এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইকনমি ক্রাইসিস ডোমেস্টিক মার্কিন গ্লোবাল

    lcm
    অন্যান্য | ১৬ সেপ্টেম্বর ২০০৮ | ৩৫১১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Samik | 12.191.136.2 | ১৪ নভেম্বর ২০০৯ ২৩:১৮403739
  • আরো এক শনিবার।

    দু কিলো আলু : ৫৫ টাকা (এমনিতে ৬০)
    এক কিলো পেঁয়াজ : ২৫ টাকা
    বীন্‌স আড়াইশো : ১৫ টাকা
    গাজর আধা কিলো : ১৫ টাকা
    ওলকপি আধা কিলো : ১৫ টাকা

    কত হল?
  • Arpan | 122.252.231.12 | ১৫ নভেম্বর ২০০৯ ২১:৪৭403740
  • বেঙ্গালুরুর হিসেব:

    আলু - ২৪ টাকা কেজি।
    পেঁয়াজ - ২০ টাকা কেজি।
    ডিম - এক ডজন ৩৫ টাকা।
  • Samik | 12.191.136.2 | ১৫ নভেম্বর ২০০৯ ২১:৫৪403741
  • আজ ছটা ডিম কিনলাম ২৪ টাকায়। ৪৮ টাকা ডজন। নভেম্বরের এক তারিখেও ৩৬ টাকা ডজন ছিল।
  • Arpan | 122.252.231.12 | ১৫ নভেম্বর ২০০৯ ২২:১৫403742
  • এমনিতে সব জায়গায় সাড়ে তিন করে নেয়। একটা জায়গাতেই এখনো ডজন পঁয়ত্রিশ টাকায় ব্যাচে।
  • lcm | 34.4.162.218 | ১৯ এপ্রিল ২০১৩ ১৩:৪০403744
  • এ মাসে ইনভেস্টমেন্টের খবর হল - গোল্ড। সোনা পড়ছে। আপিসে একজন দক্ষিণী ভারতীয় গোল্ড ফান্ডে নাকি অনেক ইনভেস্ট করেছে, কিন্তু এখন সে ঘাবড়াচ্ছে না, বরং আরো কিনছে, অনেক্ক্ষণ ধরে বোঝালো যে এখনই নাকি গোল্ডে ইনভেস্টের গোল্ডেন টাইম। বেসিক্যালি বলতে চাইল ওর খুব ইনভেস্টমেন্ট বুদ্ধি।
  • maximin | 69.93.246.208 | ১৪ আগস্ট ২০১৩ ০০:১১403745
  • economic -0.62
    Social Libertarian/Authoritarian: -2.82
  • কৃশানু | 213.147.88.10 | ১৪ আগস্ট ২০১৩ ০০:১৫403746
  • Name: Arijit Mail: Country:

    IP Address : 61.95.144.123 Date:16 Oct 2008 -- 09:17 AM

    এ আর নতুন কি? ২০০০-২০০১-এ টেলিকম ডাউনটার্নের সময় ভেরাইজন প্রায় হাজারকয়েক লোককে ছাঁটাই করলো, আর তাপ্পর ভেরাইজনের সিইও প্রাইভেট জেটে চেপে ঘুত্তে বেরোলেন।

    - ইভান সাইডেনবারগ?
  • ম্যাক্সিমিন | 69.93.246.208 | ১৪ আগস্ট ২০১৩ ০০:১৮403747
  • বাকিদের স্কোর ৬ এর পাতায় আছে।
  • pi | 172.129.44.87 | ১৪ আগস্ট ২০১৩ ০০:২৮403749
  • ওঃ, এখানে লেখা হচ্ছে আবার ? আমারটা আগে লিখিনি দেখলাম, তাহলে লিখে যাই।

    Economic Left/Right: -8.00, Social Libertarian/Authoritarian: -6.92
  • ম্যাক্সিমিন | 69.93.246.208 | ১৪ আগস্ট ২০১৩ ০০:৪৮403750
  • টেস্ট আরেকবার নিলাম। এটা ফাইনাল।

    Economic Left/Right: -6.12
    Social Libertarian/Authoritarian: -4.87
  • ranjan roy | 24.99.168.107 | ১৪ আগস্ট ২০১৩ ০২:৩৮403751
  • ম্যাক্সিমিন,
    আপনার ও পাইয়ের এই ঘোড়ার ওপর বাজি ধরার মত সংখ্যাতত্ত্বগুলি যদি আমার মত গোলা লোকের জন্যি একটু খুলে ক'ন!
  • pi | 118.22.237.164 | ১৪ আগস্ট ২০১৩ ০৪:১৯403752
  • রঞ্জনদা, এই টেস্টের স্কোর ঃ)।
    http://www.politicalcompass.org/test
    আজ ভাটে সারাদিন এই টেস্ট টেস্ট খেলা হয়েছে। অনেককাল আগেও একবার হয়েছিল। এই টইয়ের ৬ এর পাতাতে তার স্কোরের কথাই ম্যাক্সিমিন্দি মেনশন করেছে।
  • একক | 24.99.220.165 | ০২ আগস্ট ২০১৫ ২৩:০০403754
  • এই টু ডি মডেল দিয়ে ভাবা একটু মুশকিল । বারংবার যে কনফিউসন টা তৈরী হবে তা হলো যারা লেফট তারা আবার লিবারাল হয় কীকরে কারণ লেফট রা তো কমিউনিতারিয়ান । এই কনফিউশন থেকে বেরোতে একটা ফুটবল এর গায়ে রুমাল টা কে চেপে বসিয়ে দিতে হবে । তখন বোঝা যাবে একচুয়ালি ঘুরন্ত ফুটবল টা দুটো ফোর্স জেনারেট করছে । প্রো-সেন্টার আর এন্টি সেন্টার । কালেকটিভ আর ইন্ডিভিজুয়াল ।অস্তি আর
    নাস্তি । পরিস্কার দেখা যাবে যত সেন্টারের কাছে তত কালেকটিভ একুমুলেষণ বাড়ছে । পার্টিকল গুলোর পরস্পরের দূরত্ব কম । যত দুরে তত ছড়িয়ে যাচ্ছে । তখন ভাবতে হবে তাহলে কী ফুটবল টা বড় হতে হতে ফেটে যাবে ? না যাবে না । কারণ এটা গেম লেভেল কমপ্লিট করেই পরের রোটেশন এ যাচ্ছে যেখানে সিস্টেম টা সেই গেম লেভেলের মত করে সাস্টেইনেবল । যেমন অনেকে দুশ্চিন্তায় রোগা হয়ে যায় সমাজবাদ কিভাবে ফিরবে । দুশ্চিন্তার কিছুই নেই । ক্যাপিটালিস্ম ও সেন্টার থেকেই যাত্রা শুরু করেছিল। এখনো যেটা চলে সেটা সোশালিস্ট ক্যাপিটালিস্ম । এর পরের ধাপ মার্কেট । পার্টিকল গুলো ছড়াচ্ছে । প্রাইভেট পোলিশ ,সিটি কাউন্সিল ,এনার্কো ক্যাপিটালিস্ম হয়ে একদম ফিউদালিস্ম এ পৌছে আবার সোশালিসম এর শেপ নেবে । কিন্তু তারমানে এই নয় যে তখন আমরা নতুন করে চাকা আবিস্কার করবো । একচুয়ালি পরের গেম লেভেল জাস্ট । এইপর্জন্ত্য ভাবার পর মনে হবে তাহলে গোটা সভ্যতা কী একটা ফুটবল সবাই সব দেশ সব মতবাদ গড়গড়িয়ে একসঙ্গে এরকম এগুচ্চে ? তাওনয় । অনেক অনেক নিজো নিজো স্টেট এ থাকা ফুটবল যাদের স্পিন কাউন্ট আলাদা এবং সেখান থেকেই ফুটবল মাঠের কাদা মাখামাখি অবস্থা আবার সেটাও কোনো আইডিয়াল কাদা স্টেট নয়।

    এদ্দুর ভাবার পর হেব্বি ঘুম পাবে । তখন ঘুমিয়ে পরতে হবে :)
  • Arpan | 116.200.53.113 | ০৩ আগস্ট ২০১৫ ১৩:৫৮403755
  • ঃ))
  • pi | 785612.51.7823.62 | ০২ এপ্রিল ২০১৯ ০৭:২২403756
  • এই কম্পাস কয়েক বছর বাদে বাদে করে দেখতে মজা লাগে! এখানে পুরানো পোস্টগুলো দেখতেও!

    https://www.politicalcompass.org/analysis2?ec=-8.75&soc=-6.26
  • S | 458912.167.34.76 | ০২ এপ্রিল ২০১৯ ০৮:১৬403758
  • বাই দ্য ওয়ে, রিসেশান নিয়ে আমার একটা নিজস্ব তত্ত্ব আছে।
  • pi | 785612.51.6734.161 | ০২ এপ্রিল ২০১৯ ০৮:৩০403760
  • কী?
  • S | 458912.167.34.76 | ০২ এপ্রিল ২০১৯ ০৮:৩১403761
  • যুদ্ধু।
  • π | ৩০ জুলাই ২০২০ ১০:৪৩732454
  • লিবারাল ডেমোক্রাট, লেফট রাইট নিয়ে মনে পড়ল এটা।

    পলিটিকাল কম্পাসে আবারো লোকজন টেসট করছেন তো দেখি, রেজাল্টগুলো আসুক ঃঃ)
    আগেরগুলোর কম্পাইলেশন উপরের পোস্টে আছে৷
  • S | 2a0b:f4c2:2::1 | ৩০ জুলাই ২০২০ ১১:০৬732455
  • আমার তো ইকো - ৫.৮৮ আর সক -৫.৪৪ এলো। তবে এই কুইজ নেওয়ার আগে প্রশ্নগুলোর পলিটিকাল কনটেক্সট বোঝার প্রয়োজন আছে। আমি অর্থনৈতীক ভাবে বাঁদিকে সড়েছি আর সোশালি ডানদিকে সড়েছি? বোঝো। আমি উল্টোটা ভাবছিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন