এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমাদের রাজনৈতিক উত্তরাধিকার

    tay ei katha
    অন্যান্য | ২৮ আগস্ট ২০০৭ | ১২৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tay ei katha | 203.193.153.39 | ২৮ আগস্ট ২০০৭ ১০:৪৪392319
  • আমাদের রাজনৈতিক উত্তরাধিকার

    "... ভারতবর্ষের রাষ্ট্রীয় দফতর হইতে তাহার রাজবংশমালা ও জয়পরাজয়ের কাগজপত্র না পাইলে যাঁহারা ভরতবর্ষের ইতিহাস সম্বন্ধে হতাশ্বাস হইয়া পড়েন এবং বলেন, যেখানে পলিটিক্স নাই সেখানে আবার হিসট্রি কিসের,তাঁহারা ধানের ক্ষেতে বেগুন খুঁজিতে যান এবং না পাইলে মনের ক্ষোভে ধানকে শস্যের মধ্যেই গণ্য করেন না।"-রবীন্দ্রনাথ ঠাকুর('ভারতবর্ষের ইতিহাস")

    দুর্বিনীত অনুরোধ-
    নিচের লেখাটি পড়ে ব্যক্তিনাম,দেশের নাম,চৌদ্দগুষ্টির নাম তুলে বিস্তর গালাগাল দিন।বোমা,পেটো ইত্যাদি যথেচ্ছ ফাটান।-তয় এই কথা

    আমার জন্মের সাড়ে তিন বছর আগে পশ্চিমবঙ্গে কমিউনিস্ট সরকারের শাসন সুপ্রতিষ্ঠিত হয়।আর আমার বোধশক্তির বিকাশ(!) হওয়ার আগেই আমার বাড়িতে,গ্রামে,মহকুমায়,জেলায় এবং রাজ্যে তার একেশ্বরবাদী দাপট কায়েম হয়।বাড়ির দেওয়ালের রং থেকে শুরু করে জামাকাপড়,জুতো,ছাতা-সব লাল।লাল শালুতে গীতা,রামায়ণ,মহাভরত বাঁধতে বাঁধতে দাদু বলতেন-"আরে এঁরাও কমিউনিস্ট।দেখিস নি,গীতায় শ্রীকৃষ্ণ বলছেন-"ফলের আশা কোর না,কেবল কাজ করে যাও।"এ মন্ত্র দিয়েই তো দুনিয়ার মজদুরকে এক করা হয়।তারপর রামায়নে দ্যাখ-রাম গুহক চন্ডাল ,বানর সেনাদের সাথে মিশে কেমন classless society তৈরি করেছেন।তারপর সেতুবন্ধনের ব্যাপারটাও তো সমবায় কর্ম-"দুনিয়ার মজদুর"ইত্যাদি"
    আমরা লাল জামা গায়ে দিয়ে ঘুরে বেড়াতে গিয়ে কতবার যে পাগলা ষাঁড়ের তাড়া খেয়েছি।শুধু স্কুলে যাওয়ার সময় সাদা জামা।স্কুলে গেলে আবার আট আনা পয়সা চাঁদা নিয়ে SAFAI একটা লাল ব্যাচ লাগিয়ে দিত।মহামিছিলে অংশ নিয়ে আমরা রাশিয়ান না চাইনিজ কী একটা ভাষায় চেল্লাতাম।আমাদের স্কুলের চেয়ার-টেবিলগুলো অবধি রাশিয়ান আর চাইনিজ ভাষায় মর্মরধ্বনি করত।আর চেয়ারে এসে যিনি বসতেন তিনি আমাদের শিক্ষক না চীনের চেয়ারম্যান তা বুঝতাম না।দেখতাম চীন বা রাশিয়ার রাস্তাঘাট তাঁর হাতের তালুর মত চেনা।তিনি ধমকের স্বরে"তোমার দেশের নাম কি?'জিজ্ঞাসা করলে আমরা ঘাবড়ে গিয়ে বলতুম"রাশিয়া,না না ইউ এস এস আর"।তাঁর মুখে এমন এক বলশেভিক হাসি দেখা যেত যেটা বোধহয়"ব্যাটল অফ বোরোডিনা"য় নেপোলিয়নকে গুছিয়ে ধোলাই দেওয়ার পরও রাশিয়ানরা হাসেনি।
    কিন্তু সন্ধ্যের পরই ছবিটা যেত বদলে।কারো বাড়িতে শক্তিসাধনা,কারো বাড়িতে লক্ষ্মীপুজো,কারো বাড়িতে বৈষ্ণবের সংকীর্তন।শক্তিসাধনা জাঁদের তাঁদের সুবিধে ছিল জে,কাপড়টাও বদলাতে হত না।দাদু বলতেন-"আরে ,মাকালীও কমিউনিস্ট।দেখিস না,সর্বহারা,জামাকপড় নেই,লজ্জায় জিভ কাটছেন।হাতের খড়্‌গটাও অনেকটা কাস্তের গড়ন।আর গলায় অত নরমুন্ড কোথায় পেলেন সেটা জানতে স্ট্যালিন,মাও-জে-দং,পল পটকে বুঝতে হবে"।
    লক্ষ্মীপুজো যাঁরা করতেন তাঁদের যুক্তি ছিল-মা লক্ষ্মীর শাড়ির রং লাল।আর বৈষ্ণবের যুক্তি ছিল-"দিনের বেলায় যে মুষ্টিবদ্ধ হাত শূন্যে ছুঁড়ে "মানছি না,মানব না"বলা হয়েছে,সেই হাতেরই শুধু মুঠো দুটো খুলে"কেষ্ট কেষ্ট হরে হরে "লাগিয়ে দিলেই তো শ্রীচৈতন্যের ভক্তিরস।আর এই নিরবচ্ছিন্ন exerciseচলার ফলে কলকাতায় ট্রামে-বাসে চড়তে যেমন সুবিধে হবে তেমনিই মাঝেমাঝে বানরজন্মে গাছের ডাল ধরে ঝোলার স্মৃতিও উঁকি দিতে পারে,তাতে ইতিহাসচর্চাও হবে।
    আবার ওদিকে বাজারে কখন ডালিম,করমচা,লিচু আসবে তার অপেক্ষায় আমরা পথ চেয়ে থাকতাম।কোথায় এক লাল পেয়ারার গাছ আছে শুনে আমরা আমদের আশেপাশের চার গ্রাম পেরিয়ে এমন অভিযান চালিয়েছিলাম যে তা শুনলে মার্কোপোলো,লিভিংস্টোন,হেডিনের চোখও ট্যাঁরা হয়ে যেত।
    কিন্তু হঠাৎঅই আমাদের সে সুখের দিন ফুরিয়ে এলো।আমরা দিব্যি দেয়ালে দেয়ালে"গনশত্রু""কালান্তক' পড়ে জেনেছিলান যে আমরা ভাল আছি,হঠাৎ শুনি বৈদিক আর্যেরা নাকি আক্রমণ করতে আসছে।দাদু বললেন-"সে কি!! আবার? এই তো খৃষ্টপূর্ব ১৭৫১ অব্দের পয়লা অক্টোবর দুপুর বারোটা কুড়ি মিনিটে হামলা করেছ্‌ল।আবার?একটা পাঁঠা এঁরা কবার কাটবে?"
    "আ: দাদু।এঁরা সে ভুত নয়।এঁদের সঁগে হনুমান আছে,ত্রিশূল আছে,বৈদিক অংক আছে।"কমরেডরা বলল।
    হনুমান শুনে একটু সাচ্ছন্দ্যবোধ করেছিলাম,কিন্তু বৈদিক অংক আর ত্রিশূলের নামে আত্মারাম খাঁচাছড়া হয়ে গেল।একেই কে সি নাগের অংকের ছোবলে আমরা তখন অস্থির।
    এক কমরেড বললেন"শোন,UNESCO যে নর্থওয়েস্টের পথটার কথা বলেছে,এঁরা বৈদিক অংক দিয়ে azimuthal angle,elevation angle মেপে সে পথেই আসছে"।
    আমরা সে পথটা কল্পনা করে সেদিকে কাস্তে আর হাতুড়ি বাগিয়ে ধরলাম।দাদু বললেন-"জয় কাস্তে হাতুড়ি তারা...তারা তারা মা গো ব্রহ্মময়ী"
  • tay ei katha | 203.193.153.39 | ২৮ আগস্ট ২০০৭ ১৮:৫৯392327
  • কিন্তু "সে তো এলোনা,এলোনা,কেন এলোনা,জানিনা"।মানে তাঁরা এলেন না।
    আমাদের মতো মেহনতী মানুষদের সমস্ত মেহনতের গোড়ায় গ্যামাক্সিন ঢেলে তাঁরা রাম নামে লালা ঝরিয়ে-টরিয়ে কোথায় অযোধ্যায় মসজিদ ভেঙে বসলেন।
    তাঁদের কীর্তি দেখে আমরা স্তম্ভিত হয়ে গেলুম।যদিও আমাদের ঘরের ছেলের মধ্যে এককালে আমরা কালাপাহাড়কে পেয়েছিলুম,সে তো গৌড়ে,মধ্যযুগে।আধুনিক যুগে একী লীলা!!!
  • tan | 131.95.121.132 | ২৮ আগস্ট ২০০৭ ১৯:০৯392328
  • বাজারে তরমুজও এসে পত্তো কি বলবো মহায়!:-)))
  • tan | 131.95.121.132 | ২৮ আগস্ট ২০০৭ ২০:৪৫392329
  • তরমুজের মতন উপকারী ফল দুনিয়ায় খুব কম আছে। ইদানীং সাহেবেরাও দুপুরবেলা ষাঁড়ের ডালনা খাওয়া বাদ দিয়ে ওয়াটার মেলন খান,স্লিম হবার জন্যে।

  • - | 125.18.104.1 | ২৮ আগস্ট ২০০৭ ২০:৫০392330
  • তয়, ক্যাওড়া ভালো। তবে একটু অসম্পূর্ণ ক্যাওড়া তেমন ভালো নয়। শেষ করুন লেখাটা:-)

    ট্যান, রোগা হতে বোলো না। এ বয়সে পারবো না:-)
  • Blank | 65.82.130.9 | ২৮ আগস্ট ২০০৭ ২০:৫২392331
  • তম্মুজ বড় ভালো খেতে। কিন্তু ঠান্ডা হওয়া চাই। সাহেব দের মতন বরফের কুচি তে ফেলে রাখতে হবে। নইলে খাবো না।
  • - | 125.18.104.1 | ২৮ আগস্ট ২০০৭ ২০:৫৩392332
  • সবাই রোগা সাহেব হবেই। কি তরমুজ ভাঙা পণ।
  • Blank | 65.82.130.9 | ২৮ আগস্ট ২০০৭ ২০:৫৬392333
  • এই জন্যি কবি বলে গেচিলো,
    "রোগা যদি হতে চাও/মোটা হও তবে"
  • Arpan | 193.134.170.35 | ২৮ আগস্ট ২০০৭ ২১:০৫392334
  • মোটা বল্লে খেলব না। এই রাজনৈতিক সচেতনতার যুগে যাদের বিএমআই বেশি তাদের বলতে হবে ল্যাটেরালি চ্যালেঞ্জড। (কেউ এটার বাংলা করে দেবে?)
  • Blank | 65.82.130.9 | ২৮ আগস্ট ২০০৭ ২১:০৬392320
  • স্নেহজ পঙ্গুতা
  • tan | 131.95.121.132 | ২৮ আগস্ট ২০০৭ ২১:১১392321
  • তরমুজ এর মধ্যে আছে দুখান শব্দ----তর আর মুজ। দিল্‌ তর হয়ে গিয়ে মুজরো দেখতে যাবার কথা মনে পড়িয়ে দেয়।
  • Blank | 65.82.130.9 | ২৮ আগস্ট ২০০৭ ২১:১৪392322
  • আর ঐ তরমুজের মধ্যেই যে সক্কলের মিলন গাথা লুকিয়ে আচে। তাই সয়েব রা কয়ে গেচে ওয়াটার মিলন।
  • tay ei katha | 203.193.153.39 | ২৯ আগস্ট ২০০৭ ১৬:০৭392323
  • আরে এই জন্যই তো নবাব আসফ-উদ-দৌলা একটা তরমুজের ভেতরে ভরে ধনরত্ন ভরে একটা ভিখারিকে দিয়েছিলো।ভিখারিটা ভাবলো-হায়,নবাব আমাকে শুধু একটা তরমুজ দিলো।
    দিলো সে তরমুজটা বেচে।
    নবাব সে ঘটনা শুনে কপাল চাপড়াতে চাপড়াতে বললেন-
    "জিস্কো নেহি দিয় খুদাতালা।
    উস্কো নেহি দে অসফ-উদ -দৌলা"।

    আরে কত তরমুজ ভরে টাকা এলো ইন্দিরা গান্ধির কাছে,আর ও ব্যাটা মিত্রোখিন দিলে ফাঁস করে!!! এমন মিত্রের সাথে ক্ষীণ সম্পর্ক রাখাই ভালো।
  • tan | 131.95.121.132 | ৩০ আগস্ট ২০০৭ ০৫:৩২392324
  • তয় এই কথা,
    বাংলা লেখার নতুন কল এ ক্লিক মারলে যে জানালা খোলে তাতে ডাইনে বাংলা দেখা যায়। তাই বানান ঠিক রেখে লেখার এটি ভালো ব্যবস্থা।
    কোনো দাদাগিরি র ইচ্ছায় নয়, এমনিই বললাম।:-))))
  • PB | 203.212.239.251 | ৩০ আগস্ট ২০০৭ ১২:৪২392325
  • তয়

    আমরা কিন্তু জয় মা তারা তে এখনো আটকে আছি। আপনার লেখা একটুও এগোয়নি।
  • tay ei katha | 203.193.153.39 | ০১ সেপ্টেম্বর ২০০৭ ১৫:০৫392326
  • আরে আউগ্গাইবো কী,বাবরি মসজিদ ভাংগার মামলার রায় কী ১৫ বছরেও বাইরৈছে,না মুম্বাই দাঙ্গার রায় বাইরৈছে।কাজেই আমরা বুঝতাছিনা ,আম খামু না লিচু খামু না তরমুজ খামু !!! তবে নাইরকেল খাওন যায়,খোসা ছাড়াইয়া।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন