এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • র‌্যাগিং: সমর্থনযোগ্য?

    Samik
    অন্যান্য | ২০ এপ্রিল ২০০৭ | ১৯৬৩৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীমু | 182.69.179.140 | ১৫ আগস্ট ২০২৩ ১৭:৩৪740534
  • পরের বছর থেকে চুল কাটা বা ফর্মাল জামা প্যান্টের ব্যাপারটাও উঠে গেছিল। 
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৭:৫২740536
  • সংজ্ঞা না হারিয়ে ফেলি।:-)
    এটাই ভয় হচ্ছে। এই সাইটে যে রেটে বুলিয়িড হয়েছি, বাপ্রে!
    ড্রেসকোড নিয়ে সমস্যা তো কিছুটা ছিলই। শাড়ী পরতে বাধ্য করত।
    সেতো আমাদের সমাজে, মানে ভারতেও চলত। কদিন আগে শুনেছি স্কটিশ চার্চ কলেজের কর্তৃপক্ষ মেয়েদের জিনস পরে কলেজে আসার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কলেজ কর্তৃপক্ষ কি তাহলে র‌্যাগিং করছে?
    ২০২৩ এ দাঁড়িয়ে ১৯৮৮ সালের ঘটনা জাস্টিফাই করা খুব মুশকিল।
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৭:৫৩740537
  • শুচিস্মিতা বরং মিশরের টইয়ে লিখলে পারে। সেখানে আর লিখছেই না।
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৭:৫৫740538
  • এবং "দলবদ্ধভাবে" ওদেশে কিস্যু করা হয় নি জুনিয়র ছেলের ওপরে। ওটা আপনার কষ্টকল্পনা।
  • hu | 24.53.190.120 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:১০740539
  • "আমরা যেটা করতাম, মদ খেতে বাধ্য করা। ঠাট্টা ইয়ার্কি করা, টিটকিরি, জোর করে বিড়ি ফুঁকিয়ে দেওয়া, এইসব।"
     
    - "আমরা" = আমি এবং কয়েকজন = একটি দল
    "বাধ্য করা" = জোর করা
     
    খুব একটা কষ্টকল্পনা করতে হচ্ছে না তো। আপনি যেমন লিখেছেন তেমনই মানে করেছি। আপনি পরে যা লিখেছেন সেটাও দেখলাম।
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:১১740540
  • https://www.daily-sun.com/printversion/details/54688/Scottish-Church-issues-dress-codes-bans-mini-skirt

    Scottish Church issues dress codes, bans mini skirt

    Apart from that round collar tee shirts have also been banned inside the college campus. No jewellery can be wore inside the college campus and Salwar and sarees have to be own in proper format. The female students will not be allowed to come to college wearing Jeans, half pant or Capries.

    The college authorities have informed that the steps have been taken to maintain the proper environment of studies inside the college and disciplinary action will be taken against the students who will not abide by the rules.

    Disgust has spread among the students of the college over the directive. They are of the opinion that in modern times the directive cannot be expected. They are unwilling to accept the decision of the college authorities.

     
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:১৪740541
  • না। আমরা মানে একটা দল নয়। পেছনে লাগতে চাইলে অবশ্যই যেরকম ইচ্ছে সেরকম মানে করতে পারেন, সেটা পুরোন আক্রোশের জন্য হবে, সেরকমই মানে করব। বার বার বলা সত্ত্বেও জোর করে এটা চাপিয়ে দেওয়া হচ্ছে দেখে আর কিছু বলছি না। তবে মিশরের প্রথম টইটা আমি দেখি নি।
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:১৮740542
  • যে টইটা হাইড করা হয়েছিল। সেটা আমার পড়া হয়ে ওঠে নি।
    অন্য অনেকে পড়েছেন বলে শুনেছি।
  • hu | 24.53.190.120 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:৩৫740543
  • আমি ঠিক বুঝতে পারলাম না মিশরের টইয়ের কথা এখানে উঠল কেন। তবে আপনার যদি পড়ার ইচ্ছে হয়ে থাকে তাহলে আমার নিজস্ব ব্লগে লেখাটি তোলা আছে। পড়ে নিতে পারেন।
    https://charoibeti.blogspot.com/2007/12/blog-post.html
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:৩৬740544
  • থ্যাংকিউ। মিশরে বেড়াতে যাব বলে এইটে অনেকক্ষণ ধরে খুঁজছি। 
  • a | 110.175.36.96 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:৪১740545
  • যেগুলো উপরে লেখা হয়েছে সেগুলো সম্পূর্ণরূপে র‌্যাগিন।  কারণ "জোর করে করানো " হয়েছে। এই জোরের জায়গাটাই বুলি বা র‌্যাগ করার প্রধাণ সমস্যা। আর যেহেতু এর এফেক্ট একেকজনের উপর একেকরকম হয়, তাই পারমিসিবিলিটির লাইনটা টানা অসম্ভব। সেজন্যেই একদম বন্ধ করে জিরো টলারেন্সের দাবি করাটাই বুদ্ধিমানের কাজ। 
     
    ব্যক্তিগতভাবে মনে করি আলাদা হোস্টেল করে দিলে এই সমস্যা অনেক কমে যায়, বিক্কলেজে আমাদের তাই করা হয়েছিল। এতে যেটা হয় প্রাথমিক অভিঘাতটা অনেক কমে যায়, আর আস্তে আস্তে হোস্টেলবাসের সাথে মানিয়ে নেবার সময়টা পাওয়া  যায়। 
     
    সিনিয়রদের সাথে সম্পর্ক সেটার ভিত্তি ঐ মারপিট দিয়ে না হলেও দিব্বি চলে। তার জন্যে উভয় পক্ষ থেকে এফর্ট দিতে হয়। 
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৮:৪৯740546
  • "ব্যক্তিগতভাবে মনে করি আলাদা হোস্টেল করে দিলে এই সমস্যা অনেক কমে যায়"
    আমরা তো আলাদা হস্টেলেই থাকতাম। তাহলে কেউ যখন জোর করে এক গ্রাস ভাত বেশি খেতে বলে সেটাও র‌্যাগিং। বুঝলাম। 
  • Bratin Das | ১৫ আগস্ট ২০২৩ ১৮:৫৯740547
  • হুচি, আশুতোষ কলেজে  কিছু হতো নাকি? আমরা কেসি র ক্লাস ছাড়া কালে ভদ্রে  DH আর EC ক্লাস করতাম। বাকি সময়  ছেলেদের হোস্টেল  তাস পেটাতুম।
     
     
    তাছাড়া  ওখানে কত কত সিনেমা হল রূপালী,পূর্ণ,  বসু
    বসুশ্রী, ইন্দ্র, মেনকা,বিজলী...আরো এগিয়প টালিগঞ্জ পর দিকে গেলে বা এসপ্ল্যানেড  এর দিকে গেলে তো কথাই  নেই। মেট্রো,গ্লোব,চ্যাপলিন,নিউ ইমপায়ার
     
    ক্লাস করার সময় পাবো কী করে??wink
  • যোষিতা | 194.56.48.105 | ১৫ আগস্ট ২০২৩ ১৯:১০740548
  • এটাও সম্ভবত র‌্যাগিং হিসেবেই ধরবে এরা, তাও লিখি। 
    প্রদ্যোৎ বলে একটা নতুন ছেলে কোনও একটা সিনিয়রের হোস্টেলে গেছে। ওকে মদ অফার করা হয়েছে (ওদেশে আমরা চা কফি অফার করতাম না)। প্রদ্যোৎ ভেবেছে মদ না খেলে যদি ওরা ক্ষুন্ন হয়, ঐ ভাবা থেকেই মদ খেয়েছে, আরও দিয়েছে, খেয়েছে। তারপরে টয়লেটে গেছে। সেখানেই কাজ টাজ সেরে ঘুমিয়ে পড়েছে। অনেকক্ষণ ধরে ঘরে ফেরে না দেখে লোকে খোঁজ নিয়ে দেখে প্রদ্যোৎ পায়খানায় ঘুমোচ্ছে। সেই থেকে বেশ কিছুদিন ওর নাম ছিল পেদো। এটাও র‌্যাগিং! ভয়াবহ র‌্যাগিং!! 
  • sourendra | 2405:6100:8003:7ca1::35:edc | ১৫ আগস্ট ২০২৩ ২১:১৩740551
  • এসব আমার ওপর হলে আলবাত র‌্যাগিং, আর যখন আমি অন্যের ওপর করি তখন এগুলো খুব উপকারী জিনিস।

    যখন আমাকে জোর করে মদ খাওয়ানো হল, আমার বমি আসছিল, খেয়ে বমি হলও, অ্যাজমার জন্য বমি হলে আমার কয়েকদিন শ্বাসকষ্ট থাকে, সেকথা বলতে গেলাম, শুনল না, চেপে ধরে খাইয়ে দিল, সেটা আমার কাছে র‌্যাগিং। আর, যখন একই জিনিস অন্যদের সঙ্গে মিলে আমি করলাম, দুদিক থেকে দুজনে চেপে ধরে একজনের গলায় ঢেলে দিলাম, তখন সেটা হল কাউকে মানুষ করলাম।
  • যোষিতা | ১৫ আগস্ট ২০২৩ ২১:৪৫740552
  • ওরে বাবা চেপে ধরে নৈব নৈব চ।
  • syandi | 45.250.246.76 | ১৬ আগস্ট ২০২৩ ০১:৫১740554
  • 'Salwar and sarees have to be own' - এটা কি ধরণের ইংরাজি? own শব্দের এরকম বিচিত্র ব্যবহার ইতিপূর্বে দেখেছি বলে মনে পড়ে না। তর্কের খাতিরে যদি ধরেও নি যে own কে এখাবে ভার্ব হিসাবে ব্যবহার করা হয়েছে তাহলেও কি নিদেনপক্ষে পাস্ট-পার্টিসিপল ফর্মে অর্থাৎ owned লেখা উচিৎ ছিল না? নাকি worn লিখতে গিয়ে কানে ভুল শুনে own লিখে ফেলেছে? কে জানে বাবা। আমি আবার বা মি। কিছুদিন আগেই বোধ হয় ইংরাজি নিয়ে অহেতুক নাক উঁচু ভাব দেখানো একটা কলেজ ভুল ইংরাজিতে নোটিশ লিখে প্রবল হাসির খোরাক হয়েছিল।
  • Bratin Das | ১৬ আগস্ট ২০২৩ ০৯:৪২740555
  • আটোজ বা ট্যানের প্রতি যোষিতা দির অকারণে ব্যক্তি আক্রমণ  ভালো লাগলো না।
  • Bratin Das | ১৬ আগস্ট ২০২৩ ০৯:৪৬740556
  • বেলুড়মঠ এ আমার অত্যন্ত  প্রিয় একজন মহারাজ বলতেন  মানুষ  দুভাবে  বড় হতে পারে
     
    ১. সত্যি কারের বড় হয়ে
    ২. অন্যকে নীচু দেখিয়ে।
     
    যেহেতু  ১ নাম্বার  পথ টা বেশ চাপের তাই আমরা বেশির  ভাগ জনতা  দ্বিতীয়  পথ টা বেছে নি smileysmiley
  • যোষিতা | 194.56.48.105 | ১৬ আগস্ট ২০২৩ ১২:১০740557
  • ব্রতীন একদম ঠিক। পেছনে একরম কথা আর সামনে মিচকে সেজে থাকার দলে আমি নেই। পেছনে বলব যে বোরোলীন কেনার পয়সাটাও নিজের পার্স থেকে বের করতে পারছে না, আর সামনে এক দুই করে পয়েন্ট দেখাবো, অতটা দ্বিচারিতা এই বুড়ো হয়ে গিয়েও শিখিনি। আমরা মহারাজ মহারাণীদের সংস্পর্শে আসিনি, পাপী তাপী সাধারণ মানুষদের নিয়েই জীবনটা যাহোক করে নিজের শিরদাঁড়ার ও যোগ্যতার জোরে যতটুকু সম্ভব কাটিয়ে দিলাম। 
  • Bratin Das | ১৬ আগস্ট ২০২৩ ১৫:২৫740561
  • এই মরেচে!! তোমাকে নিয়ে আর পারলাম না যোদি। খুরে দন্ডবত sadsad
    ​​​​
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন