এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • আই এস আই - কত যে মধুর স্বপ্ন ছিল

    dukhe
    নাটক | ১৭ অক্টোবর ২০১১ | ৩২৫৩২ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • potke | 126.202.163.177 | ২৬ জানুয়ারি ২০১৫ ১৪:১০493994
  • অল্প ইন্টার‌্যাকশনে মনে হয়েছে সজ্জন লোক।
  • dd | 132.171.118.188 | ২৬ জানুয়ারি ২০১৫ ১৬:২২493995
  • আমি ন্না, সিরিয়াসলি য্যামোন হাঁ হয়ে যাই, তেম্নি অবাক, প্লাস বিস্মিত।

    অ্যাতোগুলো অংকোছানা? কিলবিল করছে? চাদ্দিকে?

    হা ভগোমান।
  • Abhyu | 81.90.219.2 | ২৯ জানুয়ারি ২০১৫ ১০:৫৬493997
  • পাইয়ের কথায় মনে পড়ল - আই এস আইয়ের রেপ্রোগ্রাফি ইউনিটে গেছি একবার - কি সব নোট জেরক্স হবে - আমি বাংলাতেই বলছি কিন্তু তিনি ইংরেজি বলবেন। প্রথমে ফর্ম ফিল আপ, তারপরে ক্যাশ বিল্ডিঙে গিয়ে টাকা জমা দেওয়া, আবার ফিরে এসে এদের রসিদ দেখানো - এই সব চক্করবাজি শেষ হবার পর জানতে চাইলাম - কবে পাবো? গম্ভীর মুখে উত্তর এলো - ইয়্স্টারডে। আমার হাঁ মুখ দেখে তাতোধিক গম্ভীরমুখে রিভাইজড উত্তর এলো - টুমরো।
  • Nabagata | 122.79.35.31 | ২৮ সেপ্টেম্বর ২০১৫ ০৮:৫৭493999
  • In ফ্যাক্ট ritabrata এখন I s I র faculty news e tifr লিখছে nomination এর সময় ওখানে ছিল বলে
  • b | 135.20.82.164 | ২৮ সেপ্টেম্বর ২০১৫ ১০:৪১494000
  • কিন্তু বিমল রায় তো স্যাক হলেন। এ বিষয়ে কোনো ইনসাইডার খবর?
  • Abhyu | 81.12.145.105 | ৩১ মার্চ ২০১৬ ০৮:৫২494001
  • এটা না তুলে পারি?

    Name: agantuk

    IP Address : 138.48.44.64 (*) Date:31 Mar 2016 -- 01:38 AM

    ...

    তো, হয়েছে কি, প্রসূনবাবু ক্লাসে যাবার পথে ক্যান্টিনে ঢুকেছেন সস্তায় রসগোল্লা খেতে, আর পড়েছেন আলুবাবুর খপ্পরে। এদিকে আলুবাবুও মিটিমিটি হেসে শুরু করেছেন, আরে, প্রসূন, তোমাদের বিথ্রি হোলো না, অ্যানালিসিস কে পড়াচ্ছেন? ও, অমুক, সে তো দারুন ব্যাপার, গ্রেট টিচার -

    {গ্রেট টিচার বলতে মনে এলোঃ আমাদের তখন নতুন বিওয়ান, কম্পুটেশনাল টেকনিক্স পড়াচ্ছেন জে. রয় -

    (আর একটা নেস্টেড ডাইগ্রেশানঃ যোগব্রত রায় রোজ ক্লাস নিচ্ছেন, চোখের সামনে হেঁটে চলে বেড়াচ্ছেন, এদিকে লাইব্রেরিতে আলমারি ভর্তি জে. রয়. সোসাইটির জার্নাল, দেখেশুনে আমরা তো একেবারে - সেই অজিত দাতে যেমন বলত - 'ধ'! এতদিন পরে সেই অল্প বয়সের মফস্সলি মুগ্ধতার কথা ভেবে একইসাথে লজ্জা এবং নস্টালজ্জা হয়।)

    ভীমশংকরণ উত্তেজিত হয়ে বলছেন, ইঁউ গাঁইজ আঁর সোঁ লাঁকি, জেঁ রঁয়, গেঁটিং ইঁট স্ট্রেঁট ফ্রঁম দাঁ হঁর্সেস মাঁউথ, আর তাই শুনে অনিন্দ্যর নিরাসক্ত বক্তব্য, তা ঘোড়ার মতই তো দেখতে।}

    সে যাক, ব্যাক টু আলু, তিনি প্রসূনকে বলে চলেছেন, তা তোমরা টেলার্স থিওরেমটা করেছ তো? ওয়ান ভেরিয়েবেল, না মাল্টি ভেরিয়েবেল? রিয়াল, না কমপ্লেক্স? আর জেনারালাইজেশানগুলো? এদিকে প্রসূনের তো রসগোল্লা মাথায় উঠেছে, পালাতে পারলে বাঁচে, না, না, ওসব হয়নি, খায় না মাথায় মাখে জানিনা ইত্যাদি বলে চলেছে আর কেটে পড়ার সুযোগ খুঁজছে, এমন সময় আলু গোলগাল হেসে বলে উঠলেন, প্রুফটা খুব এলিগেন্ট, না?
  • Abhyu | 81.12.145.105 | ৩১ মার্চ ২০১৬ ০৯:০১494002
  • নেস্টেড ডাইগ্রেশানঃ এই টইয়েরই আট পাতায় সেই এক জে রয়ের গল্প
  • Abhyu | 47.39.151.164 | ১২ এপ্রিল ২০২১ ০১:১৫733959
    • Abhyu | 47.39.151.164 | ১১ এপ্রিল ২০২১ ২০:১৩104646
    • JKG বলতে মনে হল, আপনার থেকে একটু সিনিয়র সুমো চাউ বলে একজন ইকোনমিক্সের ছেলে, পার্ডুতে ওনার কাছে হেল্প চাইতে গেছে, ওনার সে কি কাতর প্রার্থনা, শুভাশিস আর একটু বোসো, এইটাও একটু শুনে নাও, তোমার কাজেই লাগবে...

    • যদুবাবু | ১১ এপ্রিল ২০২১ ২০:৪৭104648
    • এই অভ্যু-দা, আমাকে আপনি বোলো না। 

      থ্যাঙ্ক ইউ ! আই-এস-আইয়ের গল্প তো তোমাদের কাছে শুনে শুনে (পড়ে পড়ে) লোককে বলি আবার সেগুলোই লিখি - গুরুতেই প্রাগৈতিহাসিক একটা টই ছিলো, যাতে তুমিও লিখতে, চিরন্তন-দাও লিখতো। সেটা একটা স্বর্ণখনি। 
      আমার দু-একটা এদিক-ওদিক লেখা আছে যাতে আই-এস-আইয়ের গল্প করেছি এটাসেটা লিখতে লিখতে। সেইগুলো পোস্টাইনি আগে, এই একটু পরেই একটা দিচ্ছি। :)

      JKG-র গল্প লিখতেই হবে শিগগিরি, ভুলে যাওয়ার আগে। উনি চলে যাওয়ার পর আর-ভি-আরের একটা ছোট্ট অবিচুয়ারি পেয়েছিলাম, খুব সুন্দর লেখা। তাতে এক জায়গায় ছিলো যে জেকেজি ওঁর লিভিং রুমের একটা প্লাস্টিকের গাছে মাঝেমাঝেই জল দিতেন, প্লাস্টিক জেনেও, জাস্ট একটা চারাগাছ জল না পেয়ে দাঁড়িয়ে আছে এইটা কেমন লাগতো।

      আমি ওঁকে ২০০৯-১৪ দেখেছি, প্রায় রোজ-ই, কারণ স্যার রোজ মিট করতেন, এমন কি শনিবারেও। তখন মাঝে মাঝে বেজায় রাগ হতো, শনিবার সকালে কার ভাল্লাগে অফিস যেতে? তাও গিয়ে তো রিসার্চের কাজ খুব কিছু হতো না, এমনি গপ্পসপ্প হতো বিভিন্ন বিষয়ে - কোনোদিন আফ্রিকা, কোনোদিন মঙ্গলকাব্য এইসব। ২০১৩ র পর থেকে ওঁর প্রিয়তম টপিক ছিলো, কম্প্যাশন, কাইন্ডনেস -- প্রায়-ই বলতেন এইগুলো কি বোঝার দিকে আমরা একটুও এগোলাম? 

      এখন মাঝে মাঝেই সেইসব ভয়ানক মিস করি। অমন অহমিকাশূন্য বৈদগ্ধ্য, জ্ঞানের পরিধি আমি অন্ততঃ আর এক জন মানুষ-ও দেখিনি। 

      সেই তপন রায়চৌধুরীর লেখায় ছিলো, "দীপেন প্রজ্জ্বালিত দীপবৎ" - সেইরকম-ই মনে হয়। কত মানুষজনের জীবন কত উপায়ে একটু হলেও আলোকিত করে গেছেন, সেইটা দেখে শেখার মত। 

    • Abhyu | 47.39.151.164 | ১১ এপ্রিল ২০২১ ২১:০২104650
    • এক শনিবার ওনার ঘরের বাইরে থেকে একজন শুনতে পেয়েছিল - উনি আস্তে আস্তে বলছেন "***, তুমি কিন্তু ঘুমিয়ে পড়ছ"। (নামটা লেখা গেল না, বিখ্যাত প্রফেসর!)

    • যদুবাবু | ১১ এপ্রিল ২০২১ ২১:৪৪104652
    • :D  :D

       

      আমাদের ব‍্যাচেও হয়েছে। ননপ‍্যারামেট্রিক বেইয পড়ানো চলছে আর এদিকে মোহন গোপালাদেসিকান রীতিমতো নাক ডেকে ঘুম দিচ্ছে তাও সাামনের বেঞ্চে বসে। JKG পড়ানোো শেষ করে খুব মৃদু গলায় ডাকছেন, 'মোহন, মোহন, ক্লাস শেষ'। 

    • Abhyu | 47.39.151.164 | ১১ এপ্রিল ২০২১ ২২:৩৬104654
    • ও তো তবু ক্লাসে। এ তো পি এইচ ডি স্টুডেন্ট, অফিসে একা।

      অবশ্য আমিও ঐ কাণ্ড করেছিলাম তাপস সামন্তের ক্লাসে। উনি আমাকে আস্তে করে ডেকে বলেছিলেন, অভ্যুদয় কাল অনেক রাত পর্যন্ত পড়াশুনো করেছ? কি করে আর বলি সারা রাত ভাটিয়েছি। তাও তো ভালো মৃদুলের মতো কাউকে ঘুম থেকে তুলে গান শোনাই নি যে তোমায় গান শোনাবো তাই তো আমায় জাগিয়ে রাখো।

    • যদুবাবু | ১১ এপ্রিল ২০২১ ২৩:০৫104655
    • হা হা হা হা ... এইবারে দুইয়ে দুইয়ে চার করতে পেরেছি, বিখ্যাত প্রফেসর (বি.প্র.) কে ছিলেন বুঝে গেছি :p (উনি অবশ্য দারুণ লোক। আমার খুব-ই পছন্দের।) 

      তাপস সামন্ত-র একবার পার্ডু এসে কয়েক মাস ছিলেন, সেই সবুজ বইটা লেখার সময়। তখন টেগোর সোসাইটির ছেলেমেয়েরা ওনাকে নাটকে একটা রোল করতে বলে, তাসা শুনেই নাকচ করে দিলেও পরে জেকেজি-র বলায় করতে রাজি হন। পরে তাসা আমাকে বলেছিলেন, "জেকেজি-র কথা ফেলতে পারিনি তাই করেই দিলাম, কিন্তু শুধু একটা পুরুষ্টু গোঁপ আছে বলেই আমাকে রাক্ষসের রোল দেওয়া হবে, এ কেমন অন্যায় আবদার?" 

       


       

  • Abhyu | 198.137.20.25 | ১৯ এপ্রিল ২০২১ ০৩:১১734063
    • যদুবাবু | ১৯ এপ্রিল ২০২১ ০৩:০৭104907
    • আগের কমেন্ট-টা মিস করে গেছি। 

       

      "A given B আর B given Aর তফাৎ করতে না পেরে" - এইটাই তো Prosecutor's fallacy, তাই না? প্রোবাবিলিটি অফ এভিডেন্স গিভেন ইনোসেন্স, আর ইনোসেন্স গিভেন এভিডেন্স গুলিয়ে ফেললেই বিপত্তি। 

      আমি এই বছর দুইতিন আগেই ক্লাসে বাচ্চাদের OJ Simpson trial এ এইটা কেমন ভুল হয়েছে বলছিলাম, আশ্চর্য হয়ে গেলাম দেখে যে এঁরা অনেকেই ওজে-র নাম জানে না। অবশ্য সেই বছর-ই একটা ডকু বেরোলো। তারপর দেখি সবাই জানে। 

      রামা-দার গল্পটা এখন লেজেন্ড-এর পর্যায়ে। ওঁর-ই এক যোগ্য জুনিয়র বছর কয়েক পরে অলোক গোস্বামী-কে প্রুফের মাঝপথে আটকে যেতে দেখে অম্লান বদনে বলেছিলো, 'ডোণ্ট টেক চাপ, টেক p = 1/2'. (টেক পি ইক্যুয়াল টু হাফ)।

  • যদুবাবু | ২৯ জুন ২০২১ ০৬:৫১734667
  • আমার 'ফেভারিট' আইএসাই টিশার্ট স্লোগান ছিলো দুটোঃ ১) Why worry about lack of fit, when you can do Tailor's extension? (Taylor's লিখেছিলো কিনা মনে নেই), আর ২) ইনফিনিটি ডাজন্ট রিয়েলি এগজিস্ট, বিকজ অল বিগ থিংস কনভার্জ টু ... । 'ফেভারিট'-টা কোটের মধ্যে দিলাম কারণ এই দুটোর একটাও শ্রী-অঙ্গে চড়ানোর সুযোগ পাইনি। দাদাদের এবং মেস-পালক কালিদার গায়ে দেখেছি। আর এগুলোও টোকা কি না জানিনা। 


    আমাদের যেবার ভার পড়লো টিশার্টের স্লোগান লেখার, সেই গুগল করে টোকা হ'লো - 'ইন গড উই মে ট্রাস্ট ... ' সেই বিখ্যাত উক্তিটা। এই নিয়ে অল্প খেদ আছে নিজের কাছে। 

  • Abhyu | 47.39.151.164 | ২৯ জুন ২০২১ ০৬:৫৪734668
  • বিখ্যাত উক্তিটা কী ও তৎসক্রান্ত খেদের কারণই বা কী?

  • যদুবাবু | ২৯ জুন ২০২১ ১৮:৩৭734673
  • “In God we Trust, all others bring data” - W. Edwards Deming, আর এটার একটা আদি আম্রিকি ভার্সন "In God we trust, all others pay cash"।

    আমাদের টী-এর স্লোগান ছিলো ঐ ডেমিং-বাবুরটাই, খালি উই-এর পরে একটা অ্যারো দিয়ে "may" লেখা। 

    খেদের কারণ আর কিছু না, আমার স্লোগান-টা ভালো লাগেনি তেমন। একটু ভেবে অজ্জিনাল কিছু বের করলে আনন্দ পেতাম। :) 

  • Abhyu | 198.137.20.25 | ০৩ জুলাই ২০২১ ০২:৫২734700
  • দীপাঞ্জনের জন্যেই লিখছি এখানে। আরো কেউ কেউ হয় তো জানেন না।

    এই টইতে অক্ষয়ানন্দ মাইতির গল্প আছে, আমাদের থেকে দু ব্যাচের সিনিয়র। হোয়াট উই ইউসড টু সী ওয়াজ আ থ্রী ডাইমেনশেনাল প্রোজেকশন অফ মালটি ডাইমেনশেনাল গুরু। পাস্ট টেন্স কারণ অক্ষয়দা আর নেই। দিল্লিতে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল করতে করতেই সময় চলে গিয়েছিল। এক মাসের স্ট্রাগল। দিল্লিতে করোনার সেকেণ্ড ওয়েভ। মে থেকে জুন।

    ভালো থেকো গুরু। খালি মনে পড়ছে আমার ঘরের প্রায় সামনেই ছিল টিটি টেবিল। অনেক রাতে গুরু খেলতে আসত। এতো তাড়াতাড়ি চলে যাবে সেটা বিশ্বাস হয় না।

  • Abhyu | 47.39.151.164 | ১৫ জুলাই ২০২১ ২৩:৫০734774
    • নিধান | 136.226.50.115 | ১৫ জুলাই ২০২১ ২০:৪০483913
    • পুরোনো টই ফের পড়ে দেখলুম আগন্তুক নিধানকে চেনে, নিশ্চয়ই ঘোরতররূপে। 

       

      উনার সম্পর্কে প্রচুর কল্পকথা শুনে অবশেষে সাক্ষাত হল যখন বিয়ে করতে দেশে যাব - তার আগে আগেই। নিধান সারাটি রাত জাগিয়ে রেখে আমায় বোঝাল কেন আমার ফ্লাইট পাল্টে থাইল্যান্ড দিয়ে যাওয়া উচিত। খুবই বিস্তারিতভাবে সে বুঝিয়েছিল থাইল্যান্ডের বিশেষ সংস্কৃতির পরিচয় নেবার এই শেষ সুযোগ। একাডেমিক ডিসকাসানে ক্ষান্তি না দিয়ে পেন-্পেপার সহযোগে ট্রাভল প্ল্যান পর্যন্ত বানিয়ে ফেলেছিল। 

       

      কালচক্রে নিধানের খবরাখবর আর জিজ্ঞেস করা হয় না। এমনকি সে নিজে শেষ পর্যন্ত বিয়ে করে উঠতে পেরেছে কি না, তাও জানা হয় নি!

  • Abhyu | 47.39.151.164 | ০৮ জানুয়ারি ২০২২ ০৮:৫৭735343
  •  
    • anandaB | 50.125.252.150 | ০৮ জানুয়ারি ২০২২ ০৩:৫০493804
    • তো হয়েছে কি , দিল্লি ISI হোস্টেল এ আমার ঘর ছিল একতলায় আর সেই ঘরের খিড়কি দরজা দিয়ে সরাসরি খেলার মাঠে নেমে যাওয়া যেত , বেশ স্ট্র্যাটেজিকালি ঘর টা নিয়েছিলাম 
       
      কিন্তু বিধি বাম , জুলাই মাসের গরমে সেই দরজা সারাক্ষণ খুলে রাখার ফলও ফলল , কোনো এক বিষাক্ত পোকার কামড়ে ঘাড়ে মারাত্বক ইনফেকশন , পুরো লাল হয়ে ফুলে এমন অবস্থা যে মাথা একটু নাড়াচাড়া করলেই চরম যন্ত্রণা 
       
      তো গেলাম ইনস্টিটিউট এর ডাক্তার এর কাছে , নামটা দেখা উচিত ছিল আগে কিন্তু তা হলে তো বাকিটা অপ্রাসঙ্গিক হয়ে যেত .... কথপোকথন নিম্নরূপ :
       
      আমি: ডাক্তারসাব মেরে সর পে , (কিছুক্ষণ pause, বাংলা থেকে হিন্দি তে মনে মনে ট্রান্সলেট করে দেখলাম ঘাড় এর হিন্দি সর হওয়াটা মোটেই কাজের কথা নয় তাই বদলে নিয়ে ).... নেহি নেহি মেরা ঘাড় পে ..... (আবার pause , বাকিটা ট্রান্সলেট করছি তখন )
       
      ডাক্তারবাবু : কোনো ডায়লগ নেই , শুধু জিজ্ঞাসু চোখে তাকিয়ে ....
       
      আমি: কীট কাটা হ্যায় ।...বহুত যন্তনা , নেহি নেহি দরদ হো রাহা হ্যায় 
       
      এই অবধি শুনে প্রবীণ ডাক্তারের মুখটা কেমন একটা হয়ে গেলো , খুব ধীরে ধীরে বললেন তুমি বাংলায় বলো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন