এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলা লাইভে কী হয়েছিল?

    tatin
    অন্যান্য | ০৩ এপ্রিল ২০১২ | ৩১১৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Titir | 128.210.80.42 | ০৩ এপ্রিল ২০১২ ২২:২৫538611
  • নাহ, তারে বোধহয় দেবাশিস খুঁজে পাবে না।
    মজলিশে এতো জল গড়িয়ে গেছে যে সেই লিঙ্ক কালের স্রোতে হারিয়ে গেছে। এমন কি যে দিয়েছিল সে ও হারিয়ে গেছে। মানে তার কোনো লেখা এই মুহূর্তে মজলিশে নেই।
  • ranjan roy | 122.168.20.111 | ০৩ এপ্রিল ২০১২ ২২:৫২538612
  • তিতিরকে,
    একটা অনুরোধ। বাংলালাইভে" সংলাপ'এ আমি গোটা দশেক লেখা লিখেছিলাম। সেগুলোর বেশির ভাগ ছত্তিশগড়ের পরিপ্রেক্ষিতে। আর একটি পূজোসংখ্যায় "ফেকলু রাজা' নামে ছত্তিশগড়ি রূপকথার অনুবাদ। আর গল্প প্রতিযোগিতায় দুটো গল্প। সেগুলোর একটারও ব্যাক আপ নেই। আমি কমপ্যু স্যাভি নই। একজনকে অনুরোধ করায় ( মজলিশ নয়, "সংলাপ' ও ছোট গল্প প্রতিযোগিতা থেকে) উনি আজকের আর্কাইভে ঢুকতে পারলেন না।
    আপনি কি পারবেন? তাহলে অশেষ কৃতজ্ঞ থাকবো। কারণ ওগুলোর বেশির ভাগই আমি গুরুতে "ছত্তিশগড়ের
    আঁকিবুকি' তে পেস্ট করতে বা পুনর্লিখন করতে চাই।
    আর না পারলেও কোন চাপ নেই।
    অন্যথা নেবেন না,প্লীজ!
  • Debashis | 77.30.12.155 | ০৪ এপ্রিল ২০১২ ০০:২০538615
  • তিতির দি

    :)। ও পাতায় আপনার লেখা বহু পাতার ভীড়ে হারিয়ে গেছে। পেলাম না খুঁজে।
  • ranjan roy | 14.97.20.200 | ০৪ এপ্রিল ২০১২ ০৬:১৯538616
  • তিতির ও দেবাশিস,
    হ্যাঁ, এগুলো, এগুলোই চাচ্ছিলাম। অনেক অনেক ধন্যবাদ!
    একেবারে " হু-উ-লা-লা, হু-লালা' লাগছে। কোন গুরু আমাকে পরামর্শ দিয়েছিলেন- নিজের লেখা পত্তরকে নিজের সন্তানের মত আগলে রাখতে হয়। আজকের ছোট লেখা কালকের বড় লেখার খসড়া হতে পারে।
    ওনার কথাটার মানে আজ ঠিক ঠিক বুঝলাম।
    এখন একটা কথা।
    ১)এগুলোকে কি ওয়ার্ডে পেস্ট করতে হবে?
    ২) সোজা গুরুর টইয়ের এডিটরে পোস্ট করা যাবে কি?
    ৩)গোটা লিংকটা কিভাবে কোথায় পোস্ট করলে ? সেভ করলে আর্কাইভটা ধরে রাখা যাবে?
    এতে বৈজয়ন্ত, আর্যনীল, ইন্দ্রাণী দত্ত(সিডনি), বোধিসঙ্কÄ এবং আরো অনেকের ( যেমন গোরা রায়ের
    পাঁইট পুরাণ) এমন সব লেখা আছে যা মাঝেমধ্যে পাল্টে দেখতে ইচ্ছে করে?
  • i | 137.157.8.253 | ০৪ এপ্রিল ২০১২ ০৭:৪৬538617
  • দেবাশিস,
    কুমু আর তিতির মারফত পেয়েছিলাম লিংকটা। কালকের নামহীন পোস্ট আমি করেছিলাম। ছোটাই/ ইন্দ্রাণী। শেয়ার না করার কি আছে?

    প্রিয় রঞ্জনদা,
    কি জানি কেন, সন্তানস্নেহ জন্মায় নি আজ অবধি লেখার ওপরে। কোনদিন তেমন লেখা লিখতে পারব কি না তাও জানি না। অনেক লেখা হয়তো হারিয়ে গেছে। মজলিশে বহু লেখা অন লাইন কী বোর্ড টাইপিয়ে। হারানোর কথাই ছিল। উড়ো খই।
    তবে এই লিঙ্কটা হাতে আসার পরে মনে হয়েছিল, সব হারায় না, থেকেই যায় কোথাও।
  • Nina | 69.141.168.183 | ০৪ এপ্রিল ২০১২ ০৮:৪৫538618
  • কি আশ্চর্য্য--ছোটাইর কথাটা আমার মাথায় আজ বারবার গুনগুন করছে ---সব হারিয়ে যায়না----
    মাঝে মাঝে ই মনের মধ্যে আবছা ভেসে আসত প্রগতি চট্টোপাধ্যায়ের লেখা শেখুবাবার ডায়রি---খুব পড়তে ইচ্ছে করত--আজ কতদিন পর ধরা দিল ---এবার একটা সুন্দর ঘুম দিই! :-)
    লিংকগুলি যারা দিলেন প্রত্যেককে আন্তরিক ধন্যবাদ!
  • Nina | 69.141.168.183 | ০৪ এপ্রিল ২০১২ ০৮:৫০538619
  • প্রগতি
    আপনি কোথায় গেলেন --অনেকদিন লিখছেন না তো--সেই কি সুন্দর লিখছিলেন
    নীল রঙের লেখা-----
  • tatin | 122.252.251.244 | ০৪ এপ্রিল ২০১২ ১০:৩৫538621
  • আচ্ছ একসময়ে কে একজন তাঁর বন্ধুর লেখা বা ওরম কিছু বলে প্রত্যুষা নামক কারুর কবিতা শেয়ার করতেন। তিনি কোথায়?
  • Nina | 12.149.39.84 | ০৪ এপ্রিল ২০১২ ১৯:৪৬538622
  • এই ত্তো-তাতিন--আম্মো প্রত্যুষার কবিতার পাখা--
    তিনি (প্রত্যুষা) এখানেই কোথাও নিশ্চই ঘোরাঘুরি করছেন , আজও---
    এস তো ডাক দিই----
    প্রত্যুষা--কবিতা চাই আরও ও ও ও
  • kd | 74.66.241.238 | ০৪ এপ্রিল ২০১২ ২১:০৫538623
  • তাতিন, প্রত্যুষার হোয়্যারঅ্যাবাউটস নিশিকান্ত জানে। আমি জানি। ওকে খোঁচাও, ওই একমাত্র তাকে ঘুম থেকে তুলতে পারে। :)
  • nk | 151.141.84.239 | ০৪ এপ্রিল ২০১২ ২২:১২538624
  • তাতিন,
    প্রত্যুষা এখন মাথার চুলে পালক গুঁজে মেঘের দেশে ঘুরে বেড়ান, আমাকে পাত্তা দেন না আর। :-( অথচ এককালে আমি তেনার রেশন তুলে কেরোসিন তেল তুলে ইলেক্ট্রিকের বিল দিয়ে কত সার্ভিসই না দিয়েছি। হারিকেন অবধি ধরিয়ে দিতাম লোডশেডিং হলে, সে লোডশেডিং লেগেই থাকতো তখন সন্ধ্যাবেলা। মাঝে মাঝে চানাচুর কিনতে তখন ২০ পয়সা দিতেন।
    আজ রেশন কেরোসিন লুপ্ত হয়ে গেছে, কনভার্টার এসে গেছে, বিল সব অনলাইন হয়ে গেছে, এখন কথা কন না, এই হোলো দুনিয়া। :-(
    বেচারা নিশিকান্ত এখন দুধকলা খায় আর হরিনাম করে ঘুরে বেড়ায়।

    এই যে প্রত্যুষার মেঘরাজ্যে বিচরণের এভিডেন্স।
    http://www.sachalayatan.com/tuli1/42054
  • tatin | 117.197.72.91 | ০৫ এপ্রিল ২০১২ ০৯:০৬538625
  • :)
    তা তুলিরেখাও তো মাঝে মাঝে এলে পারেন
  • nk | 151.141.84.239 | ০৫ এপ্রিল ২০১২ ২১:৫৪538626
  • তুলিরেখা এখানে আসবেন কোন দু:খে? :-)
  • Tim | 98.249.6.161 | ০৫ এপ্রিল ২০১২ ২১:৫৬538627
  • :-)
  • ranjan roy | 122.168.18.165 | ০৬ এপ্রিল ২০১২ ০৩:২৮538628
  • দেবাশিস এবং তিতির,
    আমি তোমাদের দেয়া সংলাপের লিংক থেকে ছত্তিশগড়ের গঙ্গারামের গল্প পিডিএফ করে সেভ করে রেখেছি। কিন্তু যেই গুরুতে এডিটর খুলে পিডিএফ ফাইল কপি পেস্ট করছি তো হিব্রু দেখাচ্ছে।
    কোথায় ভুল করছি?? প্লীজ!
  • siki | 122.177.58.73 | ০৬ এপ্রিল ২০১২ ২১:০৩538629
  • রঞ্জনদা যেটা সেভ করে রেখেছো সেটা বাংলাপ্লেন ফন্টে। আর এখানে পেস্ট করার জন্য যেটা লিখতে হয় সেটা হল বাংলিশ - ইংরেজি ফন্টে বাংলা ফোনেটিক টাইপিং। এখানে বাংলাপ্লেন পেস্ট করে সাবমিট করতে গেলে আলতিমেট আউটপুট তো হিব্রুই আসবে। :)
  • ranjan roy | 122.168.35.31 | ০৬ এপ্রিল ২০১২ ২৩:১৯538630
  • সিকি,
    ভাসা ভাসা বুঝলাম। কিন্তু ওই লেখাগুলোকে কি ভাবে সামলাই? (১০ নম্বর)
  • Somnath | 117.194.198.44 | ০৭ এপ্রিল ২০১২ ০৯:১০538632
  • রঞ্জনদার জন্য ৫০ নং এর উত্তর লিখলাম। সেন্ড করব ঠিক আগেই কারেন্ট গিয়ে মেশিন রিস্টার্ট হয়ে সব ভোগে গেল।
    মূলত লেখাটা ওয়ার্ডে পেস্ট কর, পি ডি এফ এ নয়। হিব্রু এলে ফন্ট banglaplain সিলেক্ট কর। .rtf হিসেবে সেভ কর। banglaeditor.jar এ গিয়ে ফন্ট পাল্টে timesnewroman করে transliterationyes ক্লিক কর। গুরুতে পোস্ট করার বালেনক-এ গিয়ে লেখাটা প্রয়োজনমতো এডিট করে পোস্ট কর।
  • pi | 72.83.76.34 | ০৭ এপ্রিল ২০১২ ১০:২৫538633
  • ১ নং এর উত্তর দি। মেইল দেখুন :)

  • . | 198.98.48.20 | ২৪ নভেম্বর ২০২৩ ২২:৫১741466
  • .
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন