এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • র‌্যান্ডম কথার বান্‌গ্‌লাতে পরিভাষা কী হবে?

    Z
    অন্যান্য | ২৩ মার্চ ২০০৭ | ২৬১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arjit | 128.240.233.197, 128.240.229.65 | ২৬ মার্চ ২০০৭ ২১:১৮387810
  • চারটেই সই। ধর্ম = বিদুর। বাকিগুলো কারা? দেবতা নয় ধরে নিয়ে বলো।
  • tan | 131.95.121.129 | ২৬ মার্চ ২০০৭ ২১:২০387811
  • অথচ বোকাসোকা মাথাগরম ভীমসেন কিন্তু দ্রৌপদী বলতে অজ্ঞান।সে কোনো কিছু করতে বললে ভীম কৃতার্থ হতো।
    বিরাট রাজার ওখেনে যখন ছদ্মবেশে সবাই থাকতো,তখন একমাত্র ভীম সদাসর্বদা দ্রৌপদীর সংবাদ রাখতো,সে কোনো বিপদে পড়লে উদ্ধার করতো। বাকীরা তখন দ্রৌপদীর জন্য থোড়াই কেয়ার!
  • pipi | 141.80.168.31 | ২৬ মার্চ ২০০৭ ২১:২১387812
  • বাকীগুলো-ও কোন ঋষি মুনিই হবে। ঐ বনে জঙ্গলে এছাড়া আর কাকে পাবে। গন্ধর্ব বা যক্ষও হতে পারে কারণ তাদেরও বিচরণভূমি ছিল বন জঙ্গল। তবে মুনি ঋষি হবার সম্ভাবনাই বেশি।
  • pipi | 141.80.168.31 | ২৬ মার্চ ২০০৭ ২১:২৩387813
  • পুরো ক্যাঁচাকল কেস। ভীম দ্রৌপদীর পিছে, দৌপদী অর্জুনের পিছে সে আবার সুভদ্রার আঁচলে বাঁধা।
  • Arjit | 128.240.233.197, 128.240.229.65 | ২৬ মার্চ ২০০৭ ২১:২৪387814
  • তা হবে, কিন্তু পরিচয়? কোথাও দেখেছ কি? অশ্বিনীকুমার হল যমজ - যমজ ঋষি ছিলো কেউ ওই সময়? পালোয়ান ঋষি? অজ্জুন ইন্দ্র-র পোলা তো? তাইলে একটা যুদ্ধুবাজ ঋষি - পোশশুরাম? বিশ্বামিত্তির?
  • d | 122.162.103.102 | ২৬ মার্চ ২০০৭ ২১:২৮387815
  • কিন্তু ইশান এই ভাটের প্রথম পেজের ফর্ম্যাটিং ঘেঁটে গেছে কেন?
  • pipi | 141.80.168.31 | ২৬ মার্চ ২০০৭ ২১:৩০387816
  • আব্বে, পশশুরাম চিরকুমার, বেহ্মচারী। তাকে নিয়ে ছি ছি ইকি অনাছিষ্টি।
    বিশ্বামিত্র হলেও হতে পারে। ইন্দ্র বরুন পবন এদের দেবতা না ভেবে কোন জনজাতির প্রধান ভাবলেই হয়। কোথায় যেন পড়েছিলাম যে ইন্দ্র পবন এগুলো উপাধি, পুরুষানুক্রমে ব্যবহৃত হয়েছে। তাই যদি হয় তো কোন সমস্যা নেই। অশ্বিনীকুমাররা ঐ সময়ের দুই নামকরা ডাগদার ছেল। তাদেরও ডাকা হয়েছিল। ব্যাস, মিটে গেল।
  • a | 155.201.35.50 | ২৬ মার্চ ২০০৭ ২২:৫১387817
  • যুধিষ্ঠির = ধর্মের ছেলে
    ভীম = পবনপুত্র (হনুমানের ভাই)
    অজ্জুন = ইন্দ্রের ছেলে (টুংকাই না)
    নকুল-সহদেব = ঐ যমজ অশ্বীনিকুমার
  • tan | 131.95.121.129 | ২৬ মার্চ ২০০৭ ২৩:৪১387818
  • খুবই প্যাঁচালো কেস!
    এঁরা মানে দেবতারা নাকি অণিমা- লঘিমাদি নানা ক্ষমতার অধিকারী। তাইলে তো এনাদের দিক থেকেস্পার্ম ব্যাংকেরও পরিষেবা দিতে পারেন,এপারে গ্রাহক হতে পারেন কুন্তী পান্ডু।এরা দুইজনে অ্যাপ্লাই করেন প্রথমে,মঞ্জুর হবার পরে,ভালো স্যাটিসফেকটোরি পরিষেবা পাবার পরে মাদ্রীও আবেদন করেন আর পেয়ে যান।
    কেমন লাগলো?:-)))
  • Z | 61.0.138.149 | ৩০ মার্চ ২০০৭ ২৩:৪৬387820
  • কী হোলো ভাইসব!! Random আর simulation এর মধ্যে কুন্তী আর দ্রৌপদী কী করছে? বন থেকে কোন bug বেরোল??????
  • Z | 61.0.138.149 | ৩০ মার্চ ২০০৭ ২৩:৪৮387821
  • webmasterদা, একটু দ্যাখো বস...
    bug-আড়ম্বর যে মাত্রা ছাড়াচ্ছে।
  • kd | 24.90.249.94 | ৩১ মার্চ ২০০৭ ০০:০৬387822
  • webmaster দাড়ি পরিচর্যা করিতে ব্যস্ত আছেন, অন্যান্য অকিঞ্চিৎকর কাজের জন্য সময় নষ্ট করিতে অনিচ্ছুক। যা চলিতেছে চলুক না!
  • Z | 61.0.138.149 | ৩১ মার্চ ২০০৭ ০০:২৪387823
  • আরে হ্যা, একদিনে যে সুতো এতো লম্বা হয়ে যাবে তা ভাবিনি।

    মহভারত নিয়ে দুএকটা বাচ্চা-বাচ্চা প্রশ্ন:

    . মহাভারত-এর কথা কি ইতিহাস (মানে সত্যি সত্যি হয়েছিল? নাকি স্রেফ গল্প?
    . প্রাচীন সব মহাকাব্যগুলো সব্‌কটা এরকম পরস্পর linked কেন?
  • **** | 59.93.203.87 | ৩১ মার্চ ২০০৭ ০০:৩১387824
  • হরনাথ আর স্বপনের যৌথ পরিচালনায়

    এবার নতুন ছবি

    চৌবাচ্চার প্রেমে পড়লো বলে বাচাল সিনিকা।।
  • tan | 131.95.121.129 | ৩১ মার্চ ২০০৭ ০২:৫৯387825
  • এগুলো সিম্বলিক Z
    ঐ যে মহাভারত বিষয়ে দীপ্তেন্দার লেখাটি দেখে নিন,কারা কিসের প্রতীক।যুধিষ্ঠির ধর্মময় মহাদ্রুম,এঁর মূল কৃষ্ণ ও সত্যব্রত ব্রাহ্মণেরা(মানে জাত বামুন না,যারা কায়মনোবাক্যে প্রকৃত ব্রাহ্মণ, আইডিয়ালি আরকি),এর শাখাপত্র ফুলফল এইসব অর্জুন ভীমটীমেরা।
    আর দুর্যোধন হলো মন্যুময় মহাদ্রুম,তার মূলকান্ডশাখাপাতা এইসব হলো সাঙ্গোপাঙ্গেরা।
    তবেই বুঝুন।এরা সব সিম্বলিক,তাই এগুলো ঘটেছিলো কিনা জিগেস করা অর্থহীন।
    আপনার মনোমতো ভাষায় জিনিসটা দাঁড়াবে এরকম:এইসব মহাকাব্যটাব্য হলো গিয়ে জেনারেটিং ফাংশান টাইপের জিনিস,এদের থেকে নানা কিছু করে,(যোগবিয়োগ গুণ ভাগ ইন্টিগ্রেট ডিফারেনি্‌শয়েট করে করে যখন যেখানে যেরকম লাগে আরকি),বহু রকমের ঘটনাকে বোঝা যাবে।নানারকমভাবে ইন্টারপ্রিট করে নানারকম জিনিস পাবেন,ঘটনা ইতিহাস পাতিহাস ভূত ভবিষ্যৎ সবই এইসব জেনারেটিং ফাংশান কে নানাভাবে অপারেট করে করে বলতে পারা যাবে। সেইখানেই এইসব জিনিসের সার্থকতা।মহাভারত ঘটেছিলো কিনা জিগিয়ে লাভ নেই,কিন্তু মহাভারত আমাদের ব্যক্তিগত জীবনে বা সম্মিলিত সমাজজীবনে কি অর্থ বহন করে আনে,সেটা বুঝতে পারাই লাভের।তাই এরা কালজয়ী।
    তাই সব এপিকে টেপিকেও ভেতরে ভেতরে সাঁট দেখা যায়,জেনারেটিং ফাংশানগুলোতে ও দেখা যায় না কি?

  • kd | 24.90.249.94 | ৩১ মার্চ ২০০৭ ০৩:২৫387826
  • ট্যান, সবই তো বুঝলুম, কিন্ত এই সবের সঙ্গে র‌্যান্ডম-এর পরিভাষার কী সম্পর্ক, তা তো বুঝলুম না! Z বোধহয় তাই হেডমাস্টারের, I mean, webmasterএর কাচে নালিশ করতে গিয়েচিলো।
  • tan | 131.95.121.129 | ৩১ মার্চ ২০০৭ ০৩:৩৯387827
  • কাবলিদা,
    এটার সঙ্গে ওটার কী সম্পর্ক? এবাড়ীর নাড়ুর সঙ্গে ওবাড়ীর টেঁপির কী সম্পর্ক! এইযে মার্কনিকভ রিয়াকশান বোঝাতে গিয়ে আমাদের সেই স্যর বলতেন,এবাড়ীর থেকে একজন ওবাড়ীর থেকে একজন ভেগে গেলো,হয়ে গেলো মার্কনিকভ রিয়াকশান,যদি অ্যান্টি-মারনিকভ বস্তু দেওয়া থাকতো,যেমন রাশভারী দাদু বা জ্যেঠা,এ রিয়াকশন হতেই পারতো না।
    তব্যে? এইসব সম্পর্ক-সে ভারী গূঢ় বৃত্তান্ত!!!:-)))
  • Blank | 59.93.205.89 | ০১ এপ্রিল ২০০৭ ০০:৩৩387828
  • আর্য দের দু টো গোষ্ঠির মধ্যে দন্দ্ব হলো মহাভারত। আর্য গোষ্ঠি গুলোর সাথে অনার্য গোষ্ঠি গুলো মিশে যচ্ছে, আর এই মিশ্র জাত টা মাথা তুলে দাঁড়াচ্ছে ক্রমশ। এই ছবি টাই মহাভারত।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন