এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • হ্যারি পটার vs. ঠাকুমার ঝুলি

    4z
    বইপত্তর | ১০ জুলাই ২০১৩ | ৭৬২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a | 132.179.54.104 | ১৪ আগস্ট ২০১৩ ০০:০৪618541
  • সোসেন্দিরে ক। আমি অন্তত ওরকম ৭ বই জোড়া উপন্যাস পড়িনি।
  • | 24.97.164.224 | ২২ সেপ্টেম্বর ২০১৩ ১৮:১১618542
  • যারা যারা উসকেছিল, যাদের যাদের পাঠাভ্যাসের প্রতি ভরসা আছে বলে কিঞ্চিৎ লেফট আউট ফিল করছিলাম তাদের জানিয়ে যাই পুরোটা শেষ পর্যন্ত ধৈর্য্য ধরে পড়েছি। কিচ্ছু স্কিপ করিনি, কোনও বইয়ের সাথে তুলনা করিনি। মাঝে কিছুদিন, এই আড়াই সপ্তাহ মত বোর হয়ে নামিয়ে রেখেছিলাম, তারপরে আবার তুলে নিয়ে একেবারে বাঙালে গোঁয়ে শেষ দেখে ছেড়েছি।
  • cb | 127.194.68.100 | ২৩ সেপ্টেম্বর ২০১৩ ১৩:০৩618543
  • মতামত প্লিজ
  • cm | 24.139.163.29 | ২৩ সেপ্টেম্বর ২০১৩ ১৩:৪২618544
  • আর মতামতের দরকার আছে?
  • ঊমেশ | 90.254.147.148 | ২৩ সেপ্টেম্বর ২০১৩ ১৩:৫৩618545
  • আমার বিশাল কিছু আহামরি না লাগলেও ফেলে দেবার মতো মনে হয়নি।

    কিন্তু আমার বইপোকা মেয়ে এখনো হ্যারি পটারে বুঁদ হয়ে আছে, অসংখ্যবার পড়ে মুখস্থ করে ফেলেছে। এখন আবার সিনেমা গুলো দেখে আমাকে হাজার প্রশ্ন, 'বই তে এরকম, সিনেমা নয় কেন?', 'এটা বই তে ছিল সিনেমা তে নেই কেন?'। আমি প্রশ্নে জেরবার হয়ে যায়।
  • | ৩১ জুলাই ২০২২ ১৮:২২738073
  • আজকে এই টইটা তোলা পরম কর্তব্য।  এদিকে আমাজনের লোভে পড়ে ইলাস্ট্রেটেড ভার্সান কিনে ফেলেছি। 
     
    হ্যাপ্পী বাড্ডে হ্যারি (হরি)।  
    (যদিও রাওলিঙের হোমো এন্ড ট্রান্সফোবিয়া দেখে মহিলাকে অত্যন্য অপছন্দ করছি, তবুও হ্যারির দুনিয়াটা এখনো বড্ড বড্ড পছন্দের।)  
  • | ৩১ জুলাই ২০২২ ১৮:২২738074
  • *অত্যন্ত
  • Sumit Roy | ৩১ জুলাই ২০২২ ২৩:৪৭738083
  • ফোকলোরের সাথে ফ্যান্টাসি নোভেলের তুলনা চলেনা। ফোকলোর আর মিথোলজি হলো বেসিক, এখান থেকে কাঁচামাল নিয়ে ফ্যান্টাসি স্টোরিগুলো নির্মাণ করা হয়। যেমন হ্যারি পটারে বাসিলিস্কের কাহিনী আছে, বাসিলিস্কের কনসেপ্টটা মেডিয়েভাল ওয়েস্টার্ন ফোকটেইল টাইপ গ্রন্থ বিস্টিয়ারি থেকে নেয়া, আরেক ফ্যান্টাসি সিরিজ টিন ওলফেও বিস্টিয়ারি থেকে অনেক উপাদান নেয়া হয়েছে। এই বিস্টিয়ারির কনসেপ্ট আবার এসেছিল হেলেনিস্টিক যুগের গ্রিক গ্রন্থ ফিজিওলোগাস থেকে। বাসিলিস্কের অরিজিন রোমান ফোকটেইল থেকে, যার কথা প্লিনি দ্য এল্ডারের লেখায় পাওয়া যায়। পরে রোমান রূপকথা সমস্ত ইউরোপে ছড়িয়ে যায়, আর রাওলিং সেখান থেকে কনসেপ্টটা নিয়ে তার ফ্যান্টাসি স্টোরিকে সমৃদ্ধ করেন। একই ভাবে গবলিন, হাউজ এলফের কনসেপ্ট নেয়া হয়েছে জার্মানিক ফোকটেইল থেকে, গবলিনরা সবসময় লোভী হয়, হ্যারি পটারেও তাই। সেন্টর, জায়ান্ট কাহিনী গ্রিক মিথ থেকে নেয়া হয়েছে। ওয়েরওলফের কনসেপ্টের অরিজিন একেবারে প্রোটো-ইন্দো-ইউরোপীয় কালের। বোগার্ট এসেছে ইংলিশ ফোকটেইল থেকে, যার অরিজিন সম্ভবত ক্যান্টাব্রিয়ান অঞ্চল থেকে। 

    ফ্যান্টাসি স্টোরিগুলো কাল্পনিক, কিন্তু কল্পনাগুলো কখনই হাওয়া থেকে ভেসে আসে না। সবসময় প্রচলিত মিথ ও ফোকটেইল থেকে, জানা ক্যারেক্টারগুলো থেকেই চরিত্রগুলো নিতে হয়। বর্তমানে সবচেয়ে বেশি ফ্যান্টাসি কন্টেন্ট তৈরি হয় জাপানে। এরা পুরো বিশ্বের বিভিন্ন ফোকটেইল, মিথ থেকে কনসেপ্ট গ্রহণ করে। ওয়েস্টার্ন ফ্যান্টাসিতে সেভাবে আব্রাহামিক মিথ থেকে, ইন্ডিয়ান মিথ থেকে কনসেপ্ট নিতে দেখিনা, আব্রাহামিক মিথের দিকটা অনেকটাই ট্যাবু, এরা মূলত প্যাগান সোর্স থেকে নেয়, যেগুলো একসময় ইউরোপে বিশ্বাসের অঙ্গ ছিল, ক্রিশ্চিয়ানিটি আসার পর ফোকটেইলে পরিণত হয়েছে, বিস্টিয়ারিতে স্থান পেয়েছে, অনেক দেবতা ডিমন হয়ে গেছে। কিন্তু জাপানের ফ্যান্টাসি স্টোরিতে দেখা যাবে অ্যাব্রাহামিক ও হিন্দু মিথ থেকেও ক্যারেক্টার নিয়ে আসা হয়েছে, ওরা ট্যাবু কেয়ার করেনা। একটা স্টোরিতে দেখলাম আব্রাহামিক গডকেই হত্যা করা হয়েছে, যার পেছনে সম্ভবত ইন্দ্রের হাত আছে! (স্টোরির নাম হাই স্কুল ডিএক্সডি) ফ্যান্টাসি স্টোরিগুলো এভাবেই উঠে আসে।

    বাংলা ভাষায় ফ্যান্টাসি স্টোরি তেমন নেই, তাই আমরা ঠাকুরমার ঝুলিকে হ্যারি পটারের মত ফ্যান্টাসি স্টোরির বিরুদ্ধে দাঁড় করাই। কিন্তু এই তুলনাটাই আমার মতে ঠিক না। বরং বাংলার ফোকটেইলগুলোর বিভিন্ন চরিত্র যেমন ব্যাঙ্গোমা-ব্যাঙ্গোমি, হীরামন তোতা, পঙ্ক্ষীরাজ ঘোড়া, ডাকিনী-হাকিনী ইত্যাদি কনসেপ্ট নিয়ে নতুন করে কোন ফ্যান্টাসি স্টোরি তৈরি করা হলে তাকে হ্যারি পটারের সাথে তুলনা করা যেত।

    এখানে একটা কথা উল্লেখ করা দরকার, ফোকটেইল তৈরির জন্য হয়তো সংস্কৃতিতে ধর্মের প্রভাব কম হবার প্রয়োজন হয়, কেননা তা নাহলে পৌরাণিক কাহিনী রূপকথার জায়গা দখল করে, আর পৌরাণিক ধর্ম জীবিত থাকলে পৌরাণিক চরিত্র নিয়ে ফ্যান্টাসি স্টোরি বানানো ট্যাবু হয়ে যায়। তবে বাংলার ক্ষেত্রেই সম্ভবত বিষয়টা ভিন্ন হতে পেরেছে, কেননা বাংলার লোকজ ধর্মীয় ট্রেডিশনের একটা অংশের মৃত্যু ঘটেছে। ডাইনী বা ডাকিনী আসলেই বাংলার বজ্রযানী বৌদ্ধ দেবী ছিল, বজ্রযানী ধর্মের বিলুপ্তির ফলেই ডাকিনী বা ডাইনী ফোকটেইলে মিশে যেতে পেরেছে, যার ফলে আমরা এদের নিয়ে রূপকথার গল্প পেয়েছি যা পরে ঠাকুরমার ঝুলিতে এসেছে। ভারতবর্ষের অন্য কোথাও রূপকথার এরকম সংকলন হয়েছে কিনা জানা নেই, কারও জানা থাকলে বলবেন। তাই ফ্যান্টাসি স্টোরিকে যদি বাংলায় একটি সাহিত্যিক জঁরা হিসেবে প্রতিষ্ঠা করা যায়, আর সেক্ষেত্রে বাংলা সহ পৃথিবীর বিভিন্ন অঞ্চলের রূপকথা ও পুরাণ থেকে রসদ নেয়া যায়, তাহলে তা ভাল পপুলার হবে, বাংলার অরিজিনাল রসদগুলো বাড়ানো হলে তা প্রান্তিক অঞ্চলের লোকদের মধ্যেও পপুলার হবে।  
  • 4z | 2606:40:4f6:8701::e61:dbe2 | ০১ আগস্ট ২০২২ ০০:২০738085
  • এই টইয়ের হাত ধরে কতজনের প্রথম হ্যারি পটার পড়ার শুরু! এটার কথা ভুলেই গিয়েছিলাম।
  • &/ | 151.141.85.8 | ০১ আগস্ট ২০২২ ০৪:৩৫738086
  • @সুমিত রায়,
    এটা ভালো পরামর্শ দিয়েছেন। বাংলা রূপকথার ফ্যান্টাসি এলিমেন্টগুলো ( সোনার কাঠি রুপোর কাঠি, জলের নিচে বাক্সে প্রাণভোমরা, ব্যঙ্গমা ব্যঙ্গমী, পক্ষীরাজ, দূরের লোকেদের লোকেট করে দেওয়া আয়না ইত্যাদি অনেক ) থেকে আইডিয়া নিয়ে আধুনিক সময়ের পরিপ্রেক্ষিতে কাহিনি দাঁড় করানো গেলে চমৎকার হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন