এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মোবাইল ব্রাউজার বাংলা ফন্ট এবং গুরুচণ্ডালি

    Samik
    অন্যান্য | ৩০ এপ্রিল ২০১০ | ৬৬৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sosen | 125.241.54.142 | ২৩ মার্চ ২০১৩ ১৯:০৪449239
  • আমি ম্যাক্সথন এ হেসে খেলে গুরু দেখতে পাই, লিখতেও পাই, মায়াবী কিবোর্ড ব্যবহার করে লিখি। Android ICS
    আইফোন / পড এ গুরু দেখতে পাই। লেখা যায় গুগল লে আউট ব্যবহার করে।
    কিন্ডলে দেখতে পাই, লিখে এখনো দেখিনি।
  • mila | 212.156.10.253 | ২৩ মার্চ ২০১৩ ২২:১৬449240
  • আই পি এড্রেস দেখা নিয়ে কেকজন কিছু প্রশ্ন তুলেছেন সবার জন্য স্বাস্থ্য Toi তে, পারলে কেউ উত্তর দেবেন
  • Rivu | 78.232.113.69 | ২৬ মার্চ ২০১৩ ১২:১৮449241
  • যাঁরা গুচর নতুন মোবাইল ভার্সন টা বানিয়েছেন তাঁদের অনেক অনেক ধন্যবাদ। খুবই সুন্দর হয়েছে আর আইফোন থেকে দিব্বি পড়া যাচ্ছে।

    আগের মোবাইল ভার্সনে প্রতিটা তইয়ের তলায় একটা লিংক ছিল তই এর লিস্টিতে ফিরে যাওয়ার। সেটাকি কোনভাবে ফিরিয়ে দেওয়া যায়? এখন উপরে গিয়ে "প্রথম পাতা" র লিঙ্কে ক্লিক করে তইয়ের লিস্টিতে যেতে হচ্ছে।
  • siki | 132.177.162.87 | ২৬ মার্চ ২০১৩ ১২:২৮449242
  • আইপি নিয়ে উত্তর ওখানেই দেওয়া হয়েছে।

    ঋভু,

    মোবাইল ভার্সনে পাতার ওপরে দ্যাখো কিছু লিংক আছে। আলোচনা, মানে টইপত্তর, আড্ডা, মানে ভাটিয়ালি। আলোচনা-তে ক্লিক করলে টইয়ের লিস্টিতে ফিরে যাওয়া যাবে।
  • Rivu | 78.232.113.69 | ২৬ মার্চ ২০১৩ ১২:৩৮449243
  • ধন্যবাদ সিকি।

    কিছু মনে করোনা, একটা সাজেসন দি। ওপরের আলোচনার ফ্রেমটা নিচে এই বাংলা লিখুন এর লিঙ্কগুলোর নিচে দেওয়া যায়কি? এত বড় পেজ তো, মোবাইলে বার বার স্ক্রল করতে একটু অসুবিধা হয়।

    যাকগে, এখন যা আছে সেটাও খুবই ভালো। এইটা হলো গিয়ে বিউতিফিকেসন।
  • siki | 132.177.162.87 | ২৬ মার্চ ২০১৩ ১২:৪৩449244
  • বা র‌্যাদার, ওপরে নিচে, দু জায়গাতেই দিয়ে দেওয়া যায়।

    ভালো সাজেশন।
  • Rivu | 78.232.113.69 | ২৬ মার্চ ২০১৩ ১২:৪৫449245
  • হাঁ আমিও দুজায়গায় দেওয়ার কথাই বলতে চেয়েছিলাম।
  • বিপ্লব রহমান | 127.18.231.53 | ২৬ মার্চ ২০১৩ ২০:০৭449246
  • #সিকি,

    প্রথমেই আপনার মাধ্যমে গুচ'র মোবাইল ভার্সন নির্মাতাদের অশেষ ধন্যবাদ জানাই। :)

    মনে আছে নিশ্চয়ই, বছর খানেক আগে গুচ'র চলতি আপডেট [ডেস্কটপ] ভার্সন নির্মাণকালে এ নিয়ে কোনো এক টই-এ নানান আলাপের ভীড়ে সুযোগ পেলেই এই অধম [০১. গুচ'র প্রতিটি লেখার নীচেই মন্তব্য করার সুযোগ এবং ০২. গুচ'র মোবাইল ভার্সন সৃষ্টি"] -- এই দুটি বিষয়ে জোর আব্দার জানাতো। সে সময় অনেকেই এতে সায়ও দিয়েছিলেন।

    এখন দেখতে ভালো লাগছে, শেষ পর্যন্ত গণদাবিকে শ্রদ্ধা জানিয়ে গুচ' দিন দিন নিত্য-নতুন সাজে আরো আধুনিক ও পাঠক-বান্ধব হয়ে উঠেছে।

    ব্যক্তিগতভাবে আমি নিজে অবসরে মোবাইল ফোন থেকেই ব্রাউজ করতে পছন্দ করি। এই তালিকায় ইমেল, অনলাইন নিউজ, ফেবু, টুইটার, ব্লগ তো ছিলোই। এখন গুচ'ও যোগ হলো।

    জানিয়ে রাখি, আমার ফোন সেটটি কমদামী সিম্ফোনি এক্স-টি টেন। ব্রাউজিং-এর জন্য খুব কাজের। গুচ'র মোবাইল ভার্সন পেয়ে একের পর এক কয়েকটা লেখা পড়ে ফেললাম। দু-একটা টই-ও পড়া হলো। :)

    কিন্তু টইপত্রে রোমান/বাংলা কোনো হরফেই মন্তব্য করতে পারি নি। নামের ঘরে নিজের নামটি লেখা যাচ্ছে। [বাংলা বা ইংরেজী লিখুন (নিজস্ব সফটওয়্যার)]- এর ঘরে টোকা দিতেই নেট হ্যাং দেখায়। বার বার রিলোড/রিফ্রশ দিয়ে প্রথম থেকে ধাপগুলো শেষ করার পর আবার একই অবস্থা। ... :(

    টই তো তা-ও মন্তব্যের ঘর দেখায়, কিন্তু বুলবুল ভাজার কোনো লেখার শেষে মন্তব্যের ঘরই দেখায় না!! :((

    দেখি, অন্য কলিগদের দামি ফোন থেকে আবার চেষ্টা করে। শিগগিরই আপডেট জানাবো।

    _____________________________

    এ পর্যায়ে আমার বিনীত প্রস্তাব::

    ০১. গুচ'র মোবাইল ভার্সনে প্রতি লেখার নীচে ফেবু/টুইটার শেয়ার করার আইকন যোগ করা [যেমনটি দৈনিক প্রথম আলো/ ডেইলি স্টারের মোবাইল ভার্সনে আছে]। টই বা ভাটে এটি করা না হলেও প্রথম পাতার লেখাগুলোতে এই সুযোগ সৃষ্টি করা যেতে পারে।

    ০২. টুইটারে গুচ'র অ্যাকাউট খুলে প্রথম পাতার লেখাগুলো সেখানে [স্বয়ংক্রিয়ভাবে ] শেয়ার করা যায়।

    ______________________________

    লেখাপত্রের আরো পাঠক তৈরী করতেই আপাতত ওই দুটি প্রস্তাব। জনতার দাবি-দাওয়া, চলছে! চলবে! :ডি
  • pi | 78.48.231.217 | ২৮ মার্চ ২০১৩ ১৭:৪৩449247
  • আরেকজন মোবাইল থেকে পোস্ট করতে না পেরে মেসেজে জানিয়েছেন ঃ

    " "আপডেটে অসমর্থ!
    নাম বা মতামত ফাঁকা রাখবেন না!"

    দুটোই ছিল!

    বাতিল অপশানটির মাথায় যে ফাঁকা ঘরটি আছে তার উদ্দেশ্য বোঝা গেল না!

    সেখানে লেখার পাতা খোলেনি!

    শুধু আলোচনা শুরুটা গুগুল লে আউটে করা গেল!

    মতামতে গুগুল লে আউট ছিল না! গুরু লেআউটে ট্রাই করে এই অবস্থা!"
  • siki | 132.177.166.48 | ২৮ মার্চ ২০১৩ ১৮:০২449249
  • কোন মোবাইল থেকে করছেন সেটা জানা দরকার।

    এই যে লিখলে ডানদিকের জানলায় বাংলা লেখা ছেপে যায়, সেটা অ্যান্ড্রয়েড বা আইফোন ছাড়া হয় না। আর সাবমিট করার সময়ে ডানদিকের কনটেন্টটাই ছাপা হয়, সেটা খালি থেকে গেলে এই কমেন্টই দেবে, মতামত ফাঁকা রাখবেন না।
  • siki | 132.177.166.48 | ২৮ মার্চ ২০১৩ ১৮:০৩449250
  • বাতিল অপশনটির মাথায় যে ফাঁকা ঘরটা, সেটাই ঐ ডানদিকের জানলা। নিশ্চয়ই নোকিয়ার সিম্বিয়ান ফোন ইউজ করছেন।
  • 4z | 152.176.84.188 | ২৮ মার্চ ২০১৩ ১৮:২৭449251
  • আর যদি শুভ্রদা হয় তাহলে মটোরোলার কোনো একটা পুরোনো ফোন ব্যবহার করছেন।
  • biplob rahman | 151.0.9.174 | ২৮ মার্চ ২০১৩ ২০:২৩449252
  • test

    #from symphony xt10
    pc version
  • mila | 212.21.158.12 | ১৭ এপ্রিল ২০১৩ ১৩:১৭449253
  • মোবাইল থেকে লিখতে পড়তে পারছি, কিন্তু একটা ছোট ব্যাপার জানিয়ে যাই
    বুলবুলভাজার নিচে যে কমেন্ট গুলো আছে সেগুলো এইরকম আসছে
    Comment from ??? on ??? XX.XX.xx.XXX (*) #

    (আই পি পার্ট তা ঠিক আসছে, কিন্তু তার আগের জিজ্ঞাসা চিন্হ গুলো আসছে )

    কমেন্ট গুলো যদিও ঠিক থাক দেখতে পাচ্ছি

    ক্রোম, ডলফিন, আর ডিফল্ট তিনটেতেই এক সমস্যা হচ্ছে
    android 4 । 1 ।2

    (বাংলায় android কি করে লেখে? )
  • siki | 132.177.73.249 | ১৭ এপ্রিল ২০১৩ ১৫:০০449254
  • ক। আর এটা আসছে কেবল মোবাইল ভার্সনে। পাল্টে আবার ডেস্কটপ ভার্সন করে নিলে আবার সব ঠিকঠাক।

    মোবাইল ভার্সনে যে কোনও ব্রাউজারে একই সমস্যা।
  • siki | 132.177.73.249 | ১৭ এপ্রিল ২০১৩ ১৫:২৪449255
  • গুরুচন্ডালি লে-আউটে ayaa লিখলে অ্যা হয়। অ্যান্ড্রয়েড লিখতে হয় এইভাবেঃ ayaanDrayeD।

    অভ্র কীবোর্ডে aZ লিখলে অ্যা হয়। তাই aZnDroyeD লিখলে অ্যান্ড্রয়েড হবে।
  • mila | 212.21.158.12 | ১৭ এপ্রিল ২০১৩ ১৫:২৬449256
  • গুগল লে আউট এ ?
  • siki | 132.177.73.249 | ১৭ এপ্রিল ২০১৩ ১৫:৩৪449257
  • জানি না। আমি গুগুল লেআউট অলমোস্ট ইউজ করি না, গুগুল লেআউট সম্বন্ধে আমার সত্যিই কোনও ধারণা নেই। ওটা কোন লজিকে ট্র্যান্সলিটারেট করে তাও জানি না।
  • Ishan | 202.43.65.245 | ১৭ এপ্রিল ২০১৩ ২১:১০449258
  • মোবাইল ভার্সানে এই সমস্যাটা আম্মো দেখছি। ঠিক আছে নেক্সট রিলিজে ফিক্সিত হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন