এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বচ্ছন্দে ছন্দ শিখুন: আনন্দ পুরস্কার গ্যারান্টেড

    `'
    অন্যান্য | ০৬ সেপ্টেম্বর ২০০৭ | ৮১৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somnath | 59.160.210.2 | ২০ ফেব্রুয়ারি ২০১২ ১৭:৪৪391657
  • আমার কানে আটকাচ্ছে না। চলা উচিত।
  • Kaju | 121.242.160.180 | ২০ ফেব্রুয়ারি ২০১২ ১৮:২১391658
  • যাক নিশ্চিন্তি। :))
  • Kaju | 59.93.209.200 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ২৩:০১391659
  • কিন্তু একটা কথা, এরম টাইপের ৩+৫ আমি প্রায় কোথাও পাইনি। সব জায়গায় ৩+৫ মানেই ঠিক ৩+৩+২ এ ভেঙে নেয়া যায়, যেটা এটায় হচ্ছে না।
    কানে আটকাচ্ছে না বটে, তার মানে কি এটা ৪+৪ (নির্জীব ম/ রণোত্তর) হয়ে স্ক্যান হচ্ছে পড়ার সময় না পুরোপুরি ৩+৫? এটাকে ৩+২+৩ (নির্জীব / মর /ণোত্তর) তো ধরা যায় না, নাকি?

    ওমুদা এই ব্যাপারটা একটু ক্লিয়ার করবে ছোট্ট করে। :))
  • Kaju | 59.93.209.200 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ২৩:০২391660
  • * । নয়, ? হবে শেষে।
  • Somnath | 117.194.195.252 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ০০:২৬391661
  • কানের ওপর ডিপেন্ড করে। বিশদে লিখতে আমার নিজের থিয়োরি নামাতে হবে, যেটা কোনো স্ট্যান্ডার্ড টেক্সট দিয়ে সাপোর্ট দিতে পারব না। ছোট্টো করে বলি -

    "নির্জীব মরোনোত্ত " আর 'নির্জীব মরোনোত্তর" বিশেষ আলাদা শোনাচ্ছে কি? কিংবা "নির্জীব মর্নোত্তোর" ?

    কোনো বানানে টাইপো নেই।

    উদা খুঁজতে জীবনানন্দ সমগ্র ঘাঁটতে হবে।
  • একক | 24.96.136.54 | ০৯ জুন ২০১২ ০২:২৪391662
  • আবার শুরু হোক ! দুটো পরীক্ষামূলক লেখা দিচ্ছি . যথেচ্ছ কাটাছেঁড়া করুন ছন্দ নিয়ে . পাট করে দিন . ভূত ভাগিয়ে দিন !
  • একক | 24.96.136.54 | ০৯ জুন ২০১২ ০২:২৬391663
  • ~~~~~~~~~
    শোকপ্রস্তাব # ৫
    ~~~~~~~~~

    চলমান পথঘাট রক্তস্নাত হাত পায়ে শিকল বাঁধা ক্ষতের দাগ
    ঝরঝর বরষার তিনটি ভিজে কাক আমাকে বলে গ্যালো মুক্তি নাও |
    জমাট অন্ধকার এই কি রূপ তার কোথায় অনিমেষ কে অনাবিল
    মূর্খের সম্রাট তুমি কি জানতেনা সিংহাসনে থাকে রক্তঋণ ?

    অনিবার্য্য কারন বশতঃ নিশানের শরীর পুড়ে গ্যাছে দন্ড সার
    বিবাদ বিসম্বাদ চলেছে তোমাদের কে হবে ঋত্ত্বিক কেবা নিষাদ |
    ভূমিকম্প প্রবণ এলাকা যতগুলি এড়িয়ে চলে এলে বারদুয়ার
    নিরাপত্তা বলয় একেই বলে বুঝি ? একটি দেশলাই সব সাবাড় !

    দিগন্ত শুনশান তুমি হে কে মহান এসেছো জ্ঞান দিতে ঝাঁপির সাপ
    বৃষ্টির মন্তাজ এই শহরে আজ কাদায় মিশে যাও ডাকের সাজ !
    রাংতা শিরস্ত্রাণ কাঠের তরবারি সবটা ফাঁকি ছিল শুধু কেবল
    রক্তপলাশ এর মাংস হিসেবের বাইরে রয়ে গ্যালো জন্মদাগ ||
  • একক | 24.96.136.54 | ০৯ জুন ২০১২ ০২:২৬391664
  • ~~~~~~~~~~~
    শোকপ্রস্তাব#৬
    ~~~~~~~~~~~

    মঞ্জরী আমেদের মঞ্জরী ঝরে যায় কুয়াশামাখাপথ অন্তরাল
    নীল মাছি ভনভন রসা কাঁঠালের স্বাদ পৃথিবী থেমে আছে শব্দহীন
    হর্তেল ঘুঘুটির বিষাদ প্রহর নিয়ে হাওয়ার বন্দুকে ছিনিমিনি
    খেলেছে যে বালক হটাত ই একদিন শহরে ফিরে আসে রুদ্ধবাক |

    সবজেটে কানাগলি চলি চলি চলি চলি পথের পাশে শুয়ে কানা কুকুর
    উত্তুরে কুবাতাস বাঘবন্দির চালে দুপুর রোদ্দুরে কি সন্ত্রাস
    এইভাবে যায় দিন কোচিং ক্লাশবিহীন হলুদ ইস্কুল নীল কলেজ
    সকলি ফুরায় হায় ফুটপাথ ছুটে যায় কাজগে আঁচড়ায় পুরনো পেন |

    মঞ্জরী আমেদের মঞ্জরী ঝরে যায় শ্যাওলা দালানের নেই আড়াল
    কুহক্ বিহীন আজ তবুও শান্তি নেই মাথায় নেই কোনো শব্দজাল
    এই বধ্যভূমি চেয়েছিলে তুমি নাকি কল্প চঞ্চল শার্ন্গরব
    ঘামের গন্ধ দাও জিভে লবনের স্বাদ মূল্য ধরে নাও আমার শব |
  • একক | 24.96.136.54 | ০৯ জুন ২০১২ ০২:২৮391665
  • দুটো আলাদা ছন্দ . আমার একটা সিরিজ থেকে তুলে দিলুম . আপাতত মাথায় ছন্দভূত সোআর , কাজেই এট্টু খান্ডবদাহন করবো আর কী :)
  • Sam | 127.192.231.74 | ০৯ জুন ২০১২ ০২:৩০391668
  • দ্বিতীয় তা বেশ বিদ্রোহী বিদ্রোহী।
  • একক | 24.96.136.54 | ০৯ জুন ২০১২ ০২:৫৪391669
  • নো স্টিরিওটাইপ :| বিদ্রোহ দিয়ে এই ২০১২ তে কিচ্ছু উত্পাটিত হয়না .
  • ranjan roy | 24.97.188.239 | ০৯ জুন ২০১২ ০৮:৫৭391670
  • প্রথম টা তো পুরনো নিয়মে মন্দাক্রান্তা মনে হল।
    "পিঙ্গল-বিহ্বল, ব্যথিত নভতল, কই গো কই মেঘ, উদয় হও,
    সন্ধ্যার-তন্দ্রার, মূরতি ধরি আজ, মন্দ্রমন্থর, বচন কও'।
  • একক | 24.99.115.145 | ০৯ জুন ২০১২ ০৯:১৯391671
  • রঞ্জন দা ,
    হ্যা , প্রথম টা মন্দাক্রান্তা . দা মোস্ট রিজিড ফর্ম :) আমার বেশ প্রিয় . সেই ইস্কুলের ম্যাগাজিন এ লিখতুম. তারপর এতদিন বাদে আবার চেষ্টা কচ্ছি . ৮-৮-৭-৫ . তবে আপনি "পুরনো নিয়ম" বল্লেন কি রোবিবাবুর
    মত অনুযায়ী "শেষ টা ৫ নয়, ৪+ ফলিং স্বর " -এই টা মাথায় রেখে ?
  • ranjan roy | 24.97.188.239 | ০৯ জুন ২০১২ ১০:১৭391672
  • না, না। আসলে আমি মাত্রা-টাত্রা নিয়ে খুব বেশি মাথা ঘামাই না। হাতে তাল দিয়ে রিদম বা বিট ধরতে পারলেই খুশি।
    পুরনো মানে আজকাল তো এই নামগুলোর জায়গায় মাত্রা ও চলন মেনে সব কবিতাই হয় অক্ষরবৃত্ত, নয় স্বরবৃত্ত বা মাত্রাবৃত্ত; তাই।
  • রিভু | 114.191.245.191 | ২২ মার্চ ২০১৮ ০৫:৪৩391673
  • কিকরে জানিনা এই টই টা খুঁজে পেয়েছিলুম, সিরিয়াসলি পড়তেও শুরু করেছিলুম, কিন্তু এই কবিতাটা পড়ে এতো হাসি এতো হাসি পেলো যে আর এগোনোই হলোনা:

    ছন্দকার সোমনাথ জানে মাত্রাবৃত্ত
    ইত্যকার যত সমাধান। তার চিত্ত
    নৃত্যপর, ব্যাকরনে যদি নাহি ভ্রান্তি
    থাকে । তবেই মংগলময় শান্তি
    সর্বস্থানে। অত:পর কোনো উচ্চবিত্ত
    গোলাপিত মারুতিরে করেনা বর্জিত
    তাহারে মার্জনা কভু করেনা অর্জিত।
    কেবা হারে? কার জিৎ? ভুলেও কেঁদোনা
    অতিরিক্ত বাড়ী ক্রয়ে হৃদয়ে বেদনা
    জাগালে তবে কারে দাও দোষ? আক্রোশ
    কিসের? সনেটের বম্বাস্টিক আইন
    এতোক্ষনে ল্যাখা হলো দ্বাদশ লাইন।
    এট্টু পরে বাড়ী যাবো। ধান্দা শেষ। গদী
    পাতবো।যা চুলোয় চতুর দশপদী।
  • কবিতার ক্লাস | 43.239.80.126 | ১২ সেপ্টেম্বর ২০২০ ১৪:৫২732670
  • নীরেন্দ্রনাথ চক্রবর্তীর "কবিতার ক্লাস" এর লিংক রইল (আমারবই এর সাইট থেকে) যখন তখন পড়ার জন্য।

    http://www.mediafire.com/?vhdm6dst47wi5d0

  • জ.স.লোচবক্ষুলা | 2405:201:8005:9947:aceb:5b55:a88:e3c3 | ০৮ অক্টোবর ২০২১ ১৫:১৪735029
  • এটা তুললাম। এরকম আরো দুয়েকটা টই ছিল।

    সম্প্রতি কবিতার টইয়ে ট্রোল ভিডিও, খিল্লি দেখে একটু অস্বস্তি হচ্ছে। এমনিতে ভালো না লিখলে খিল্লি তো হবেই, অথবা উপেক্ষা হবে, সেটা তাও মন্দের ভালো। কিন্তু ক'বছর আগেও মোটামুটি একটা এমন জায়গা ছিল যে দশজন খিল্লি করলেও দু'জন একটু বুঝিয়ে বলার চেষ্টা করবেন, যে কোথায় ভুল হচ্ছে। আর সেই সময়ের ভাটুরেরা সবাই জানে, একজন অন্তত এরকম আছে যে খিল্লি ও পরামর্শের পরিমিত ডোজ গ্রহণ করে অত্যন্ত ভালো লিখেছে কয়েক বছরের মধ্যে।

    এমনিতে খিল্লি ভালো জিনিস, স্বাস্থ্যকর জিনিস। গুরুর একটি অন্যতম ব্যাপার হলো যেকোন জিনিস নিয়ে খিল্লি করতে পারা, ন্যাড়াদা কদিন আগে লিখেছে নাথিং ইজ টূ সিরিয়াস ফর খিল্লি (এইরকমই কিছু আরকি); এবং প্রকৃতই তাই, অন্তত হওয়াউচিত বলে মনে করি আমি।
    কিন্তু ব্যর্থ কবিতার প্রতি আমার ব্যাপক সহমর্মিতা, তাই যাঁরা কেউ কখনো কবিতা নিয়ে বাক্যব্যয় করেন না, তাঁদের বিফল কবিতা নিয়ে দায়িত্বহীন ট্রোল করতে দেখলে একটু মাথা চুলকোয়।

    যেসব কবিতায় খিল্লি হচ্ছে সেগুলো খিল্লির অযোগ্য, তেমন দাবি করার জায়গা নেই। ছন্দ, ভাষা ইত্যাদি গোলমেলে, নড়বড়ে, আউটডেটেড। কবিতা লেখা তো লেখার আগে, এবং অবশ্যই প্রকাশ করার আগে, পড়াশুনো ও চর্চার বিষয়। কবিদেরও সেটা মনে রাখা উচিৎ। কিন্তু ফিডব্যাকের দরকারও হয় মানুষের, সবার হয়তো তেমন বন্ধুবৃত্ত থাকে না যারা ঠিকঠাক সমালোচনা ও প্রয়োজনে খিস্তি করবে। বদলে অনলাইন ফোরামগুলি। এবার ফেসবুকে মূলত চেনাশুনো পপিচু। এইসব ঠেকগুলোই ভরসা যেখানে অপরিচিত লোকজন নিরপেক্ষ মত দেবেন। এইসব আরকি।
  • dc | 122.174.173.73 | ০৮ অক্টোবর ২০২১ ১৫:২৭735030
  • ঠিকই বলেছেন। কবিতা নিয়ে আর খিল্লি করবো না, এমনিতেও আমি কবিতার কিছু বুঝিনা। তবে কিনা ঐ টইতে কিন্তু ট্রোল ভিডিওটা আমি পোস্ট করিনি। 
  • jsl | 2405:201:8005:9947:aceb:5b55:a88:e3c3 | ০৮ অক্টোবর ২০২১ ১৫:৩৩735031
  • হুঁ, আগেও এরকম সকপাপেটের উৎপাত হয়েছে, পরিচিত ও নিয়মিত নিক থেকে নিজের মত পোস্ট করে গেছেন কেউ।
  • r2h | 134.238.18.211 | ১৪ মে ২০২২ ২০:৪২736672
  • এই টইটা তুললাম।

    অনিবার্য কারন বশত, এমন বলা যেতে পারে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন