এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জ্বলন্ত জলিকাতা

    rabaahuta
    অন্যান্য | ২২ জানুয়ারি ২০০৮ | ১৯৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rabaahuta | 13.8.137.10 | ২২ জানুয়ারি ২০০৮ ২০:২৪395445
  • বুদ্ধদেব ভট্টাচার্যের নাম বুদ্ধদেব, বুদ্ধদেব গুহ-র নাম ও বুদ্ধদেব, লোকজন বোম ফাটিয়ে ও বলেন বুদ্ধের মুচকি হাসি- এর পেছনে কার কালো হাত?
    ওদিকে নন্দরাম এর আগুন- সুভাষ দত্ত কেনো মামলা করছেন না, রজ্যপাল কেন বাড়ি ভাংছেন না, 'বাঙালীর বন্যাত্রানে' না দিয়ে ব্যাব্‌সায়ী দের কেনো লোকে টাকা দিচ্ছে- সে সব কূট প্রশ্ন ও ধূমায়িত। সত্যি ই তো, সারকার এক হাতে কত কার্বেন। একি অমিতভ বচ্চন?

    সুশীল সমাজ অগুন নিয়ে গান গইছে না কেনো সেই জ্বলন্ত প্রশ্ন উঠে গেছে।

    কেউ যদি এক্তু ব্যখ্যা করে চিত্র এঁকে দেন তো একটু লোকশিক্ষে হয়:
  • rabaahuta | 13.8.137.10 | ২২ জানুয়ারি ২০০৮ ২০:২৬395446
  • বানান ভুল গুলোর জন্যে লজ্জায় আমি ইতিমধ্যেই অধোবদন
  • M R | 76.187.29.43 | ২৩ জানুয়ারি ২০০৮ ০০:০৮395447
  • প্রশ্ন গুলো সহজ আর উত্তরও তো জানা।
  • RATssss | 63.192.82.30 | ২৪ জানুয়ারি ২০০৮ ০২:১৯395448
  • দুর্জনেরা চিল্লাচ্ছে, বার্ড ফ্লুতেও নাকি প্রশাসনের ব্যর্থতার পুরো ইতিহাস ভুগোল দেখা যাচ্ছে। মহরাষ্ট্র , মনিপুর নাকি অনেক সহজে কম দিনে বার্ড ফ্লু সামলেছিল। কিন্তু লোকজনেরা কি বোঝে না - এবারের বার্ড ফ্লু অনেক বেশী শক্তিশালী - নির্ঘাত বিরোধীদের চক্রান্ত।
    মনিপুর তো ঐ পুচকে রাজ্য, আর মহারাষ্ট্রের তো সীমান্তে সমুদ্র - বাংলাদেশ থাকলে দেখতাম কেমন করে অত সহজে পার পেত। বাংলাদেশের তো সর্বত্র বার্ড ফ্লু, কেন্দ্রীয় সরকার যদি ৬০ বছরে অনুপ্রবেশ সমস্যাটা সমাধান করে ফেলত, তবে আজ পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু-ই হয় না। তবু জালিম মিডিয়া দোষ দেখে প্রশাসনের। প্রতিদিন হাজার খানেক মুরগী মেরে বস্তায় পুরে কালভার্টের তলায় কে রাখছে? প্রশাসন না থাকলে এতদিনে প্রতিটা কাক পক্ষী মরে ভুত হয়ে যেত সেটা উন্নাসিকদের নজরে পরে না।
    গরীব গ্রামবাসীরা নাকি রোগগ্রস্ত মুরগী দেদার খাচ্ছে। তাতে চিন্তার কি আছে? হ্যাঁ? চিন্তার কি আছে টা শুনি? ঠিকঠাক করে উপযুক্ত তাপে রান্না করে তবেই না খাচ্ছে। তাহলে ফ্লুএর জীবানু থাকবে কি করে? গরীবের সরকার যদি গরীবকে মাংস খেতে না দেয় তবে তো বিরোধীদেরই পোয়াবারো। সুশীল সমাজ এখন তো মিছিল করে গিয়ে মুরগী নিধন করতে পারত, অশিক্ষিত গরীব জনগনের সেবা করে দেখাতে পারত! কিন্তু তার যাবে গ্রামে? সুশীল লেখকদের, শিল্পীদের হাতে পায়ে ধুলো লাগবে যে! সে ধুলো শ্যুটিংএর শেষে টিস্যু দিয়ে মুছলে যাবে না যে! বাড়ী ফিরে গরম জলে হাত পা ধুয়ে ফেললেও সমস্যাটা রয়ে যেতে পারে যে! বন্যা খরায় তো মন্ত্রীরা ভিজিট দেন - হেলিকপ্টারে জল দেখে দুফোটা কুম্ভীরাশ্রু উপহার দেন, বার্ড ফ্লু নিশ্চয়ই অত বড় ভয়াবহ কিছু নয়। কুকুর বেড়ালে মুরগী খাচ্ছে, জনগন দামকমেছে বলে লাফাচ্ছে, এমনতরো ভালো অবস্থায় নেতারা গিয়ে কি করবে? মুখ্যমন্ত্রীর - রাজ্যপালের খেয়ে দেয়ে কাজ নেই নিজের জীবন বিপন্ন করে গ্রামবাসীর পাশে গিয়ে দাঁড়াতে হবে!!! দেশের অনেক বড় বড় সমস্যা নিয়ে এনাদের মাথা ঘামাতে হয়, মুরগী ও পাখী মড়া রোগ নিয়ে মাথা ঘামালে চলে! মুরগী - পাখীরা ভোট দেয় নাকি যে এত চিন্তা করতে হবে!
  • cephren | 128.252.20.65 | ৩০ জানুয়ারি ২০০৮ ০৩:৩১395449
  • " বলো।।।

    আমরা বাঙ্গলী জাতি, পাড়ায় খেলি পিট্টু,

    মুরগি মেরে মাঁঅস খেয়ে
    বইমেলাতে গিট্টু।।"
  • cephren | 128.252.20.65 | ৩০ জানুয়ারি ২০০৮ ০৩:৩৪395450
  • ধ্যাত---আজেবাজে ভুউতের আওয়াজ বেরোচ্ছে।বাঁলা টা আসছে না :((

    মুরগি মেরে মাটন খেয়ে বইমেলাতে গিট্টু।।
  • চিঁড়ে চ্যাপটা | ০২ ডিসেম্বর ২০২০ ০৯:১১733291
  • বার্ড ফ্লু  ।  ২৪ জানুয়ারি ২০০৮ 


    ইতিহাস

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন