এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • নাজীব মাহাফৌজ-এর লেখালেখি

    Somnath
    বইপত্তর | ১৬ আগস্ট ২০০৭ | ১৩১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sugata | 61.14.13.7 | ১৬ আগস্ট ২০০৭ ১১:২৩392926
  • নাজিব মাহাফৌজ আমার পড়ার কথা নয়। তার মৃত্যুর সংবাদটা খবরের কাগজে পড়ার পর আমার মনে হয় তার বইগুলো একবার পড়ার দরকার হয়তো আছে।

    প্রথম বই পড়লাম হামিদা। তার লেখার সমালোচনা করবার দূ:সাহস আমার নেই, তবে সামান্য কথা অবশ্যই বলা যেতে পারে, এবং তার বেশিরভাগটাই প্রশংসা ছাড়া আর কিছু নয়। একটি মেয়েকে নিয়ে গল্প ""হামিদা''। সামান্য অবস্থার মেয়ে হামিদা। বিরাট কিছু হবার মত তার গুণ নেই, কিন্তু স্বপ্ন আছে। আছে তার প্রচুর পয়সার লোভ। হামিদার রূপ আছে কিন্তু গুণ নেই। স্বপ্ন আছে কিন্তু তা স্বার্থক করবার উপায় জানা নেই। তার প্রেমে যে ছেলেটা পাগল, তার অবস্থাও হামিদার মতই সামান্য, কিন্তু সে অত্যন্ত সৎ। অসৎ পথে চলার সাহস তার নেই। হামিদার চাহিদা তীব্র, তাই সে খুব তাড়াতাড়ি সবার সাথে হাঁফিয়ে ওঠে। লোভ মানুষের নানারকমের পরিণতি করে, আমরা সবাই তা জানি, কার সাথে যে কি হয়, সেটাই দেখবার। হামিদার পরিণতি এই বইতে লেখক অসাধারণ ভাবে বলেছেন। এছাড়াও হামিদার মা আছে, মিশরের নানা রকম লোকের কথা অসামান্যভাবে বলা আছে এই বইটাতে। পড়বার পর একটা কথাই মনে হয়, এত কম সময়ের মধ্যে শেষ হয়ে গেল যে, কিছুই যেন মন ভরল না।

    অবশ্য, মাহাফৌজের কথা বলাই হয় না, যদি না কায়রো ট্রিলজি বলতে ভুল হয়ে যায়। পটভূমিকা সেই মিশর। সময়টা অবশ্য কিছু কাল আগেরই হবে, ১৯৪৬-৪৭-এই বলে আমার মনে হয়েছিল। এটা কোনো গল্পের কথা নয়। একটা সামাজিক জীবনে রোজকার হিসেব-নিকেশ বললে আরো ভালো বলা হয়। শুরুটা অনেককাল আগের একটা ঘটনা দিয়ে। একটা পরিবারকে মাথায় রেখে সেই ঘটনাগুলো বলা হয়েছে। তারপর আস্তে আস্তে সময়ের সাথে সাথে সব যেমন পাল্টায় সে রকম মিশর ও আস্তে আস্তে পাল্টে যাচ্ছে। মাহাফৌজকে এই পরিবর্তনটা খুবই প্রভাবিত করে। আগে ছিল পুরুষ শাসিত সমাজ। আস্তে আস্তে মেয়েরাও তাদের কথা বলবার স্বাধীনতা পাচ্ছে। মাহাফৌজ ছাড়া এত ভালো করে সে কথাটা বর্ণনা করা খুবই কঠিন। মিশরে এক সময় ইংরেজ শাসন ছিল আর সেখানেও এক সময় ভারতের মতো স্বাধীনতা সংগ্রাম করতে হয় তাদের নিজেদের অস্তিত্ব বজায় রাখবার জন্য। সেখানেও শান্ত মিছিলে নির্বিচারে গুলি চালায় ইংরেজরা। এই সবেরই বিশদ বিবরণ গল্পের মত করে মাহাফোজ আমাদের সামনে তুলে ধরেছেন।

    বলবার মতো অনেক কথাই থেকে যায় এই মহান লেখককে নিয়ে। মিশরীয় ভাষায় ওঁর আগে বা পরে কেউ নোবেল পায় নি এখনও অবধি। আমরা অবশ্য বইগুলো পড়ি ইংরিজি ভাষায়। তাতেও আমাদের বুঝতে ভুল হয় না তার পরিব্যপ্তি। মিশর ভাষায় পড়লে না জানি কত ভালো লাগত। যেমন রবীন্দ্রনাথ ঠাকুর যদি কেউ বাংলায় না পড়ে তবে সে অনেক কিছু থেকে বঞ্চিত হবে। সে বঞ্চনাটা মেনে নিলেও একটা কথা বলতে হয়, মাহাফৌজ সত্যিই মহান।

    (এই লেখাটা আমার এক এক্স-কলিগ সুগত চ্যাটার্জী র থেকে প্রায় জোর করে লিখিয়ে নেওয়া। সে কিছু নাজীব পড়েছিল। আমি পড়ি নাই। অনেকদিন লেখাটা পড়ে ছিল, প্রায় ভুলেই গেছিলাম। আজ হঠাৎ চোখে পড়ে গেলে কয়েক মাস-এর ধুলো ঝেড়ে টই-এর রোদ্দুর এ দিলুম। আরো কেউ এটা দেখে কিছু লিখবে - আশায়। আমার আরো জানার ইচ্ছে রইল, কারণ আরো অনেক গুরুত্বপূর্ণ লেখকের মতো, নাজীব মাহাফৌজ-ও আমার পড়া হয়নি।
    - সোমনাথ)
  • - | 125.18.104.1 | ১৬ আগস্ট ২০০৭ ১২:৪১392927
  • সুগত র আরো লেখা উচিত ছিলো। সোমনাথ তোমারে খোচানোর মহান দায়িঙ্কÄ দেওয়া হল। কাইরো ট্রিলজি বিরাট বিরাট মাপের কাজ।
    লিটেরালি আরবিক ক্যালিগ্রাফির মত লেখা। সুচারু ডিটেল, আশচর্য্য সব ছবি আর তার সঙ্গে সামাজিক প্রেক্ষাপট সম্পর্কে একটা টান টান কমেন্টারি। আমি প্যালেস ওয়াকের মোহ কাটিয়ে উঠতে অনেক অনেক সময় নিয়েছিলাম।

    মিশরে স্বাধীনতার লড়াই য়ের থেকে উঠে আসা লেখক। আধুনিক মিশরের ইতিহাসের প্রত্যেক টা টানাপোড়েন এর প্রভাব তার লেখায়। আর পাবেন একটা কাইরোর নিজস্ব একটা আর্বানিটি। গলিস্য গলির মধ্যে দিয়ে ঘুরতে ঘুরতে কিশোরের জীবন দর্শন তার মধ্যে শুধু ইতিহাসের মোকাবিলা নেই, সরাসরি ইতিহাসএর সাক্ষী হওয়া , নিজে ইতিহাস হয়ে ওঠা আছে।

    মাহফোজ এর রাজনৈতিক ইম্প্যাক্ট প্রচুর ছিল। সেটা নিয়ে আপনারা বলবেন। আমি টুকরো টাকরা খবর ছাড়া জানি না কিছু। গল্প টা মূলত এই, লিবেরেশান স্ট্রাগল এর মধ্যে দিয়ে উঠে আসা মিশরে, মাহফোজের দেশপ্রেম আর বামপন্থার সংমিশ্রন, ইসলামিক কম্যুনিটি পলিটিক্স আর রাষ্ট্রীয় জাতীয়তাবাদ কারোর কাছেই খুব একটা গ্রহণ যোগ্য হয় নি অনেক ক্ষেত্রেই। আর তাছাড়া মিশরের সেক্যুলার সরকার ইসলামিস্ট দের উপরে প্রচুর অত্যাচার করেছে, তাই মাহোফোজের ইউরোপ প্রভাবিত লিবেরালিজম, আরব ভাষী পাঠক দের আস্থা সব সময়ে পায় নি। রাজনৈতিক অস্থিরতার, ব্রিটিশ সাম্রাজ্যবাদের সমস্ত রকম কুফলের প্রেক্ষাপটে , সেকুলার লিবেরাল লেখক কে পুরোটা হজম করা চাপ। ভাল করে জানিনা। তবে জেরেমি হার্ডিং এর একটা লেখা আর এদিক সেইদিক সূত্রতে মোটামুটি এরকম একটা আবছা ধারণা হয়েছিল।

    সুগতর আরো লেখা উচিত। সোমনাথ পাতি লোক ঘ্যান ঘ্যান করে জ্বালিয়ে মেরে দাও:-)
  • Somnath | 61.14.13.7 | ১৬ আগস্ট ২০০৭ ১৭:১১392928
  • মাহফৌজ-এর যে লেখালেখির কথা জানা গেল এখনো পর্যন্ত সেগুলো সুতোয় বাঁধা এখানে থাকুক। যারা যেটা পড়েছে, বা পড়বে, একে একে ধরে ধরে কথা বলতে পারো। আর এর সঙ্গে জুড়তে পারো আরো অন্য লেখার খবর যদি জানা থাকে।

    Old Egypt (1932
    Whisper of Madness (1938)
    Mockery of the Fates (1939)
    Rhadopis of Nubia (1943)
    The Struggle of Tyba (1944)
    Modern Cairo (1945)
    Khan al-Khalili (1945)
    Midaq Alley (1947)
    The Mirage (1948)
    The Beginning and The End (1950)
    The Cairo Trilogy
    Palace Walk (1956)
    Palace of Desire (1957)
    Sugar Street (1957)
    Children of Gebelawi (1959)
    The Thief and the Dogs (1961)
    Quail and Autumn (1962)
    God's World (1962)
    Zaabalawi (1963)
    The Search (1964)
    The Beggar (1965)
    Adrift on the Nile (1966)
    Miramar (1967)
    The Pub of the Black Cat (1969)
    A story without a beginning or an ending (1971)
    The Honeymoon (1971)
    Mirrors (1972)
    Love under the rain (1973)
    The Crime (1973)
    al-Karnak (1974)
    Respected Sir (1975)
    The Harafish (1977)
    Love above the Pyramid Plateau (1979)
    The Devil Preaches (1979)
    Love and the Veil (1980)
    Arabian Nights and Days (1981)
    Wedding Song (1981)
    One hour remains (1982)
    The Journey of Ibn Fattouma (1983)
    Akhenaten, Dweller in Truth (1985)
    The Day the Leader was Killed (1985)
    Fountain and Tomb (1988)
    Echoes of an Autobiography (1994)
    Dreams of the Rehabilitation Period (2004)
    The Seventh Heaven (2005)


  • - | 125.18.104.1 | ১৬ আগস্ট ২০০৭ ২০:৩৩392929
  • চাপ হয়ে গেল।
  • Tim | 204.111.134.55 | ১৬ আগস্ট ২০০৭ ২২:২৮392930
  • এই অ্যাত্ত পড়তে হবে? কয়েক বছরের খোরাক তো! :(
  • r | 59.162.191.115 | ১৬ আগস্ট ২০০৭ ২২:৩৬392931
  • মাহফুজ পড়ো এবং ওমনাথকে ক্যালাও- গুচ পাঠকপাঠিকাদের পরের পঁচিশ বছরের রুটিন।
  • Somnath | 61.14.13.7 | ১৭ আগস্ট ২০০৭ ০৯:৩৬392932
  • কি জ্বালা!! একটা লোক ৯৪ বছর বেঁচে ছিল, তো গুচ্ছ লেখালেখি করবে স্বাভাবিক নয়? যে যা পড়েছো, পড়বে তাই নিয়ে লেখো না!

    অবিশ্যি বলা যায় না, রবিদাদু কে নিয়ে লিখতে গেলেও লোকে সেই হাপুস হুপুস শব্দ চারিদিক নিস্তব্দ দিয়ে শুরু করে। ;-)

    রাঙাদা ল্যাপি নিয়ে আপিসপাড়ায় এলে সাবধানে হাঁটাচলা কোরো। :- X
  • tay ei katha | 203.193.153.39 | ২৭ আগস্ট ২০০৭ ১৯:১৩392933
  • নাজীব তাঁর নিজের রচনা সম্পর্কে বলতেন-" এগুলো তৃতীয় কিম্বা চতুর্থ স্তরের লেখা।"
  • tan | 131.95.121.132 | ২৮ আগস্ট ২০০৭ ১৯:২৫392934
  • ভদ্রলোক খুব ব্যতিক্রমী লেখক তো! নিজের লেখা সম্পক্কে নিজেই এমন বলতেন!!!!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন