এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পলিগ্যামি সম্বন্ধে বাঙ্গালি কি ভাবে?

    adheesha
    অন্যান্য | ১২ ডিসেম্বর ২০০৫ | ৪০৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • santanu | 219.131.37.119 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১২:০৭401530
  • পলিগমন এক ভীষন ভালো ব্যপার। আমি খুব সমর্থন করি। তবে আমার একেবারেই ব্যক্তিগত একটা সমস্যা আছে, বউ এর পলিগমন টা মেনে নিতে পারবনা বলে, নিজেও করে উঠতে পারি না। তবে জিনিষ টা ভালো। এ নিয়ে ওপাড়ায় তো দেবারতি আর প্রদীপ লেখালিখি করছিল, কিন্তু প্রত্যুষার ধমকের পর দেখলাম বন্ধ হয়ে গেল।
  • Damayanti | 61.246.73.184 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৩:০০401531
  • ঐ "না ঠকিয়ে" হল গিয়ে মোদ্দা কথা। কিন্তু "না ঠকিয়ে" হবে টা কি করে শুনি? তুমি যাও তোমার মত আমি যাই আমার মত বললেই তো হল না। দুজনেরই তো ইকুয়াল ক্যাপা নাই থাকতে পারে। ধর পুরুষটি বেশ আকর্ষক, সে চটপট গমন করার মত পলি মলি জুটিয়ে ফেলল। এবারে মহিলাটি কি করেন? তিনি তো খড়গধারিইণী হয়েই উঠবেন তাই না?

    আর শিল্পী সাহিত্যিকরা স্রেফ নিজেদের ওয়েটেজটা ব্যবহার করেন মাত্র।

    তবে "বাঙ্গালী কি ভাবে" ইহা অতি জটিল বিষয়। চুপকে চুপকে হইলে কোনোই ক্ষতি নাই। সর্বসমক্ষে আসিলেই বাঙ্গালী "রে রে" করিয়া ওঠে। নিজের আকর্ষক ক্ষমতা ও বয়স অতিক্রম করিয়াও চাহিদা থাকিবার গর্বে যিনি আপন পলিগমনের বিস্তৃত বিবরণ গর্ব করিয়া জনান্তিকে বলিয়া থাকেন , তিনিই সেই গল্পটির ভগ্নাংশ সম্পুর্ণ ভিন্ন প্যাকেজে সর্বসমক্ষে আসিতে দেখিলেও, যাহাকে/যাহাদের গর্ব করিয়া গল্পটি করিয়াছিলেন, তাহাকে/তাহাদের কে কুৎসিততম ভাষায় আক্রমণ করেন- ইহা আমার একেবারে আপন চক্ষে দেখা। ভন্ডামী ও দ্বিচারিতা বাঙ্গালী জাতির বৈশিষ্ট্য।
  • Riju | 71.197.107.131 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৩:৩৩401532
  • উল্টো টাও হতে পারে -মেয়ে টা দশ দিওয়ানা জুটিয়ে ফেল্লো আর ছেলেটা আঙুল চুষলো।
    সে যাগ্গে দেখতে হবে পলিগমনে মন কতোটা থাকে আর শরীর কতোটা থাকে?এবং তারপর প্রশ্ন আসবে যে পলিগমন করেছে নিজের ইচ্ছে তে তো?তখন আসবে দায়বদ্ধতার প্রশ্ন।
    বাঙালী কি ভাবে সে সম্পর্কে মহাকবি চোন্দিল বলে গ্যাছেন "তোমরা যাকে করছ বিয়ে আমিও তাকে চাই" :-)
  • santanu | 219.131.37.119 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৪:০৮401477
  • যাই ভাবুক, ভাবে যে অনেক তাতে কোনো সন্দেহ নেই। ১৫ তারিখে খোলা 'সাদা আমি কালো আমি' তে ১২ টা মতামত আর ১৮ তারিখে খোলা এই বিষয়ে এখুনি ৮ টা মতামত।
    বললাম না, ভারী ভালো জিনিষ।
  • Damayanti | 61.246.73.184 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৪:২৭401478
  • খাইসে। "শরীর" আনলেই বাঙ্গালী একেবারে জেগে উঠে হালুম করবে। তারপরেই প্ল্যাটোনিকের গপ্প শোনাবে।

    কিন্তু নিজের ইচ্ছায় না হলে তা নিয়ে আবার বিতর্ক কিসের? তবে "নিজের ইচ্ছায় নয়" এটা অনেকসময় অজুহাত হিসাবেও ব্যবহৃত হয়।

    কোন কোন মহিলা বলে থাকেন "স্বামী কিনা অন্য নারীতে আসক্ত তাই এই বঞ্চিত হৃদয়ের জন্যই আমি----" অথবা "স্বামী মদ্যপ এবং ----" অথবা ওয়ার্কোহোলিক তাই আমাকে একদম সময় দেয় না তাই---- মোদ্দা হল গে গল্পটা একই। অর্থাৎ আমি একটি নেকুপুষুমুনু কিছুই জানি নে কো মিনসেতাই আমারে এই রাস্তায় ঠেলল গা---- এমনি একটা ভাব। ঠিক এর বিপরীত বাক্যগুলোই কোনো পুরুষও ব্যবহার করে থাকেন নিজের পলি বা ডলিগমনের অজুহাত হিসাবে।

    অর্থাৎ এখানে কিন্তু "প্রেমে পড়েছি কি করব" নয় বলতে চাইছে "আমি তো খুব নক্কী মেয়ে/ছেলে শুধু স্পাউসের এহেন হৃদয়হীন আচরণেই কিনা-------- "

  • Damayanti | 61.246.78.151 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:০৫401480
  • কি মুশকিল!! তাই তো বলছি রে বাপু। ঐ বর্ণভেদ করা হয় বলেই তো ওপরের ঐ অজুহাতগুলো বলতে লাগে। বর্ণভেদ না করলে ঐ অজুহাতগুলো খুঅঁজতে হত নি।
  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:১৪401481
  • না না, আমি ঋজুকে বলছিলাম।
  • indrani | 202.128.112.254 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:৪০401482
  • পলিগ্যামির আভিধানিক অর্থে শরীরের কথাই বলা - শরীরের ব্যাপার হলেই একে অপরকে ঠকানো,প্রটেকশান,দায়বদ্ধতা, মারামারি, এস টি ডির এক্সপোনেনশিয়াল গ্রোথ রেট ব্যাপারটা আসে, আসবেই।
    কিন্তু মনের পলিগমন? কে রুধিবে? :)))
  • Damayanti | 61.246.78.151 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:৪৪401483
  • হক কথা। কিন্তু গড়পড়তা বাঙ্গালী কিছুতেই তা স্বীকার করবে নেকো। অমনই কইবে --- য্যা: আমরা তো প্যালেটোনিক গো। এদিকে ফোনে, চিঠিতে আলোচনা করবে একত্রে ডামনহারবার, বকখালি যাইলে কি কি ক্রিয়াকর্ম হইত, ওদিকে নিকি প্যালেটোনিক। :-)))))))))
  • indrani | 202.128.112.254 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৮:২২401484
  • ফোন-চিঠিতেও শরীরের ছোঁয়া আছে।
    বিশুদ্ধ মনে মনে স্বপ্নে স্বপ্নে পলিগামি হওয়া যায় না? এ'জন্য কোনো অজুহাতও লাগে না; সুখী, অসুখী, অর্ধ সুখী, তথাকথিত সুখী যে কোনো দম্পতি যে কোনো মুহূর্তে মানসিকভাবে পলিগামিতায় লিপ্ত হতে পারেন-রোজ রোজ, কখনও কখনও, কোনো এক দিন, হঠাৎ....
    নাকি একে পলিগ্যামি বলা যাবে না?
  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৮:২৪401485
  • গরীবের পলি
  • rimi | 71.116.232.148 | ২১ ডিসেম্বর ২০০৫ ০৩:৩৫401499
  • serial monogamy টা কেমন অপশন? বেশ মাঝামাঝি একটা রফা নয়?
  • Riju | 192.55.52.10 | ২১ ডিসেম্বর ২০০৫ ০৪:৩৩401500
  • পলিগ্যামির সাথে পার্থক্য কি?ওটা প্যারালাল সার্কিট এটা সিরিজ সার্কিট।
    একটা
    risk =risk1+risk2+ ...
    অন্যটা
    1/risk =1/risk1+1/risk2 + ..
    এবার আসবে সেই অংক - কিউবের কোন পথে গেলে মিনিমাম r
    :-)
  • Somnath | 210.212.137.6 | ২১ ডিসেম্বর ২০০৫ ১৪:০৫401502
  • না না, খাইসে, ও টিটিদিদি!! আজকের দিনটা আমার অফিসিয়াল বাড্ডে, কিন্তু ওপাড়ায় প্রথম এϾট্র ২৮ শে নভেম্বর। আর ২৮ শে মে, এই তো সেদিন আমার জম্মোদিন পলন হয়ে গেল সবাই মিলে, আবার কেন?
    অবিশ্যি """আমরা কমতি পড়লে লোন দিই জন্মদিন """ ;-))
  • Somnath | 128.240.229.6 | ২১ ডিসেম্বর ২০০৫ ১৫:৩৫401501
  • শরীরী পলি প্রসঙ্গে, মারামারি - ঠকানো - মানে, যৌনতা ছাড়া অন্যান্য দায়-দায়িত্ব, অধিকার স্বীকার না করা? নাকি যৌন ঈর্ষা? পলিগ্যামী মানে নিশ্চয় গ্রুপ সেক্সের কথা হচ্ছে না? তাইলে পাল-গোয়াল এসব কেন এলো? সমাজের বাঁধন ছেড়ে যারা পলিগ্যামীতা পর্যন্ত এগিয়েছে তারা কি এতটা কাঁচা দুমদাম STD কবলে পড়ে যাবে? মানসিক পলিগ্যামী সৃষ্টির রহস্য - যে জন্য এখনো বেঁচে আছে "তুমি সুন্দর, আমি ভালোবাসি" এই বাক্যাবলী।
    পলির সামাজিক স্বীকৃতির তদর্থ একটি প্যারালাল সোস্যাল সিস্টেমকে গ্র্যান্টেড করে নেওয়া। যতক্ষণ তা না হচ্ছে, স্বৈরিণী, চরিত্রহীন তকমা থাকবেই। আর আদিম পৃথিবী তো পলিই ছিল, এখনো বহু প্রাকৃত কমিউনিটি আছে, এর যাবতীয় সমস্যা নিয়েই। প্রাত্যহিক যাপনের এই অবদমন তথা সংযম, এরই নাম সভ্যতা। অ-সমাজবদ্ধ প্রভূত পশু-পক্ষী-কীট-জীবানু পলিগ্যামী পালনে সক্ষম, হয়তো ঈর্ষনীয়ও, কিন্তু মনোগ্যামী শব্দটাই এক বিশেষ সমাজ ধারণাকে বিদ্ধৃত করে। একে অস্বীকার করার মানে সেই বিশেষ সমাজভাবনাটা, কাঠামোটাকেই অস্বীকার করা। তা করো না! কে মানা করেছে?
  • rangan | 202.144.91.204 | ২১ ডিসেম্বর ২০০৫ ১৬:০৩401503
  • পলিগ্যামির তক্কোবিতক্কের পেছুনে দুইখান কড়া পশ্ন আছে। ঐ পশ্নগুলোর উত্তরে নুকিয়ে আচে কোনদিকে ঢলব তার উত্তর। সেই পশ্ন দুইখান অনেকে উটিয়েচেন, কিন্তু সোজাসুজি উত্তর কেউ দেন নাই।

    ১) পলিগ্যামি মানে বহুগমন না বহুবিবাহ? কেতাবী অর্থে বহুবিবাহ বলিয়াই জানি।

    ২) বহুবিবাহ হলে শোয়াশুয়ির ব্যাপাত্তো থাকতেই হবে। বহুগমন হলে যদিও মনে মনে রেখে ইয়ে টিয়ে করে একটু সেফ খেলা যেতে পারে।
  • rangan | 202.144.91.204 | ২১ ডিসেম্বর ২০০৫ ১৬:০৫401504
  • আরও একখান পশ্ন- এইখানে কি পলিগ্যামি ও পলিঅ্যান্ড্রি- দুই বিষয়েই কথা হইতেছে?
  • tanu | 131.95.121.251 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০০:৩৬401516
  • উত্তর আছে, ক্লোনিং।পুরোপুরি মহিলা ক্লোনিং হলে স্পার্ম লাগবে না,কিন্তু সেটাকে জাইগোট থেকে মানুষে তুলতে জ্যান্ত ইউটেরাস লাগবেই।
  • Riju | 192.55.52.10 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০০:৪৯401517
  • মানুষের ক্লোনিং করা হয়েছে বলে এখন ও জানা নেই আমার :-) সেখানে মহিলা টু মহিলা বা পুরুষ টু পুরুষ ক্লোনিং ও হতে পারে কিনা ,কৃত্রিম ইউটেরাস হতে পারে কিনা ইত্যাদি জানা নেই।ভবিষ্যতে কি হবে সেটা বিজ্ঞান ই বলবে কোনো আবেগ নয়। সুতরাং কাল্পনিক একটা যুক্তি খাড়া করে "নারী - পুরুষ" তর্ক করা বৃথা
  • adheesha | 193.61.255.85 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০১:১৭401518
  • ইশাণ

    তুমি যে ব্যাপারটা বলছো আমার মনে হয় সেটা একটা ব্যক্তিগত ক্ষেত্র। ভালো করে ভাবো। 'উত্তরাধিকার' এই ধারণাটা কি আসলে তৈরী করে দেওয়া ধারণা নয়? আমার সম্পত্তি তো আমি যাকে খুশিই দিয়ে যেতে পারি। কোথায় লেখা আছে সন্তান-কেই দিতে হবে?

    আসলে 'উত্তরাধিকার' একটা ইলিয়ুশন। মরণশীল মানুষ মরার পরেও সন্তানের মধ্যে দিয়ে আরো এক জীবন বেঁচে নিতে চায় কিনা?
  • Ishan | 144.226.173.69 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০১:২৫401519
  • আরে ভাবাভাবির কি আছে এর মধ্যে? উত্তরাধিকার, একমুখী যৌনতা, ব্যক্তিগত সম্পত্তি, সবই তৈরি করে দেওয়া ধারণা। যেমন তৈরি করে দেওয়া এই ভাষা, যাতে আমরা টাইপ করে চলেছি অবিরত।

    কিন্তু প্রশ্নটা হচ্ছে, সব কিছু তৈরি করা ধারণা থেকেই কি বেরিয়ে আসা যায়? ভাষা ছেড়ে বেরিয়ে আসতে পারবে? পোশাক ছেড়ে? মান-অভিমান-দু:খ- বিষাদ ছেড়ে? পারা যাবেনা, করণ এরা একে অপরের সঙ্গে জড়িয়ে আছে। লেপ্টালেপ্টি করে আছে। একটা ছেড়ে বেরোতে হলে বাকি গুলোকেও ছেড়ে বেরিয়ে আসতে হবে, এবং হাতে পড়ে থাকবে হারিকেন।

    সেই ভাবেই, ব্যক্তিগত যৌনতা থেকে বেরিয়ে আসতে হলে ব্যক্তিগত সম্পত্তির ধারণা থেকেও বেরিয়ে আসতে হবে। শুধু এটুকুই বলছিলাম।

    এবং বেরিয়ে এলে তাতে আমার কোনো নৈতিক আপত্তি নেই, এটুকু ও এখানে উল্লেখ থাক।
  • adheesha | 193.61.255.85 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০১:৩৭401521
  • বেরিয়ে আসা না-আসাটা অবশ্যই ব্যক্তিগত সিদ্ধান্ত। আমার ব্যক্তিগত মত, এমন কোনো সামাজিক গঠণ, যা অযৌক্তিক, যা স্বাভাবিকের বিরুদ্ধে, তার থেকে বেরিয়ে আসা-টাই সামাজিক সুস্থতার লক্ষণ।
  • tanu | 131.95.121.251 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০১:৫০401522
  • কি মুশকিল ঋজূ!আবেগ আবার এর মধ্যে কোথা দেখলে? সবই তো শুকনা শুকনা তথ্য দিসি মাত্র,মামু যারে কয় ইন্টার্প্রিটেড তথ্য!রেকর্ডেড কিছু তথ্য।মানুষ ক্লোনিং ভবিষ্যতে হবেই,ধম্মটম্ম দিয়ে কিছুদিন আটকাবার চেষ্টা হবে মাত্র।

    আর অধীদিদিমা! কোনটা স্বাভাবিক কোনটা কৃত্রিম তাই বা কে কবে? প্রকৃতিতে পলিগ্যামি ও মনোগ্যামি দুইই অত্যন্ত স্বাভাবিক ব্যাপার! কোনো সমাজ বা সম্পত্তি বা উত্তরাধিকারবোধ বা সন্তানের মধ্যে অমর হয়ে থাকার কোনো ভাবনা না থাকা সঙ্কেÄও নীলতিমিরা ভীষনভাবে মনোগ্যামিক! তাদের দুইয়ের বন্ধন আযৌবন ও আজীবন!
    সারসপাখী তো শুনেছি নাকি সঙ্গী বা সঙ্গিনী মরে গেলে নিজেরাও না খেয়ে মরে যায়!
    এদের তো তথাকথিত সমাজ অনুশাসন নাই,তবে?

  • adheesha | 193.61.255.85 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০২:০১401523
  • আমি তো একবারও বলিনি পলিগ্যামিই স্বাভাবিক? আমি তো এটুকুই বলতে চাই যে যা স্বাভাবিক সেটাই বহাল থাক, যে নিয়ম স্পন্টেনিয়াস প্রবৃত্তি-র সঙ্গে মিলছে না, তাকে সরিয়ে ফেলাই ভালো। যদি সামাজিক অনুসাশনের চোখরাঙানি না থাকে, যা আসলে প্রকারান্তরে আমাদেরই কৃত্রিম বোধ, তাহলে যে যার প্রবৃত্তি অনুযায়ী সঙ্গী খুঁজে নেবে।
  • tan | 131.95.121.251 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০২:০৬401524
  • স্পন্টেনিয়াস প্রবৃত্তির উপরে নির্ভর করতে গেলে অনেকসময় বিপদ আছে।
    উদাহরণ নাও।কারুর উপরে তাৎক্ষণিকভাবে ক্ষেপে গিয়ে তাকে খুন করতে ইচ্ছে হলো, কিন্তু করতে পারলুম না,আইনের ভয়ে মানে সমাজের ভয়ে। লোকটা বেঁচে গেলো।পরে রাগ পড়লে দেখা গেলো কি ভুলটাই না করতে যাচ্ছিলাম, একে তো আসলে খুবই ভালোবাসি ও নির্ভর করি!
    তবেই বোঝো! স্পনটেনিয়াস প্রবৃত্তি কি অবস্থা করতে চলেছিলো!
  • INDO | 62.6.139.14 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০২:১৫401525
  • ঐ গপ্পোটা জানো তো? পলিগ্যামি প্রজাতির টিকে থাকার জন্য দরকার, পলিঅ্যান্ড্রি নয়?
    পুরুষ একসঙ্গে অনেকগুলি স্পার্ম ছড়ালে অনেক ফসল ফলবে; নারী কিন্তু একসঙ্গে একটিই বীজ ধারণ করতে পারে।
    বি.দ্র: এই গল্পের দায়িঙ্কÄ আমার নহে। আমি শুধু উল্লেখ করিলাম। ভালো-মন্দ বিচারের দায় জনগণের।
  • tanu | 131.95.121.251 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৩:৫৭401528
  • এই ভয়ংকর পপুলেশন এক্সপ্লোশনকে উল্টোদিকে ঘোরাতে তাইলে কি পলিঅ্যান্ড্রি কার্যকরী হতে পারে?
    কিন্তু মানুষকে তো আর জোর করা যায় না! তাদের হিউম্যান রাইট আছে।
    তার চেয়ে সেই মহাবায়স যা করে,চুপচাপ ওয়েট অ্যান্ড সী!
    কিন্তু ইন্দোদা,এক্সপেক্ট করলাম যে তুমি একটা জবরদস্ত জ্বালাময়ী প্রবন্ধ লিখবে, এইসব মনশরীর শিমূলগাছ শশী কুসুম নিটশে ফ্রয়েড প্রিটেনশন ইন্টার্প্রিটেশন ইনফর্মেশন এইসব নিয়ে,লিখলে না তো!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন