এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • Tropic of Cancer - Henry Miller

    Arijit
    বইপত্তর | ১৬ ডিসেম্বর ২০০৫ | ৯৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arijit | 128.240.229.3 | ১৬ ডিসেম্বর ২০০৫ ০১:০০401550
  • বইটা প্রথম বেরোয় ১৯৩৯-এ (সম্ভবত) - তার পরে প্রায় ৩০ বছর আমেরিকা এবং ইংল্যান্ডে (সম্ভবত সমস্ত ইংরিজী বলা দেশেই) ব্যান হয়েছিলো। ষাটের দশকের শেষের দিকে একটা কোর্ট কেসের পর প্রথম আমেরিকায় প্রকাশিত হয়। যে প্যারিসের কথা লেখা - সেটা ১৯২০-৩০ সাল নাগাদ।
  • Arijit | 128.240.229.3 | ১৬ ডিসেম্বর ২০০৫ ১৬:১৭401548
  • আমি এখনো পুরো বইটা পড়ে উঠতে পারিনি...

    যেটুকু পড়েছি তাতে প্যারিসে একজন স্বপ্ন-দেখা শিল্পীর তিক্ত অভিজ্ঞতার তিক্ত বর্ণনা...প্যারিস মানেই শুধু আইফেল টাওয়ার বা লুভ্‌র নয়, প্যারিসে ঘিঞ্জি চটচটে "হশ" বা "জরেস"-ও আছে...

    বইয়ের মুখবন্ধে লেখা - যাঁরা বইটা পড়েন তাঁরা পরিস্কার দুভাগে ভাগ হয়ে যান - একদম মিলারকে ভালোবেসে ফেলেন, মিলারের বাঁধনহারা লেখার দৌলতে, আরেকদল ঘেন্না করেন - writer of bad books হিসেবে...
  • indo | 195.10.45.200 | ১৬ ডিসেম্বর ২০০৫ ১৯:০৫401549
  • কবেকার প্যারিস?
  • Arijit | 129.215.30.193 | ১২ জানুয়ারি ২০০৬ ১৫:২১401551
  • যত পড়ছি, তত ধাক্কা খাচ্ছি - প্রায় প্রতি লাইনে এক বা একাধিক চার অক্ষরের শব্দ - অথচ হলুদ বই হিসেবে মার্কা মেরে দেওয়াও অসম্ভব। নোংরা ঘিঞ্জি প্যারিসের দৈনন্দিন জীবন, ক্রেতা ধরার জন্যে রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা মেয়ে, তাদের সাথে মিলারের সময় কাটানোর গল্প - অসম্ভব তিক্ততা থেকে বেরিয়ে আসা প্রতিটি লাইন...

    It is to be a new bible - The Last Book. All those who have anything to say will say it here - anonymously. We will exhaust the age. After us not another book - not for a generation, at least. Heretofore we have been digging in the dark, with nothing but instinct to guide us. Now we shall have a vessel in which to pour the vital fluid, a bomb which, when we throw it, will set off the world. We shall put into it enough to give the writers of tomorrow their plots, their dramas, their poems, their myths, their sciences. The world will be able to feed on it for a thousand years to come. It is colossal in its pretentiousness. The thought of it almost shatters me.

    For a hundred years or more the world, our world, has been dying. And not one man, in these last hundred years or so, has been crazy enough to put a bomb up the asshole of creation and set it off. The world is rotting away, dying piecemeal. But it needs the coup de grâce, it needs to be blown to smithereens. Not one of us is intact, and yet we have in us all the continents and seas between the continents and the birds of the air. We are going to put it down - the evolution of this world which has died but which has not been buried. We are swimming on the face of time and all else has drowned, is drowning, or will drown. It will be enormous, the Book. There will be oceans of space in which to move about, to perambulate, to sing, to dance, to climb, to bathe, to leap somersaults, to whine, to rape, to murder. A cathedral, a veritable cathedral, in the building of which everybody will assist who has lost his identity. There will be masses for the dead, prayers, confessions, hymns, a moaning and a chattering, a sort of murderous insouciance; there will be rose windows and gargoyles and acolytes and pallbearers. You can bring in your horses in and gallop through the aisles. You can butt your head against the walls - they won't give. You can pray in any language you choose, or you can curl up outside and go to sleep. It will last a thousand years, at least, this cathedral, and there will be no replica, for the builders will be dead and the formula too. We will have postcards made and organize tours. We will build a town around it and set up a free commune. We have no need for genius - genius is dead. We have need for strong hands , for spirits who are willing to give up the ghost and put on flesh...

  • Arjit | 128.240.229.67 | ০৮ সেপ্টেম্বর ২০০৬ ১৪:০৯401552
  • আবার পড়তে শুরু করেছি, তাই টপিকটা হিমঘরের বাইরে নিয়ে এলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন