এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ১৭ই মার্চের বাংলাদেশ - ভারত ক্রিকেট ম্যাচ

    Bondonhin
    বইপত্তর | ১৮ মার্চ ২০০৭ | ৯৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bozo | 70.241.87.33 | ১৮ মার্চ ২০০৭ ২৩:৩২387920
  • খেলা দেখি নি। তবে মাঝে মধ্যে স্কোর ফলো করেছি।
    যোগ্য দল হিসাবে জিতেছে বাংলাদেশ।সব বিষয়ে ভারতকে টেক্ক দিয়েছে (পরিসংখ্যান তাই বলে)। অভিনন্দন। আশাকরি আগামী দিনে আরো ভালো খেলবে।
  • Blank | 59.93.209.220 | ১৯ মার্চ ২০০৭ ০০:৪২387928
  • কিছুদিন ধরে টি ভি দেখার ইচ্ছে চলে যাচ্ছিল। কাল খেলা টা রিলিফ দিল। সকাল থেকেই অফিসে একটা নতুন আওয়াজ উঠেছিল যে 'আজ ১২ টা বাঙালীকে সাপোর্ট করবো'।
    খুব ভাল খেলেছে বাংলাদেশ, অভিনন্দন। তবে রানিং বিটুইন দ্য উইকেট অনেক বাড়াতে হবে (হয়তো অল্প রানের লক্ষ্যমাত্রা ছিল বলে কাল শর্ট রান কম্নিয়েছে ওরা)।
    যে ভাবে বাচ্ছা ছেলে গুলো ভারতিয় বোলিং এর তুলোধনা করলো আর ওদের বোলার রা যে ভাবে আমাদের ব্যাটসম্যান দের আটকে দিল, সত্যি দারুন।
  • ulpu sen | 59.93.199.105 | ১৯ মার্চ ২০০৭ ০০:৫০387929
  • বড়ই মন খারাপ। ১৪ জন নিরীহ মানুষ মরে যাওয়ার আগে জান লোনা তাদের কেন চরম শাস্তি পেতে হল। আর আম রা এখ নো জান তে পারিনি কারা সেই মানুষ গুলোকে বন্দুকের সাম নে দাঁড় করিয়ে দিয়ে ছিল। "সব ব্যাটাকে ছেড়ে দিয়ে বুদ্ধ ব্যাটা কে ধর'। "ওর জামায় রক্তর দাগ', "নন্দনে যেন পুলিশের ঊর্দি পড়ে ঢোকে', "৭২-র সিদ্ধার্থ এখন বুদ্ধদেব হয়েছে', "হিট্‌লার, মুসোলিনী,নরেন্দ্র মোদী ওর তুলনায় শিশু', "ওকে এখনি গ্রেপ্তার কর তে হবে'। কারা বল ছে?
    ৫৯-র খাদ্য-আন্দোলনে কল কাতার রাস্তায় শুধু মাত্র লাঠি পেটা করে ৮০ জন কে পিটিয়ে মারার হত্যাকারী রা, বাহাত্তর থেকে সাতাত্তরে কাশীপুর, বরানগর, কোন্নগর, বেলেঘাটায় শত শত যুবক কে খুন করে আল কাত রা মাখিয়ে গঙ্গায় ভাসিয়ে দেয়ার নায়ক রা, পাঁশ্‌কুড়া, গড় বেতা,কেশ্‌পুর লাইনের প্রবক্তা দিদি আর তার পরম আদরের "স্বাধীনতা-সংগ্রামী ' ভাই মাস্টার রফিক, চিত্ত গরাই-র দল বলেরা। "চোরের মায়ের বড় গলা', "ভূতের মুখে রাম নাম'। তওবা, তওবা।
  • ulpu sen | 59.93.199.105 | ১৯ মার্চ ২০০৭ ০১:০৬387930
  • ১১-টা বাঙ্গালী বাচ্ছার রক্তের তেজ যে কী প্রবল তা এতদিনে সারা ভারত জান ল। আম রা আর আমাদের সৌরভ ( আর

    বাজারী - আনন্দ )তা আগেই জান তাম। কিন্তু মন খুলে লিখ লেই হয়ে যাব বুদ্ধ ভট্‌চায। তাই মন খারাপের কথাটা আগে লিখ্‌লাম।
  • dd | 58.68.81.3 | ১৯ মার্চ ২০০৭ ১০:১২387931
  • ইন্ডিয়া হারলো। কিন্তু দু:খ পেলাম কই? বরং খুব গর্বিত বোধ করলাম।
  • LCM | 128.48.203.128 | ২০ মার্চ ২০০৭ ০১:৩৭387932
  • ভারত, পাকিস্তান, শ্রীলংকা - তিনটে দেশই একবার করে ক্রিকেট বিশ্বকাপ জিতেছে। এই এলাকা থেকে বাংলাদেশ বাকি, সে দিন আর বোধহয় বেশী দূরে নয়।
  • Subhajit Dasgupta | 72.177.112.156 | ২০ মার্চ ২০০৭ ০৮:৪৩387933
  • ওনেকে লিখেছেন যে 12 জন বাঙ্গালিকে Matchsupport করেছেন। India হারলেও দু:খো পান নি। শুনতে অদ্ভুত লাগছে। এটা ঠিক যে অনেক emotion এর কোনো particular নাম হয়তো হয় না। তাই গুলিয়ে যায় মাতৃভাষা অর Patriotismএ। কিন্তু এই ধরনের প্রশ্ন শুধু আরো প্রশ্নের সণ্‌চার করে। মানতে হয় যে Instinct ই শেষ কোথা। কোনো acquired knowledge এর কোনো মানে নেই। মানতে হয় দেশ বলে কিছু নেই, য থেকে শুরু কোরে আরো অনেক কিছু মানতে হয় যেগুলো আবার আমরা কখোনো মানতে পারি না। সেই logic এ তালে বলতে হয়, যদি বাঙ্গলাদেশ ভারতের সাথে জিতলে আপনার দু:খো না হয়, তবে, মেটিয়াবুরুজে পাকিস্তান ভারতের সাথে জিতলে যে celebration হয়, তাতে কোনো অন্‌যায় নেই। আপনি নিজেকে প্রশ্ন করুন আপনি নিজের দেশকে সত্তি ভালোবাসেন কি না, বা কতোটা care করেন। যদি বাসেন তালে এই Hypocrisy থেকে বেরিয়ে আসুন। যদি না বাসেন, তালে তো পুরোটাই বৃথা।
  • Su | 59.93.218.11 | ২০ মার্চ ২০০৭ ১২:০৫387934
  • বেড়ে কথা বলেছেন শুভজিৎ। সব গুলো-কে আরও একবার সহজ করে সাজিয়ে দেওয়া যাক।

    ১। লর্ডসে ইন্ডিয়া খেললে ব্রিটিশ পাসপোর্টধারী ভারতীয়-বংশোদ্ভূতরা ভারতের পতাকা ওড়ান। এটা দেশোদ্রোহিতা বলে মনে করা হয় না।

    ২। ইন্ডিয়া-বাংলাদেশ ম্যাচে ভারত হারলে পশ্চিম বাংলায় বাঙালিরা বেশ খুশিই হন দেখা যাচ্ছে। এটাও দেশদ্রোহিতা বলে কেউ বলছেন না বিশেষ।

    ৩। ভারত-পাকিস্তান ম্যাচের সময়ে মেটিয়াবুরুজ/ রাজাবাজারে পাকিস্তানের পতাকা উঠলে তা হলে সমস্যা কোথায়??

    সু
  • MM | 217.164.247.195, 195.229.236.216 | ২০ মার্চ ২০০৭ ১৪:৩১387935
  • এই খেলাটায় আবার প্রমাণিত হলো রাহুল দ্রাবিড়ের captain হওয়ার কোন যোগ্যতাই নেই,ওটা সৌরভের ই কাজ, ওকেই দেওয়া উচিত। বাংলায় একটা কথা আছে "পারেনা ঘট গড়াইতে নিয়া বয় জালার বায়না' রাহুল দ্রাবিড়ের অবস্থা ঠিক তাই।
  • dd | 58.68.81.3 | ২০ মার্চ ২০০৭ ২০:০৭387921
  • শুভজিৎ হক কথা কইলেন। মানলাম।
  • kd | 24.60.255.75 | ২০ মার্চ ২০০৭ ২১:০২387922
  • শুভজিৎ, issueটা দেশকে ভালোবাসা, না ভালোবাসার নয়, দেশের definitionটা কী, তাতে। অনেকেই মনের গভীরে দেশ বলতে 'বাংলা' ভাবে, যদিও বাইরে বলে সে 'ভারতীয়'। কেননা unconscious mind ভেতরের চিন্তা-ভাবনা politically correct কী না কেয়ার করে না (একই কারণে fantasyতে অনেক immoral চিন্তাও আসে, কখনও তার জন্যে guilt feeling হয়, কখনও হয় না)।

    মাঝে মাঝে, যেমন এখন, ঐ ভেতরের feelingটা বেরিয়ে আসে।

    ভাগ্গিস আমার এই problem নেই, আমি নিশ্চিন্তে বাংলাদেশের ভারত কে হারানোর আনন্দ করি। BTW কেউ কী বলে দেবে খেলাটা কী?
  • LCM | 128.48.203.128 | ২০ মার্চ ২০০৭ ২৩:১৪387923
  • শুভজিৎ,
    আরে না, সে রকম কিছু না। ভারত হেরে গেছে বলে আনন্দে মোগলাই পরোটা, কষা মাংস নিয়ে জনগন সেলিব্রেট করতে শুরু করেছেন তেমন নয় ব্যাপারটা।
    পূর্ববাংলা নিয়ে একটা আবেগ অনেকেরই আছে (kd-র পোস্ট-এ সে কথাই বলেছেন), স্বাভাবিক কারণেই আছে, এটা তারই একটা বহি:প্রকাশ।

  • tan | 131.95.121.129 | ২১ মার্চ ২০০৭ ০০:০৮387924
  • ভারতে আমরা বাঙালীরা কোনঠাসা, যে যাই বলুক। সর্বভারতীয় ক্ষেত্রে আমাদের খুব সীমিত স্বর।প্রায় শোনাই যায় না। অর্থনীতি রাজনীতি সমাজনীতি বা সংস্কৃতি কোনোদিকেই সেরকমভাবে জোরদার ডমিনেশান আমাদের বাঙালীদের নেই,অর্থনীতিতে বা সংস্কৃতিতে যেমন আছে পশ্চিমভারতীয় বা অধুনা দক্ষিণ ভারতীয় রাজ্যগুলোর,সমাজনীতিতে যেমন জোরদার স্বর শোনা যায় হিন্দি বলয়ের সেইরকমভাবে বাঙালীর স্বর শোনা যায় না,ভারতে আমরা নিতান্ত আঞ্চলিক,অলসো র‌্যান এর মতন সাধারণ গুরুত্বের।
    বিপুল সম্ভাবনাময় একটি জাতি তো এইভাবে "ছুপা থা" হয়ে থাকতে চাইবেই না,তাই এসব মাঝে মাঝে একটু বেরিয়ে পড়ে,কখনো সুভাষের রহস্যের অতিচর্বনে,কখনো প্রতিবেশী দেশ বাংলাদেশের ভাষাদিবসের জন্য হৃদয়োদ্বেলে,কখনো ক্রিকেটের দাদার জন্য ফুলে বেলেপাতায়,কখনো বা কোনো ছেলেমেয়ের কোনো বিচ্ছিন্ন সাফল্যের আনন্দে---ইতিহাস জানে জাতিগতভাবে কি সম্ভবনা কিভাবে মুড়িয়ে মুড়িয়ে নষ্ট করা হয়েছে,অথবা কেজানে হয়তো কিছুই নষ্ট হয়নি,হয়তো সবই আছে বালির আঁচলের তলায়।

  • BanglaReedoy | 84.160.144.237 | ২২ মার্চ ২০০৭ ১৯:৫৭387925
  • সহমত, tan.ধর্মের বড়ি খাইয়ে পৃথিবীর ২য় বৃহ্‌ৎতম জাতিকে (চীনাদের পর) ১৯৪৭ - এ রাজনৈতিকভাবে আলাদা করা হয়েছে, অন্তর থেকে আলাদা করা এত সহজ না।

    যাইহোক, খেলাটা দারুন হয়েছে।
  • janaik | 210.212.31.53 | ২৪ মার্চ ২০০৭ ১৫:৪০387926
  • @ Sub Das
    দেশ ভক্তি! হাসাইলেন কত্তা। কেউ দেশ কে ভালো বাসে? না দাদা না সব্বাই এ দুনিয়ায় নিজের নিয়ে ব্যাস্ত। তার মধ্যেই কেউকেউ আপনার মত গর্জে উঠে (সময় পেলে) আর দেশের জাতিয় খেলা cricket নয়।
    আমরা জাতিয় খেলার কফিনের অর্ডার তো দিয়ে ফেলেছি প্রায়।
    আসলে আমরা (মনুষ্য জাতি) নিজেদের সবসময় বিজয়ী দেখতে ভালো বাসি; বিজীত নয় এটাই সমস্যা। যে ভালো সে হারলেও ভালো আর জিতলেও ভালো।

    -----চিরদিন কাহারো সমান নাহি যায়।
  • a | 71.100.213.24 | ২৫ মার্চ ২০০৭ ২৩:২৩387927
  • আচ্ছা এই টই টা বই বিষয়ে কেনো????

    ডাটাবেসে আপডেট মেরে এরে খেলা করে দেওয়া যায় না??


  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন