এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কলকাতার ম্যাপ Yahoo Map-তে

    LCM
    অন্যান্য | ২৬ এপ্রিল ২০০৭ | ১২৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • LCM | 128.48.203.128 | ২৬ এপ্রিল ২০০৭ ০২:৩৬385277
  • অবশেষে, ভারত-এর একটা ভাল নেট ম্যাপ http://in.maps.yahoo.com/

    kolkata টাইপ করে সার্চ কর, মাউস-এর স্ক্রোল বার দিয়ে জুম করো, স্ক্রোল বাটন না থাকলে বাঁ দিকে জুম বার ব্যবহার করো। Google-ম্যাপ এর মতন interface

    এই একটা কাজ Google-এর আগে করল Yahoo। কারণ, Google Map এ ভারত-এর রাস্তাঘাট কিস্যু নেই, আর wikimapia তে তো জনগন চা-য়ের দোকান মার্ক করে রেখেছে, কিন্তু রাস্তার/জায়গার নাম নেই
  • LCM | 128.48.203.128 | ২৬ এপ্রিল ২০০৭ ০২:৪০385288
  • ভুল বললাম। Google Map এ ও একই জিনিস। তবে, Yahoo আর Google গায়ে গায়ে competition। অবশ্য ম্যাপ গুলোর source বোধহয় একই, কেননা details রাস্তা কোথাও নেই।
  • byaas | 24.60.249.125 | ২৬ এপ্রিল ২০০৭ ০৫:২১385293
  • yahoo map দেখলাম কিন্তু হাওড়া কে Naora কেনো লিখেছে বুঝলাম না। :)
  • x | 209.209.248.9 | ২৬ এপ্রিল ২০০৭ ০৬:৩১385294
  • Kolkata-র map কি দর কার ? চা -এর দোকান-এ জিগাইলেই তো হৈবো

  • S | 61.95.167.91 | ২৬ এপ্রিল ২০০৭ ১০:৩৪385295
  • গুগুল আর্থে আমার বাড়ি, বাড়ির সামনে জলের ট্যাঙ্কি, মাদার ডেয়ারি, ব্যান্ডেল চার্চ, ইমামবাড়া, সবুজ দ্বীপ সব দেখা যাচ্ছে পোস্কার। সেখেনে আর রাস্তায় কী দরকার? :-)
  • aatagaachhe totapaakhi | 141.213.240.90 | ২৬ এপ্রিল ২০০৭ ১০:৪৭385296
  • আরে আর কয়েকদিন সবুর করুন, geological google earth বেরোচ্ছে। বাড়ির নীচে কি ধরনের পাথর আছে, কত বছর আগে কোন জায়গা develope করেছিল, এরকম অনেক কিছু।
    বাকি রইল ঐতিহাসিক google earth, আজকের পৃথিবীর জায়গাগুলো তে আগে কি কি ছিল সেগুলো যদি দেখ যায়।
  • S | 10.13.74.166, 202.56.215.9 | ২৬ এপ্রিল ২০০৭ ১১:৪৮385297
  • গুগল আর্থ তো অলরেডি ঐতিহাসিক জায়গা দেখায়। সব দু থেকে তিন বছরের পুরনো ছবি। দু বছর আগে তৈরি হওয়া ফ্লাইওভার, শপিং মল কিছুই দেখা যায় না এতে। সব দেখায় ধুলোমাখা রাস্তা বা মাঠ, আন্ডার কনস্ট্রাকশন টাইপ।
  • LCM | 24.4.0.122 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:২৬385298
  • পাড়ার চায়ের দোকান-এ বললে বাড়ি দেখিয়ে দেবে ঠিকই, কিন্তু ম্যাপ দিতে পারবে না। আর পাড়া অবধি তো আগে যেতে হবে তো :-)

    গুগুল আর্থ এক পিস সফ্‌টওয়ার, যা কিনা ডাউনলোড এবং ইন্সটল করতে হবে। browser-এর মধ্যে ম্যাপ ব্যাপারটা আলাদা। আর, নিজের বাড়ি, পাড়া সে তো জানা জায়গা, তার ম্যাপ দরকার নেই। ম্যাপ দরকার অচেনা জায়গার।

    মাইক্রোসফ্‌ট করছে Virtual Earth
  • LCM | 24.4.0.122 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:২৯385299
  • এখনও ভারত-এর ম্যাপ-এ mapquest/google/yahoo-র মতন দুটো পয়েন্ট-এর street/driving direction পাওয়া যায় না। এবার আস্তে আস্তে হবে।
  • byaas | 24.60.249.125 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:৩১385278
  • ময়দানে যে মেলাটা দেখাচ্ছে সেটা কি মেলা? বই মেলা কি অত ছোট নাকি? পায়ে হেটে তো তা মনে হয় না!
  • byaas | 24.60.249.125 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:৩৩385279
  • maps of india দুটো পইন্ট এর মধ্যে ডিরেক্‌শ্‌ন দেয়। তবে সুধু মনে হয় দিল্লির যন্য।
  • LCM | 24.4.0.122 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:৩৮385280
  • টালিগঞ্জ-এ প্রদীপ সিনেমা হল-এর লোকেশন রয়েছে। এই সেই হল যেখানে সিনেমা চলাকালীন হঠাৎ লেখা ফুটে উঠত 'জুতা খুলে হাতে নিয়ে পা তুলে বসুন, জোয়ার আসিতেছে, জোয়ারের জলে জুতা হারাইলে সিনেমা কর্তৃপক্ষ দায়ী নহে'।
    সেই প্রদীপ-এর লোকেশন Yahoo Map-এ দেখে পুলকিত হয়ে থ্রেডটা শুরু করলাম।
  • S | 10.13.74.166, 202.56.215.9 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:৩৯385281
  • দিল্লির জন্য অনেক ম্যাপ আছে। আমি নিজে তো অচেনা জায়গায় যাবার জন্য Eicher City Map ফলো করি। দুর্ধর্ষ জিনিস। কিন্তু কলকাতার জন্য তাদের কোনও ম্যাপ নেই। দিল্লি মুম্বই ব্যাঙ্গি চেন্নাই আছে।

    ব্রাউজারে ম্যাপ দেখার খুব ভালো জিনিস হল উইকিম্যাপিয়া। গুগল আর্থের ব্রাউজার ভার্সন। অনেক ক্লিয়ার ছবি, কিছুই ইনস্টল করার দরকার পড়ে না।

    আরেকটা আছে, http://www.mapmyindia.com। তেমন কিছু নয় অবশ্য।
  • LCM | 24.4.0.122 | ২৬ এপ্রিল ২০০৭ ১২:৪৬385282
  • S,
    wikimapia- হল collection of satellite images । ঠিক ম্যাপ নয়। লেবেল না থাকলে ম্যাপ হবে কি করে।
  • Arijit | 128.240.233.197, 128.240.229.7 | ২৬ এপ্রিল ২০০৭ ১৪:২৪385283
  • রাস্তার নাম ভুল। SP Mukherjee রোড টালিগঞ্জের দিকে এসে নাম হয় "দেশপ্রাণ শাসমল রোড'। টালিগঞ্জ ট্রামডিপোর পর "নেতাজী সুভাষচন্দ্র বসু রোড' ঘুরে গড়িয়ার দিকে গেছে - এই ম্যাপে সেটাও "দেশপ্রাণ শাসমল রোড'। আরো কত ভুলভাল আছে কে জানে...প্রিন্স আনোয়ার শাহ রোডের নাম নাই যেমন...

    তবে অ্যাটলিস্ট নেটে এলো - এই অনেক।
  • Arijit | 128.240.233.197, 128.240.229.7 | ২৬ এপ্রিল ২০০৭ ১৪:২৭385284
  • গুগুল আর্থে কোথায় কবেকার ছবি এটা বের করা বেশ কঠিন। যেমন প্রথম যখন মার্কেটে উইকিম্যাপিয়া এলো, বাড়ির কাছে গিয়ে দেখি আদিগঙ্গার ওপর মেট্রো ফ্লাইওভারের পিলারগুলোও দেখাচ্ছে - মানে বেশ রিসেন্ট। এদিকে নিউক্যাসলে যে বিল্ডিংএ বসি, তার জায়গায় পার্কিং লট দেখাচ্ছে - যেটা চার বছর আগের কথা।
  • * | 10.236.66.35, 203.99.212.57 | ২৬ এপ্রিল ২০০৭ ১৬:০৩385285
  • সে তো এই yahoo map-এও ছবি বেশ পুরোনো মনে হচ্ছে। গড়িআর কাছে S.C Mullick Rd-এর ওপর westwind বলে একটা কমপ্লেক্স হয়েছে - কিন্তু ম্যাপে দেখাচ্ছে ডাবরের কারখানা।টার মানে অন্তত: ৫ বছর আগের তোলা ছবি।
  • x | 209.209.248.9 | ২৭ এপ্রিল ২০০৭ ০৬:০১385286
  • Kolkata-র map দিয়ে কি হৈবো ? রাস্তা-র নাম কি কোরে বুঝা যাবে -- কোন রাস্তার সাম-নে খারা হোয়ে আছি কে কৈবে ? চা-এর দোকান।
  • bozo | 72.181.38.168 | ২৭ এপ্রিল ২০০৭ ০৭:৩৬385287
  • *, এই westwind complex টা কোথায় হয়েছে? যেখানে ডাবরের কারখানা ছিল? ওটা তো একটু স্মৃতি বিজড়িত স্থান। তাই একটু বিশদে জানাবেন?
  • * | 10.236.66.35, 203.99.212.57 | ২৭ এপ্রিল ২০০৭ ১৭:১০385289
  • bozo,
    তোমায় নিয়ে এই এক মুশকিল - সব কিছু কি গবার ওখানকার সাথে relate করো নাকি :) ? না, না stadium-র উল্টো দিকের চাবণপ্রাশ তৈরির ডাবর কারখানা মিন করিনি আমি (ওর কাছেই কোথায় সস্তায় অন্য মাংস পাওয়া যেত না?)। গড়িয়া থেকে যাদবপুর যাওয়ার রাস্তায় 'পদ্মশ্রী' বলে একটা সিনেমা হল ছিল না - তার প্রায় উল্টোদিকেই এক বন্ধ হওয়া ডাবর ছিল - ওখানেই হয়েছে westwind। জানিনা অবশ্য সেখানেও তোমার কোনো স্মৃতি ছিল কিনা।

    ডানদিক কানা, কি লিখলাম নিজেই জানি না ছাই।
  • bozo | 129.7.152.47 | ২৭ এপ্রিল ২০০৭ ১৯:৫১385290
  • *, ধন্যবাদ। আমি কিছুর সঙ্গে-ই রিলেট করি নি। জানতে চেয়েছিলাম কারন ওদিকে অনেক দিন যাই না। বদল হতেও পারে।
    পদ্মশ্রী বিলক্ষন চিনি। ঐ অঞ্চলে একটি আস্তানাও আছে। যদি সেভাবে কখনো না থাকার জন্য details এ চিনি না।
  • * | 10.236.66.35, 203.99.212.57 | ৩০ এপ্রিল ২০০৭ ১৩:৩১385291
  • bozo,
    একটু মনক্ষুণ্ন হয়েছ মনে হল। আমি just ঠাট্টা করেছিলাম - আঘাত দিয়ে থাকলে আন্তরিকভাবে দু:খিত ও ক্ষমাপ্রার্থী।
  • bozo | 129.7.131.198 | ০১ মে ২০০৭ ০১:০৩385292
  • না * দু:খ পাই নি। আসলে স্কুল কলেজের নাম আমি সচেতন ভাবে এড়িয়ে চলি। তাই কোনো কিছুর সঙ্গেই রিলেট করতে চাই নি। তবে জানার ইচ্ছা ছিল বটেই (নইলে প্রশ্ন টা করতাম না)। কখনো ফিরে না গেলেও স্মৃতি থেকে যায়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন