এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • ভাঙা প্রেম

    Paramita
    নাটক | ১৩ জুন ২০০৯ | ৩৬০৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • avi | 125.187.34.51 | ২৮ মে ২০১৬ ২৩:৪৩417320
  • সেই।
    পিয়াস লাগিয়া জলদ সেবিনু, বজর পড়িয়া গেল,
    (আর) জ্ঞানদাস কহে কাঁকুড় পাড়িতে মাথায় পড়িল বেল।
    :-)
  • byaang | 113.2.135.216 | ২৯ মে ২০১৬ ০২:৩৭417321
  • রঞ্জনদা,
    গুরগাঁওয়ের সেই গল্প তো অন্য টইয়ে ছিল, এই টইয়ে নয়। সেই টইয়ের নাম - বাড়ি থেকে পালিয়ে কিম্বা তাড়িয়ে
  • গবু | 57.15.8.72 | ২২ আগস্ট ২০১৭ ১৮:০৩417322
  • দারুন!
  • গবু | 57.15.8.72 | ২২ আগস্ট ২০১৭ ১৮:০৩417323
  • দারুন!
  • asm | ২৬ আগস্ট ২০১৭ ২২:০০417324
  • পোরীকথা র পুরনো লিন্ক টা কাজ কর ছেনা। কেউ কি দিতে পার বে। তেকোনা ??
  • asm | ২৬ আগস্ট ২০১৭ ২২:১২417325
  • papiya do you have a copy of poreekatha
  • রোদ্দুর | 104.79.174.146 | ২৯ আগস্ট ২০১৭ ০৫:৪২417326
  • প্রথমবার দেখা হয়েছিল রাজীবদার টিঊশনে।
    এমনিতে বুধবার সকালের ব্যাচে আমরা সবাই বায়োলজির নামে স্রেফ গল্প করি, ভাবখানা এমন ই যে পাস ই যখন করব না তখন এসব হ্যাপা হাঙ্গামা কেন? তো ডিসেম্বরের এক উত্তুরে হাওয়ার সকালে, রাজীবদাদের সেই বনেদি বাড়ির দোতলার বারান্দায় এক চিলতে রোদ্দুরে আরাম করে যখন সুমনের নতুন বান্ধবীর গল্পের সাথে টিনিয়া সোলিয়ামের ককটেল চলছে, ঠিক তখন নীচে বেলের আওয়াজ। রাজীবদা বলে উঠল “এই রে তোদের বলা হয়নি, শুক্রবারের ব্যাচের একজন আজ পড়তে আসবে। তোরা বস আমি নিয়ে আসছি”
    তার তিন মিনিট পরে লালচে কালো সালোয়ার কামিজে হিয়া বারান্দায় এল। এই যদি নোলানের সিনেমা হত তবে এই মুহুর্তটা ফ্রীজ শট হত। আস্তে আস্তে ক্যামেরা প্যান করত আপনারা দেখতেন নিচের রাস্তায় সমস্ত শহর গতিমান,ব্যস্ত, আরো ক্যামের প্যান করলে দেখতেন আমার চোখ দুটো স্থির। কিংবা হিন্দি বা বাংলা সিরিয়াল হলে ব্যাকগ্রাঊন্ডে মিঊজিক চলত এবং আমার মুখে ক্যামেরা জুম করত তিন বার। স্রেফ জীবন আর মফস্বল বলেই না হিয়া স্রেফ আমার উল্টোদিকে রাজীবদার পাশে এসে বসে বসু মিত্রর থান ইট টা খুলে বসল।
    সুমন পাশ থেকে বলে ফিসফিস করে বলল “এ কে বাবা? এ জিনিস তো আগে দেখিনি”। অতনু এপাশ থেকে বলল “জিনিয়ার বন্ধু, টিকেসি এর কাছে ফিজিক্স পড়ে”। বিশ্বাস করুন এসব তখন শুনতে পাইনি, মন দিয়ে তার অনামিকার নখের ডান দিকের যেখানে নেল পালিশটা উঠে গেছে সেখান টা অবধি মুখস্থ করে ফেলছিলাম। এই, এই তাহলে প্রথম দেখেই প্রেম, যেমন টা শাহরুখ মহব্বতে তে বলছিল। মনে মনে শাহরুখের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছিলাম।
    রাজীবদা তো চিরকালই একটা বড হাড় – ফেমুরের মত। “তোরা কেউ এবারের সাঊথ পয়েন্টের এই প্রশ্ন টা দেখেছিস, সালোকসংশ্লেষের উপর, দেখ টেস্ট পেপারের একশো চুরাশি পাতা, হিয়া তুই বলতে পারবি?”
    হিয়া পারবে না, অবশ্যম্ভাবী, সুচিত্রা সেন কি কস এক্স এর ইন্টিগ্রেশন ফরমুলা জানেন? “পাস করবি তো রে তোরা? নীল তুই পারবি?”। আঃ এই সর্বজ্ঞানী মহাপাপী রাজীবটা চুপ করে না তো। আমি প্রশ্ন টা পরে হিয়ার দিকে তাকালাম, চোখে চোখ, হিয়া মুচকি হাসল। বাংলা বিশেষ জানি না বলে বিশেষণের বড় অভাব আমার। কিন্তু সেই প্রথম বায়োলজি উপর ভালবাসা জন্মালো, বারান্দায় টবে বসানো সূর্যমূখী গাছটাকে বড় আদর করতে ইচ্ছে করল। বেঁচে থাক বাবা আরো সালোকসংশ্লেষ কর। আর কাকে থ্যাঙ্কস জানাবো সাউথ পয়েন্টকে নাকে ডিসেম্বরের এই সকালে টাকে নাকি এই বারান্দা কে? এ তো অস্কারের স্পীচ হয়ে গেল।
    সহসা মনে হল গলাটা শুকিয়ে কাঠ। প্রেম হলে এসব ও হয় নাকি? কোথাও তো পড়িনি এরকম। “না রাজীবদা” আমি চোখ না সরিয়ে বললাম। মনে মনে বললাম হিয়া – আজ থেকে তুই আর আমি এক ক্লাসে, এক সাথে পড়া পারব না।
  • সিকি | 158.168.96.23 | ২৯ আগস্ট ২০১৭ ০৮:৪৯417327
  • অসাম শালা। অনেকদিন বাদে একটা দুর্দান্ত প্রেমের গপ্পো পড়ছি। রোদ্দুরের লেখার হাতটি মচৎকার।

    আরও হোক।
  • pi | 24.139.221.129 | ২৯ আগস্ট ২০১৭ ০৯:৩১417328
  • খাসা হাত!
  • রোদ্দুর | 104.79.174.146 | ৩০ আগস্ট ২০১৭ ০১:৩৭417330
  • থ্যাঙ্ক ইউ ০.২৫ আর ৩.১৪, উৎসাহ পেলাম লিখতে।
  • রোদ্দুর | 126.75.77.31 | ২২ জানুয়ারি ২০১৮ ০২:৩৬417331
  • তারপর একদিন রাতে স্বপ্নে ঈশ্বরের সাথে দেখা হয়ে গেল। তিনি আর আমি ইডেনে বসে ঝগড়া করছি। ঈশ্বর ইভ কে বানিয়েছেন, অবিকল হিয়ার মত করে, কিন্তু অনামিকার নখের অতি সযত্নে নেল পালিশ লাগানো। প্রতিবাদ মুখর আমি, না ডানদিক টা হাল্কা করে নেলপলিশ উঠবে। ঈশ্বরও “অপূর্ণতাই পরিতৃপ্তি ” জাতীয় গুরুগম্ভীর কথা বলতে বলতে “বাঁদর” বলে চীৎকার করে উথলেন। দ্রুত তার মুখটাও মেজকার মত হয়ে গেল।
    চেতন এবং অবচেতন মন যখন হিয়া কে যখন স্বৃকিতী দিয়েছে সকালে ঘুম থেকে উঠেই মন ভালো হয়ে গেল, এমনকি মেজকার মুখ দেখা সত্ত্বেও। চুপিচুপি নিজের কাছে বললাম “জিনিয়া এবার তোকে ক্যালানোর পালা”
    জিনিয়াকে ফোন করলে প্রথমে ওর বাবার কাছে একটা অদ্ভুত প্রশ্নের উত্তর দিতে হয়। আজকে সকালবেলা সেটা ছিল সিরাজদ্দোউলার বাবার নাম। সুতরাং সে সব পাশ কাটিয়ে যখন জিনিয়া কে পাওয়া গেল, জিনিয়া শুনে বলল “পড়ে কিনা জানি না, কিন্তু টিঊশনে তো আসে”
    তো বলিস নি কেন কোনদিন?
    কি আশ্চর্য, তুই তো কোনদিন বলিস নি আমাকে আমার সাথে পড়া মেয়েদের লিস্টি চাই তোর?
    শোন জিনিয়া, তোর নাম জিনিয়া টাটা নয়তো জেনে নি আগে থেকে, পরে যখন টি সি এসে চাকরি খুঁজবো, এরকম সারপ্রাইজ দিস না প্লীজ
    জিনিয়া চুপ করে গেলো। একগাদা স্ট্যাটিক নয়েজ এসে আমাদের ফোন লাইন টা ঢেকে দিল। খন্ড কিছু মুহূর্তের পর ওপাশ থেকে জিনিয়ার চাপা নিঃশ্বাসের শব্দ মাউথপিস থেকে আমার রিসিভারে ভেসে এল। “নীল, এইচ এস আর স্রেফ এক মাস দূরে”
    হ্যা হ্যা বুঝেছি, বুশ ও ইরাক অ্যাটাকের আগে এরকম ও কিছু আজেবাজে যুক্তি দেখিয়েছিল। “ প্লীজ একবার ডাক না তোদের বাড়িতে, সন্ধ্যের দিকে, মাইরি বলছি, স্রেফ পাখি দেখাবো"।
  • ঝিলিক | 162.158.22.33 | ৩১ মার্চ ২০২০ ২১:০২730394
  • সন্ধেবেলা বসে বসে সবকটা প্রেমের গল্প পড়ে ফিকফিক করে হাসছি। :D
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন