এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দক্ষিণ বাবুরা একজোট হয়েছে,,,অনেক দিন পরে

    RG
    অন্যান্য | ০৪ আগস্ট ২০০৭ | ২২৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • d | 192.85.47.11 | ১০ আগস্ট ২০০৭ ১১:৫২390825
  • "তুমিই আমার সিরিজ প্রেমের শেষটা'।

  • dd | 202.122.20.242 | ১০ আগস্ট ২০০৭ ২১:৪০390826
  • কিন্তু দক্ষিনপন্থী হওয়াটা খারাব কিসে ? সবাইকেই বামপন্থী সেকুলার শান্তিবাদী হতে হবে? তাইলে গাল দেবেন কারে ? নিজের পিঠ চাবড়াবেন কি করে ?

  • LCM | 128.48.203.128 | ১০ আগস্ট ২০০৭ ২৩:৪৮390827
  • কেন, দক্ষিণ তো ভাল। ও দিক থেকে ফুরফুরে হাওয়া আসে। দক্ষিণ খোলা বারান্দা-র জন্য লোকে কি না করছে...
  • Blank | 65.82.130.9 | ১০ আগস্ট ২০০৭ ২৩:৫৮390828
  • আমার দক্ষিন খোলা জানলায়
    মাঘের এই অন্তরঙ্গ বিকেল বেলায়
    না শোনা গান, মনে পরে যায়
    এক দমকা হাওয়ায়

  • Tim | 204.111.134.55 | ১১ আগস্ট ২০০৭ ০০:০৬390829
  • এতই যদি বললি, লালালালালা-টা বাদ দিলি ক্যান? :-))
  • Blank | 65.82.130.9 | ১১ আগস্ট ২০০৭ ০০:০৭390830
  • না না, অমিতাভ লালা কে আমি এক্কেবারে পছন্দ করি না।
  • Tim | 204.111.134.55 | ১১ আগস্ট ২০০৭ ০০:১১390831
  • ছি:। লালা লাজপৎ রায়কে ভুলে গেলি? তারপর লালা অমরনাথ, লাল বাহাদুর শাস্ত্রী থেকে হালের লালু, সেসব ছেড়ে অমিতাভ লালা?
  • Blank | 65.82.130.9 | ১১ আগস্ট ২০০৭ ০০:১৪390832
  • টিম তো লালায়িত দেখছি ।
  • Tim | 204.111.134.55 | ১১ আগস্ট ২০০৭ ০০:১৮390833
  • আরে তোদের টিমেই তো লালম আর লালকমল আছে। কি অবস্থা!
  • Blank | 65.82.130.9 | ১১ আগস্ট ২০০৭ ০০:২১390835
  • কিন্তু আমরা মেরুন সবুজ। লাল হলুদ না
  • ranjan roy | 122.168.69.107 | ১১ আগস্ট ২০০৭ ১৯:৫৮390836
  • আমার ঘরের দক্ষিণের জানলাটা খোলা। হাওয়া দিচ্ছে। গলায় শচীনকর্তার গান এলো,-"যদি দক্ষিণা পবন ফেরে ব্যাকুল-বাদল-বনে''। আরও হাওয়া। এবার আমাকে ছড়ায় পেলো।
    " বামপন্থী বং, দিনের বেলা টং,
    রাতের বেলা চুলকে গলা কাশেন-কং,কং ।।''
  • tkc | 61.2.2.30 | ১২ আগস্ট ২০০৭ ১৬:৪৬390837
  • "আমি একটি দক্ষিণ বাদী
    কৃষিদরদী
    মার্কিন বাপ আমার
    দিচ্ছে ভীষণ চাপ,
    বাংলার ক্ষতি করে
    নাচব আমি র‌্যাপ

  • . | 59.93.193.191 | ১২ আগস্ট ২০০৭ ২০:০৭390838
  • এই কবিত্যা শোনলে বুশ আমাদের ছাইড়্যা দিতো রে....

    এক যে ছিলো বুদ্ধু, তার ভারী দু:খ, ভারী দু:খ
    (বুদ্ধুর ভারী দুক্‌খু হে, আমিও বুঝ্‌সি)
    আহা বুদ্ধু, কত শুদ্ধু, বেচারা বুদ্ধুর ভারী দু:খ....
    (কৃষকের আর দক্ষিণবাদীদের ভয় তো, রাতে ঘুম আসে না....
    দ্যাহো না, চৌরঙ্গীর উপর যেই হ্যানে বামবাদী আমেরিকার কি এক্‌খান আসে, তার সামনের ফুটপাথে কত পুলিশ, সৈন্য সামন্ত.. কোন সাধারণ মাইন্‌সে যাইতে পারে না। আগে উল্টা পানে গাড়ি রাহা যাইতো, অহন ওইহানেও গাড়ি রাহা যায় না আর.....

    আর ঐ যে হ্যারিংটন ইস্ট্রীট, ঐ যেইডার নাম রাখসে হো চি মিন সরণি, হেইয়ার উপরও ওয়াগো বামবাদী দ্যাশের কি এক্‌খান আসে, তাই ঐ রাসেল ইস্ট্রীট আর ক্যামাক ইস্ট্রীটের মইধ্যে তো সুইহান পর্জন্ত গলার উপায় নাই, দুই দিকেই দুইখান ব্যাড়া বাইন্ধ্যা থুইসে, আর বামদেও বাবারে বাচানোর লাইগ্যা পুলিশের কি দাপট....... )

    দু:খ কিসে হয়,
    কৃষকের অভাবে জেনো শুধু নয়, শুধু নয়।

    .... বড় ভালো বান্ধ্‌সো তো গান হান।।

    মন্ত্রশুদ্ধি - "কৃষক আমার পুত, তাপসী আমার ঝি,
    মনমোহিনী সোনিয়া বুকে, করবে আমার কি??"

  • tkc | 61.2.3.244 | ১২ আগস্ট ২০০৭ ২৩:২৫390839
  • . বাপের নামে ছড়া শুনে
    হস নি বিবাগী ,
    শুনতে পেলে তৃণ তোরে নেবে অঙ্গলাগি
    তখন ব্যাটা বুঝবি ঠ্যালা
    ডান পিরীতির কি যে জ্বালা

    পুনশ্চ: দক্ষিণদিদির জাল ড: উপাধিটা বাপের দ্যাশ হতে আইছিলো না?
  • LCM | 71.132.129.207 | ১২ আগস্ট ২০০৭ ২৩:৫৬390840
  • ধুর! উত্তর-দক্ষিণ, ডান-বাম ... এসব আবার কি...

    আজকে যিনি দক্ষিণেতে, কালকে তিনি বাম-এর,
    আজকে যিনি তেরঙ্গাতে, কাল ভক্ত রাম-এর
    কে যে কখন কার পেছনে, বুঝি না কে খাঁটি,
    আসলে, সবাই সবার পেছনেতে, সবার হাতেই কাঠি।
    (নচিকেতা-র গান থেকে)
  • sm | 127.0.0.1 | ১৩ আগস্ট ২০০৭ ১৫:৪১390841
  • নয়াচরে কেমিক্যাল হাবের কথা শুরু হয়েছে,,,দেখা যাক দক্ষিণ চরেরা এবার কি করে,,,

    দুরাত্মার কিসের যেন কিসের অভাব হয় না ? ?
  • nishhpaap shishu | 61.95.167.91 | ১৩ আগস্ট ২০০৭ ১৭:১২390842
  • কীসের, sm?
  • ranjan roy | 122.168.69.107 | ১৮ আগস্ট ২০০৭ ২০:৪০390843
  • মাইরি! কোনটা "বাম" আর কোনটা "দক্ষিন"? কে সার্টিফিকেট দেবে র‌্যা? এযে দেখি RSS এর বাড়া!
    --আমার সংগে মতে না মিললে তুমি হিন্দু নও। বেশ, বেশ। তোমার পলিটিক্যালি কারেক্ট বিহেভিয়ার -আমি ঠিক করে দেব।
    --সিপিআই বোধহয় দুধভাতমার্কা বাম। নইলে নন্দিগ্রাম-সিংগুর প্রশ্নে ওদের বিধায়ক বা রাষ্ট্রিয় নেতারা বেসুরো হন কেন?
    --১৯৬৫তে জেনারেল সুহার্তো-নাসুশিয়েন এর ক্যু দেতার সময় সেক্রেটারি আইদিৎ থেকে শুরু করে প্রায় কয়েক হাজার কম্যুনিষ্টকে কচুকাটা করা হয়। তাদের পেছনে যে আর্থিক মদত যোগাচ্ছিল সেই সালেমগোষ্ঠী ( যেমন হিটলারের পেছনে থাইসেন-ক্রুপ গোষ্ঠী)কে ডেকে এনে amusement park বা আবাসন নির্মাণ করালেও( যেন ওদের কোন বিকল্প নেই!)আমি আগমার্কা বামপন্থী।
    এমনই কিছু রাষ্ট্রবাদীদের দশবছর আগে পুণেতে দেখেছিলেম বটে। তাঁরা বলতেন বালাসাহেবের মত রাষ্ট্রভক্ত আর হয় না। কুলোকে যাই বলুক যদ্দিন উনি বেঁচে আছেন দেশের কোন চিন্তা নেই। কারণ, ওনার একটাই চিন্তা- রাষ্ট্রের বিকাশ! ভারতীয় সংস্কৃতির রক্ষা!
    আমি যেই বললাম যে ওনার সুপুত্র তো মাইকেল জ্যাকসনের কোমরদোলানো নাচ করাচ্ছে,-তা' ওরা আমাকে রক্তচক্ষু দেখিয়ে বুঝিয়ে দিলেন যে দেবতাদের আলোচনা করা দেশবিরোধী।
    রঞ্জন

    বলুক যদ্দিন উনি বেচে
  • sgkk | 59.93.242.196 | ১৯ আগস্ট ২০০৭ ০২:২৬390844
  • আগের পোস্টিং-এর খালি জমিটাতে কি শিল্প হবে দাদা?

    টালমাটাল অবস্থায় এই ঝড়বৃষ্টির দিনে ওই কাদামাঠে বহুৎ আছাড় খেলুম। :-((
  • kkgs | 131.95.121.132 | ১৯ আগস্ট ২০০৭ ০২:২৯390846
  • খেলে নাকি? আছাড়?
    আহা বালাই ষাট,শেঠের বাছা শ্রেষ্ঠীর দাস।
  • sgkk | 59.93.242.196 | ১৯ আগস্ট ২০০৭ ০২:৪৫390847
  • শ্রেষ্ঠরা সব বিলাতে ঘুরিছে, শ্রেষ্ঠী ঘুরিছে দেশে
    দেশে ফিরে সবে, শ্রেষ্ঠী গোলামী করবেন হেসে হেসে।
    শেঠ দাসখতে রয়েছেন তারা, ফুলেফেঁপে রসেবশে
    শ্রেষ্ঠী গোশালে আসিবেন তারা, বচন যাইবে ভেসে।

  • kkgs | 131.95.121.132 | ১৯ আগস্ট ২০০৭ ০২:৫৭390848
  • ভয় কিবা তাহে,আপনি যখন
    রয়েছেন মহাগুরু,
    টানিয়া টুনিয়া আঁটিয়া পাঁটিয়া
    বাঁধিয়া দিবেন ভুরু।
  • sgkk | 59.93.242.196 | ১৯ আগস্ট ২০০৭ ০৩:২১390849
  • ড্রেস সেন্স, সেতো গিয়েছিলো ডকে, (আজ) কেশ সেন্স চৌপাটে....
    ভুরু, গোঁফ, দাড়ি বাঁধিবে সকলে, (নাপিত) চন্দ্রলুপ্ত কাটে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন