এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • MAUS একদল ইঁদুরের গপ্প

    Blank
    বইপত্তর | ২৩ আগস্ট ২০০৭ | ৯৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 74.138.157.69 | ২৩ আগস্ট ২০০৭ ০৮:২৩392469
  • অফিসের পাশেই, লাঞ্চ করতে যাওয়ার পথে পরে একটা বই এর দোকান। আজ কে দেখলাম সেখানে ডিসকাউন্ট দিচ্ছে প্রচুর। এদিক সেদিক একটু ভেবে, শেষে পরলাম ঢুকে।
    এক গাদা বই ডিসকাউন্টের জন্য সাজিয়ে রাখা। বালথাজার এর পাশে ওল্ড ম্যান অ্যান্ড দ্য সী এর মলাট। অ্যানিমাল ফার্মের পাশে সাজানো টু কিল আ মকিং বার্ড। এসবের ফাঁক দিয়ে উঁকি ঝুকি দিতে দিতে, হ্যারী পটারের পাহাড় পেরিয়ে হঠাৎ চোখে পড়লো ধুসর রঙের একটা পেপার ব্যাক (হার্ড কভারের দিকে আমি তাকাই না আজকাল)।
    লাল বর্ডার দেওয়া, ধুসর রঙের বই, নীচে ড্রাই প্যাস্টেলে আঁকা দুটো ইঁদুর। মাথার ওপর জ্বল জ্বল করছে একটা বিড়ালের ছবি..খুব চেনা চেনা মুখ যেনো বিড়াল টার। পেছন দিকের সেই স্বস্তিকা চিহ্ন মনে করিয়ে দেয় মুখ টা কার।

    বড় বড় করে লেখা ওপরে MAUS - A Survivor's Tale
  • Blank | 74.138.157.69 | ২৩ আগস্ট ২০০৭ ০৮:২৮392480
  • বই টা খুলেই প্রথম ধাক্কা, আরে এতো কমিকস ! সাদা পাতায় ভর্তি করে আঁকা ছবি, কালো ইঙ্কের। কি নেই তাতে? ইঁদুর, বিড়াল, কুকুর, মাছ, ব্যাঙ... বাচ্চা দের বই নাকি? কিন্তু মলাটে যে বড় করে স্বস্তিকা !
    ফিরে যাই প্রথম পাতায়। দেখি একটু পড়ে, কি আছে এতে ..

  • Blank | 74.138.157.69 | ২৩ আগস্ট ২০০৭ ০৮:৩৪392488
  • এক দল ইঁদুর ছানা স্কেট করছে রাস্তায়, হঠাৎ একজন পা মচকে পরে গেলো। বাকি রা শুরু করলো তাকে নিয়ে খিল্লি করা। তারপর যথারীতি তাকে ফেলে চলে গেলো সবাই, যে যার মতন। কাঁদতে কাঁদতে ইঁদুর ছানা চল্লো, ইঁদুর বাবা কাছে।
    বাবা : Why do you cry Artie?
    ছানা : I, I fell, and my friends skated away w-without me.
    বাবা : Friend? your Friends?...
    If you lock them together in a room, with no food for a week, then you could see what it is, FRIENDS.


    একটু খানি থমকে যাওয়া আমার। কোনো কমিকস এ এমন কথা তো কোনোদিন পড়িনি। পাতার বাম দিকের ওপরে জ্বল জ্বল করছে একটা কথা,

    "The Jews are undoubtedly a race, but they are not human" -- Adlof Hitler
  • Blank | 74.138.157.69 | ২৩ আগস্ট ২০০৭ ০৮:৪৫392489
  • Art Spiegelman এর লেখা এক গ্রাফিক নভেল মাউজ। ১৯৯২ এর পুলিৎজার পাওয়া নভেল, দুটো খন্ডে লেখা। প্রথম খন্ডের নাম My Father Bleeds History, দ্বিতীয় টা A survivor's tale
    Speigelman এর বাবা Vladek এর কথা নিয়ে লেখা প্রথম খন্ড। হিটলারের কথা মতো এই নভেলেও কোনো ইহুদী মানুষ নয়। তারা সবাই ইঁদুর। সাথে আছে বেড়াল জার্মান, ফরাসী ব্যাঙ, আমেরিকান কুকুর এবং আরো অনেকে।
    উঠে এসেছে Vladek এর প্রেমে পড়া, অথচ বিয়েতে পন দিতে পারবে না বলে গরীব লুসিয়া কে ছেরে বড় লোক পাত্রী খোঁজা। উঠে এসেছে তাদের সংসার।
    আর তার পেছনে সারা ইউরোপ। বিড়াল দের রাজঙ্কÄ আর হলোকাস্ট।
    সাদা কলো অদ্ভুত সব ছবি এঁকে জ্বালানো বই টা। আপাতত প্রথম খন্ড শেষ করেছি।
  • Blank | 74.138.157.69 | ২৩ আগস্ট ২০০৭ ০৮:৪৬392490
  • ISBN 0-394-74723-2, কেউ একটা পড়ো, আর গুছিয়ে লিখে দাও। আমার ক্ষমতার বাইরে, এই ছবি গুলো কে লেখা।
  • Tim | 204.111.134.55 | ২৩ আগস্ট ২০০৭ ০৮:৫৫392491
  • ভালই তো হচ্ছিলো লেখাটা। :(
  • d | 192.85.47.11 | ২৩ আগস্ট ২০০৭ ০৯:০১392492
  • আজকালকার ছেলেপুলেরা এত অধৈর্য্য কেন? বেশ তো হচ্ছে। চলুক না .....
  • Samik | 61.95.167.91 | ২৩ আগস্ট ২০০৭ ১১:৩৫392493
  • গুরু প্লিজ, যা পারিস লেখ।
  • Blank | 74.138.157.69 | ২৪ আগস্ট ২০০৭ ০৫:৪৬392494
  • দ্বিতীয় পর্ব টা পেলাম না দোকানে। মুড টা বিগড়ে গেলো। পরে আবার লিখে দেবো খন।
    শুধু মনে হচ্চে একটা সিনেমার হার্ড কপি পেয়েছি যেন হাতে।
  • bodhi | 132.216.55.35 | ২৪ আগস্ট ২০০৭ ১৯:২৩392470
  • দ্বিতীয় ভাগে আছে কি করে ভ্লাদেক ছাড়া পেলো, এবং বৌ এর সাথে মিলিত হ য়ে আমেরিকা এল।
  • bodhi | 132.216.55.35 | ২৪ আগস্ট ২০০৭ ১৯:২৯392471
  • আরেকটা সাব-প্লট আছে: আর্ট আর ভ্লাদেক-এর প্রজন্ম (শুধু কি প্রজন্ম?) গত ব্যবধান।
    একটা তুচ্ছ খবর: ব ই টা পুলিৎজার পুরস্কার পাওয়া।

  • Blank | 65.82.130.9 | ২৪ আগস্ট ২০০৭ ১৯:৫৭392472
  • ঠিক তাই বোধি দা,
    কি ছোট ছোট জিনিস দিয়ে এই ব্যবধান টা বোঝানো। বাপ ছেলের পছন্দ অপছন্দের তফাৎ।
    বাবা চাইছে ছাদে উঠতে নিজে চিমনি সারাতে, ছেলে বলছে একটা লোক ডেকে সারিয়ে নিলেই হয়।
    তার পাশা পাশি ছেলের প্রতি বাবা স্নেহ। ছেলের পুরনো কোর্ট ফেলে দিয়ে নতুন জ্যাকেট দেয়া ছেলে কে। কিন্তু ছেলের যদিও সেই জ্যাকেট পছন্দ হয় নি। পুরো ঘটনার মধ্যে অদ্ভুত সব টুকরো টুকরো করে বাপ ছেলের সম্পর্ক বোঝানো।
  • Blank | 65.82.130.9 | ২৪ আগস্ট ২০০৭ ২০:০০392473
  • কিছু কিছু দৃশ্যকল্প, যেগুলো টেনেছে (মনে হচ্চে সিনেমার গল্প বলছি)

    ১) ভ্লাদেক পোলিস সেজে রাস্তায় বেড়োচ্ছে বউ কে নিয়ে। কিন্তু ওর বউ এর পোশাক আশাক দেখে লোকে বলে দেবে যে ও বউ ইহুদী। এটা কি ভাবে দেখিয়েছে জানো?
    ভ্লাদেক মুখে একটা শুওর এর মুখোশ পরে আছে (পোলিস রা এখানে শুওর), ওর বউ এর মুখ চাপা দেয়া, কিন্তু পেছনে ইঁদুরের ল্যাজ দেখা যাচ্ছে।
  • d | 121.247.67.16 | ২৪ আগস্ট ২০০৭ ২১:১২392474
  • ইনি বোধহয় অন্য বোধি। কলকাতার নন।

    যাই হোক বইটা নিয়ে আলোচনা করলে ভাল লাগত। এক লাইনে গল্প বলে দেওয়াটা ----- কেমন যেন।
  • Blank | 65.82.130.9 | ২৪ আগস্ট ২০০৭ ২১:৪৭392475
  • সেকেন্ড পার্ট পড়ে নি, তারপর ফের লিখবো।
    এটা পুরো সিনেমা দেখার মতন লাগছে।
  • bodhi | 132.216.55.35 | ২৫ আগস্ট ২০০৭ ০০:০৫392476
  • শূন্যতা, একটা জিনিস খেয়াল করেছেন? যারা বেঁচে র ইল, তারা কেউ মহাপুরুষ নয়। বাঁচার জন্যে পারলেই জার্মানদের সাথে সহযোগিতা করেছে, ঘুষ দিয়েছে,অন্য বন্দীদের বিপদে ফেলেছে...
    অন্য রকম গল্প। রাতের ঘুম নষ্ট করার পক্ষে যথেষ্ট।
  • tan | 131.95.121.132 | ২৫ আগস্ট ২০০৭ ০০:০৮392477
  • একটা জিনিস লক্ষ করেছেন? এমন এক পার্পেচুয়াল নন্দঘোষ এর আগে পৃথিবী কবে পেয়েছে?
  • Blank | 65.82.130.9 | ২৫ আগস্ট ২০০৭ ০১:১৫392478
  • ঐ কনসেপ্ট টা দিয়েই যে শুরু বই টা।
    "সক্কল কে এক সাথে এক ঘরে , খাবার না দিয়ে বন্দী করে রাখো। দেখতে পাবে তখন বন্ধুত্ব কাকে বলে?"

    প্রত্যেকে বাঁচার জন্য অন্য কে ঠেলে দিয়েছে মরার দিকে। ভ্লাদেকের ভাই, ভ্লাদেক কে সাহয্য করছে পয়সার লোভে। যে পারছে তার মধ্যে জার্মান দের তেল মারছে, বাঁচার জন্য। অদ্ভুত সব ঘটনা
  • tan | 131.95.121.132 | ২৫ আগস্ট ২০০৭ ০১:১৭392479
  • এর আগে পেয়েছিলো দুজ্জোধনকে,তারপরে পেয়েছে এই গুঁপোকে।
    পারফেক্ট নন্দঘোষ।
  • Blank | 65.82.130.9 | ২৫ আগস্ট ২০০৭ ০১:২৩392481
  • দুযে্‌যাধন প্রথম গ্যাস চেম্বারের ফান্ডা এনেছিল জতু গৃহ এনে :)
  • Blank | 65.82.130.9 | ২৫ আগস্ট ২০০৭ ০১:২৬392482
  • তবে নন্দ ঘোষ লোক টা সত্যি বড় খারাপ ছেল
  • Som | 169.200.204.15 | ২৮ আগস্ট ২০০৭ ২২:৩৭392483
  • মোটেই না .. আমাদের পাড়ায় নন্দ ঘোষ বলে এক ময়রা আছে .. সে যা লাল দই বানায় না .. ওহহ
  • Arpan | 193.134.170.35 | ২৮ আগস্ট ২০০৭ ২২:৪২392484
  • এখান আর গোঁফ থাকলে কিছু হয় না। দাড়ি চাই, দাড়ি। ইন ফ্যাক্ট, গোঁফবিহীন দাড়ি হলে আরো বেশি নন্দ ঘোষ হওয়া যায়।
  • Som | 169.200.204.15 | ২৮ আগস্ট ২০০৭ ২২:৪৯392485
  • এই রে .. অপ্পন তো মুশকিলে ফেললে .. নাম বদলাব না গোফহীন দাড়ি কাটবো ?????
  • bozo | 129.7.131.198 | ২৮ আগস্ট ২০০৭ ২৩:১৩392486
  • হাতে পেলে কখনো একটা বই পড়ো । Solomon Perel এর লেখা I was hitler youth Salomon
    অথবা একটা মুভি দেখে নিতে পার। Europa Europa। হলোকস্টের সময় কারা বেঁচে রইল, কিভাবে বেঁচে রইল।
  • Tim | 204.111.134.55 | ০৪ সেপ্টেম্বর ২০০৭ ১০:৩০392487
  • ... কেউ শেষ করে না। :-))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন