এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডা৯ এগারো

    trq
    অন্যান্য | ২১ জানুয়ারি ২০০৮ | ৪৯৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Paramita | 63.82.71.141 | ০২ ফেব্রুয়ারি ২০০৮ ০৬:০৯395623
  • তবে জীবনে হিউমার কমে যাচ্ছে - গুরুর লেখাগুলোর কনটেন্টের প্যাকেজিং-এর দিকে নজর দিলে ভালো হয়। মিক্স অ্যান্ড ম্যাচ কর। লোকে এখনো গুরুগম্ভীর বা কনসেনট্রেট করে পড়তে হয় এমন লেখার সঙ্গে গরু রচনা কি নস্টালজিয়ার রম্য পড়তে ভালোবাসে।
  • r | 59.162.191.115 | ০২ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৩৭395624
  • দ্রি আমার মুখের কথা কেড়ে নিয়ে লিখে দিয়েছেন। :-)

    রঞ্জনদা, সত্যি বলতে রবিনসনের সাথে খুবই একমত, অর্থনীতির নিজস্ব মেথডলজিকাল যে মজা সেটা মার্ক্সীয় অর্থনীতিতে নেই বলে কোনোদিনই খুব একটা উৎসাহ বোধ করিনি। আর ক্লাসিকাল অর্থনীতি, শুধু মার্ক্স নয়, স্মিথ, রিকার্ডো ইত্যাদি আজকাল স্কুলকলেজে বিশেষ পড়ানো হয় না, যদি না কেউ বিশেষভাবে পড়াশুনো করে। উৎসাহের বেশিরভাগ ছিল রাজনৈতিক দিক থেকে যেখানে ঐ সমীর আমিন এবং ফ্রাঙ্কদের কথাবার্তাই আমাদের বেশি ভালো লাগত। কিন্তু সেখানেও অঙ্কের নিয়মের থেকে প্যাশনের ভাগ বেশি বলে একটু পরের দিকে আর আকর্ষণ করে নি। এখনও অর্থনীতির দিক থেকে বিশুদ্ধ সাবেকী মার্ক্সীয় অর্থনীতির চর্চা প্রায় হয় না। প্রভাত পট্টনায়করাও যখন মার্ক্সচর্চা করেন, তাও দর্শন ও রাজনীতির কোণ থেকে।

    অর্থনীতিতে কথা বলার ভাষা, অ্যাপ্রোচ সবই পালটে গেছে। তার সাথে তাল রেখে জন রোয়েমার ও প্রণব বর্ধনদের মার্কেট সোশালিজ্‌ম নিয়ে কাজ করেছেন, বা স্যামুয়েল বাওয়েল্‌সরা অ্যানালিটিকাল মার্কিস্ট স্কুল খুলেছেন। অমর্ত্য সেনের দুই আদিগুরু প্রখ্যাত মার্কিস্ট মরিস ডব ও জোয়ান রবিনসন। কাজেই অমর্ত্য সেনের কাজেও পরোক্ষভাবে মার্ক্সীয় চিন্তাভাবনার ছাপ রয়েছে। স্টিগ্‌লিট্‌জ তার অসম্পূর্ণ তথ্যের তঙ্কেÄর উপর ভিত্তি করে সমাজতন্ত্র নিয়ে বই লিখেছেন। কিন্তু এই কাজকর্মগুলোর সাথে আদি মার্ক্সচর্চার খুব একটা জোরাল সম্পর্ক নেই।

    কল্লোলদা অবশ্যই অমিত ভাদুড়ির "ডেভলপমেন্ট উইথ ডিগনিটি" পড়বেন, সাহিত্য একাডেমি থেকে প্রকাশিত হয়েছে, সৌরীনবাবু বাংলাতে অনুবাদও করেছেন। ব্যক্তিগতভাবে অমিতবাবুর লেখার সাথে একমত না হলেও একজন মার্ক্সীয়-কেইনীসীয় অর্থনীতিবিদের উন্নয়নের মডেল সম্পর্কে জানতে হলে জরুরী লেখা।
  • tan | 131.95.121.132 | ০৩ ফেব্রুয়ারি ২০০৮ ০২:১৮395625
  • একটা গল্প শুধু জমিয়ে রেখেছিলাম পরে পড়বো বলে, জিহ্ব।
    আজকে এক চতুর্থাংশ পড়ে বাকীটা আবার জমিয়ে রাখলাম, এ বিদ্যুৎজিহ্ব।
    বহুদিন ধরে এ খনি আস্তে আস্তে খুঁড়তে হবে।
  • ranjan roy | 122.168.69.215 | ০৪ ফেব্রুয়ারি ২০০৮ ০০:০৮395626
  • রঙ্গন,
    তুমি দুটো পোস্টে অমিত ভাদুড়ির "ডেভেলপমেন্ট উইথ ডিপেনডেন্সি'' আর " ডেভেলপমেন্ট উইথ ডিগনিটি''-এরকম দুটো নাম লিখেছো। দুটো কি একই? না আলাদা? একটু দামের আন্দাজ দিতে পারবে কি? আর দিল্লির ""বুক শপ'' এ পাওয়া যাবে কি? আমি পড়াশুনো শুরু করবো।
    গত বছর BL এ রঙ্গীত নাম দিয়ে একজন অর্থনীতির ছাত্র ( ফিনিক্সে অর্থনীতিতে পি এইচ ডি করছিলেন) প্রায় তোমার মতই বলছিলেন যে ষাট-সত্তরের দশকের অনেক premise আজকের অ্যাকাডেমিক চর্চায় ভুল প্রমাণিত হয়েছে। কিন্তু নতুন ভাবে কিছু চর্চা শুরু হয়েছে। প্রসঙ্গ ছিল বেঙ্গলের আর্থিক রি-জেনারেশনের মডেল।
    প্যারেটো অপটিমালিজম থার্ড কন্ডিশন প্রয়োগ করে ওয়েলফেয়ার চেক করার কথা ছিল। তারপর দু'দুবার ঐ পাতায় জানতে চায় যে আমি ঐ প্রশ্নে কোন ফান্ডামেন্টাল সমস্যা তুলতে চাই কি না?
    কিন্তু আমি তৈরি ছিলাম না। ফাজলামি করে সময় নষ্ট করলাম। ও বোধহয় রাগ করে আর উত্তর দিল না।।
    আজ আফশোস হচ্ছে। ওর হিসেব মত অ্যাদ্দিনে ও কোলকাতায় ফিরে এসেছে। বছর ছাব্বিশের মত বয়েস। বাই এনি চান্স, চেন কি?
    দুই, তুমি কি এই স্ট্রাকচারের মধ্যেও বাম সরকার কোন পিপল্‌স ওরিয়েন্টেড ডেভলপমেন্ট মডেল নিয়ে কাজ করছে, বা কাজ করা সম্ভব মনে কর? একটু বলতে পারবে? সেই কবে Henderson Quandt এর মাইক্রো ইকনমিক্সে এই নিয়ে কিছু পড়েছিলাম -- ভুলে মেরে দিয়েছি।
  • Riju | 203.197.96.50 | ০৪ ফেব্রুয়ারি ২০০৮ ০৯:২৬395627
  • কলি দি কে কুর্নিশ। পড়ার সময় কোথায় যেন হারিয়ে গেলাম
  • kallol | 220.226.209.2 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৩৭395628
  • র - ডেভালপমেন্ট উইথ ডিগনিটি কিনে নেবো। বেশ সস্তা। কিন্তু তার একটা রিভিউ পড়লাম আলেক্স টমাস http://alexmthomas.wordpress.com/2006/08/05/amit-bhaduri-envisages-development-with-dignity/
    আর একটা পড়লাম http://www.hinduonnet.com/fline/fl2307/stories/20060421000407400.htm - এটা ফ্রন্টলাইন - সি.টি.কুরিয়েন
    দুজনেই খুব প্রশংসা করেছে।
    কিন্তু আমার খুব অবাক লাগলো।
    কুরিয়েন বলছেন - That being the case, a basic requirement for poverty eradication is to ensure that the poor have purchasing power. This is not to be achieved by distributing cash to those who need it, because what people need is not cash as such, but goods and services, and these need to be produced. The way out, therefore, is to provide employment to anyone who needs it at a reasonable wage rate, and to ensure that such employment generates goods and services that will come to be demanded by those who are employed newly. Thus, in a basically market-driven economy, productive employment for the masses is the most reasonable and the surest way to lift everyone to a tolerable level of living.
    কুরিয়েন আরো বলছেন - The explanation given clarifies two crucial aspects of the Bhaduri proposal. First, it is not a `limits to growth' approach. Production will and must grow and thus the thrust on `growth' will continue. But the composition of growth, the product mix, will change because the process mix has been altered. Second, in this age of globalisation, the Bhaduri proposal is not against increased foreign trade, nor against opening up the economy to foreign capital. But conditions do apply. It will be insisted that foreign capital is not debt creating, nor primarily profit absorbing (portfolio investment). To the extent it is capacity-creating and employment-generating, foreign capital will be welcome. The bottom line, however, is that the Indian economy will be largely domestic-oriented, systematically generating an expanding domestic market and domestic capital formation.
    আমি ধরে নিচ্ছি কুরিয়েন অমিত ভাদুরীকে ঠিকঠাক বুঝেছেন। হতেই পারে যে কুরিয়েনের ব্যাখ্যা ঠিক না। বইটা না পড়লে বোঝা যাবে না। তবু ধরে নিচ্ছি, কারন বইটা খুব সাধারন মানুষের বোঝার মত করে লেখা। ন্যাশেনাল বুক ট্রাস্ট এটা প্রকাশ করেছে ওদের পপুলার স্যোসাল সায়েন্স সিরিজে। দাম মাত্র ৫০ টাকা।
  • r | 125.18.17.16 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৪৮395629
  • বইটা একেবারেই সহজ করে লেখা।
  • kallol | 220.226.209.2 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১১:৪২395630
  • আমি অবাক, কারন - এরকম সহজবোধ্য একটা সমাধানের জন্য অমিত ভাদুরীর মত কাউকে একটা বই লিখতে হল!!!!!
    আমি বুঝতে পারছিনা কে বোকা!! আমি না অমিত ভাদুরী না ভারতের অর্থনৈতিক পলিসি যারা ঠিক করেন তারা, না উৎপাদকরা ?
    কি? মানে কি? সবইকে কাজ দিতে হবে - এই তো? তাও, রিভিয়ু পড়ে যা বুঝছি employment মানে self employment নয়। মানে "বাংলা" চাকরী দিতে হবে সবাইকে!!

    যারা শিল্প গড়বেন, দেশী বা বিদেশী, আশা করা হচ্ছে তারা, ক্যাপাসিটি ক্রিয়েটিং, এমপ্লয়মেন্ট জেনারেটিং শিল্প গড়বেন। এই বাজারে এটা আশা করা কি, খুব মৃদু - খুবই মৃদু ভাবে বললেও, একটু বাড়াবাড়ি নয়!

    আমাদের কোং ২০০২ সালে SAPতে গেলো। তার প্রধান যুক্তি ছিলো অন্য প্রতিযোগীদের চেয়ে আমরা অনেক বেশী edge পাবো। কি ভাবে ? না, ওয়ার্ক ফোর্স ৩০% কমিয়ে, কিন্তু উৎপাদনের বৃদ্ধি অক্ষুন্ন রেখে।
    আমরা যারা implementation teamএ ছিলাম, তাদের orientationএর সময় accunture এই সব জ্ঞান দিলো। আমি প্রশ্ন করেছিলাম - এটা ভাবার কি কারন, যে আমরাই চালাক আর অন্যরা সব বোকা! সেটা যখন নয় আর SAP যখন বাজারে কিনতে পাওয়া যায়, তখন সকলেই এই যাদুটি কিনতে চাইবে, যাতে তারাও ৩০% ওয়ার্ক ফোর্স কমিয়ে উৎপাদনের বৃদ্ধি অক্ষুন্ন রাখবে। তাহলে edge গেলো।
    accuntureএর জ্ঞানদাতাটি - হাঁ হাঁ করে নতুনতর প্রযুক্তির কথা বলতে যেতেই, আমার বলার ছিলো
    - সকলেই ৩০% ওয়ার্ক ফোর্স কমিয়ে দিলে বাজারও যে ৩০% কমে যাবে তার খেয়াল আছে। নতুনতর প্রযুক্তি মানে তো আরও ওয়ার্ক ফোর্স কমা। আমাকে বলা হলো যারা বাতিল ওয়ার্ক ফোর্স তরা নাকি অন্য যায়গায় কাজ পাবে। কি ভাবে?
    এই যে প্রযুক্তির বাজার বাড়বে তাতে এদের এস্টাব্লিশমেন্ট বাড়বে - সেখানে চাকরী হবে।
    আমি জিগাইছিলাম - হ্যার মানে আমাগো, স্টোর, একাউন্টস, অ্যাডমিন, শপ ফ্লোর থেকে যাগো লাত্থি মারা হবে তারা হগলেই SAPতে কামে লাগবো? তর্কের খাতিরে ধরে নিলাম সব কোংই SAPই কিনলো।
    আমায় বলা হলো এগুলা ইকনমিক্সের প্রশ্ন - আমরা উত্তর দেবো না।
    কিন্তু প্রশ্ন থেকেই গেলো।
    এটা সকলেই বলছে সরকার থেকে শিল্পপতি - চাকরী দিতে পারবো না। আর অমিতবাবু বলছেন সকলকে চাকরী দিতে হবে।
    আজকের বিনিয়োগকারীকে, রাজি করানো যে তারা labour intensive শিল্পই শুধু গড়বে না, সেই পণ্য বা পরিসেবার শিল্প গড়বে যা ঐ চাকরীরত মানুষদের প্রয়োজন।
    ও: গায়ে কাঁটা দিচ্ছে। কবে না অমিতবাবু বই লিখে ফেলেন - ঐ সব শিল্পে আংশিক মজুরীর বদলে পণ্য বা পরিসেবা employeeদের ফিরিতে দিতে, বাকিটা টাকায় দিতে বলে। বা অন্য শিল্পগুলোকে রাজি করিয়ে পুরো মজুরীটাই পণ্য ও পরিসেবা দিয়ে দিতে - এ ওকে - ও একে!!!!
    সাম্যবাদের আর বাকি কি ? অ্যারেই কি মার্কেট স্যোসালিজম কয় ?
  • r | 125.18.17.16 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১২:০৬395631
  • এই! এইটা হইল গিয়া আসল কথা- "এই বাজারে এটা আশা করা কি, খুব মৃদু- খুবই মৃদু ভাবে বললেও, একটু বাড়াবাড়ি নয়!"
  • kallol | 220.226.209.2 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৫৯395532
  • যাক, তৈলে অমিত বাবুরে ভুল বুঝি নাই।
    কিন্তু - আমার বলার ছিলো যে মার্কসীয় সমাজতন্ত্র বলে মার্কসীয় যুক্তিতেই কিছু হয় না (অন্তত: মার্কস বা লেনিনের লেখায় বা কাজে তেমন কিছু প্রমানিত নয়)।
    ওরা বারবার বলছেন, নতুন সমাজব্যবস্থা গড়ে ওঠে নতুন উৎপাদন ব্যবস্থার ওপর। এটা ইতিহাসের/সমাজপ্রগতির নিয়মেই হয়। ধনতন্ত্র পর্যন্ত তাই হয়েছে। এবার তা হবে না। ধনতন্ত্রকে রাজনৈতিকভাবে উচ্ছেদ করে নতুন উৎপাদন ব্যবস্থা গড়ে তুলবে প্রোলেতরিয়েৎ তার সচেতন প্রয়াস দিয়ে। ভালো কথা। তা সেই উৎপাদন ব্যবস্থাটি কি কিসিমের ? এই ব্যাপারে মার্কস সাহেব প্রায় স্পিকটি নট। ম্যানিফ্যাস্টোতে, গোথা কর্মসূচীর সমালোচনায়, যা বলেছেন - তাতে তো পুঁজির কথাই আছে, পুঁজিউত্তর কোন কথা নাই। শুধু ফ্রান্সে গৃহযুদ্ধতে কিছু বললেন - তাও মূলত: সামরিক ও রাজনৈতিক কর্মসূচী, শুধু মজুরীর ফারাক মুছে দেবার কথাটাই যা আছে। তাও উৎপাদন ব্যবস্থা নিয়ে কিছু নেই।
    লেনিন যা যা করেছেন ও বলেছেন সবই রাষ্ট্রীয় পুঁজির জায়গা থেকেই। আমি চীন বা ভিয়েৎনাম মডেল নিয়ে মাথা ঘামাচ্ছি না, কারন কেসটা নাক ঘুরিয়ে একই। কিউবা মডেল নিয়ে ভালো ধারনা নেই। কেউ দুপয়সা দেবে ? শুনেছি পলপট কিছু চেষ্টা করেছিলো - মুদ্রা ব্যবস্থা তুলে দিয়ে - এতে দুপয়সা কেউ ?
  • ip | 69.251.184.3 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:০৪395533
  • এমত গুরুগম্ভীর তাঙ্কিÄক আলোচনা তে নেহাত অর্বাচীনের মতো অনুপ্রবেশ ঘটাচ্ছি।
    আমিত ভাদুড়ি র বই টা পড়ার সুযোগ হয়েনি , অদূর ভবিষ্যতে হবেও না। কিন্তু কুরিয়েন এর review পড়ে একটি খটকা লাগলো বলে এই post

    বই টি তে কি আমিত ভাদুড়ি লিখেছেন নাকি এটি কুরিয়েন এর interpretation?

    "in this age of globalisation, the Bhaduri proposal is not against increased foreign trade, nor against opening up the economy to foreign capital"

    ভাদুড়ি মশায়ের এই বিষয়ে অন্য একটি লেখা পড়ে ধারনা একটু অন্যরকম হয়েছিলো।

    "The quality of our industrialisation would have to improve through improving the quality of our democracy, as the two would reinforce one another gradually over time. However, to pretend this can be achieved through
    corporate-led growth, no matter how high,is to live in a make-believe world. It is a world which will collapse, and make space
    for this alternative model of industrialisation to serve not the corporations, but the poor people of India"

    EPW
    এ বেরিয়েছিলো, এখানে আছে লেখাটি,

    http://sanhati.com/wp-content/uploads/2007/05/alternatives_in_industrialisation_amit_bhaduri2.pdf
  • kallol | 220.226.209.2 | ০৬ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:১৩395534
  • না, অমিত ভাদুড়ীর DWD পড়িনি। ঠিক আছে, পড়ে দেখি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন