এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ইউনিফায়েড থিওরি: একটি আপাত অসম্ভব মিলনান্ত কাহিনী

    Tim
    বইপত্তর | ০৫ আগস্ট ২০০৭ | ৪৬৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 65.82.130.9 | ১০ আগস্ট ২০০৭ ২২:৪৫390724
  • কিন্তু ট্যান ফাইনম্যানের বই তে আছে যে হিউম্যানিটিস টা তে একদম খারাপ নাম্বার পায় নি। প্রথম বছর নিয়েছিল অ্যাস্ট্রোনমি। সেটা নিয়ে পার পেয়ে গেছিল। পরের বছর ইংলিশে ছিল B+
    কে জানে কোনটা সত্যি
  • Tim | 204.111.134.55 | ১০ আগস্ট ২০০৭ ২২:৪৬390725
  • ট্যানের যুক্তিটাও ইকুয়ালি ভ্যালিড, তবে অতটা একস্ট্রিম ভাবছিনা। স্রেফ মজার জন্য হয়ত টুকটাক এদিকওদিক করে থাকতে পারেন।
  • tan | 131.95.121.132 | ১০ আগস্ট ২০০৭ ২২:৪৭390726
  • অত্যন্ত বর্ণময় চরিত্র।এনাদের জন্যই জগৎ সুন্দর হয়ে থাকে,বোরিং হয়ে যায় না।
  • tan | 131.95.121.132 | ১০ আগস্ট ২০০৭ ২২:৫০390727
  • না না, খারাপ নম্বর পাবে কেন?
  • Blank | 65.82.130.9 | ১০ আগস্ট ২০০৭ ২২:৫২390729
  • তবে জিউস বলে বেশ চাপে ছিলেন ভদ্রলোক
  • Tim | 204.111.134.55 | ১০ আগস্ট ২০০৭ ২২:৫২390728
  • আরেকটা কথা হল, ইংরেজি বা ইতিহাস দেখে কেন বিজ্ঞানের ছাত্রকে বিচার করা হবে? এটাও অদ্ভুত নিয়ম।
  • tan | 131.95.121.132 | ১০ আগস্ট ২০০৭ ২২:৫৪390730
  • খারাপ নম্বর তো পাবার কথাই না,অভ্যুকে জিগাও,ও সব্বদা এদের ৯৮-৯৯-১০০ দেয়! আরেক বন্ধুও দেয়,তবে অত না,একেবারেই কম দিতে হলে দেয় ৯২।
    :-))))
  • Blank | 65.82.130.9 | ১০ আগস্ট ২০০৭ ২২:৫৬390731
  • হে হে
  • Tim | 204.111.134.55 | ১০ আগস্ট ২০০৭ ২২:৫৭390732
  • :-))
  • tan | 131.95.121.132 | ১০ আগস্ট ২০০৭ ২৩:০৮390625
  • তবে ঐরকম জীউইশ কোটা যদি থেকে থাকে,জিনিসটা ভালো বলে মনে হচ্ছে না।পরে তুলে দিয়েছিলো নিশ্চয়।
    নোবেলতলায় কিন্তু সবচেয়ে বেশী গেছেন জীউইশরা!
  • Tim | 204.111.134.55 | ১০ আগস্ট ২০০৭ ২৩:১১390626
  • ভাল তো কখনো-ই না। যেকোন রকম কোটা থাকলেই তা নিয়ে অনেক প্রশ্ন থেকে যায়।
  • tan | 131.95.121.132 | ১০ আগস্ট ২০০৭ ২৩:১২390627
  • একমাত্র ভালো কোটা হলো শ্রীহরিকোটা।:-)))
  • Tim | 204.111.134.55 | ১০ আগস্ট ২০০৭ ২৩:১৪390628
  • আর চিজ রি-কোটা। :-)))
  • Blank | 65.82.130.9 | ১০ আগস্ট ২০০৭ ২৩:১৭390629
  • আবার কোটা শুরু হবে। এবারে আমাদের আটকাতে। মানে যারা সস্তায় আমেরিকায় টাইপ করতে আসে, তাদের আটকাতে।
  • Tim | 204.111.134.55 | ১০ আগস্ট ২০০৭ ২৩:২২390630
  • ব্ল্যাংক কি বিনয়ী! :-))
  • Blank | 65.82.130.9 | ১০ আগস্ট ২০০৭ ২৩:৩৪390631
  • বিনয় হলো জ্ঞানের প্রথম ধাপ :-)
  • tan | 131.95.121.132 | ১১ আগস্ট ২০০৭ ০০:৩৫390632
  • আমাদের এই উপরোক্ত উত্তাল ভাট থেকে "স্পন্টেনিয়াস সিমেট্রি ব্রেকিং" এর একটি স্পষ্ট ও সরাসরি উদাহরণ পাওয়া গেলো।
    ঘটনা যখন ঘটেছিলো সেটি একমাত্র একভাবেই ঘটেছিলো, পরে তার হাজারো রকমের ইন্টারপ্রিটেশন দেখা দিলো, সময়ের খেলা।
    এইবারে ব্যাক টু টিম আর ইউনিফাইড থিওরি।
    টিম,এই যে মাইক্রোফোন ধরো।

  • Tim | 204.111.134.55 | ১১ আগস্ট ২০০৭ ০৬:১৬390633
  • আবার ফিরে আসি থিওরিতে।
    ---------------------------------
    পদার্থবিজ্ঞানের ইতিহাসে এর মধ্যে বেশ কিছু আদর্শ ইউনিফিকেশান আমরা পেয়েছি। এরা সবাই দুটো নির্দিষ্ট লক্ষ্যে সফল। এক, প্রত্যেকেই রীতিমত পরীক্ষালব্ধ ফলের ভিত্তিতে প্রমাণিত। দুই, কাউকেই সেইসব ইউনিফিকেশান করার সময় নিজের অঙ্ক কষে পাওয়া উত্তর আংশিকভাবে লুকিয়ে রাখতে হয়নি। স্ট্রিং থিওরিস্টদের ক্ষেত্রে এমন অভিযোগ কিন্তু উঠে গেছে এর মধ্যেই। তাঁরা নাকি অসুবিধেজনক কিছু কনসিকোয়েন্স নিয়ে বেশি ঘাঁটাঘাঁটি করেন না, পাছে থিওরিটা বাতিল হয়। এইসব গুরুতর অভিযোগ করে স্মোলিনের ভয়, অতীতেও ব্যর্থ থিওরিদের ক্ষেত্রে এরকম হয়েছে, সুতরাং স্ট্রিং থিওরিও হয়ত একদিন পরিত্যক্ত হবে। শুধু মাঝখান থেকে অন্যান্য যেসব রাস্তায় সমাধানসূত্র দেখা যাচ্ছিল, সেগুলো-ও মুছে যাবে।
    তাহলে কি স্ট্রিং থিওরির কাজ বন্ধ করে দেওয়া উচিত? না, এমন প্রস্তাব দেননি স্মোলিন। ঠিক যে কারণে স্ট্রিং থিওরি নিয়ে মাতামাতি বন্ধ করে দেওয়া উচিত, সেই কারণেই গবেষণাও চলা উচিত।
    এই সুযোগে আমরা দেখে নি স্ট্রিং থিওরি কোথায় দাঁড়িয়ে এখন। আশির দশকের কাছাকাছি তৈরী হয় bosonic string theory, এরপর হঠাৎ করেই সবাই উপলব্ধি করেন, স্ট্রিং থিওরি-ই সেই পথ যা ইউনিফিকেশানের চরম লক্ষ্যে পৌঁছে দেবে। একেই ইতিহাসে first superstring revolution বলা হয়েছে। স্ট্রিং থিওরিস্টদের মধ্যে বিভিন্ন ইস্যুতে যে বাদানুবাদ ছিল তাও দূর হয় ৯০ এর দশকে। Edward Witten সৃষ্টি করেন M থিওরি, যা দেখিয়ে দেয় বিভিন্ন প্রচলিত স্ট্রিং থিওরিরা আসলে একই তত্বের থেকে আসে। এই যুগান্তকারী ঘটানাই second superstring revolution বলে পরিচিত। এরপর স্ট্রিং আর গেজ থিওরির মধ্যে সম্পর্ক স্থাপিত হওয়ায় সবার উৎসাহ বেড়ে যায়। সৃষ্টি হয় Yang-Mills তত্ব, যা দিয়ে পূর্বকথিত QEDর সাথে যোগসূত্র স্থাপন করা সম্ভব। এবং এইভাবে সুপারসিমেট্রি সংক্রান্ত সমস্যার সমাধান করে অচিরেই স্ট্রিং থিওরি গ্র্যাভিটিকে বশ করে বাকি তিন বলের সাথে একাসনে আনবে, এমন আশায় বুক বেঁধেই সবাই কাজ করছেন।
  • Tim | 204.111.134.55 | ১১ আগস্ট ২০০৭ ০৮:০৫390634
  • কিন্তু স্ট্রিং থিওরির অন্যতম সমস্যা হতে পারে রিলেটিভিটি। কারণ স্ট্রিং তত্ব রিলেটিভিটির ওপর নির্ভরশীল। অন্যদিকে, অত্যাধুনিক পরীক্ষামূলক গবেষণায় এমন সম্ভাবনা তৈরী হয়েছে যাতে হঠাৎ করে স্পেশাল থিওরি অফ রিলেটিভিটির (STR) অস্তিত্বই বিপন্ন, এবং সেক্ষেত্রে STR একেবারে ভুল প্রমাণ না হলেও হয়ত তার কনসেপ্টে আমূল পরিবর্তন আসবে (ইতিমধ্যেই Auger Observatory তে ডেটা কালেকশান জোরকদমে চলছে, যা হয়ত আলোর গতিবেগের ধারণাই পাল্টে দেবে। যদি পরীক্ষা করে দেখা যায়, যে একই উৎস থেকে আসা ফোটনেরা ভিন্ন ভিন্ন সময়ে সেন্সরে ধরা পড়ছে, তাহলেই "" আলোর গতিবেগ ধ্রুবক"" ধারণার অবসান ঘটাবে)। অতএব, স্ট্রিং থিওরির ওপরেও তার আঁচ আসবে নিশ্চই। তাই এখন থেকেই বিকল্প পথ খোঁজা দরকার।
    এখন প্রশ্ন হল, এমন সম্ভাবনাময় একটা থিওরি, এতজন মিলে কাজ করছেন, সবই কি অর্থহীন? না, তা কখনো হতে পারেনা। স্মোলিন নিজেই বলছেন, স্ট্রিং থিওরির মধ্যে থেকেই একটি অংশ খুব কাজের এবং তর্কাতীত ভাবে ব্যবহারযোগ্য। তাই সেখান থেকে শুরু করে আমরা আরো একটা বিকল্প পথ পেতেই পারি। কিন্তু সেইসাথে, আরো অন্যেরা যেসব কাজ করছেন সেগুলো-ও যেন কল্কে পায়। স্ট্রিং থিওরিস্ট না হলেই তাত্বিক পদার্থবিদ্যায় ব্রাত্য করে দেওয়ার যে প্রথা চালু হয়েছে, তা বন্ধ করা দরকার।
    এই বিকল্প পথের সন্ধানে নেমে এর মধ্যেই doubly special relativity সংক্ষেপে DSR তৈরী হয়েছে স্মোলিনের কানাডার গবেষণাকেন্দ্রে। এই DSR এর উৎস লুপ কোয়ান্টাম গ্র্যাভিটিতে পাওয়া STR সংক্রান্ত কিছু ক্যালকুলেশানের অমিল, যা প্রথমে তেমন আমল দেননি স্মোলিন। কিন্তু এখন STR এর গোলমাল ধরা পড়ার সম্ভাবনা সৃষ্টি হওয়ায়, নতুন করে খতিয়ে দেখা হচ্ছে।

  • Tim | 204.111.134.55 | ১১ আগস্ট ২০০৭ ০৮:৫৬390636
  • সুতরাং, থিওরেটিকাল ফিজিক্স এবং নিজের কেরিয়ারের এক অদ্ভুত সন্ধিক্ষণে দাঁড়িয়ে স্মোলিন লিখেছেন এই বই। যখন নিজের গবেষণার মাধ্যমেই বহুদিন ধরে নিজেরই বিশ্বাস করে আসা তত্ব ভুল প্রমাণিত হওয়ার প্রবল সম্ভাবনা দেখা দিচ্ছে। এবং নতুন করে শুরু করার প্রস্তুতি হিসেবে নিজেকেই তাঁর জিজ্ঞাসা বিজ্ঞান কি? বিজ্ঞান কি শুধুই একটি বিষয়, যা আমাদের ভাল বা খারাপ থাকার সাথে জড়িত, না এর আরো কোন গভীর অর্থ আছে। যদি থাকে, সেক্ষেত্রে বিজ্ঞানী সমাজের কাছে দায়বদ্ধ শুধু তাঁর কর্তব্যের জন্যে না, তাঁর নিরপেক্ষ দৃষ্টিভঙ্গীর জন্যেও। তাই যদি হয়, তাহলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরিচালকের আসনে যাঁরা বসে আছেন, তাঁরা ভেবে দেখুন আগামী দিনের গবেষকদের ভুলপথে চালিত করার দায় তাঁদের ওপরে বর্তায় কিনা।
    বিজ্ঞানীদের মধ্যে সবসময়েই দুটো দল থাকবে, একদল বিদ্রোহী, অন্যেরা প্রাচীনপন্থী। এদের মধ্যে ভারসাম্য নষ্ট হয়ে গেলেই মুশকিল। শেষের দিকের এইকটা পরিচ্ছেদের জন্যেই শুধু বইটা পড়া যায়। ইচ্ছে করেই খুব ডিটেলে গেলাম না। তাহলে পড়ার আগ্রহ হারিয়ে যাবে। মোট ৩৫৫ পাতার এই বইয়ের বেশিটাই না বলা রয়ে গেল তাই। একেবারে শেষ পরিচ্ছেদে গিয়ে দেখছি স্মোলিনের স্বীকারোক্তি,
    "" I fully expect some readers to come back at me with "" If you're so smart, why haven't you done any better than the string theorists?"" And they'd be right. Because in the end, this book is a form of procrastination. Of course, I hope by writing it to make the way easier for those who will follow. But my craft is theoretical physics and my real job is to finish the revolution Einstein started. I haven't done that job.""
    এই পর্যন্ত বলে কলম বন্ধ করে রাখছেন এই আত্মপ্রত্যয়ী তাত্বিক। ফিরে যাচ্ছেন নিজের পড়ার ঘরে। স্ট্রিং থিওরিস্টদের ভুল ত্রুটি শুধরানোর থেকেও বড় কাজ পড়ে রয়েছে যে তাঁর অপেক্ষায়! রূপকথাসমান থিওরি অফ এভরিথিং বা ফাইনাল থিওরি আবিষ্কার।
    বইদুটো পড়ার আর্জি জানিয়ে ,ইউনিফিকেশানের আশায় বসে থাকা আরেক বৃদ্ধের লেখায় ফিরে গিয়ে বৃত্তটা সম্পূর্ণ করি, :
    "" Still, with the discovery of a final theory we may regret that nature has become more ordinary, less full of wonder and mystery.Something like this has happened before.
    ........................
    With the discovery of the final laws, our daydreams will again contract. There will be endless scientific problems and a whole universe left to explore, but I suspect that scientists of the future may envy today's physicists a little, because we are still on our voyage to discover the final laws.


    --x-----
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন