এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এখন নন্দিগ্রাম - ১৪ই মার্চের থেকে

    Binary
    অন্যান্য | ০৫ মে ২০০৭ | ২২০২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 59.162.191.115 | ২৯ নভেম্বর ২০০৭ ২১:৩১385130
  • সমস্যা হল- সেই লড়াই চালাবার মত বিকল্প নেতৃত্ব নেই। একটা রাজ্যের রাজনৈতিক নেতৃত্ব, যে পার্টিই হোক না কেন, যখন কিছু ব্যতিক্রম ছাড়া সম্পূর্ণভাবে হিন্দু উচ্চবর্ণ শিক্ষিত মধ্যবিত্তের হাতে চলে যায় এবং তাদের অঙ্গুলিহেলনে ঠিক হয় কখন কি করা হবে, তখন এইভাবেই বুড়ো আঙুল চোষা ছাড়া কিছু করার থাকে না।
  • Du | 67.111.229.98 | ২৯ নভেম্বর ২০০৭ ২১:৪৪385131
  • এই বাজারে এক্স সি পি এমের কিন্তু অভাব নাই , র । কদিন আগেই ধর্মকেই ই সংস্কৃতি কয়েছে, এমন লোকেও আজকাল বলছে আমি তো সি পি এমই ছিলাম , এখন এদের এই অবস্থা দেখে অন্য হয়েছি ।
  • r | 59.162.191.115 | ২৯ নভেম্বর ২০০৭ ২১:৪৮385132
  • এক্স সি পি এম হোক, বা না হোক, যাদের কথা শুনি তারা সবাই তো শহুরে মধ্যবিত্ত! এ লড়াই তাদের নেতৃত্বে হবার নয়। হলে যা ছিল তাই থাকবে।
  • r | 59.162.191.115 | ২৯ নভেম্বর ২০০৭ ২১:৫২385133
  • সবার গলায় তো একই রা- এই বুদ্ধবাবুকে তো "আমাদের লোক" ভেবেছিলাম, কিন্তু! মানে মার্কেজ মায়াকোভস্কি পড়া "আমাদের লোক"। যারা ষাট সত্তরে পার্টি করা সংগঠনের লোক, বুদ্ধবাবুকে নিয়ে এই উদ্বাহু নৃত্য দেখে অনেককেই আড়ালে হাসাহাসি করতে দেখেছি।
  • Samik | 122.162.67.33 | ৩০ নভেম্বর ২০০৭ ০০:০০385134
  • আচ্ছা, ক্ষিতি গোস্বামী প্রত্যেকবার কেন একই কথা বলেন, আমি পদত্যাগ করব? এর পর কইলে তো ঘুড়ায়ও হাসব! ইন ফ্যাক্ট, এ বারও হেসেছিল।
  • Ishan | 12.163.39.254 | ৩০ নভেম্বর ২০০৭ ০০:০৫385135
  • আমি কিন্তু কনসিস্টেন্ট। বুদ্ধবাবুকে আমার কভি পছন্দ ছিলনা। :-)

    তবে জ্যোতিবাবুকে আমার হেবি লাগে। সে মতে মিলুক না মিলুক।
  • d | 192.85.47.2 | ৩০ নভেম্বর ২০০৭ ১১:২৩385136
  • আমি তো "জনস্বার্থে' জনগণকে সাহায্য করার চেষ্টা করছিলাম। :)

    Swift কোড লাগে ব্যাঙ্ককে আইডেন্টিফাই করতে। এইটা আলফানিউমেরিক হয়। প্রথম ৪ টে ক্যার আর পরে ডিজিট। যদি ৮ ক্যার হয় তো জানবে সেইটা মেইন ব্র্যাঞ্চকে বোঝাচ্ছে। এই SWIFT কোডের মধ্যেও ব্র্যাঞ্চ আইডেন্টিফাই করার অংশ থাকে। সম্ভবত: ৭, ৮, ৯ ১০ এই ৪টে পোজিশান ব্র্যাঞ্চ চিনতে লাগে। এইটা প্রধানত: আন্তর্জাতিক ট্র্যান্সফারে লাগে। কিন্তু iCICI সম্ভবত: MICR কোডই চায়। মানে ওটা ছাড়াও পেয়ী হিসাবে অ্যাড করাই যায় .... কিন্তু সেক্ষেত্রে প্রেরক নিশ্চিত হতে পারবে না যে টাকাটা ঠিক জায়গায় গেছে।

    ইয়ে, ppt বানিয়ে বিলি করব? :-D
  • "" | 61.2.2.253 | ৩০ নভেম্বর ২০০৭ ২২:১০385137
  • আনন্দবর্গী + আনন্দমার্গী + সুশীল সমাজের গোপালবৃন্দ + খ্যাঁকশাল + তৃণগ্রেস

    খিচুড়িটা যা জমেছে না !!
  • "" | 61.2.2.15 | ০১ ডিসেম্বর ২০০৭ ২২:৩৮385138
  • আনন্দবাবুদের দাক্ষিণ্যে এস এস পি (সুশীল সমাজ পার্টি) গঠিত হচ্চে ,

    সুশীল-গোপাল রা দলে দলে যোগ দিন
  • saa | 82.20.43.114 | ০১ ডিসেম্বর ২০০৭ ২৩:০২385140
  • দু,
    ধর্মকে সংষ্কৃতি বলা লোক কিন্তু সিপিএমের মধ্যেও কম নেই। তারাপীঠে গিয়ে নামাবলী জড়িয়ে কালী দুর্গা বলে বামুনঠাকুর ও ইদিকে কাস্তেহাতুড়ির ফেল্যাগ উড়িয়ে মন্তিরি হন থাকেন থাকবেন। তাই এসব কথা শুনলে কত্তা ঘুড়ায় ও হাসে!
    এতো হিপোক্রিসি যে কবে শেষ হবে!
    অ আমাদের পাড়ার শেতলামন্দিরের পুরুত কিন্তু মিছিলে আগে ভাগে চলেন ! ব্যক্তিগত বিশ্বাস কিনা! তাই সেটা এক্স এবং বত্তমান সবারি সমান দরকার
  • "" | 61.2.2.15 | ০১ ডিসেম্বর ২০০৭ ২৩:৩২385141
  • ক্ষিতির কি ক্ষতি হল?

    কিছুই না, গাছের খেয়ে তলার কুড়ল
  • Du | 96.226.15.201 | ০২ ডিসেম্বর ২০০৭ ০৩:১২385142
  • বহু ব্যবহৃত হলেও ভাল পয়েন্ট তর্কের জন্য।
    কিন্তু সুভাষ চক্রবর্তীকে বেশি নিন্দা করে কাজ কি? কতদিন ধরে আগামী দিনের মুক্তিসূর্য্য আশায় আশায় , কবে ওকে পাশে পাওয়া যায়!
  • d | 219.64.92.163 | ০২ ডিসেম্বর ২০০৭ ১২:২৬385143
  • দু,

    সা'এর বক্তব্যটা তো ছিল, তোমার ঐ ধর্মকে সংস্কৃতি বলা লোকও এখন নিজেকে এক্স-সিপিএম বলে দাবী করছে সেই প্রসঙ্গে: শুধু এক্স কেন, বর্তমান এবং বেশ হেভিওয়েট সি পি এমও ধর্মকে "সংস্কৃতি' বলে মানেন। কিন্তু তোমার বক্তব্য পড়ে পুরো ঘেঁটে গেলাম। "কতদিন ধরে আগামী দিনের মুক্তিসূর্য্য আশায় আছেন ' বলে সুভাষ চক্কোত্তির ধর্মকে "সংস্কৃতি' ভাবাটার "বেশী নিন্দে' করে কি হবে?? কিন্তু যাঁদের কেউ পাশে পাবার আশায় বসে নেই ---- তাদের ধর্মকে সংস্কৃতি ভাবাটা নিয়ে ব্যঙ্গ করা যায় ।।। কারণ তাঁদের কেউ পাশে পেতে চান না??
  • Suvajit | 58.168.5.167 | ০২ ডিসেম্বর ২০০৭ ১৫:১৩385144
  • a x: টাকা ইন্টারনেট ট্রান্সফার করে দেওয়া গেছে। একটা ইমেলও চলে যাবে সংহতির [email protected] এই আইডি তে।
    আশাকরি ঠিক অ্যাকাউন্টেই জমা পড়বে।
  • Arpan | 79.73.44.95 | ০২ ডিসেম্বর ২০০৭ ১৫:৩৯385145
  • সুভাষ চক্কোত্তির সমালোচনা করে কাজ নেই কারণ "আগামী দিনের মুক্তিসূর্য্য' কতদিন ধরে আশায় আশায় ... পড়ে বেশ আমোদ পেলাম।

    তারাপীঠে নামাবলী জড়িয়ে ক্যামেরার সামনে পুজো দিয়ে ও আমি আগে ব্রাহ্মণ ও পরে কমিউনিস্ট ঘোষণা করেও তিনি মন্ত্রিসভায় আলো ছড়ান এ নিয়ে তো সুভাষকে বেশি দোষী সাব্যস্ত করা যায় না। বরং একটি বিশেষ দল যারা ধর্মকে সংস্কৃতি বলে মানে না তাদের ডাবল স্ট্যান্ডার্ডটুকু বেশ তারিয়ে তারিয়ে উপভোগ কর যায়।

    কিন্তু উপভোগ করা এক জিনিস আর সেটা খোলা পাতায় বলা অন্য জিনিস। কারণ বললেই আপনি আপনি সিপিয়েম বিরোধী এবং "আগামী দিনের মুক্তিসূর্য্য" উদয়ের অপেক্ষায় পাড়ার শেতলামন্দিরে পুজো চড়াচ্ছেন। অর্থাৎ আপনার অন্য কোন আইডেন্টিটি থাকতে পারে না। আপনি কোন আইডেন্টিটি না চাইলেও আপনাকে জোর করে গছিয়ে দেওয়া হবে।

    সিপিয়েমের সামান্যতম সমালোচনা শুনতে পেলেই তাকে ভোঁতা করে দেবার জন্য এও এক বহু ব্যবহৃত কিন্তু তীক্ষ্ণ অস্ত্র। রীতিমত অনুশীলনে যাকে ভোঁতা হতে দেওয়া হয়না। সম্পূর্ণ অপ্রাসঙ্গিক ভাবে "মূক্তিসূর্য্য' ইত্যাদি প্রসঙ্গ এনে ফেলা সেই অনুশীলনেরই একটি ক্ল্যাসিক উদাহরণ।
  • Du | 71.123.227.182 | ০৩ ডিসেম্বর ২০০৭ ০৮:৩৫385146
  • দ,
    প্রথমে শীতলা মন্দিরের পুরোহিত যাকে নিয়ে কিছুই বলিনি , এবং সা-এর বক্তব্যটা ওনাকে নিয়ে থাকলে
    হয়তো বোঝার চেষ্টাও করতাম। প্রথমত: প্রায় বছর দশেক ( নাকি আরো বেশি) ধরেই সি পি এম ঘোষিত ভাবে ধর্মের
    বিরুদ্ধে না দাঁড়ানোর পথে চলেছে। কাজেই মিছিলে শীতলামন্দিরের পুরোহিত, বৌদ্ধ ভিক্ষু, পাঁচ ওয়ক্ত নমাজী যে কেউ থাকাটাই
    কোন হিপোক্রিসি কি? এতে মানুষের কাছে যেতে তাদের সুবিধে হয় বলেই আমার মনে হয়, যখন আমেরিকানদের দেখে বুঝি, কমি দের সম্বন্ধে তাদের গভীরতম
    অ্যালার্জির কারণ কমিরা ঈশ্বরকে মানে না। সেক্ষেত্রে মানুষের বিশ্বাস করার এবং না করার দুটো অধিকারকেই মেনে
    নেওয়ার মধ্যে কোন অন্যায় আছে বলে কি তোমার মনে হয় ? এইভাবে এরা অনেক বদলেছে, পূণর্মূল্যায়ণ করেছে নিজেদের
    কিন্তু তবুও তোজো প্রসঙ্গ থেকে শুরু করে, মুসলমান জাতির আত্ম নিয়ন্ত্রণের অধিকার, রবীন্দ্রনাথকে বুর্জোয়া বলা,
    চীনের চেয়ারম্যান, রাশিয়ার পতন সমস্ত অভিযোগের দায় নিতে হয় এই সাইনবোর্ড সর্বস্ব বামপন্থী পার্টিকেই, অন্য বামেদের গায়ে এগুলো লাগে না!
    আমি বোঝাতেও চাই নি ধর্মকে সংস্কৃতি বলে না যারা তারা সবাই সিপি এম অথবা সব এক্স সিপি এমকেও কটাক্ষ করি নি ।কারো কারো ক্ষেত্রে আমার সন্দেহ যেটা হয়েছে
    সেটা সবক্ষেত্রেই ভিত্তিহীন বলে মনে করো কি কেউ? আমি আরেকটি কথা লিখেছিলাম 'তর্ক' শব্দটিকে হাইলাইট করে । তর্ক করি আমরা তর্কের জন্যেই।
    নাহলে আমরা সবাইই জানি শীতলা পুরোহিত আমি প্রনামী দিলে পুজোটা দিয়ে দেন। হয়তো বা একথাও বলেন যে পুজো দিলে আমার অসুখ করবে না।
    কিন্তু তিনি আমাকে কখনৈ বলতে আসেন না যে আমার পুজো করা উচিত কারণ পুজো করাই হচ্ছে ভারতবর্ষের সংস্কৃতি।
    বোঝাতে পারলাম কি ডিফারেন্সটা, দ? কমিউনিস্টরা ঈশ্বর মানা না মানা নিয়ে র বর্ণিত সেই ট্রটস্কিপন্থী না স্ট্যালিনপন্থী টাইপের কুস্তি চালিয়ে
    যেতেই পারেন , কিন্তু আমি বরং অনুরোধ করবো 'উত্তরা' সিনেমাটা দেখার।

    এইবারে দু:খিত ব্যঙ্গ নিয়ে আসায়। আসলে এ নিয়ে বহুদিন থেকেই জ্বলছে।সুভাষ চক্রবর্তীকে অর্পণ দেখছি
    নামাবলিও পরিয়েছে গ্রাফিক্যালি। এদেশে মন্ত্রীরা বিভিন্ন সময়ে মন্দির মসজিদ গুর্দোয়ারা সবেতেই যান (উল্লিখিত মন্দিরযাত্রাটিও কোন ব্যক্তিগত যাত্রা ছিলনা) , তাঁদেরকে কি কেউ প্রশ্ন করেছে কখনো এটা নিয়ে ?
    ওনাকে জিজ্ঞেস করা হলো এবং হাল্কাচালে বলা উত্তরটা ( যেটা আমাদের অনেকেই কথাচ্ছলে বলেন ) নিয়ে হৈ হৈ।
    গতবছর মীরা ভট্টাচার্য্য মহম্মদ সেলিমকে ভাইফোঁটা দেন শুনে অজিত পাঁজা বলেছিলেন 'ধুর, মুসলমান আবার ভটচাজ্জি বামুনের ভাই হয় কি করে ?' দুর্ভাগ্যবশত:
    এই কথাটির মধ্যে আপত্তিকর কিছুই পাননি তাঁরা যারা সুভাষ চক্রর কথাটা নিয়ে প্রগতিশীল হায় হায় করেছেন।
    এই জিনিষগুলোকেই কপট মনে হয় আমার। আমি কংগ্রেসের রাখীবন্ধনের সুদীর্ঘ ঐতিহ্যকে ব্যঙ্গ করতেও যাবো না এই উদাহরণ দিয়ে।
    আজকে বিজেপি যদি বলে যে রামকে তারা ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের এক মহান উদাহরণ এবং এক কাল্পনিক চরিত্র হিসেবে মেনে নিচ্ছে তাতে আমার কি অসুবিধে হতে পারে আমি যখন তাকে
    প্রথম থেকেই সেরকম ভেবে আসছি? এই জিনিসটাতেই আমার আপত্তি। এই প্রসঙ্গে স্টেটস্ম্যান সম্পর্কিত আমার একটা পুরোনো ধার আছে সেটাও চুকিয়ে দিই।
    স্টেটস্ম্যানে বামফ্রন্ট সরককারের অ কম্যুনিস্টসুলভ কাজকর্ম নিয়ে আপত্তিসূচক লেখা প্রসঙ্গে আমি জিজ্ঞেস করেছিলাম ' স্টেটস্ম্যান কি কমুনিস্ট কাগজ?'
    এর পর স্টেটস্ম্যানের খবর নেওয়া না নেয়া নিয়ে কিছু মন্তব্য ফিরে ফিরে আসে। এখানে আমার এটা বলবার ছিল
    স্টেটস্মআনের খবর নিয়ে আমার কোন বক্তব্য নেই। তাদের সি পি এম বিরোধিতা নিয়েও আমার কোন বক্তব্য নাই। কিন্তু কম্যুনিস্ট পার্টি কেন কম্যুনিজম মানছে না এই নিয়ে তাদের কি সমস্যা হতে পারে সেটা বোঝা বা এই বিষয়ে প্রশ্নকে আমল দেওয়াটা আমার পক্ষে পরম চাপ।

    যাই হোক নতুন পুরোনো মিলিয়ে বহু কথাই লিখলাম, তোমাকে উত্তর দেওয়ার ছলে। আশা করি এর মধ্যে কিছু উত্তর কিছু প্রশ্ন রইলো সবার জন্যেই।
  • Riju | 203.197.96.50 | ০৩ ডিসেম্বর ২০০৭ ০৯:২৫385147
  • সুভাষ চক্কোত্তি কে নিয়ে আলাদা টই খুল্লে হয় না? :-)
    সুভাষ চক্কোত্তি ঘোষিত কমি বলেই প্রশ্ন উঠেছে কারণ কমিউনিস্ট পার্টির নীতি অনুযায়ী কমিউনিস্ট সদস্য রা ধর্মাচরণ করতে পারে না বলেই জানি। দমদম পৌরসভার সিপিএম চেয়ারম্যান শ্রীহীর ভড়চায ও শ্রীভূমি দুগ্গাপুজো করায় প্রশ্ন উঠেছিলো।মহম্মদ সেলিম রমজান মাসে ইফতার পার্টি থ্রো করলেও কথা ওঠে তাই। চিরকাল উঠবে।
    প্রণব মুখার্জীর দুগ্গাপুজো করার ক্ষেত্রে ওঠে নি কারণ ওনার দলের নীতি তে লেখা নেই যে উনি পুজোয় অংশ নিতে পারবেন না।
  • S | 122.162.85.101 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১১:৫২385148
  • হুম্‌ম্‌। যেমন আবাপ আগে হরকিষেণ সিং সুরজিৎকে চাটত পঞ্চ ক ধারণের জন্য। কিন্তু মনমোহন সিংরে কেউ চাটে না।
  • S | 122.162.85.101 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১১:৫৭385149
  • শুভজিৎ / অক্ষ:

    কীভাবে ট্রান্সফার করলে জানিও। MICR কোড কি পাওয়া গেছে?
  • Arpan | 193.134.170.35 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১৬:৪৩385151
  • উল্লিখিত মন্দিরযাৎরাটি ব্যক্‌তিগত যাৎরা ছিল না!! তবে যে কাগজে পড়েছিলাম মালদহে দলীয় প্রচার শেষে তিনি তারাপীঠে গিয়েছিলেন? আর নামাবলী পরা? ওটাও ধরে নিন ঐ হাল্কাচ্ছলে বলা। ওর জায়গায় বরং পড়ুন ৫০১ টাকা দক্ষিণা নিবেদন আর ফুল নিয়ে মন্‌ৎরোচ্চারণ করে বিগ্রহের পায়ে অঞ্জলি।

    পুরনো আর্কাইভ ঘেঁটে কথাচ্‌ছলে বলা আরো কিছু সুভাষিতবলী পেলাম। না, না, উনি দীর্ঘ তারাপীঠ যাৎরার শেষে "ক্লান্ত' ছিলেন তাই হয়ত এগুলো "কথাচ্ছলে' বলে ফেলেছেন, এগুলোকে তেমন পাৎতা দেবার কিছুই নেই।

    http://www.anandabazar.com/archive/1060916/16raj1.htm

    এই লিংকক্‌টিও দিলাম। পাবলিক মেমরি স্‌ৎযি আর কত জিনিস মনে রাখার চাপ নেবে?

    http://www.anandabazar.com/archive/1060917/17raj1.htm

    বাকি যেটুকু লেখার ছিল ঋজু দেখছি লিখে দিয়েছে।
  • Arijit | 128.240.229.7 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১৭:০৩385152
  • আমার এট্টু ট্যান যাচ্ছে, কাজেই বুঝায়ে বল - তক্কোটা কি নে? আম্মো তো রাখী আর ভাইফোঁটা এই দুটো খুব মেনে চলি - মানে পছন্দ করি - সেন্টিমেন্টাল কারণে। তো? একে কি হিপোক্রিসি কইবে?

    সুভাষ চক্কোত্তিকে নিয়ে কিছু বলবো না - উনি লায়াবিলিটি - কিন্তু সাংগঠনিক কারণে ওঁকে তাড়াতে পারে না। ভোট-রাজনীতির বাধ্যবাধকতা আর কি।

    তবে - ধর্ম-আচার মানা, না মানা নিয়ে কিছু কথা আছে - আপাতত মিটিনে যাচ্ছি, পরে লিখবো।
  • S | 122.162.82.247 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১৭:৪৫385153
  • রাখি ভাইফোঁটা ঠিক ধার্মিক উৎসব নয়। এর মধ্যে তাই কেউ হিপোক্রিসি খোঁজে নি। আপত্তির কারণটা ছিল অজিত পাঁজার উক্তিটা। মুসলমান আবার হিন্দুর ভাই হয় নাকি?

    বেসিকালি পাগল ছাগল দলের লোকের কাছ থেকে এর বেশি আর কী আশা করা যায়? বাংলার মাটি বাংলার জল গানের বেসিক ইতিহাসটুকু জানা থাকলে কেউ এ ধরণের কমেন্ট করতে পারে না, অন্তত বাংলায় বসে।
  • jumbo | 82.198.250.67 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১৮:২৩385154
  • মহা বিপদ কং আর ছি:পিয়েম দুইজনিই তো মহা ছেকুলার! এমন কথা বলে কোন হিসেবে!! ছ্যা:
    কম: সুভাষ আর তরমুজ অজিত নিগ্‌ঘাত পাগোল ছাগোল ই !
    সঙ্গে বিমান ও আছেন তস্লিমার কল্যানে! ক্লান্ত হয়ে যাতা বলে ফ্যালেন কথাচছলে!!
  • Suvajit | 60.229.14.145 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১৯:২৭385155
  • S - আমি HDFC Bank এর online transfer facility দিয়ে করেছি। এখানে NEFT - National Electronic Fund Transfer বলে একটা ব্যাপার আছে। তাতে যে ব্যাংককে (ও ব্রান্‌চকে) পাঠাচ্ছি তার IFSC Code লাগে। কানাড়া ব্যাংকের শেয়ালদা শাখার কোড হলো CNRB0000396। এই কোডটাই MICR Code কিনা জানি না খুব সম্ভবত: তাইই। ব্যাস ঐ কোড আর অ্যাকাউন্ট নম্বর এবং হোল্ডারের নাম এϾট্র করে সাবমিট করলেই ট্রানসাকশান হয়ে গেল।
  • Arijit | 128.240.229.67 | ০৩ ডিসেম্বর ২০০৭ ১৯:৪০385156
  • আরিত্তারা!!!
  • S | 122.162.84.64 | ০৪ ডিসেম্বর ২০০৭ ১১:১৪385157
  • হুম্‌ম্‌। না, MICR কোড ন' ডিজিটের নম্বর হয়, আলফানিউমেরিক হয় না।

    ঠিক আছে।
  • S | 122.162.84.184 | ০৪ ডিসেম্বর ২০০৭ ১২:১৯385158
  • আচ্ছা, শোনো সুধীজন। কানাড়া ব্যাঙ্কের শিয়ালদা ব্র্যাঞ্চের ঠিকানা হল P.B.NO. 10820, 14 & 15 A. PRAFULLA CHANDRA RD,
    SEALDAH
    । আর এর MICR কোড হল 700015024

    সোর্স : http://rbidocs.rbi.org.in/rdocs/Publications/PDFs/56923.pdf এর ২৫ নং পাতায়, ১১ নং রো।
  • a x | 207.69.137.43 | ১৬ ডিসেম্বর ২০০৭ ০০:২২385160
  • আচ্ছা এই সব MICR, IFSC, MRCP, FRCS সব কোড গুলো ঐ ইয়াহু গ্রুপটাতে পাঠ্যে দি?
  • santanu | 217.196.19.45 | ১২ জানুয়ারি ২০০৮ ২০:৪৮385162
  • বেশ কিছুদিন কেটে গেল, কিছু আর শোনা যায় না, তাহলে কি সেই হার্মাদ বাহিনীর গুলি চালিয়ে নন্দিগ্রাম অভিযান এর পর সব ঠিকঠাক হয়ে গেল?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন