এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • Life is Elsewhere

    ik
    বইপত্তর | ২৩ এপ্রিল ২০০৭ | ৫৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ik | 10.153.103.97, 10.150.50.89, 10.150.50.89, 203.91.207.30 | ২৩ এপ্রিল ২০০৭ ১৯:৩৪385380
  • প্রেমে ও বিপ্লবে কবি। এ একসাথে একাধিক কবি ও সময় ব্যাপ্তি-র কাহিনি। যেখানে যোগসূত্র হিসাবে অছে মা আর বিপ্লব। কাহিনি-র শুরু কবি-র জন্ম-সম্ভাবনার দিন আর শেষ হয় মৃত্যুর দিন। মায়ের অতিনিকট সান্নিধ্যে বড় হয়ে ওঠা আর তার বিপ্রতীপ এ বাইরের পৃথিবী-র সাথে যোগাযোগ, প্রেম, যৌনতা ও সামাজিক পরিবর্তনে নিজেকে মিলিয়ে নেওয়ার টানাপোড়েন, কবির জীবনের পুরোটা জুড়েই। কুন্দেরা আছেন তার স্বভাবসিদ্ব ভঙ্গিমায় গল্পের ভিতরে ও আশপাশে, সমীকরন এর মত বাক্য আর আণুবীক্ষনিক বিশ্লেষ্‌ন সমেত। যৌনতা আছে মুক্ত আর নির্ভার, কবি'র প্রথম প্রেম এর রাত এর প্রস্তুতি আছে, যেমন আছে প্রথমবার কাঁধে মাথা রাখার সৎ উপলব্ধি। Xavier আছে, যে কিনা এক ঘুম থেকে আরেক ঘুমে বাঁচে। (মোট্‌মাট এরকম অনেক কিছু আছে, আমাকে বারবার ডাকাডাকি করছে, আর লিখতে পার্লুম না) পড়ে দেখবেন ভালো লাগতে বাধ্য
  • Arijit | 128.240.233.197, 128.240.229.66 | ২৩ এপ্রিল ২০০৭ ১৯:৩৬385381
  • সব্বোনাশ।
  • d | 122.163.122.21 | ২৩ এপ্রিল ২০০৭ ১৯:৫৯385382
  • ঐ যে বিষয় খোলার ছোট্টো বাক্সটা আছে -- Name of Book/Cinema(etc) নামে --- পষ্টো শুনলাম সেটা গুনগুন করে গাইছে "আমারে তুমি অশেষ করেছ.... "
  • tan | 131.95.121.129 | ২৩ এপ্রিল ২০০৭ ২০:০০385383
  • এই কি লীলা তব?
    :-)))
  • tan | 131.95.121.129 | ২৩ এপ্রিল ২০০৭ ২০:০১385384
  • দ,
    এখানে সকলে ব,র আর দ কে খুব খুঁজছিলো দেখছিলাম।
    আরে বরদ কি এমনি আসে? :-)))
  • ik | 122.169.146.164 | ২৩ এপ্রিল ২০০৭ ২২:২৭385385
  • পুরো কঁএচিএ দিএছি, তবে দোশ্‌ট আমার না, ঐ অদঊত bug ভর্তি pageটর কে যনে।।।

    ধুস শালা
  • Ishan | 130.36.62.141 | ২৩ এপ্রিল ২০০৭ ২২:৩১385386
  • ik, ছেঁটে ছোটো করে দিলাম তো।
    ব্যাপারটা সিম্পল। প্রথমে বিষয় বানাবেন। সেটা সাইজে ছোটো হবে। তারপর সেই বিষয় নিয়ে যত বড়ো খুশি মতামত দেবেন। :-)
  • Ishan | 71.239.32.103 | ২৪ এপ্রিল ২০০৭ ০৮:৫১385387
  • এটা আমার প্রথম পড়া কুন্দেরা। বোধহয় কলেজের প্রথম বছরে। আমার এক বন্ধু, এমনিতে যে গিটার টিটার বাজাতো, দেখি একদিন মাটির দু ইঞ্চি উপর দিয়ে হাঁটছে। কি কেস? খোঁজ নিয়ে জানা গেল লাইফ ইজ এলসহোয়্যার পড়ছে। জিজ্ঞাসা করায় বলল, "আমি এখন সুররিয়াল জীবন যাপন করছি'।

    অগত্যা বইটা পড়ে ফেলা গেল। এক চেক কবির উপাখ্যান। জন্ম দিয়ে শুরু, বলা ভালো গর্ভে আসা দিয়ে শুরু, আর কম বয়সে অপমৃত্যু দিয়ে শেষ। টিপিক্যাল কুন্দেরা, সুররিয়েলিজম, কবিতা, কমিউনিজম, শিল্প, ইত্যাদি প্রচুর আরবিট মালপত্র এদিক সেদিক ছড়ানো, পড়ে ফেলার পর বোঝা যায়, আসলে ততটা আরবিট নয়। বরং কেয়ারফুলি কেয়ারলেস। তবে সব চেয়ে ভালো লাগল তরুণ কবির মায়ের একটি ছোট্টো গপ্প, যেটা বলার জন্য এই লেখাটা শুরু করলাম।

    কবি তখন প্রেম করছেন, যদ্দুর মনে পড়ে একটি কুৎসিতদর্শন মেয়ের সঙ্গে। প্রেমিকাকে বাড়ি নিয়ে এসেছেন। দরজা বন্ধ করে শরীর টরীর হচ্ছে, প্রেমিকার শীৎকার বাইরে থেকে শোনা যাচ্ছে। হেনকালে কবির মা দরজায় টোকা মারলেন। দরজা খোলার পর উদ্বিগ্ন মুখে জিজ্ঞাসা করলেন, চেঁচামেচি করছিলে, তোমার কি শরীর খারাপ নাকি খুকি?

    পরে কবি মায়ের হয়ে সাফাই গাইতে যাওয়ায় প্রেমিকা দাঁত খিঁচিয়ে বললেন, ঢপ দিয়োনা, তোমার মা চিৎকার আর শীৎকারের ফারাক বোঝেন না?

    পড়ে টড়ে, বন্ধুকে বললাম, এই জায়গাটা আমার সবচেয়ে ভালো লেগেছে। বেশ জ্ঞানলাভ হল। বোঝা গেল, যে দজ্জাল শাশুড়ি শুধু আমাদের দেশেই থাকেনা। শুনে সে আমাকে চশমাপরা শকুন বলেছিল :-)

    হ্যাঁ, এটা কোনো পুস্তক সমালোচনা নয়। মনে পড়ল, লিখে দিলাম।
  • ik | 10.153.103.97, 10.150.50.89, 10.150.50.89, 203.91.207.30 | ২৪ এপ্রিল ২০০৭ ১০:৩১385388
  • থ্যাংকু ঈশান, মালটা পুরো কেরেকেটাকেরেকেটাকটাকটাঘ্যাঁচাঙ্গ হয়ে গেছিলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন