এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হুগলি : বাংলার সেরা জেলা

    Samik
    অন্যান্য | ৩০ ডিসেম্বর ২০০৯ | ২৬৫৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Mridha | 226.239.45.94 | ১৬ জানুয়ারি ২০১৪ ২৩:৫৩439756
  • Imagine a day of you have started with a great English breakfast with few English friends from Plymouth, UK, then go to an Armenian Church to meet some of your friends over there. After that you are scheduled to meet some French officials and have lunch with them, you can’t wait to have those French dishes and of course original French wines, but on the way to meet them, some Greeks, travelling with you on the same boat, offered some cheese, you can’t refuse their offer of some original Geek Cheese, meanwhile another Persian traveler offered some dry fruits of their traditional preparation, which just went fabulous with the Greek cheese, this not even the Italian sailor could deny. Afternoon you spend with some Dutch friends playing cards with Beer which is locally made with Dutch skill. But you can’t stay long over there as you have me meet a Danish family before the sunset but it didn’t take time to forget the Dutch beer when Danish cookies are offered on a nice plate brought from China. But you couldn’t stay there for long either, you have an appointment with some Indian business men to check their latest consignment of quilts and some silk garments then accompany them to a local temple. The brass drums and a silver statue of Shiva of the temple was gifted by the Dutch Royalty. You simply can’t ignore the sweet name jalbhara ( local specialty ) they distribute after worship. Finally have a traditional Bengali dinner with them. But yet to call it a day for you, as you want to meet some Portuguese sailors to ensure the consignment of Quilt and Garment to be loaded in the Ship which will leave early next week for Europe, before go back to your place. Doesn’t it sound like an ultimate day of life for a true Global Citizen ? What if for doing all these activities you didn’t have to travel more than 30 kilometers, yep, it would be an ideal global village of twenty first century. Now put this ‘day of a life’ in a backdrop of anyplace on the world but 400 years back in time. You must be kidding! what an wild imagination. Nope dear, it was reality for a little known place on earth at 400 years back ! From unknown it raised again disappeared into almost unknown. Today I’ll talk about that place.

    হ্ত্ত্প্সঃ//সিতেস।গূগ্লে।োম/সিতে/প্স্ম্রিধ/অর্তি্লেস/ফুতুরে-ওফ-পস্ত
  • Sibu | 84.125.59.177 | ১৬ জানুয়ারি ২০১৪ ২৩:৫৬439758
  • এটার বাংলা হয় না?
  • BNayak | 222.129.13.123 | ১০ আগস্ট ২০১৪ ০০:৩৪439760
  • হুগলি'র অলিতে গলিতে ইতিহাস ছড়িয়ে আছে. Chinsurah 'র "তোলা ফটক" টাও একটা টোল গেট ছিল, তবে ডাচ দের সময়ে।
    জোব চার্নক পাক্কা সতের বছর হুগলিতে থাকলেন অথছ কোথায় তার বাড়ি ছিল তার আন্দাজ পাওয়া মুশকিল।
    ফেইসবুক এর এই গ্রুপ টি তে যোগ দিতে পারেন, নাম এ কলকাতা থাকলেও হুগলি সম্মন্ধে অসংখ্য তথ্য আছে.

    https://www.facebook.com/groups/calcuttapnm/

    এছাড়া দুটো বই highly recommend করব: Dirom Gray Crawford এর "A brief history of the Hugli District" er Shambhu Chandra Dey'r "Hooghly Past and Present" এছাড়া "হুগলি জেলার ইতিহাস " বইটাও ভালো।

    Hooghly'r Armenian Church niye ei recent article ti dekhe paren:

    http://rangandatta.wordpress.com/2014/01/22/armenian-st-john-the-baptist-church-chinsurah/

    Rangan Dutta'r arekti interesting article এর লিংক দিলাম। এই টাওয়ার গুলি'র কতগুলি হুগলি তে রয়েছে ।

    http://rangandatta.wordpress.com/2013/07/17/semaphore-towers-a-pre-telegram-communication-system/
  • BNayak | 222.129.13.123 | ১০ আগস্ট ২০১৪ ০০:৪২439761
  • প্রসঙ্গত উল্লেখ যোগ্য যে মালিক কাসেম গঙ্গা'র অপর কূলে একটি মনোরম বাগান তৈরি করেছিলেন। Knachrapara এলাকা'র বাগ এর মোড় , বাগ এর খাল ইত্যাদি যায়গা ,সেই বাগান এর সাক্ষ্য দেয়.
    পরে কখনো হুগলি'র কেওটা'র "আইস হার্ভেস্টিং ফিল্ড " নিয়ে লেখা যাবে। তার উপর ১৮৬০ নাগাদ নেচার পত্রিকা'য় একটি আর্টিকেল বেরিয়েছিল।
  • nina | 78.37.233.36 | ১০ আগস্ট ২০১৪ ০২:২৩439762
  • BNayak কি কবি/সহিত্যিক বিনায়ক বন্দোপাধ্যায়?
  • BNayak | 202.42.116.16 | ১০ আগস্ট ২০১৪ ০৩:৪১439763
  • "BNayak কি কবি/সহিত্যিক বিনায়ক বন্দোপাধ্যায়?"
    Na, ami বিনায়ক বন্দোপাধ্যায় noi.
  • | ৩১ ডিসেম্বর ২০১৫ ১৯:৪৫439764
  • হ্যাঁ হুগলী ভারতবর্ষকে যে সব জিনিষ প্রথম দিয়েছে তার কয়েকটা লিখে রাখি ...

    প্রথম মুদ্রণযন্ত্র
    প্রথম বাংলা হরফ
    প্রথম মুদ্রিত পুস্তক
    প্রথম ইংরাজি বাংলা অভিধান
    প্রথম বিশ্ববিদ্যালয়
    প্রথম কাগজের কল
    প্রথম চটস্কল
    প্রথম সাময়িকপত্র
    প্রথম সংবাদপত্র
    প্রথম বরফের কল
    প্রথম হাইকোর্টের জজ
    ইত্যাদি ....
  • dd | ৩১ ডিসেম্বর ২০১৫ ১৯:৫২439767
  • প্রথম বাংলা হরোপ মানে? হুগলীর জেলাত্ব লাভের আগে বাংলায় হরোপ ছিলো না? লোকে ছোবি এঁকে কবিতা লিখতো? হায়ারোগ্লাইপ কার্ড পাঠাতো?

    যা খুসী তাই ল্যাখে এরা..............
  • | ৩১ ডিসেম্বর ২০১৫ ২০:০২439768
  • বাংলা হরফ মানে মুদ্রাক্ষরে যে 'বিচল হরফ' প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল সেইটে। প্রত্যেকটি হরফের জন্য আলাদা একটা ব্লক করা হয় যেটাকে নাড়ানো চাড়ানো যায়।
  • robu | 11.39.37.28 | ৩১ ডিসেম্বর ২০১৫ ২১:৫৪439769
  • হায় হায় সে হুগলি জেলা ছেড়ে এ আমি আজ কোথায় এলেম!
  • Du | 183.74.29.248 | ০১ জানুয়ারি ২০১৬ ১০:২৮439770
  • হুগল হলে কেমন হয়?
  • b | 135.20.82.164 | ০১ জানুয়ারি ২০১৬ ১০:৩৯439771
  • প্রথম সিকি।
  • হুগলি জেলার ইতিহাস | 126.50.59.180 | ০৪ জানুয়ারি ২০১৬ ১৪:১৩439772
  • হুগলি জেলার ইতিহাস ও বঙ্গসমাজ বইটা অনলাইনে পিডিএফ পাওয়া যায় কিনা খুঁজতে গিয়ে দু রকমের জিনিস পাওয়া গেল।

    ডিএলআই সাইটে এর প্রথম এবং দ্বিতীয় খণ্ড পাওয়া যাচ্ছে, তৃতীয় খণ্ড নেই।

    আবার, পশ্চিমবঙ্গ সরকারের ডিস্পেস সাইটে (http://dspace.wbpublibnet.gov.in:8080/jspui/handle/10689/16919) দেখা যাচ্ছে বইটা খণ্ড খণ্ড করে ষোলটা অধ্যায় আলাদা করে পিডিএফ পাওয়া যাচ্ছে। ডিস্পেসে বইটার নাম 'হুগলি জেলার ইতিহাস', ডিএলআই-তে নাম 'হুগলি জেলার ইতিহাস ও বঙ্গসমাজ'। সূচীপত্র পুরোপুরি এক না হলেও অনেকটাই মেলে, কিন্তু পাতার হিসেবে ঠিক এক রকমের লেখা মিলছে না। সম্ভবত দুটো দুই আলাদা সংস্করণ।

    বইটা হাতে নিয়ে পড়েছেন, এমন কেউ কি দেখে বলতে পারবেন, দুটো একই বইয়ের আলাদা সংস্করণ, নাকি আলাদা আলাদা কালেক্টিবল আইটেম?
  • d | 144.159.168.72 | ০৪ জানুয়ারি ২০১৬ ১৪:২১439773
  • বাড়ী গিয়ে দেখে রাতের দিকে বলছি।

    তবে অরিজিনাল বইটা মনে সেই পঞ্চাশের দশকে ৩ খন্ডে বেরিয়েছিল। পরে এই গত ৩ - ৪ বছরের মধ্যে দে'জ ওটাকে একত্রে ২ খন্ডে বের করেছে। কাজেই লেটেস্ট অ্যাভেইলেবল এডিশানের ২ খন্ড।
  • d | 144.159.168.72 | ০৪ জানুয়ারি ২০১৬ ১৪:২৩439774
  • দে'জ এর সুধাংশু দে'র দাবীমত ঐ তিনখন্ডকে দুই খন্ডে আনার সময়, তিন খন্ডে প্রকাশিত অরিজিনাল বইয়ের ওপরে লেখকের নোট ইত্যাদি থেকেও পরিবর্তিত ও পরিবর্ধিত তথ্যাবলী তাঁরা যুক্ত করেছেন।
  • হুগলি জেলার ইতিহাস | 126.50.59.180 | ০৪ জানুয়ারি ২০১৬ ১৪:৩৪439775
  • "ও বঙ্গসমাজ" বইটিতে লেখা আছে প্রথম প্রকাশ ১৯৬২। কিন্তু সেখানে একটি "প্রথম সংস্করণের ভূমিকা" আছে, যার শেষে সুধীন্দ্রনাথ সই করেছেন ১৯৪৮ সালের ১৫ই আগস্ট। হুবহু একই লেখা কেবল "ভূমিকা" নামে লেখা আছে অন্য বইটিতে - যাতে "ও বঙ্গসমাজ" নেই, তারিখ একই।

    "ও বঙ্গসমাজ"এর প্রকাশক মণ্ডল বুক হাউস। আর অন্যটির প্রকাশক শিশির পাবলিশিং হাউস, যার প্রকাশকাল ৩০শে শ্রাবণ ১৩৫৫, মানে ১৯৪৮ সালের আগস্ট মাস।

    যদ্দূর মনে হচ্ছে "ও বঙ্গসমাজ" প্রথমটিরই পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণ। দুটিই খণ্ড থেকে থাকলে আর চাপ নেই - বই কেনার খচ্চা বেঁচে গেল।
  • | ০৪ জানুয়ারি ২০১৬ ২১:১৬439776
  • আমারটায় প্রথম খন্ডে ৮ টা অধ্যায় আর দ্বিতীয় খন্ডে ২৪ টা অধ্যায় আছে।
  • Abhyu | 81.12.145.3 | ০৯ আগস্ট ২০১৬ ২০:৩৭439778
  • name: Rit mail: country:

    IP Address : 213.110.242.5 (*) Date:09 Aug 2016 -- 08:30 PM

    অতনু দাস হাওড়া বা হুগলী তে বাড়ি। এটা রিপিট করতে পারলে সোনা পাবে।
  • এস কে | 127.194.0.233 | ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ২২:১২439779
  • সব হুগলীর মালগুলো ভুল্লো কী করে? মাহেশের রথ পূরীর পরেই? আর কোন জেলায় আছে?

    'বারোয়ারী' পুজো সব্বত্র ছড়িয়েছে, চালু তো হুগলীতেই।

    দিনেমারদের থেক্কে গোস্বামীরা শ্রীরামপুর কিনতে চেয়েছিল মাত্র বারো লাখ টাকায় হুই মাত্র ক'বছর আগে (তা ধরেন গিয়ে দেড়শো বছর)

    শ্রীরামপুর কলেজের কতা কেউ বল্লে না। ১৮১৮ সালে গজিয়েছিল হেথায় তখন কলি তে কটা বিশ্ব ছিল? থিয়োলজি বিশ্ব একমাত্র শ্রীরামপুরেই। এশিয়ার সেরা।

    আরো কত কত সেরা আমাদের হুগলী...বাকি জেলা সব গন্ধা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন