এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডালীর মুক্তমনের জন্য নতুন আলোচনা- তাজমহল একটি হিন্দু মন্দির

    r
    অন্যান্য | ০৫ সেপ্টেম্বর ২০০৭ | ৫০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 192.85.47.1 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ১১:০৯391749
  • পি এন ওক মহাশয়ের একটি বই আছে Who says Akbar was Great?। স্বর্গত: সাহিত্যিক নারায়ণ সান্যাল, ন্যাশনাল লাইব্রেরীতে এই বইয়ের একটি কপির প্রথম পাতায় এক পাঠকের একটি মন্তব্য দেখে মুগ্‌ধ হয়েছিলেন। বইটির প্রথম পাতায় যেখানে বইয়ের নামটি বড় বড় করে লেখা, তার নীচে কলম দিয়ে লেখা Entire forest, except Oak

    ডিসক্লেইমার: এর সাথে তাজমহল বা ওকসাহেব সম্পর্কে আমার মতামতের কোন সম্পর্ক নাই।
  • LCM | 71.132.133.135 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ১১:২০391750
  • এইটা হেব্বি হয়েছে।

    ওদিকে, বেদ আগে না ডাইনোসর আগে? গোবদা জ্যাকেট (ল্যাজ গুটিয়ে রাখার জন্য থলে সহ), টুপি, গ্লাভস পড়ে হাতে এক মগ আইসড টি নিয়ে উত্তর মেরুতে বসে সুগ্রীব-এর aurora দেখার জীবন্ত বিবরন।

    এদিকে, তাজমহল হল রাজপুত প্যালেস। উদয়পুর প্যালেস(যার এখন যথাযথ নাম হয়েছে, তাজ লেক প্যালেস)-এর ইউ পি এক্সটেনশন। এখন শুধু তাজ গ্রুপ-এর এক্যুইজিশন বাকি। এর পর, ( উদয়পুর + আগ্রা + আলিপুর) - এক গ্রুপ , নো কনফিউশন আফটার ৫০০ বছর।

    এখন কথা হল, বাল্মিকী কি বামপন্থী ছিলেন ?
  • m_s | 202.78.237.233 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ১২:১৭391751
  • বেদাঙ্গ জ্যোতিষ রচনাকারগণ সম্ভবত: (**তথ্যসূত্রের অভাবে, দু:খিত) কর্কট-রাশি ও অশ্লেষা নক্ষত্রে স্থিত কর্কটসংক্রান্তি (উত্তরায়নান্ত) দিবসের (বছরের দীর্ঘতম দিনের) উল্লেখ করেছেন। বর্তমানকালে কর্কটসংক্রান্তি দিবস মিথুন-রাশি ও আর্দ্রা নক্ষত্রে স্থিত (তথ্যসূত্র : পঞ্জিকা ১৪১৪, শ্রী বেণীমাধব শীল)।

    অশ্লেষা নক্ষত্রটি আর্দ্রা নক্ষত্রের পর থেকে শুরু করে তৃতীয় নক্ষত্র (আর্দ্রা, পুনর্বসু, পুষ্যা, অশ্লেষা)। আমরা সকলেই জানি যে, বিষুবগতির (precession of equinoxes) ফলস্বরূপ; প্রতি ৯৫১ বছরে (প্রায়) সংক্রান্তি ও বিষুব দিবস একটি করে নক্ষত্র "পিছিয়ে' আসে। অর্থাৎ, বর্তমানকাল থেকে, ২৮৫৩ (৯৫১X৩) বছর পূর্বে, বা আনুমানিক ৮৫০ খ্রিস্টপূর্বাব্দে সম্ভবত: বেদাঙ্গ জ্যোতিষ রচনা হয়েছিল।
  • m_s | 202.78.237.233 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ১২:২০391752
  • ** অন্য টইসূত্রের জন্য লেখা আগের পোস্টটি, ভুল করে এখানে দেওয়ার জন্য দু:খিত।
  • tay ei katha | 203.193.153.39 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ১৯:৩১391753
  • শ্রদ্ধেয় m_s,
    লেখাটা যখন এখানে ,উত্তরটাও এখানে দিয়ে গেলাম।
    বেনীমাধব শীলের পঞ্জিকা না ঘেঁটে NASA-র সাইটেই দেখে নিন vernal equinoxএখন কোথায় হয়-
    http://liftoff.msfc.nasa.gov/academy/universe/CONSTELLATION.HTML
  • ?? | 10.60.70.251 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ২০:২৩391754
  • তাজমহলের প্রতিষ্ঠাতা কি লোকনাথ বাবা? মানে সমসাময়িক হলেও হতে পারেন, একটা রিমোট চান্স থাকতেও পারে
  • dd | 202.122.20.242 | ০৫ সেপ্টেম্বর ২০০৭ ২০:২৯391755
  • এম এস

    বেদ বুঝতে চাই বেদাঙ্গ। ছয়টি অঙ্গ। কল্প নিরুক্ত ইত্যাদি... এর একটি জ্যোতিষ।

    তো বেদাঙ্গ জ্যোতিষ আবার কি ? সব জ্যোতিষই বেদাঙ্গ। ঐ নামের কোনো বই আছে নাকি ? কবে লেখা ? খুব ভেগ হোলো।

    অর্থাৎ বেদেয় ঐ কৃত্তিকা বসন্ত বিষুব এর সন্ধান কেউ দিলো না। আর রামায়নের মেরুজ্যোতিটাও ভোগে গেলো।

    শমীক

    মূল শ্লোকে ছিলো চতুর্ভি: সাকং নবতিং। এর অন্বয় করেছেন (হরফ প্রকাশনীর পন্ডিতেরাও) চারগুন নব্বই।

    আর ৩৬০ দিনে বচরের আর একটা রেফারেন্স - ঋগ্বেদের ১/১৬৪/১১ । এতে পর্ষ্কার লেখা আছে বৎসরের ৩৬০ দিন ও ৩৬০ রাত্র।
  • Samik | 195.212.29.179 | ০৬ সেপ্টেম্বর ২০০৭ ১৫:২৪391756
  • বুঝলুম। :-)
  • ranjan roy | 122.168.70.252 | ০৬ সেপ্টেম্বর ২০০৭ ২৩:৩৬391739
  • ত তু, র!
  • ranjan roy | 122.168.70.252 | ০৬ সেপ্টেম্বর ২০০৭ ২৩:৩৯391740
  • হায়! আমি যাহাকে ব্রাহ্মণ ভাবিয়াছিলাম----।
  • ranjan roy | 122.168.71.35 | ০৬ সেপ্টেম্বর ২০০৭ ২৩:৪২391741
  • et tu, r!
  • tan | 131.95.121.132 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ০০:০১391742
  • এল সি এম,
    বাল্মিকীর রামায়ণে শুনেছি জাবালি ছিলেন, ঘোর বাম! :-)))))
  • r | 59.162.191.115 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ১৫:২৭391743
  • রঞ্জনদা কি ঘাবড়ে গেলেন? :-))
  • ranjan roy | 122.168.71.35 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ২১:৪৭391744
  • r,
    মাইরি, মাঝে মাঝে কিছু ফক্কুড়ি না করলে হাঁপিয়ে উঠি। কিছু মনে কর না। এখন মনোযোগী ছাত্র হয়ে মন দিয়ে শুনবো।
    আসলে সেই ১৯৬৮সালে নাকতলায় আমার বন্ধু ইতিহাসে এম ফিল করছে এমন একটি মেয়ের প্রেমে পড়েছিলো। প্রথম পরিচয়ে মেয়েটি আমাকে এই স্টেটমেন্ট দিয়েছিল। একটু ভুরু কুঁচকে ছিলাম। ক'মাস বাদে বন্ধু যখন বললো - কেটেগেছে, আমি বললাম-জানতাম।
    তোমার হেডিং পড়ে হটাৎ মনে পড়ে গেল। সরি, এটাকে ভাট পাতা বানাবো না।
    তুমি বলো, আগ্রহের সঙ্গে শুনবো।
  • r | 59.162.191.115 | ০৭ সেপ্টেম্বর ২০০৭ ২১:৫৭391745
  • আমার কওয়ার কিসু থাকলে তো আগেই কইয়া দিতাম! যাদের কওয়ার আসে তাদের লগে খুলসি। কাউন্টারফক্কুড়ির কি বিপদ! :-)
  • dd | 202.122.20.242 | ০৮ সেপ্টেম্বর ২০০৭ ০০:৪১391746
  • এছাড়া পি এন ওক, ভ্যাটিকান এক হিন্দু মন্দির - তাও ও লিখেছেন।

    পুরাকালে (১৯২০ নাগাদ) দুর্গাদাস লাহিড়ী বিশাল পন্ডিত ছিলেন। তার চার ভল্যুমের পৃথিবী ইতিহাস এখন দুÖপ্রাপ্য হলেও একদা খুব নামী কিতাব ছিলো। তাতে উনি এই সবই কয়েছিলেন, আর আরেক ধাপ এগিয়ে লিখেছিলেন এই হিন্দু তথা ভারতীয় সংস্কৃতি আদতে বাঙালীরই অবদান।

    কালিদাস টালিদাস সবাই বাঙালী ছিলেন।

  • r | 59.162.191.115 | ০৮ সেপ্টেম্বর ২০০৭ ০০:৪৭391747
  • বুড়োদের কতা থ্রেডটা লতুন করে খুইলতে হবে মনে লাগচে। :-)
  • ranjan roy | 122.168.71.35 | ০৮ সেপ্টেম্বর ২০০৭ ১৯:২৭391748
  • r
    নাকেখৎ দিচ্ছি। আমার টিউবলাইট জ্বলতে একটু সময় লেগেছে। রোজ ট্রেনে আপ-ডাউন করে ঘুমচোখে GCপাঠ স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক-বুঝতে পারলুম। তারপর প্রথম পোস্ট, Dর পোস্ট আবার পড়লাম,--একদম কিলিয়ার।
    দশে দশ। তবে সত্যিই বোধহয় ""বুড়োদের কতা'' আবার খুলতে হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন