এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বাধীনতা: ৬০

    1star
    অন্যান্য | ১৪ আগস্ট ২০০৭ | ৪৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • saa | 82.20.55.88 | ১৪ আগস্ট ২০০৭ ১৫:১৮392935
  • ঝান্ডা উঁচা রহে হামারা

  • r | 59.162.191.115 | ১৪ আগস্ট ২০০৭ ১৭:২৪392939
  • রিটায়ার করার সময়ে হইয়ে এলো। অ্যাখন দ্যাকো পেনশন কদ্দিনে দ্যায়।
  • Samik | 122.162.83.113 | ১৪ আগস্ট ২০০৭ ২১:২৪392940
  • হীরক রাজার দেশে হীরক জয়ন্তী। তাই পোচোন্ডো ভরসাফুর্তি। বিশেষত রাজধানীতে।
  • Samik | 122.162.83.113 | ১৪ আগস্ট ২০০৭ ২১:৩৭392941
  • বল্লে হবে? খচ্চা আছে। কতো কাঠখড় পুড়িয়ে ইয়ে দেশ হমারা আজ ষষ্টিতম স্বতন্ত্রতা দিবসে উপনীত হয়েছে। কম আনন্দের কথা? হাজার দাঙ্গা এবং হাঙ্গামা, সেনসেক্স এবং সেক্স, ইলেকশন এবং করাপশন, গোলা ফান্ডা এবং তিরঙ্গা ঝান্ডা ... সমস্ত বুকে চেপে, মাথায় তুলে তবেই না সার্থক জনমদিন আমার আজ! সেলিব্রেশনের যেন কোনও কমতি না থাকে! একটাও কাছা যেন পশ্চাদ্দেশে গোঁজা না থাকে।

    সবাই নেমে পড়েছে মাঠে। বিগ বাজার। সোনা কেনো, সেম ওজনের রূপো পাও ফিরিতে। কটোন কাউন্টি, ফ্ল্যাট সিক্সটি পার্সেন্ট অফ। ষাট বছর পূর্তি না? এয়ারটেল। ১৯৪৭ টাকার রিচার্জ ভাউচারে অগণিত সুবিধা। মারুতি ওয়াগনআর, ষাটহাজার টাকার ছুট।

    ষাট বছরকে হীরক জয়ন্তীও বলে। অতএব হীরে ব্যবসাও পিছিয়ে থাকে কেন? লাগাও ঢালাও বিজ্ঞাপন, ইনস্টলমেন্টের বন্যা।

    লালকেল্লায় মনমোহন সিং কাল বক্তৃতা দেবেন। জাতির উদ্দেশ্যে। তাই জাতির প্রবেশ নিষিদ্ধ। আল্‌-কায়েদা থ্রেট দিয়েছে কিনা! তাই নিরাপত্তা সুনিশ্চিত করতে (এবং বিগ বাজারে বউ বাচ্চার ঢালাও শপিংএর ফান্ডিং সুনিশ্চিত করতে) রাস্তার মোড়ে মোড়ে হলুদ হলুদ ব্যারিকেড খাড়া করে ... দিল্লি পুলিশ। লক্ষ্য, চতুর্চক্রযান এবং দ্বিচক্রযান। হাতে ইয়াব্বড়ো বাঁশের লাঠি নিয়ে কাটা ঘুড়ি ধরার মত করে কনোস্টেবল মোটরসাইকিল ধরছেন এবং মহানন্দে একশো টাকা দুশো টাকা পকেটে পুরছেন। ডিউটি শেষে অফসরের সাথে সমান বা অসমান ভাগাভাগি হবে। জ্জিও স্বাধীনতা! ভারত মাতা কী, জ্জ্যায় ...

    সোসাইটির নিচের পার্কিং লনে বসেছে গজলের আসর। এখানে ভগবতীপ্রসাদ নেই, অতএব রাত বারোটা পর্যন্ত ঘুমোনর দফারফা।

    শিবাশিসের একটা কবিতা মনে পড়ে যাচ্ছে। এখন হাতের কাছে নেই। কাল টুকে দেব। ... কোমরে কি ঢেউ মাইরি, কলিজা ফাটিয়ে উড়ছে সিল্কের পতাকা।
  • Blank | 65.82.130.9 | ১৪ আগস্ট ২০০৭ ২১:৪৫392942
  • বাহ বাহ। বেড়ে হয়েছে লেখাটা।
    জন গন মন অধি
  • . | 59.93.255.105 | ১৫ আগস্ট ২০০৭ ১১:৩৭392943
  • স্বাধীনতা - হীরক জয়ন্তী
    ************************
    চাকরীর বয়সের উর্দ্ধসীমা লড়ালড়ি করে অনেক কষ্টে আটান্ন থেকে ষাটে পৌঁছেছিলো, কিন্তু সরকার আর এক্স্‌টেন্‌শন দিলেন না। স্বাধীনতাঠাকুমা এবার অবসর নিলেন। ..... পেনশন বিল নানা টালবাহানার মধ্যে দিয়ে চলছে। তাই পেনশনও পাবেন কিনা সন্দেহ।

    তবে ইণ্ডিপেণ্ডেণ্ট গ্র্যান্‌পা নানা সাইটে অনলাইনে কিসব কিনে খেয়ে যৌবন পুনরুদ্ধার করেছেন। স্বাধীনতা ঠাকুমার শেকল থেকে মুক্তও করতে পেরেছেন নিজেকে। দেশ জুড়ে স্বধীনতা ঠাকুমার জন্য নেই কোন স্মৃতিচারণ, গানবাদ্য, গালবাদ্যি, হাহাকার বা দীর্ঘশ্বাস। সবাই প্রস্তুত ইণ্ডিপেণ্ডেণ্ট গ্র্যান্‌পার মুক্তির উদ্‌যাপনের জন্য।

    গত কদিন রাস্তার মোড়ে মোড়ে, বড় বড় ট্রাফিকের জটে দাঁড়িয়ে থাকা নতুন স্কর্পিও, সুইফ্‌ট্‌, স্যা®¸ট্রা, ইত্যাদির ঠাণ্ডা বাক্সের মেঘ জমা কাঁচের আশপাশ দিয়ে ছুটোছুটি করেছে, হয়তো আজও করছে কিছু ছেলে, মেয়ে, মাঝবয়সী লোকজন। অন্য সময় এদেরই কারুর হাতে থাকতো গাড়ি মোছার লাল বা হলুদ কাপড়ের টুকরো, কারুর হাতে মাস/বার বুঝে বুঝে কখনও শনিদেবতা, কখনও মনসার ছবিওলা থালা...., কারুর হাতে বেলফুলের মালা, গোলাপের তোড়া...., হঠাৎ হঠাৎ এক একজনের হাতে দেখা যেতো প্রমাণ সাইজের রঙীন চিত্রবিচিত্র কাগজ..,কাছে এলে বোঝা যেতো কৌন বনেগা এক/দো করোড়পতি দেশের চান্স এয়ার টিকিট। এ কদিন ওদের হাতে ছোটো ছোটো নানা মাপের জাতীয় পতাকা, একটা বা জোড়া। সব কটাই গাড়ির ড্যাশ বোর্ডে ডিস্‌প্লে করার উপযোগী করে তৈরী। জীবনবিমুখ ঠাণ্ডা গাড়ির শীতলতায় দেশপ্রেমের উত্তাপ আনতে বহু গাড়িতে শোভা পাচ্ছে ওদেরই কাছ থেকে কেনা ক্রস করা দুটি বা খাড়া দাঁড়িয়ে থাকা একটি জাতীয় পতাকা।

    গ্র্যান্‌পার বংশধরদের তাড়নায়, কে আগে আর কত আগের উচাটনে পূণ্যপ্রভাত শব্দকে স্বাধীনতা ঠাকুমার মতই দূরে ফেলে দিয়ে এসে গেছে গ্র্যান্‌পার "দ্য ডে স্টার্ট্‌স্‌ অ্যাট মিড্‌নাইট"......, ধর্ণাদির হোর্ডিং শহর ছেয়ে মোড়ে মোড়ে তাই ম্যারাপ বেঁধে নেচে কুঁদে উদ্‌যাপন করছে 'ইণ্ডিপেণ্ডেন্সের মধ্যরাত্রি পালন'

    আকাশে রঙীন হাউই উড়ছে, ডেসিবেলের বেড়াজাল কেটে ধ্বনিত হচ্ছে শব্দবাজির দামামা। সকাল থেকে সংসদীয় পরমাণু প্রাতরাশ, মধ্যাহ্নভোজ পেরিয়ে রাত বাড়ার সাথে সাথে পেগের পর পেগের মদিরতায় আবিলতার বুঁদ ভাব পেরিয়ে শক্ত, নিথর হচ্ছে স্বাধীনতা ঠাকুমার অনুভূতি আর শরীর। ১৪ই আগস্ট মাঝরাতে, থুড়ি, ১৫ই আগস্টের হোলি-প্রারম্ভে গেলাসে গেলাসে ঠোকাঠুকির সঙ্গে উঠছে গ্র্যান্‌পা-সুলভ হুঙ্কার .....

    'থ্রি চিয়ার্স ফর ইণ্ডিপেণ্ডেন্স....'
    'হ্যাপ্‌-প্‌-পী ইণ্ডিপেণ্ডেন্স্‌ ডে....'

    পনেরোই আগস্ট..., আজ... সারা দেশ জুড়ে ড্রাই ডে কিনা।

    বড্ড প্রতীকী......
  • Samik | 122.162.85.173 | ১৫ আগস্ট ২০০৭ ১১:৪৮392944
  • সিকিউরিটির ঝড়ে কাল গুড়গাঁও গাজিয়াবাদ নয়ডা বর্ডারসমূহে কিলোমিটারের পর কিলোমিটার জ্যাম। লোকে বাড়ি পৌঁছেছে রাত নটা দশটায়।

    আমি ব্যালকনিতে দাঁড়িয়ে জ্যাম দেখছিলাম। ভাগ্যিস সাড়ে তিনটেয় বেরিয়ে পড়েছিলাম!
  • jhuli | 81.204.138.143 | ১৬ আগস্ট ২০০৭ ২০:১৭392945
  • স্বাধীনতা! মানে টা কি বলবেন? ৬০ বছরের স্বাধীনতা? হে হে, জব্বর কথা।
  • LCM | 71.132.129.207 | ১৮ আগস্ট ২০০৭ ১১:৫০392946
  • দুর্গম প্রাচীরের ওপারে রাজপ্রাসাদ-এর একটি ছোট্ট জানালা থেকে রাজকন্যে একবার চাষার ছেলেকে প্রশ্ন করেছিল, স্বাধীনতা কি? চাষার ছেলে বলেছিল, ঐ যে দূরে পাহাড়গুলো দেখছ, ওগুলো পেরোলে যে সবুজ সমতলভুমি সেটাই স্বাধীনতা।
  • LCM | 71.132.129.207 | ১৮ আগস্ট ২০০৭ ১২:১৫392936
  • ইংরেজদের ওপর আমাদের একটা রাগ ছিল, ওদের রাজত্ব ভেঙ্গে ফেলার ইচ্ছে ছিল। অথচ, স্বাধীনতাটা আমাদের দিকে ছুঁড়ে দিয়ে ওরা যখন দেশ ছেড়ে চলে গেল, সেই স্বাধীনতা কোলে নিয়ে আমরা অপ্রস্তুত হয়ে দাঁড়িয়ে থেকেছি। কোনটা ভেঙ্গে কোনটা গড়ব জানি না। এদিকে রাগ আর ইচ্ছেটাও একদিন মরে গেল। যেগুলো ভাঙ্গা প্রয়োজন ছিল, আমাদের অনাদরে অবহেলায় সেগুলো আবার মজবুত হয়ে উঠল।

    রাগ হওয়া ভাল, ভেঙ্গে ফেলার ইচ্ছেও ভাল। কখন, কিভাবে, কোন কোন জিনিস ভেঙ্গে ফেলতে হবে সেটা ভাল করে জানা চাই। তার বদলে কি গড়তে হবে সেটাও
    জানা দরকার আগে থেকে। নাহলে ধ্বংসস্তুপের মধ্যে দাঁড়িয়ে আরও অসহায় লাগবে।

    - মনোজ ভৌমিক (এই দ্বীপ এই নির্বাসন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন