এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মননশীল প্রবন্ধ কি, কেন এবং কিভাবে লিখবেন?

    pabandhik
    অন্যান্য | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ | ১২৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pallab | 59.93.199.27 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১১:৩৭450125
  • আম্মো লিকি? কেমন??

    মননশীল প্রবন্ধ:

    বিষয় "কি"?

    মননশীল প্রবন্ধ একটি চব্যণপ্রাশ থুরি অনুপ্রাশ হ'লেও হ'তে পারে, তবে, আমার মতে এটি প্রাত:রাশে অর্থাৎ প্রাতে রাশ খোলার জন্যে উত্তম গন্য হতে পারে! না না উত্তম্‌কুমারের কথা নয় রে দাদা! একান্ত বেক্তিগত (অর্থাৎ বে-এক্তিয়ারগত) অনুভব থেকে বলচি ভাই, এই সকালে আমার যাবার কথা অথচ কী ব্যাথা!! এমতাবস্থায় আম্মো উসব পড়ি, উপগার হয়; ব্যাথা তুশ্চু হুয়ি যায়!!! অতএব হে পাঠক উক্ত-প্রকার চীজ্‌গুলিকে আরিস্ততলিও-ভাষায় ক্যাথার্সিস অর্থাৎ পার্গেটিভ বলা যায়।

    পরবর্তী খন্ড: কেন।
    সত্বর আসিতেছে, আসিতেছে আসিতেছে!!!
  • pallab | 59.93.199.27 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১১:৫১450136
  • বিষয়: কেন?

    কেন আপনিই একটি মননশীল প্রবন্ধ লিখবেন! good এক্‌দ্‌ম আবাপ-র মত একটা আঁতেলেক্‌চু কোয়েশ্চেন ঝেরেছেন ভাই, ধন্যবাদ, ধন্যবাদ:
    আমি চেস্টা করছি এই প্রশ্নের সটিক উত্তর দেবার, ধৈর্য ধরুন, সঙ্গে থাকুন, ভাটিয়ালীর progress দেখেই ফিরে আসছি আপনার কাছে, ক্যামন! যাবেন না কিন্তু, পালাতে গেলেই হোঁচট খাইয়ে দেব, তখন আপনাকেও আমার মত ট্র্যাকশন নিতে হবে; অবশ্য আইডিয়াটা মন্দ নয়, দু'জনে বেশ একসাথে!!! না ভাই জনেন না, বড় কষ্ট, তার চাইতে বরং এক্টু থাকুন একা একা, আমি আসচি, কেমন!!!
  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৩:৪৫450142
  • হ্যাঁ, তো কেন লিখিবেন?

    হে মহাশয়,
    লেখার গুনে বা দোষে তরিতে বা মরিতে না চাহিলে, মনের খেয়ালে দেয়ালে দেয়ালে বেকারত্ব জাহির করিতে না চাহিলে, সুপ্ত ভীরু বাসনার অঞ্জলি না দিতে চাহিলে, প্রেতমাষুদীগের শুখা নয়নে দাবানল না লাগাইতে চাহিলে এবং অবশ্যই যদি আপনি কোন বাঙ্গাল বুনো গোলাপের খুশবাই বঞ্চিত পাবলিক না হইতে চাহিলেন তবে, ইত্যাকার লেখা লিখিতে ইচ্ছা প্রকাশ করিতে পারেন! পারেন! লিখিতেই পারেন কিন্তু কেন লিখিবেন?
    বা:, পাব্লিক বা:, শক্তি মরিবার পরে আপনিই প্রথম মদ খাইবার ভান পর্যন্ত না করিয়া এরূপ কহিলেন; সাব্বাস!!!
    আকাশের সমস্ত স্যাটেলাইট-গন সাক্ষী দিন, অহো, আম্মো ব্যাপক পুলকিত হইয়াছি!!!! অহো!! অহো!!! অহো!!!

    আম্মো 'কি' লিখিলাম! 'কেন' লিখিলাম!!

    অথ শ্রীশ্রী কেন-লিখিবেন অধ্যায় সমাপ্য।

    বিজ্‌নাপণ: অবশ্যি পড়ুন রোমহর্ষক পরবর্তি অংশ (ত্যানত্যানাআআআ) 'কিভাবে লিখিবেন"!!!! হা: হা: হা: হা: হা:
  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:১৪450143
  • ওম্‌ বক্রতুন্ডমহাকায়: কাকস্যপরিবেদনায়/
    ধরিচি কলম আহা ফুল্লরার হাত/
    এইবার কেটো-কেচ্ছো-ভ্যারোটো নামাব!!!

    অথ শ্রীশ্রী কিভাবে লিখিবেন অধ্যায় আরম্ভো!!!!!!

    অনুপান
    ১।। কলম (কালী-শুদ্ধি জপ করিয়া হস্তে লইবেন)!!
    ২।। একটি বাম চলচ্ছক্তি সম্পন্ন নরম মোলায়েম লোমহীন হস্ত যাহাতে অন্তত বৃদ্ধাঙ্গুষ্ঠ, তর্জনী এবং কনিষ্ঠা আছে!!
    ৩ ।। একটি চলচ্ছক্তিহীন কোমড়!!

    পরিমাপ/ পরিমান
    ১ ।। কিঞ্চিৎ পক্ক ঝুলপি!
    ২ ।। ট্র্যাকশন বেল্ট ও ওজন!!
    ৩ ।। কাগজ (বইমেলা হইতে কালেক্টায়িত লিপলেট-গুচ্ছ ইত্যাকার কর্মে আশু ফল দান করে এরূপ মত প্রচলিত)

    বিশেষ মন্ত্র:: দক্ষিন হস্তে পৃষ্ঠ চুলকাইতে(২) ""বেড়ে হচ্ছে"" এই মন্ত্র দশ মিনিট অন্তর(২) এক্‌শতবার করিয়া বলিতে(২) ও করিতে(২) লিখিয়া যাইতে হইবে!!!!

    এতএব মহাশয়/শয়াগন আইস আমরা জোড়হস্তে ইহ গ্রন্থের লেখকের নিকট হইতে উপযুক্ত ট্রেনিং লইয়া আমাদিগকে বেড়ে শিক্‌ষিতো করিয়া তুলি।
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:২৩450144
  • একটি প্রশ্ন আছে। তিন নং অনুপানটি কি একটি চলচ্ছক্তিহীন "কোমড" না "কোমর", জানালে বাধিত হই।

  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:৪২450145
  • আরো কিচু পোশ্নো।
    কতোটা লিখিবেন? অর্থাৎ কিরম সাইজের লেখা লিখিবেন।
    কোথায় লিখিবেন? পত্র পত্রিকায় না নেহাৎই খুচরো কাগজে।
    কতক্ষণ লিখিবেন? ট্র্যাকশনের অ্যাকশন চলাকালীন নাকি সে সময় অতিক্রান্ত হইলেও লিখিতে থাকিবেন?
    কার জন্য লিখিবেন? সুবোধ স্তাবক না নির্বোধ পাঠকের জন্য?
  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:৫০450146
  • প্রথমত: চলচ্ছক্তি-হীন হইলে কোমর, কোমড় হয়।
    দ্বিতীয়ত: বাকি সবই ক্রমশ প্রকাশ্য:
    --------------------------------------------------------------------------------

    শুরু করুন:
    লিখুন:
    উদ্ধৃতি ''মন ভেবে ভেবে বল্‌, কী আছ্‌হে মিছ্‌হা এ সংসারে?'' -- ফল্‌তু।।
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:১৫450148
  • ব্যাকুল হয়ে অপেক্ষা কচ্ছি আপনার লেখা ভাবসম্পোরসারণের সিধা প্রসারণ দেকবো বলে।
    চলুন, শুরু হয়ে যান। রেডি, স্টেডি, ব্যোম্‌ কালী!!!

  • pallab | 59.93.194.35 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:১৫450147
  • এক্টি এগ্‌জাম্পল মননশীÒপ্রবঁদ্ধো:

    অ আ ই ঈ ঋ ৯ এ ঐ ও ঔ ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ঞ ট ঠ ড ঢ ণ ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল ব হ শ ষ স হ ক্ষ র ড় ঢ় য় ৎং : --ঁ

    চন্দ্‌ওবিন্দুউউউউউউউউউউউউউউ----------
    ওঁয়াও ওঁয়াও হোঁৎ

    যা কিছু লিখিবেন সবি এখানে দেয়া আছে!!
  • p | 59.93.194.35 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৪৩450126
  • উঁহু ওটি হচ্ছে না; মাস্টারও হব আবার ছাত্রও হব ---- আমি কি বাওয়ালি করতে বয়েচি নাকি?
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৪৬450127
  • মাস্টার কি কখনো ছাত্তর ছেলো না? তাইলে? ক্ষতি কি?
  • pallab | 59.93.194.35 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৫১450128
  • ঠিক্‌ঠাক নেকাপড়ার জন্যি মাস্টারের চাইতেও ছাত্তর বেশি গুরুত্বপূর্ণ, গবর্মেন্ট বলে শোনেন নাই! শুধু কি শিখিয়েই যাবো নাকি? পরীক্ষে দাও কি শিখলে! ভাব্‌সম্পোসারণ করে দেকাও এক্কুনি!!!
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৫৬450129
  • তাইলে ঝেড়েই কাশি বরঞ্চ। খ:।
    অনেক চেষ্টা চরিত্তির করেও জুৎসই একটা পোবোন্ধো আজ অব্দি লিখে উঠতে পারিনি বুইলেন? তা এ আমার অক্ষমতা না আমার পাঠকের সৌভাগ্য বলতে পারব না।
    তাই যখন এই চ্যাপ্টারটা খুললেন অম্নি পোবোন্ধিক হবার দমে থাকা ইচ্ছেটা আবার চাগিয়ে উঠল।
    আপনার মন্তর, মানে সেই পিঠ চুলকোনো সহযোগে বিড়বিড় অনেকক্ষণ ধরে ট্রাই করেছি। কোমর আর কোমড নিয়ে একটা পোশ্নো ছিলো তারো উত্তর পেইচি।
    সবই তো কল্লুম, তবু পোবোন্ধো বেরোয় না কেন?
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:০১450130
  • মাস্টারমশায়, একটু বসুন আমি মিড ডে মিলটা সেরে আসি।
  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:৩১450131
  • লেখ্‌বার প্রস্তুতি:

    সাধারণ ভাবে মন্তর পড়া হুয়ি গেনে, এট্টু উবু হয়ি বস্যে নিম্ননিখিতো কম্মগুনো সমধ কর্তে হবে।
  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:৩৯450132
  • কাগজে লিকতি হলে:
    Simple, উবু হয়ে যে কাগজের যে লেখাটা/ বিষয়্‌টা পছন্দ সেই জায়্‌গাটা চিবিয়ে দেখে যদি নরম লাগে তাহলে তুমি ঝাক্কাস একটা যা লিখবে তাই ব্যাপক নেবে যাবে।
    অন্যান্য ম্যাগাজিনেরও একই ব্যাপার!!
  • p | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:৫০450133
  • শক্ত খুব লাগলে একটা ইন্টার্মিডিয়েট লেখার ক্যাপাসিটি আছে বোজা যায়!
    যত নরম লাগবে ত'ত উন্নতি!!
    নিমডাল দিয়ে দাঁতন করি দেকতে পারো, অনেক বড় বড় লেখক আগেকার দিনে এই কারণেই নিম দিয়ে দাঁতন কর্ত্তো!

    তবে, যদি লিটল ম্যাগাজিনে লিখতে চাও তাহ'লে কিন্তু ব্যাপারটা ঢের জটিল!!!
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:০৭450134
  • লিটল ম্যাগজিন দিয়েই তো লেখা শুরু করবো। আগেভাগেই কি বিগ্‌ ম্যাগাজিনে লেখা যায়?
    লিটলে লিকতে হলে কি করণীয় জানতে উৎসুক। সেখানেও কি চিবিয়ে নরম কত্তে হবে?
  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:১৫450135
  • ওরে হাল্লা-রাজার সেনা তোরা লিট্‌লে গেলে দেখবে কে তা বল্‌???

    ওরে, লিটল ই আসলে বিগ্‌, বিনয় করে নিজেদের লিট্‌ল বলে, ছোটোদের মনে কস্ট দিতে চায় না কিনা তাই!!

    সেখানে লেখার হ্যাপা অনেক! অত কি সইবে???

  • pallab | 207.67.146.186 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:২৩450137
  • লিটল ম্যাগাজিনে লিখিবার পদ্ধতি:
    কিভাবে লিখিবো? made easy

    প্রথমে যে ম্যাগাজিনে লিখিবো তার য়্যান্টি ম্যাগজিন বাজারে কি আছে তাহা কিনিয়া আনিতে হইবে এবং এক ঘটি জল লইয়া উপুর হইয়া বসিতে হইবে!
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:২৭450138
  • মাস্টারমশাই ম্যায় থোড়া কনফুজ হুঁ।
    লিটলবিগ, বিগ্‌লিটল, টাকামাটি, মাটিটাকা, এতো আমাদের মতো আধ্যাত্মিক বাবাজিদের টেরিটোরি। অর্থাৎ যত্র টেরিয়ে টুরিয়ে দেখতে বারণ নেই। তা লেখককুলওকি বাবাজিগনের মতো আধ্যাত্মিক পলিটিক্সে ঝুঁকেচেন? তাইলে আমরা নিরীহ বাবাজিরা যাবো কই? হেল্প!
  • p | 59.93.193.84 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৮:২৯450139
  • অরে মূখ্‌খূ, ধম্মো বল কিংবা জ্যোতিষ বল কিংবা অধ্‌মাৎমিক বা অধ্‌ভৈতিক, এসবি তো বিজ্ঞানের এক্‌দম শুরুর ট্রায়াল-এরর এর ফলাফল, এ কি কারো একার মা রে!!!!
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৮:৩৮450140
  • গুরু,
    তুমি বুজিয়ে দিলে সব এক্কেরে জল।
    সত্যিইতো মা কি আমার একার? বেসিক জিনিস তবু ভুলে যাই।
    তুমি এবার লিটল ম্যাগাজিনে লিকবার টিপ্‌স্‌গুনো বলে দাও, আমি ততক্ষণে সন্ধ্যাহ্নিকটা সেরে নিই।

  • D | 221.135.208.41 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ১৯:৪৯450141
  • মননদা,
    এদিকে আসুন।
    হেব্বি টেষ্ট

    সিল সহ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন