এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তৃ-প-বু-ভূ দ্বাদশ

    Ishan
    অন্যান্য | ২৪ আগস্ট ২০১০ | ১৪৪১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 134.238.18.211 | ২১ মার্চ ২০২২ ১৪:৫৭736049
  • পেয়েছি, এইটাই শেষটা মনে হচ্ছে।

    ওদিকে তো দীপঙ্করবাবু বালিগঞ্জে সিপিআইএম প্রার্থীকে ভোট দেওয়ার ডাক দিয়েছেন, তাই দেখে সিপিআইএমের সমর্থকদের কী রাগ। কেউ বলছে আমাদের প্রার্থীকে ও কেন ভোট দিতে বলবে, কেউ বলছে আমার পার্টিকে সাপোর্ট করার আগে গোবর খেয়ে প্রাচিত্তির করুক, কেউ বলছে চটিচাটা নোভোট্টুর ভোট চাই না, কেউ আবার পুঁথিপত্র খুলে নিদান খুঁজতে লেগেছে।

    সিপিআইএমের এই শহুরে সমর্থকরা যেন জনারণ্যের সন্ন্যাসী, কোন জাগতিক মোহ মায়া নেই, লোকে ভোট দিতে আসছে দেখলে তড়িৎস্পৃষ্ট ভেকের মত ভোট কি আমাকে অমৃত দেবে বলে লাফিয়ে ওঠেন।

    খুবই শিক্ষনীয়।
  • r2h | 2405:201:8005:9947:ed3b:7e73:2f3f:7cf | ২১ মার্চ ২০২২ ১৫:৪৯736050
  • সৈকত বন্দ্যোপাধ্যায়, ফেসবুকে:
     
    সায়রা হালিম, গত নির্বাচনের আগে সোচ্চারে বলেছিলেন, বিজেপিকে একটিও ভোট নয়। ট্রোলবাহিনী ঝাঁপিয়ে পড়েছিল কিনা জানা নেই, খবর পায়নি সম্ভবত। এবার তিনি সিপিএমের প্রার্থী। ট্রোলবাহিনীকে ন্যূনতম পাত্তা না দিয়ে, তাদের তথাকথিত  “মতাদর্শ”কে মাথা মুড়িয়ে ঘোল ঢেলে সঠিক সিদ্ধান্ত নেবার জন্য সিপিএমকে অভিনন্দন।

    উল্টাদিকে আছেন প্রখ্যাত বাবুল। বিজেপির সমর্থকদের অন্য দিকে টেনে আনায় সমস্যা তো কিছু নেই, বরং সেটাই ঠিক কাজ। কিন্তু তার একটা সীমা থাকা দরকার। নইলে কোনোদিন দিলীপ ঘোষ বা স্বয়ং মোদীও হয়তো “আমি এখন সেকুলার” বলে ভোটে দাঁড়িয়ে পড়বেন। সেটা মানা যাবেনা। অতএব, বাবুলকে কোনো ভোট না। বিজেপিকেও না। এই হল আমার অবস্থান।যদি কেউ সহমত হন, তো এইটা একটু সোচ্চারে বলুন না। এই বার্তাটা যাওয়া উচিত তো।

    তবে বিজেপি আবহ মানে শুধু বাবুল না। দিকে দিকে ভূত-প্রেত- তন্ত্র মন্ত্রের রাজত্ব। ফিকশন টিকশনে। তাজমহলের নিচে আসলে কী ছিল, ইতিহাসের মোড়ক দিয়ে গুলবাজির চাষবাস। আর আছে টিভি। রিপাবলিক নামের একটা চ্যানেল দেখি, যারা আলোচনা জিনিসটাকেই ইয়ার্কিতে পরিণত করেছে। এরা বিতর্ক মানে একপাক্ষিক চিৎকার বোঝে, আর বিরুদ্ধমতকে বলতে না দেওয়াকেই ধর্ম মনে করে মনে হয়। এদেরও একটা শিক্ষা দেওয়া উচিত। যাঁরা বিজেপি বিরোধী, তাঁরা প্রচারের লোভ কাটিয়ে এদের একটু বয়কট করুন না। ওই চ্যানেলটা না থাকলে পৃথিবীর, মানবসভ্যতার একটু উপকার হয়।

    #Novotetobabul  #boycottrepublic
  • একক  | 43.239.80.155 | ২১ মার্চ ২০২২ ১৬:১২736051
  • ভূতে কী দোষ কল্লো ? আঁ !! লেখা বাজে সে অন্য গপ্পো।
  • dc | 122.164.124.189 | ২১ মার্চ ২০২২ ১৬:৪৫736052
  • আমি তো রিপাবলিক টিভি বয়কট করেছি, অবশ্য আমি বিজেপি বিরোধী নাও হতে পারে। আমাদের প্রিয় প্রধানসেবক যদি অ্যাকাউন্টে কিছু দেন, সেই আশায় বসে আছি। 
  • | ২১ মার্চ ২০২২ ১৭:০৯736054
  • আরে প্রধানসেভক আর কিসু দেবে টেবে না। 
     
    আমাকে সিটিব্যাংক একটা ভুলভাল বিল ধরিয়েছে, তা অনেকদিন ধরে বলছি এইটে ভুল ক্যান্সেল করো। বলে না তুমি তো বিল জেনারেটের আগে ফোন করে বলো নি তাই ক্যান্সিল হবে না। আমি শেষে বিরক্ত হয়ে বললাম ঠিকাছে মোজির টাকাটা এসে গেলেই দিয়ে দেব। তখন বলে প্লীজ ডোন্ট স্প্যাম! কি সাহস অ্যাঁ!? মোজির টাকা নাকি স্প্যাম! 
  • dc | 122.164.124.189 | ২১ মার্চ ২০২২ ১৭:১০736055
  • laugh
  • এলেবেলে | 2402:3a80:1f0e:7a13:bdbb:292d:43c3:dadc | ২১ মার্চ ২০২২ ১৯:০৫736056
  • আচ্ছা। তার মানে নো ভোট টু বাবুল এবং ইয়েস ভোট টু বিহারিবাবু? বাঃ, বেশ সমীকরণ তো।
  • a | 2a0b:f4c2:2::35 | ২১ মার্চ ২০২২ ২০:২৩736057
  • হ্যা হ্যা বালিগঞ্জে বিহারিবাবুকে দলে দলে ইয়েস ভোট দিন গা।
  • এলেবেলে | 2402:3a80:1f0e:7a13:de88:d3fb:d06:1a3a | ২১ মার্চ ২০২২ ২০:৪১736058
  • অ! তার মানে কেবল বালিগঞ্জে ভোট হচ্ছে? আসানসোল সৈকতের রাডারে ধরা পড়েনি? ভালো।
  • bodhisattvagc dasgupta | ২২ মার্চ ২০২২ ০০:২২736061
  •  
     
    প্রেস বিবৃতি

    আসন্ন বালিগঞ্জ বিধানসভা ও আসানসোল লোকসভা উপনির্বাচনে বাম প্রার্থীদের সমর্থন

     আগামী ১২ এপ্রিল উল্লিখিত কেন্দ্র দুটিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা লক্ষ্য করলাম ২০২১ এর বিজেপি বিরোধী নির্বাচনী গণরায় কে অস্বীকার করে আসানসোল দাঙ্গায় অভিযুক্ত প্রাক্তন বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে তৃণমূল কংগ্রেস। এই ব্যক্তিই এন আর সি -এন পি আরের সপক্ষে বক্তব্য রাখার নামে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এন আর সি - এন পি আর - সি এ এ বিরোধী ছাত্র আন্দোলনের কর্মীদের উপর হামলা চালিয়ে ছিল। অস্ত্রধারী ব্যক্তিগত দেহরক্ষীদের পর্যন্ত ছাত্র ছাত্রীদের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছিল। ছাত্র সংসদের অফিস ভাঙচুর করা, পরিকল্পিত ভাবে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির চক্রান্ত চালিয়ে ছিল। আত্মসম্মান বিসর্জন দিয়ে এই ধরনের প্রার্থী কে বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জনগণ কখনই সমর্থন করতে পারে না। এই ধরনের ব্যক্তিবর্গ ই  রাজনীতি কে কলুষিত করে। আমরা বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বামফ্রন্ট সমর্থিত সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম কে ভোট দেবার আবেদন জানিয়েছি।                            

    ২০২১ সালের বিধানসভা নির্বাচনে রাজ্যের শাসকদল  তৃণমূল কংগ্রেস নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভের পরও রাজ্য জুড়ে সন্ত্রাস ও হিংসার রাজনীতি কায়েম করছে।  রাজ্যের শাসকদল প্রতিবাদী ছাত্র যুব মহিলা কর্মীদের উপর হামলা চালাচ্ছে, মাঝরাতে পুলিশী অভিযান চালিয়ে প্রতিবাদী যুবককে হত্যা করেছে, পৌরসভা ও অন্যান্য উপনির্বাচনে ভোটলুঠ ও সন্ত্রাসের রাজনীতি কায়েম করার চেষ্টা করছে,  দেওচা পাঁচামিতে আদিবাসী, সংখ্যালঘু ও দরিদ্র জনগণকে উচ্ছেদ করে কয়লা খনি খনন, উন্নয়নের নামে আদানি আম্বানির লুঠের রাজত্ব কায়েম করার অপচেষ্টা চালাচ্ছে।

     এইসব জনবিরোধী কার্যকলাপকে  প্রতিহত করতে এবং কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে শ্রমিক কৃষকদের বুনিয়াদি দাবিগুলোতে আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে  আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে আমরা সিপিএম প্রার্থী পার্থ মুখার্জি কে ভোট দেবার আবেদন জানিয়েছি। 
    রাজ্যের গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জনগণকে বিজেপির সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করা, নির্বাচনী বিধিভঙ্গ করে  প্রচার ও অর্থের বিনিময়ে নির্বাচন কলুষিত করার সমস্ত অপচেষ্টা প্রতিহত করতে হবে। গণতন্ত্রের উপর যে কোন দমন পীড়ন, হামলা ও লুঠের রাজনীতির বিরুদ্ধে বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জনগণকে সোচ্চার হতে হবে।

    অভিজিৎ মজুমদার 
    রাজ্য সম্পাদক 
    সি পি আই (এম এল) লিবারেশন 
    ২১/৩/২২
  • এলেবেলে | 2402:3a80:1173:49cf:9000:df9f:18fb:50ee | ২২ মার্চ ২০২২ ০০:৫০736062
  • এই লিবারেশনের দীপঙ্কর ভটচাজ নো ভোট্টু বলার জন্য সিপিএমের খরদৃষ্টির শিকার হয়েছিলেন না? হায়, সেই খ এখন নিজের পাট্টির বদলে অভিজিৎ মজুমদারের প্রেস বিবৃতি চিপকে দেন! কী আজব দুনিয়া মাইরি।
  • bodhisattvagc dasgupta | ২২ মার্চ ২০২২ ০১:০৩736063
  • #লিবেরালআলার্ট
    #বিধিসম্মতসতর্কীকরণ
    #ভেঙেপড়বেননা
    #ভির্মিখাবেননা
    #কিহইতেকিহইয়াগেল
    :--))))))))))
  • 2010 | 103.208.68.203 | ২২ মার্চ ২০২২ ১০:২১736069
  • সেই ২০১০ র চুলকানি এখন খোশ পাঁচড়া হয়ে গেছে। অনেক কাল সেই হীরকের রানী দেখি না। সেই গুড গভর্নেন্স নিয়ে টোই . নতুন সরকার কে জ্ঞান দেবার জন্য প্রায় টীম তৈরী হয়ে গেছিলো এখানে। সেসব সুখের দিন আছিলো আজ মহাশুন্য তে বিলীন। মনে পড়ছে হোক কলরব এর সময় কি নাচ গুরুর পাতায় . :)
  • b | 14.139.196.16 | ২২ মার্চ ২০২২ ১২:০৬736070
  • আচ্ছা শুভাপ্রসন্ন কোথায় গেলেন ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন