এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিভিন্ন ভালো মদ (এবং বিভিন্ন ভালো মাতাল) -১

    goraaraayer shishhya
    অন্যান্য | ১১ ডিসেম্বর ২০০৯ | ১৩১১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Lama | 203.99.212.53 | ১৯ মার্চ ২০১০ ২০:৩৩424904
  • কলকাতার মিনিবাসের পাদানিতে আর উপবেশন করতে দেয় কোথায়? বড়জোর দন্ডায়মান হওয়া যায়
  • Nina | 66.240.33.46 | ২০ মার্চ ২০১০ ০০:৩৪424905
  • লামার জন্যি :))
    আমাদের বন্ধু সূর্য্য বরাট ও তার বৌ কৃষ্ণা (পিওর ঘটি, দুজনই) --কোনও গেটটুগেদারে তুমুল তর্ক হচ্ছে ঘটি vs বাঙাল --সূর্য্য সবসময় বাঙালদের হয়ে লড়ে যেত। একদিন আমি জিজ্ঞেস করলাম কি ব্যাপার বলতো তুমি পিওর ঘটি, বৌ ঘটি কিন্তু তোমার কেন এত বাঙাল প্রীতি---
    সূর্য্য : বাঙালরা না থাকলে আজকে কলকাতা উড়ে যেত। একেই সেন্টারের সৎসন্তান কলকাতা,কিচ্ছু দিতে চায়্‌না। নেহাত এই বাঙালরা লড়ে নিতে জানে বলে বেঁচে আছে কলকাতা।
    আমি : তাই?!
    সূর্য্য : দেখনা আজকের কলকাতার দিকে তাকিয়ে ---বেশির ভাগ বাঙালরা আজ বাড়ীওয়ালা আর প্রায় সমস্ত ঘটিরা ভাড়াটে !
    :))
  • Nina | 66.240.33.47 | ২০ মার্চ ২০১০ ০০:৩৮424906
  • oops! sorry মাতালের টই তে গেলাসের বদলে ঘটি :((

  • Suvajit | 59.177.196.106 | ২০ মার্চ ২০১০ ০১:০১424907
  • লামা: ম্যানেজার আর ঘোষালকে কবে থেকে চেন? :-)
  • til | 220.253.187.47 | ২০ মার্চ ২০১০ ০৬:৫৮424908
  • ব্যাঙ্গালোর এয়ারফোর্সের অফিসারস মেস মদ্যপানের পক্ষে আদর্শ জায়গা। কালো আবলুশ কাঠের বার বেঞ্চ, টালির চাল, শোকেসে ১৯৪০/৫০ সালের পুরোনো অফিসারদের দেয়া memeto, মৃদু আলো এবং সর্বোপরি জলের দামে মদ্য। কেমন যেন সমারসেট মমীয় বাতাবরণ, কোন প্যাসিফিক দ্বীপে যেন আছি মনে হত।

    আমি মিলিটারির ১০ মাইলের মধ্যেও থাকিনে, বীরপুঙ্গব বলে আমার সুখ্যাতি আছে; এক ডাক্তার বন্ধু তখন ওখানে পোষ্টেড, তার সুবাদে ওখানে এϾট্র।
    আমি ও আমার এক হাফ বাঙালী বন্ধু টই টম্বুর হয়ে হেঁটে ফিরছি। আধ মাইলের মধ্যেই থাকতাম। (btw তখন ওখানে বাঙালী কমই ছিল ঐ শহরে- বাঙ্গা(লোর)বাঙ্গালী(র) হয়নি)।

    আসল কথায় ফিরি। স্যামসন মন্ডল আমায় বললো, '....দা* সাবধানে, বাঁ দিকে ঘেঁসে চলুন, শালা ট্রাক ড্রাইভাররা মদ খেয়ে চালাচ্ছে, গাড়ী চালাবার সময় জ্ঞান থাকে না"।

    অর্থ্যাৎ
    ট্রাক ড্রাইভাররা মদ খায়
    আর
    আমরা ড্রিঙ্ক করি।
  • Lama | 117.194.229.121 | ২০ মার্চ ২০১০ ০৭:৪৩424909
  • শুভজিৎ কি চাচু নাকি?
  • Sibu | 70.1.30.1 | ২০ মার্চ ২০১০ ০৮:০৮424910
  • আমার এক বন্ধুর বাবা, পাড়ার ডাকসাইটে মাতাল। সে ভদ্রলোক একটি বাছুরের সাইজের অ্যালসেশিয়ান পুষতেন। সে কুকুর সঙ্গদোষে বকে যায়নি। প্রভু সাধলেও সে মাল খেত না। খুব পরিচিত দৃশ্য ছিল - কাকু মাল খেয়ে নদ্দমার পাশে শুয়ে আছেন, আর তার কুকুর পাশে বসে আছে। এমনিতে ভাল মানুষ, মানে কুকুর। কিন্তু কাকুর দিকে তাকিয়ে আমরা কেউ হাসাহাসি করলেই - ঘাঁউ। শুধু আমার বন্ধুটি দলে থাকলে কুকুরের ধরমসংকট হয়ে যেত। প্রভুপুত্রকে হুমকি দেওয়া ঠিক হবে কিনা তা সে কিছুতেই ঠিক করতে পারত না। বার তিনেক মুখ খুলে বন্ধ করে শেষে আমাদের দেখতে পাচ্ছে না ভান করত। এই খাবি খাওয়ার জন্য আমরা সেই কুকুরের নাম দিয়েছিলাম কাৎলা।
  • Suvajit | 59.177.198.117 | ২০ মার্চ ২০১০ ১২:৫৯424911
  • লামা: হ্যাঁ। তুমি/তুই কে বাবা?
  • Arijit | 121.242.15.238 | ২০ মার্চ ২০১০ ১৩:০১424912
  • শুরুতে একটা য-ফলা আর শেষে আ বিয়োগ করে ই যোগ করলেই জানবা;-)
  • Lama | 117.194.229.162 | ২০ মার্চ ২০১০ ১৩:০৭424914
  • আরে আমি ল্যামি- শুধু শেষ স্বরবর্ণটা ই-কারের বদলে আকার করে নিয়েছি :)
  • Suvajit | 59.177.196.148 | ২১ মার্চ ২০১০ ০০:০৫424915
  • আরে ল্যামি নাকি :-) আমার বোঝা উচিত ছিলো, এই ম্যাঞ্জারগিরি করে করে আর আম্রিগাকে তেল মেরে মেরে ঘিলুতে একদম মরচে পড়ে গেছে।
    তো খবর কি তোর? কলকাতায় আছিস না বাইরে?
  • dd | 122.167.2.126 | ২১ মার্চ ২০১০ ০০:২১424916
  • মোট্টে মদ ছ্যালো না। অ্যাগ ফোট্টাও না।

    চপ,কাটলিশ .... ইত্ত্যাকার হ্যানা ত্যানা। কিন্তু সেটা এক উদুম রাজ পাসাদে।

    ধরে নিন । জাস্ট লাইগ দ্যাট, শোভাবাজার বা শ্যামবাজারে। রাজা বসু ক্ষি না ওয়ারিশ। তেত্রিশটা ঘরের পাসাদে সে থাগে আর আড্ডা মাত্তে ডাকে দীপ্তেন, সমীর, অরুপ, আরো চার পাঁচটে হেগো পাব্লিকরে। সে circa 1970 , বা দু য়েক বছর উদিকে।

    তো, অরুপের হিসি পেলো, সে জিগালো বাথরুম কোন্দিকে ? মালিক রাজা বসু কইলো "সোজা দরোজা দিয়ে বার হয়ে, ডানদিকের তিন্টে ঘর ছেড়েই বাথরুম"। ও;। অরুপ, ঘর থেকে বের হয়ে গট গটিয়ে বাঁ দিগে চলে গ্যালো, কিছুক্ষন পর ফ্যারৎ ও অ্যালো,দিব্বি হাসিমুখে।

    আতংকিতো রাজা বসু কয়, "তোরে। তোরে যে ক্ষইলাম ডানদিগে যেতে? তুই,তুইতো, স্রেফ বামদিকে গ্যালি????.....
    অরুপ হেসে কয়, "অ্যাগটা ঘরের বাড়ীতে থাগি আমি, আমার সদ্দো বিবাহিতো দাদা বৌদি, বাবা অ্যান্ড মা। তোর বাড়ীতে দেখি ঘরের পর ঘর। ফাঁকা। বেমালুম ফাঁকা। তো পসন্দের অ্যাগটা ঘরে গিয়া দেখি, হোথায় খালি চাট্টে পঞ্জিকা মেঝেয় লুটোয়, আর কোথাও কিস্‌সু নাই।
    তো, দিলাম ছ্যাড় ছ্যাড়াইয়া....."

    তো, এইডা ক্ষি এই টইতে চলবো?
  • til | 220.253.187.47 | ২১ মার্চ ২০১০ ১৫:১৫424917
  • ওয়াইনের কোন তুলনা হয় না চীজের চাট থাকলে। জিভে চীজের আস্তরনের পর ওয়াইন, আহা, স্বর্গীয়!
    মাছের সঙ্গে সাদা ওয়াইন, আবার আহা!
  • Suvajit | 59.177.198.223 | ২১ মার্চ ২০১০ ১৬:৫৫424918
  • দীপ্তেনদাকে হ্যাট্‌স ওফ :) ঋত্বিকবাবু এ ঘটনা জানলে নির্ঘাৎ কোনো একটা সিনেমায় সীনটা ঢুকিয়ে দিতেন।
  • dipu | 59.164.190.197 | ০৯ এপ্রিল ২০১০ ২০:৪৭424919
  • ভাটে হারিয়ে যাবে। তাই এইগুলো এখানে তোলা থাক। টু গুড। অসা :-)))

    ব্র্যান্ডি বিলাস :


    স্কচ পুরাণ :

  • rabaahuta | 203.99.212.54 | ২৪ মে ২০১০ ১৬:১৩424920
  • গাড়িতে মদের পিপে ছিল তেরো-চোদ্দ,
    এঞ্জিনে জল দিতে দিল ভুলে মদ্য।

    চাকাগুলো ধেয়ে করেধানক্ষেত ধ্বংসন,
    বাঁশি ডাকে কেঁদে কেঁদে 'কোথা কানু জংশন'।

    ট্রেন করে মাতলামি নেহাত অবোধ্য,
    সাবধান করে দিতে কবি লেখে পদ্য।

    -ঠাকুর সাহেব
  • /\ | 162.158.166.110 | ১৩ মার্চ ২০২০ ১৬:৪৭729975
  • পবঙ্গ সরকার মহুয়ার ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন, ব্র‌্যান্ডিং এইসব নাকি করবে। তাই এটা তুলি।
  • টপোটুপাই | ১৩ মার্চ ২০২০ ১৭:১৩729977
  • মধ্যপ্রদেশে করেছে তো। কিন্তু অতদূর! ঝাড়খণ্ডে রানু বলে একটা জড়িবুটি দিয়ে মহুয়া পচায়। নেশা সাঁটিয়ে হলেও খারাপ। লোক মরে। পব খাদ্য মদ্য দপ্তর যদি উদ্ধার করে খাসা হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন