এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডালি ও আজকাল

    Blank
    অন্যান্য | ২৬ মার্চ ২০০৭ | ৬৯৪০ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tim | 71.67.115.94 | ২৪ এপ্রিল ২০০৭ ১১:৪৮386812
  • অরিজিত
    আমরা না প্রগতিশীল? ইংরাজিতে না লিখলে সেটা আমের বউলের মত ফুটে বেরোবে কিভাবে?
    ১০% বাংলা ব্লগ কি সত্যি-ই আছে? গত হপ্তায় অনেক খুঁজেও না পেয়ে হতাশ হয়ে একটা ব্লগ বানাবো ভাবছিলাম। লোক্‌জন সুকুমার রায় কে নিয়েও যথেচ্ছ ইংরেজিতে লিখেছে।
  • Arijit | 128.240.233.197, 128.240.229.66 | ২৪ এপ্রিল ২০০৭ ১৩:৫১386813
  • আছে - কিন্তু খুব কম। ব্লগার ইউনিকোড সাপোর্ট শুরু করার পর থেকে কিছু তৈরী হয়েছে।
  • Tim | 129.1.148.18 | ২৪ এপ্রিল ২০০৭ ২৩:৫২386814
  • হ্যাঁ আমিও পরে খুঁজে পেলাম। মনে বড় সাধ ছিল বাংলায় ব্লগ হবে। তবে বেশ চাপের ব্যাপার। দেখি চেষ্টা করে।
  • Bappa | 59.93.244.85 | ০১ মে ২০০৭ ১৯:১৯386816
  • আজকের তারিখ দিয়ে যে মাস শুরু, আটষট্টি বছর আগের সেই একই মাসে, অর্থাৎ ১৯৩৯ সালের মে মাসের(সম্ভবত:, কারণ মাসিক পত্রিকার ৫ম সংখ্যা তাই হবে মনে হয়) "অগ্রণী" নামে পত্রিকায় একটি কবিতা বেরিয়েছিলো। লেখক সেই সত্তর দশকে ময়দানে পুলিশের গুলিতে খুন সরোজ দত্ত।

    কবিতাটি আজও ভীষণভাবে প্রাসঙ্গিক মনে হচ্ছে, অনেক অনেক মানুষের জন্য...। আরও বিশেষ করে বিভিন্ন কাগজে বিভিন্ন বুদ্ধিজীবীদের বিভিন্ন লেখা আর তার উপর হয়ে যাওয়া আলোচনার কথা মনে আসাতে.....। এ থ্রেডে তো বটেই....

    বর্তমান বুদ্ধিজীবীর প্রতি
    ------------------------------
    তোমার বুদ্ধির সুধা, সুরা হল আঁধারে পচিয়া।
    হে অগ্নিপানিয়ে!! নিত্য জ্বলে তব ঘৃণ্য পাকস্থলী;
    কৌমার্য করিতে রক্ষা, আত্মরতি সম্বল তোমার,
    তোমার দুর্বল কণ্ঠে স্বেচ্ছাবন্দী পাখির কাকলি,
    প্রাণশক্তি প্রাণহীন, ধরিয়াছ প্রাণঘাতী নেশা,
    চরণে কাঁদিছে কায়া, ছায়া ভাবি হাসো উপহাসে,
    করেছ গতির রক্তে পঙ্গুতার প্রশস্তি রচনা,
    বিচ্ছেদ ভুলিতে চাহো বিরহের নির্বীর্য বিলাপে।
    প্রসবের ব্যর্থতায় অভিমানী সৌখীন শাখার
    স্বার্থপর আত্মনাশ, বনস্পতি করিবে না ক্ষমা,
    তৃষ্ণায় শ্বসিছে তরু শিকড়ের শূন্য ভাণ্ড হাতে।
    সংবর এ ক্লীব কান্না! দেখনি কি মৃত্তিকা নির্মমা?
    রাজদণ্ড বহি ফিরে, শ্লথছন্দে রচিয়া বিলাপ,
    যে চাহে অলকা, তার নির্বাসন যোগ্য অভিশাপ।
  • Du | 67.111.229.98 | ০৩ মে ২০০৭ ২২:০২386818
  • সুসংবাদ এই যে আজকাল বাদে ভালোলাগা চটকানো লেখা ক্রমশ:ই কমে আসছে । এমনকী গুরুচন্ডালীতেও ভালো না লাগা লেখা আর একটাও দেখছি না ইদানীং ।
    পুরো নি:শব্দ ।
  • B | 59.93.244.62 | ০৬ মে ২০০৭ ০১:৪৬386819
  • ভালোলাগা চটকাবে কেন? মীরাক্কেল অনুষ্ঠান করে মীরের যা গজালো না, সেই না গজানো আক্কেল দাঁত অবশেষে গজালো এই লেখা লিখে, সেটা কি কম খুশির কথা।
  • B | 59.93.244.62 | ০৬ মে ২০০৭ ০১:৫৭386820
  • এবং এই লেখা দেখে আর দুজনেরও পাব্‌লিক্‌লি আক্কেল দাঁত গজানো, দেখানোও হয়ে গেলো।

    দাঁত না গজানো ধেড়ে-ধাড়ীগণ, মায়ের কাছে এসো-ও-ও!!
    ঘষা কাঁচ দেয়া রঙীন ঠুলি, চোখ পেতে বোসো-ও-ও।
  • B | 59.93.214.39 | ০৬ মে ২০০৭ ২১:৫৪386710
  • কোথায় হবে হোম ম্যাচ আর কোথায় হবে অ্যাওয়ে? :-)
    দেখছি খেলা মাঠ বদলের, মুখে আঙুল দিয়ে।

    কোথায় হবে বৃষ্টি-রোদে, শ্যাল-কুকুরের বিয়ে?
    কেউ কি পারি কইতে কথা, (সেই) চশমা খুলে নিয়ে?
  • S | 61.95.167.91 | ০৫ জুন ২০০৭ ১৪:৪১386711
  • এই মুহুর্তে ওক্কুট আজকালে পোল চলছে:

    শিল্পায়ন দরকার?

    ১। না, দরকার নেই
    ২। শুধু কৃষিই যথেষ্ট
    ৩। হ্যাঁ অবশ্যই দরকার
    ৪। জানি না

    :-)
  • d | 122.162.105.135 | ২০ জুন ২০০৭ ১১:৩৫386712
  • http://www.orkut.com/CommMsgs.aspx?cmm=19723593&tid=2538837668562588798&start=1

    দ্বিতীয় পোস্টের প্রথম লিঙ্কটায় ক্লিক করুন পাঠক। মজা হল কোত্থাও গুরুচন্ডা৯র নাম উল্লেখ নেই। হ্যা হ্যা।
  • B | 59.93.205.151 | ২৪ জুন ২০০৭ ১১:১৭386714
  • এতদিনে বোঝা গেলো, ধর্ষণ-দর্শন-নিবেদিত প্রাণ এহেন ব্যক্তির জন্য সমদর্শী বঙ্গজা কেন গুণমুগ্‌ধা হয়ে, "পৃথিবীর পাঠশালা"-য় পড়তে পড়তে পাগলিনী-প্রায় হয়েছিলো।
  • a x | 4.159.128.100 | ২৪ জুন ২০০৭ ২০:১৬386715
  • খুব সুন্দর ভাবে আজিজুল আর জয়দেব বসু'র লেখা আরেকটা ১৪ই মার্চ হওয়াকে জাস্টিফাই করার দিকে নিয়ে যাচ্ছে।
  • a x | 4.159.128.100 | ২৪ জুন ২০০৭ ২০:২৬386716
  • আরেকটা জিনিস জানতে একটু উসখুস করছি। এই পাতায়ে ঠিক প্রাসঙ্গিক নয় বোধহয়। রঙ্গন আর অরিজিৎ মাঝে মাঝেই কিছু লিংক দেন সাথে তলায়ে ছোট্ট disclaimer, যে এর content সম্বন্ধে কোনো দায় নেই, নেহাৎ দেবার জন্য দেওয়া। অথচ সেগুলো সাধারনত এক দিকেরই থাকে। আমিও লিংক দিয়ি, সেগুলোও একদিকেরই থাকে, আরো অনেকে দেয় এরকম ডিসক্লেমার ছাড়াই। it somehow reeks of an opportunistic stance। অ্যাটলিস্ট আমার কাছে।
  • bhabuk | 209.6.168.231 | ২৪ জুন ২০০৭ ২৩:১০386717
  • যখন ই কেউ কোনো লিন্‌ক দ্যান একটা নি:শব্দ ডিসক্লেমার তো বোধ হয় থাকে - 'এই দ্যখো, বলেছিলাম না .....'।
  • Jay | 195.93.21.104 | ২৫ জুন ২০০৭ ০২:৪০386718
  • আজকালের পিছু হগ্গলে লাগলেন গা। আজকালে পিছুতে খেলার খপর আপনেরা পড়েন না! আহা! সৌরভের কি সাপোর্টটাই না করেছেলো। ছেলো কি সারা জীবন করবে। আজকালের সাপোর্ট সিস্টেমটিই অসা। যাকে সাপোর্ট করে তাকে করে করে ফাটিয়ে দেয়।
  • r | 61.95.167.91 | ২৫ জুন ২০০৭ ১২:০৯386719
  • ঠিকই বলেছেন আত্রেয়ী দেবী। "এই"দিকের লোকেরা opprotunistic-ই হয় বটে। আপনাদের দিকের লোকেদের opportunistic হওয়ার কোনো সময়সুযোগ নাই, কারণ তারা সারাক্ষণ ওয়েবে ঘুরে ঘুরে কে opportunistic, কে দালাল, কে নিওলি"বেড়াল", কার কোন বাক্যবন্ধ এবং ক্রিয়াকলাপ থেকে তার চরিত্রের কোন মন্দ দিকগুলো বোঝা গেল, তার সুলুকসন্ধানেই ব্যস্ত। এতদিন বাদেও উনিশ শতকের ভাটপাড়ার কুলীন বামুনেরা বেঁচে আছে দেখে আনন্দ পেলুম।

    বাই দ্য ওয়ে, আমি আপনাদের নন্দীগ্রাম-সিঙ্গুরের নৈকষ্য কুলীন নব্যবিপ্লবী আলোচনার থেকে অনেকদিন নিজেকে সরিয়ে নিয়েছি। এই "নব্যলিবারেল, সাম্রাজ্যবাদী, এলিটিস্ট, ১৪ই মার্চের সমর্থক, সুযোগসন্ধানী" এবং সর্বোপরি "ছি: পি এম" তুচ্ছ লোকটির নামটা না হয় আপনার শক্তিশালী অণুবীক্ষণের লেন্সের বাইরেই রাখলেন।
  • Arijit | 128.240.233.197 | ২৫ জুন ২০০৭ ১৩:৫১386721
  • রাগতে যাচ্ছিলাম, তাপ্পর ভাবলাম...না: থাক, পোলাপান...
  • a x | 192.35.79.70 | ২৬ জুন ২০০৭ ০২:০৪386722
  • র,
    আপনি যে বিলক্ষণ আনন্দিত হয়েছেন তা তো আপনার "আত্রেয়ী দেবী" সম্বোধনেই বুঝলাম। তবে আমিও বেশ পুলকিত হলাম দেখে যে আমার মত তুচ্ছ লোক আপনার পুচ্ছ থুরি পালক এতটাই ঘেঁটে দিয়েছে যে এইদিক ঐদিক ঘুরে বিস্তর সময় ও শক্তি ক্ষয় করে আমাকে লিংকের তলায়ে আপনি যে ডিসক্লেমার দিয়েছিলেন তা খুঁজে পেতে হয়েছে ভেবে নিয়েছেন। ওপাড়া সেপাড়া কোনো ভিন পাড়া তে না এই পাড়াতেই আপনি কোনো এক উত্তপ্ত সময়েই একটি লিংক দিয়ে তলায়ে "লিংক দিলাম কিন্তু কি আছে আমি জানিনা" এই গোছের বক্তব্য রেখেছিলেন, বলাই বাহুল্য সেটি একটি দলেরই প্রোপাগান্ডা মূলক লিংক ছিল। অরিজিৎএর লিংক দেখে সেটাই মনে পরে গেছিল। আরো মজার আপনার এই আত্ম-প্রশ্রয় যে আমি আপনাকে অনুবীক্ষণ যন্ত্রের নীচে রেখেছি এতটাই ধরে নিয়েছেন। আপনি বুদ্ধিমান, নিশ্চই কৃতী মানুষ যখন আপনি এতই ব্যস্ত আর অন্যদের হাতে এতই সময়, সর্বোপরি আপনার লেখনীর শক্তি অনস্বীকার্য, এছাড়াও আপনি পুরুষ আমি নারী, কাজেই বয়স যদি ১২-১৪ হত, এগুলো সবই যথেষ্ট কারণ হলেও হতে পারত আপনাকে অনুবীক্ষণ যন্ত্রের নীচে রাখার, কিন্তু জীবনে ধক তো এমনিতেই কমে গেছে, তায় অতি মাত্রায়ে ল্যাদে এই আই পি ট্রেস, গুগুলে নাম সার্চ কি ছবি সার্চ, একে তাকে জিগ্গেস এমনকি মাইরি বলছি এপাড়া ওপাড়া ঘোরাও আর হয়ে ওঠেনা, হাতে অঢেল সময় থাকা সঙ্কেÄও। আর সেইজন্যই বৈজয়ন্ত বাবু কে আমি চিনিনে, র বা রঙ্গনকে চিনি তাঁর এই পাতার লেখা থেকে, আর তাতেই সীমিত বীক্ষণ। কাজেই আপনার পেছনে খুব বেশি সময় ব্যয় করে হওয়া ওঠেনি এটা জানাতে যারপরনাই কুন্ঠিত বোধ করছি।
  • laboni | 128.6.229.48 | ২৬ জুন ২০০৭ ১৮:৩৭386723
  • দাদা, Net-এ আজকালের লিংক বসিয়ে পোঁদে ফুশ্‌কুরি না মেরে বরং লোকাল কমিটি ডেকে পোলাপান গুলোকে তুলে নিয়ে যান না ঝামেলা মিটে যায়!
  • Suvajit | 58.164.53.32 | ২৬ জুন ২০০৭ ১৯:৫৬386724
  • অনেকদিন পরে আজকালের ২ টো উত্তরসম্পাদকীয়ই ভালো লাগলো।
    http://www.aajkaal.net/report.php?hidd_report_id=81148
    http://www.aajkaal.net/report.php?hidd_report_id=81149
    বিশেষত: দ্বিতীয় লেখাটায়, যতীন চক্রবর্তীর সংগে পারিবারিক সুত্রে আত্মীয়তা ছিলো বলে জানি, ভদ্রলোক আদর্শ রাজনৈতিক নেতা ছিলেন। আমাদের এলাকা থেকে তিনি বিধানসভায় জিতে আসতেন। পি ডব্লু ডি মন্ত্রী ছিলেন। ওনার কেরিয়ারে একটা বিতর্ক ঊষা উথ্‌থুপকে অশ্লীল বলা (যদিও ঊষা উথ্‌থুপকে গায়িকা হিসাবে মানতে আমার খুবই কষ্ট হয়)। ২ নম্বর ভুল জ্যোতি-চন্দনের বেঙ্গল ল্যাম্প কেলেঙ্কারি মিডিয়ায় প্রকাশ করে দেওয়া। ফলে মন্ত্রীত্ব খোয়ানো, এবং শেষ জীবন প্রচুর দু:খ দুর্দশায় কাটানো। পার্টির যে লোকাল মেম্বারদের তিনি নিজের হাতে গড়েছিলেন, পরবর্তীকালে তারা তাঁর দিকে ফিরেও তাকাতো না, কেননা উপরতলার হুকুম। এই সব দেখে সত্যি বলতে কি বামপন্থীদের এই পার্টি কমান্ড লাইন বস্তুটির ওপর আমার প্রবল বীতরাগ। সেখানে কোনো সমালোচনা সহ্য হয় না, উপরতলার নেতাদের বিরুদ্ধে কিছু বলা মানেই পার্টিতে অপাঙ্‌তেয় হয়ে যাওয়া বা বহিষ্কৃত হওয়া, এটা তো এক ধরণের ডিকটেটরশিপ।
    আর একজনের নাম দেখব আশা করেছিলাম, তিনি হলেন নৃপেন চক্রবর্তী। ১০ বছর একটি রাজ্যের মুখ্যমন্ত্রী থাকা সত্বেও তাঁর নিজস্ব জিনিস বলতে ছিলো একটি টিনের ট্রান্‌ক। এমন সত্যভাষী অনাড়ম্বর লোকটিকেও পার্টি বহিষ্কার করে, জ্যোতি বসুর সংগে মতপার্থক্যের জন্যে।
    হায় রে রাজনীতি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন