এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মায়ের হাতের রান্না

    Sumit Roy
    অন্যান্য | ০৬ এপ্রিল ২০১২ | ৩৮০৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • T | 14.139.128.15 | ১৭ এপ্রিল ২০১২ ০২:৫০537199
  • ইয়ে, উপেন্দ্রকিশোর 'ছেলেদের রামায়ণ' কবে লিখলেন, 'ছোটদের রামায়ণ' লিখেছেন বলেই তো জানি।
  • Siddhartha | 131.104.32.147 | ১৭ এপ্রিল ২০১২ ০২:৫২537200
  • কুন্তী মাদ্রী নিজের ইচ্ছেতেই সিদ্ধান্ত নিয়েছিল। কেউ কিচ্ছুটি বলেনি।

    দ্রৌপদী নেয়নি, কিন্তু তাতে কম সুখে ছিল না। একটা মেয়ে পাঁচজন পুরুষের সংগ পাচ্ছে-এটা ইয়ার্কি নাকি? আজকের দিনে কটা মেয়ে এরকম প্যাম্পার্ড হয়?

    আমায় পাঁচজন মেয়ে একসাথে বিয়ে করতে চাইলে আমি আনন্দে হার্ট অ্যাটাক করে ফেলতে পারি।
  • maximin | 59.93.205.14 | ১৭ এপ্রিল ২০১২ ০২:৫৬537201
  • সুখী বড়ো সুখী ছিল পঞ্চপান্ডব প্রিয়া।
  • Siddhartha | 131.104.32.147 | ১৭ এপ্রিল ২০১২ ০২:৫৭537202
  • আর সেক্সুয়াল দিকটা ভেবে দেখুন। দ্রৌপদী সারা জীবন ধরে আনন্দ পেয়েছেন। কিন্তু নিয়মটা ছিল এক বছর করে একেকজনের সাথে বিছানা শেয়ার করবেন।

    ফলে, যে বছরে অর্জুনের সাথে আছেন, বাকি চার ভাইয়ের কি অবস্থা তখন? গোটা এক বছর ধরে? বনে থাকত, রাজপ্রাসাদেও না যে অন্য কিছু ভাববে।

    ঐ ফ্রাস্ট্রেশন থেকেই অর্জুন সম্ভবত ভাল্লুক বা অ্যানাকোন্ডার সাথে বেস্টিয়ালিটি করত। ব্যাসদেব সেটাকে একটু পলিটিকালি কারেক্ট করে জাম্ববতী বা উলুপীর নাম দিয়ে চালিয়েছেন।

    এটা একটা জীবন হল? কে বেশি সেক্সুয়ালি অপ্রেসড? দ্রৌপদী তো সারা জীবন ধরে উপভোগ করতে পারলেন। অন্যরা?
  • T | 14.139.128.15 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:০১537203
  • আনাকোন্ডা!! কী সর্বনাশ। যদি খেয়ে ফেলত!
  • maximin | 59.93.205.14 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:০২537204
  • সবটাই কি বিছানা নাকি?

    ভরি সভামে দ্রৌপদী ঠারি
    লাজ রাখো হামারি হামারি
    তুম বিন মোরি কৌন খবর লে
    গোবর্ধন গিরিধারী।

  • Siddhartha | 131.104.32.147 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:০৩537205
  • সবটা না, কিন্তু অনেকটাই। বিয়ে ব্যাপারটার উতপত্তি কি জন্য?

    বিছানা না থাকলে ছানাপোনা আসত না, এবং মহান কুরুবংশ মায়ের ভোগে যেত।
  • maximin | 59.93.205.14 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:০৫537206
  • তা যেত। গানটা শুনেছেন? তুম বিন মোরি কৌন খবর লে?
  • Siddhartha | 131.104.32.147 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:০৬537207
  • না। কার গান? মীরা? ভজন মনে হল।
  • riddhi | 128.62.82.63 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:১১537209
  • ম্যাক্সিমিন বলছেন শুধু পাঁচজন না, সাথে কৃষ্‌ন ফাউ। ওর সাথে প্লেটোনিক ইন্টু-মিন্টু ছিল।
  • Siddhartha | 131.104.32.147 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:১৬537210
  • ওহ। আসলে হিন্দী ভাল বুঝি না।

    তা প্লেটনিকের কথা তো ধরলাম-ই না। প্লেটো নিক, অ্যারিস্টটল নিক, কিন্তু আমি নেব না।
  • maximin | 59.93.205.14 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:১৬537211
  • হ্যাঁ মীরা ভজন। রিদ্ধি সে অপবাদ মীরাকেও দেওয়া হয়েছিল। ভীমসেন যোশীরটা পেলাম। আমার শেখাটা অন্য সুরে ছিল।
  • maximin | 59.93.205.14 | ১৭ এপ্রিল ২০১২ ০৩:১৭537212

  • jonty | 151.141.84.239 | ১৭ এপ্রিল ২০১২ ০৪:৪৩537213
  • প্লেটো অ্যারিস্টোটলরা নিজেরাই নিজেদের নিয়ে নিতো, খুবই স্বয়ংসম্পূর্ণ। কার জন্য বসে থাকবে? নিজেরাই যখন রয়েছে!
    সক্রেতিসের কাছে কে সেইদিন নিজেকে দেবে তার জন্য তরুণ ছেলেদের মধ্যে রীতিমতন ডুয়েল হতো, যে জিততো সে সেদিনকার মতন সক্রেতিসের। যে বেচারা হারলো তার সেদিন কষ্ট, অবশ্য আগামীকাল সর্বদাই রয়েছে। :-)
    এনারা ছিলেন লিনিয়ার কম্বিনেশন অব ডিফারেন্ট ওরিয়েন্টেশনস, যখন যেমন তখন তেমন। সবসময়ে একইরকম সাধনা তো নয়, অধিকারীভেদে ভিন্ন ভিন্ন রীতি। অনেকে একটু স্ট্রিক্ট ধরণের, যেমন প্লেতো, তিনি একটু প্লেটোনিক টাইপ। :-)
  • kk | 107.3.243.18 | ১৭ এপ্রিল ২০১২ ০৫:০৩537214
  • জাম্ববতীর সাথে আবার অর্জুনের কবে 'বেস্টিয়ালিটি' হল?!!
  • jonty | 151.141.84.239 | ১৭ এপ্রিল ২০১২ ০৫:২৬537215
  • সিদ্ধার্থ তো ভেবেছে জাম্বুবতী বুঝি মহিলা ভাল্লুক। আর উলুপী মহিলা আনাকোন্ডা। :-)
    উফ্‌ফ, হাহাপগে। :-)
  • jonty | 151.141.84.239 | ১৭ এপ্রিল ২০১২ ০৫:৩২537216
  • ও, আমি হাহাপগে হয়ে গিয়ে আসল ব্যাপারটাই মিস করে গেছি। জাম্ববতী তো কৃষ্ণের স্ত্রী, অর্জুন তো তেনারে ভাবী বলে কদমবুসি করতেন। :-)
  • Generic letter | 67.171.97.37 | ১৭ এপ্রিল ২০১২ ০৬:১৮537217
  • রিমি বলছিল না মহাভারতে মেয়েদের ইচ্ছের কোন দাম নেই, তাই আমি দ্রৌপদীর কথাটা তুলেছিলাম এটা বলতে যে মেয়েদের ইচ্ছে অনিচ্ছের একটা ব্যাপার ভীষণভাবেই আছে মহাভারতে। খেলাটা বুঝুন, ভদ্রমহিলার নিজের বিয়েতে ইচ্ছের কোন দাম ছিল না, কিন্তু দু:শাসনের রক্তে চুল না ধুলে সারা জীবন এলোচুলে থাকব এই দাবীতে অনড় থাকলেন - শেষমেশ করেও ছাড়লেন!
  • i | 137.157.8.253 | ১৭ এপ্রিল ২০১২ ০৬:৫৬537218
  • রিমি,
    ২০০৪ এর ঐ যে লেখাটি উল্লেখ করেছিলাম, সেটি সর্বার্থে পূর্ণাঙ্গ লেখা বা বিশ্লেষণী লেখা সে কথা আমিও বলি না। সেদিন লেখাটি মনে পড়েছিল হঠাৎই।
    এই টইতে কিছু লেখা খুব তীক্ষ্ণ হয়ে কানে বাজছিল, কিছু লেখা তৃতীয় স্বর মনে করাচ্ছিল- কোনো লেখাই স্বয়ংসম্পূর্ণ তো নয়-হওয়ারও কথা নয়-তো, তখন এই লেখাটি মনে পড়ল-একটু অন্য দৃষ্টিভঙ্গিতে দেখা, খন্ড সত্য-সে আমিও মানি। তো এই টইতে -আংশিক সত্য খন্ড সত্যর কোলাজে এই লেখাটিও থাক-এই অভিপ্রায় ছিল। আর কি।
    আলোচনা চলুক। পড়ছি।
  • Bratin | 122.248.183.1 | ১৭ এপ্রিল ২০১২ ১০:৪৭537220
  • ওফ, এক দিকে আকা,কেসি,সিদ্ধার্থ,ব্ল্যাঙ্ক । অন্য দিকে রিমি,ব্যাঙ,মিনি দি আর নিশি। জমে ক্ষীর :-))
  • jonty | 151.141.84.239 | ১৮ এপ্রিল ২০১২ ২২:২১537221
  • ব্রতীন থাকলে তো আরো ক্ষীর হোতো, একেবারে যারে কয় তরুক্ষীর। :-))
  • rimi | 168.26.205.19 | ২৬ এপ্রিল ২০১২ ২৩:২৭537222
  • এযুগের মেয়েরা (আম্রিগায়) ছেলেদের তুলনায় বেশি উচ্চাকাঙ্ক্ষী:
    http://www.cnn.com/2012/04/26/opinion/gerson-young-women/index.html?hpt=hp_c2

    শেষ দুটি প্যারা প্রণিধানযোগ্য:
    But as long as careers require unfettered, constant devotion and caretaking remains undervalued, privatized and penalized, the goal of striking their desired balance between paid work and the rest of life will remain illusive for young women and men alike.

    The answer is to stop worrying about a gender reversal and focus instead on the institutional and cultural changes -- such as flexible careers and supports for caretakers of all stripes -- that will make genuine equality possible. It is past time to finish the gender revolution that began with women's march into the workplace.

  • d | 14.99.214.63 | ২৮ এপ্রিল ২০১২ ০৯:৩৬537223
  • অধিকার বুঝে নেওয়া প্রখর দাবীতে
    সারারাত জেগে আঁকা লড়াকু ছবিতে --- এঁদের কথা নেই নেই নেই .....

    http://www.anandabazar.com/28utsav1.html
  • arundhati | 125.249.147.67 | ১৫ মে ২০১২ ১০:১৯537224
  • খুব ভালো লাগলো লেখাটি । অন্তত মায়ের জন্য ভেবেছেন তো, এটাই বা কম কি? আমার মা কিন্তু আমায় দেখে বলেন তোদের কাজটা অনেক কঠিন । এখন একটা বিবর্তনের মধ্যকাল , অফিসের চাহিদা যখন মেটাতে হয় তখন এক রকম আর বাড়ির চৌহদ্দি তে সেই পুরনো আমলের মা হবার টানাপোড়েনে জীবনটা যেন কোথায় মুখ টিপে হাসে, শিক্ষিতা হবার সুবাদে বাচ্ছাকে হোমটাস্ক করানোর দায়িত্ব তো অস্বীকার করা যায় না , আবার সারাদিন কাজ করে এসে , হোক না সে সমান গুরুত্বের কাজ, কিন্তু স্বামী যদি একটু আই পি এল দেখতে দেখতে ভালো মন্দ কিছু খেতে চান তখন ওই মাতৃত্ব কিংবা স্ত্রীত্ব কোথায় একটা শাসানি দেয়, আমরা এখন ধীরে ধীরে শিখছি কোনটা ছাড়ব আর কোনটা ধরব, হয়ত পরের প্রজন্ম কে জীবনের এই শিক্ষাটা দিয়ে যেতে পারব ।
  • একক | 24.99.99.122 | ১৪ জুন ২০১২ ০৬:৫৬537226
  • একটা হাতুড়ি মার্কা ফিনাইল গোছের কোং "সার্ভে" করেছে , সেতো এরকম রেসাল্ট দেখাবেই !
    মেয়েদের কে বার খাইএই জগৎ চলছে .

    প্রচুর প্রচুর মেয়ে ঘর নোংরা করে রাখে . সমস্ত ময়লা ঠেলে খাটের তলায় পাঠিয়ে দেয় . বাইরে থেকে আলমারি টা পোছে ... দরজা খুললেই জামাকাপড় সব হুড়মুড়িয়ে পড়বে . কোন কোনে কোন জামা লন্ডভন্ড করে গুঁজে রেখেছে নিজেই বেরোবার সময় খুঁজে পায়না .
  • :) | 147.187.241.7 | ১৪ জুন ২০১২ ০৭:০৫537227
  • সবাই তো বলেনি।
    One in three women তো।
    One in three women find doing housework 'relaxing', 'satisfying' and 'therapeutic' বা, four out of ten of those who love cleaning admitted that it was a secret passion - and that they would never tell their other half they enjoyed getting to grips with the housework.

    তবে সার্ভেটা ছেলেদের মধ্যেও করা দরকার ছিল।একই রকম রেজাল্ট আসতো হয়তো।
  • একক | 24.99.99.122 | ১৪ জুন ২০১২ ০৭:৩৩537228
  • হ্যা , সেটাই তো বলছি . ছেলে-মেয়ে সবার মধ্যেই ভালো লাগা -না লাগা আছে .
    সেখানে শুধু মেয়েদের ওপর সার্ভে করে কিছুই প্রমান হয়না. এই সব কোম্পানি গুলো ধরেই নিচ্চে ঘর পরিস্কার করাটা মেয়েদের কাজ (সে পছন্দ হোক না হোক ) অতয়েব তাদের নিয়েই স্যাম্পলিং করো !
    ছেলে রা পুরো বাদ . এটাকে মার্কেটের চাপিয়ে দেওয়া সার্ভে রেসাল্ট এইজন্ন্য়েই বলেছি .
  • π | ২৯ মে ২০২১ ০৯:৪০734469
  • সুমিতদার লেখা

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন