এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ৪২ এ কে কত ? : পব ভোটের প্রেডিকশন টই

    একক
    অন্যান্য | ১৬ মে ২০১৯ | ৯৫৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 458912.167.34.76 | ২৬ মে ২০১৯ ১৪:৪১384007
  • ২০১৬ সালে বঙ্গবাসী সুযোগ পেয়েছিলো তিনো আর বিজেপি দুটোকেই তাড়ানোর।
  • Amit | 9003412.130.1278.63 | ২৬ মে ২০১৯ ১৪:৪২384008
  • ভোট বুথ অব্দি পৌঁছতে পারলে তো । উন্নয়ন তো রাস্তায় দাঁড়িয়ে ছিল ।
  • pi | 2345.110.9004512.129 | ২৬ মে ২০১৯ ১৪:৪৩384009
  • ফাইট ১ঃ১ হয়ে গেলে জিততে গেলে ভোট তো বেশি লাগবেই। বিরোধী ভোট কাটাকুটি না হলে আগেরবারের মত সমর্থন থাকলেও তো হারতে হতে পারে। এটাকে অন্যের ভরসায় ভোটে দাঁড়ানো বলা যায় কি, টেকনিকালি?

    আর অরণ্যদা, এটা যদি সত্যিই স্ট্র্যাটেজি হয়ে থাকে, তো সেই নিয়েই তো আপত্তি।কারণ খুবই আত্মঘাতী ও বাংলাঘাতী স্ট্র্যটেজি মনে হয়েছে। বিজেপি আর এস এস এর যা সংগঠন, তাতে এইসব ভোটারকে আর থোড়াই ফেরত পাওয়া যাবে! উল্টে ক'দিন বাদে পড়ে থাকা সিপিএম বিজেপির হাতে সবচেয়ে বেশি অত্যাচারিত হবে। ত্রিপুরার অবস্থা দেখুন। আইডিওলজিকালি আর এস এস এর সবচে বড় শত্রু বাম আদর্শ। সবচে বেশি টার্গেট বেঁচে থাকা বামই হবে। আজ ১৫০-২০০ পার্টি অফিস খুলতে সাহায্য করছে বলে এত উল্লাস, কাল কী করে দেখুন! বামদের পুরো ধুয়ে মুছে সাফ করার টার্গেট আছে অমিত ষহের। এটা স্ট্র্যাটেজি হলে, আবারো বলছি এ আগুন নিয়ে খেলা। নিজেরা পুড়বে, পুরো বাংলা পুড়বে। অত্যন্ত হঠকারী স্ট্র্যাটেজি।
  • Amit | 9003412.130.1278.63 | ২৬ মে ২০১৯ ১৪:৪৭384010
  • তিনোদের সমর্থন করতে হলে সরাসরি করাই ভালো। সিপিএম কে বাঁচানোর কথা বলে ইনডাইরেক্ট সাপোর্ট র মানে হয় না। যাদের ঘর অলরেডি জ্বলছে, তারা কে জ্বালাতে আসছে , তাদের পতাকার রং দেখেনা।
  • pi | 2345.110.9004512.129 | ২৬ মে ২০১৯ ১৪:৫০384011
  • হয়ে গেল। সেই এক গরুর রচনা।
    আন্টি বিজেপি মানেই আপনাকে প্রো তৃণ হতে হবে। আপনি বললেই যেন তাকে হয়ে যেতে হবে!। নিজেদের থেকে লোকজনকে এভাবেই দূরে সরান। অদ্ভুত।
    আর হ্যাঁ, আমার বা আমাদের কী আশংকা সেটা আমাদের মত করেই বলব, আপনার ডিক্টেট করে দেওয়া ধারায় নয়, বা আপনাদের চুপ করে থাকার নিদান শুনেও নয়।
  • Amit | 9003412.130.1278.63 | ২৬ মে ২০১৯ ১৫:০০384012
  • না , একেবারেই আপনি কি বলবেন সেটা direct করা হচ্ছে না । জাস্ট নিজের ওপিনিয়ন দিচ্ছি খোলা পাতায় ।
  • saikat | 90045.37.900.143 | ২৬ মে ২০১৯ ১৫:০৫384013
  • বাংলা পুড়বে বলে পাই মনে করছে কেন ? এন`আরসি হবে বলে ? পাই শিওর যে সেটায় লোকের সমর্থন থাকবে না ? আজকের ইন্ডিয়ান একস্প্রেসে লেখা বেড়িয়েছে, পঃবঃর ভোট বিশ্লেষন, বিবিধ কারণ দেওয়া হয়েছে। তো সেখানে আছে, প্রাক্তন সিপিএম, এখন বিজেপি, বসিরহাটের, তার বক্তব্য যে মঙ্গলবার করে তার বাড়িতে নিরামিষ চালু হয়েছে, ঐ সব জায়্গায় মুসলমানদের প্রভাবে !

    পড়ে মনে হল, কারা পেয়েছিল রাজার পার্ট ??

    আবার অন্যদিকে, নিরামিষ খাওয়ার এরকম কারণ যথেষ্ট এবং ঠিক হলে, বিজেপি এলে বা লোকের অসুবিধেই বা কেন হবে ?
  • Amit | 9003412.130.1278.63 | ২৬ মে ২০১৯ ১৫:০৬384014
  • নিচের ঘটনাটা কি দিয়ে ব্যাখ্যা হবে ?
    বিজেপি র ষড়যন্ত্র , তিনোদের অধিকার রক্ষার চেষ্টা , নাকি সিপিএম এর অন্তর্ঘাত ? নাকি অন্য কিছু ?

    সব কিছু নিশ্চয় সাদা কালো দিয়ে ব্যাখ্যা করা যায়না । অনেক ধূসর জায়গা থাকে ।

    https://www.anandabazar.com/amp/state/general-election-results-2019-tmc-leader-allegedly-beaten-severely-by-villagers-at-sandeshkhali-dgtl-1.997403
  • S | 458912.167.34.76 | ২৬ মে ২০১৯ ১৫:১৪384017
  • এখন যা পরিস্থিতি তাতে ২০২১এ বিজেপি আসবে। ২০২৬এ বামেদের আসার সুযোগ আছে।

    এবারে বিরোধী ভোট কেটে তিনোদের সীট বজায় রাখলে বিজেপি দুই ইলেকশন সাইকেলে এমনিতেই বাংলায় ক্ষমতায় চলে আসতো, আর বামেরা কোনোদিনও আসতে পারতো না।
  • Ekak | 670112.51.8912.122 | ২৬ মে ২০১৯ ১৫:৩১384018
  • পাই এতো আগুন দেকছে কোথায়, মধ্যবিত্ত হিন্দু বঙ্গালির সিন্ঘ ভাগ এনার্সির সাপোর্টার।
  • saikat | 90045.37.900.143 | ২৬ মে ২০১৯ ১৫:৪৫384019
  • আর একটা লেখাও আছে ঐ কাগজেই। শেষ দফার ভোটে, ন`টা সীটে তিনোরা জিতেছে, কারণ বিদ্যাসাগর মূর্তি। আমার ধারণা ঝামেলাটার শুরু তিনোদের জেনে বুঝেই করা, বিজেপিকে ট্র্যাপে ফেলার চেষ্টা, কারন ততদিনে বুঝে গেছে যে অন্য সীটগুলোতে ব্যাপারটা ছড়িয়ে গেছে। সেটায় এবার সফল হলেও, ওরকম সাব-ন্যাশনালিজ্ম বিশেষ কাজ করেনা, কর্নাটকে বিধানসভায় কংগ্রেস বুঝেছিল। সুতরাং এখানেও সেটা ভবিষ্যতে করবে বলে মনে হয়্না। আর লক্ষ্য়্স কর, গতকাল মোদী বলেওছে regional aspiration এর কথা। সুতোরাঙ্গ, লালন, চইতন্য, মজনু শাহ - ইত্যাদি বিজেপি ঠিকই সামলে নেবে। আরও যে, অনুপ্রবেশকে সমস্যা হিসেবে দেখলে এন`আরসিই তার সমাধান। হ্যস, এটা অন্য কথা যে সার্ক না কী কী সব ছিল, সেসব দিয়ে হয়ত এই সমস্যার সমাধান হত, কিন্তু সেই কাজ কোন সরকারই বা করেছে। হয় ফেলে রাখা, নজর না দেওয়া অথবা ঐ সমস্যস্কে ব্যবহার করা। বিজেপির চরম কৃতিত্ব যে বিবিধ দলের অপদার্থতা আর কনফ্লিক্টগুলোকেই ব্যবহার করা।
  • Du | 7845.184.90045.227 | ২৬ মে ২০১৯ ১৭:৩১384020
  • কালকে আইটি সেলের ইন্টারভিউ দেখাচ্ছিল এন্ডিটিভিতে। কিভাবে নেটে না গিয়ে তারা হোয়া তে ক্যাম্পেন করেছে।

    আরো একটা ঘটনাও হয়েছে অন্তত কিছু মানুষ যারা কখনো~ই ভোট দেননি এবার দিয়েছেন -- তাদের বক্তব্য অনুযায়ী তৃণমূলের কর্মকান্ডে অসহ্য হয়ে।
  • aranya | 3478.160.342312.238 | ২৬ মে ২০১৯ ১৯:৫৪384021
  • এটা আমারও মনে হচ্ছিল, সিপিএম-এর ২০-২২%, তিনোর ২% যোগ করলেও বিজেপি-র ৪০% হয় না, নতুন ভোট লাগবে, যা কোন ক্যাম্পেই ছিল না
  • pi | 2345.110.015612.176 | ২৬ মে ২০১৯ ২০:০১384022
  • লিখ্ছি একটু বাদে।
  • aranya | 3478.160.342312.238 | ২৬ মে ২০১৯ ২০:৫২384023
  • 'আরেসেসকে আইনী রাখা কেকেকে বা আইসিস কে রাখার মতই'

    - দু, আরএসএস তো ব্যানড সংগঠন নয়। তাদের বিরুদ্ধে কোন বেআইনী স্টেপ নেওয়া যেমন ভয় দেখিয়ে শাখা স্থাপন করতে না দেওয়া - এগুলো সমর্থনযোগ্য না।

    আর আইসিস যে পরিমাণ হত্যা, সন্ত্রাস, মেয়েদের যৌনদাসী করে রাখা ইঃ অত্যাচার চালিয়েছে, তাদের সাথে আরএসএস-এর তুলনা করলে, আরএসএস বিরোধীরাও হাসবে।

    কেকেকে-র সাথে তুলনা তাও হয়ত কিছুটা চলতে পারে
  • pi | 2345.110.015612.176 | ২৬ মে ২০১৯ ২৩:২৬384024
  • আবার তেরেহে জ্বর এসেছে৷ বেশি লিখতে অয়ারছিনা।
    এক কথায় লিখে যাই, এরকম ক'টা ঘটনা গত ক'দিন আর ক'বছরে দেখলেন? এগুলও আগুন জ্বলা মনে করি।
    লোকজনকে ডিটেনশন ক্যাম্পে যেতে হলে আগুন জ্বলা মনে করব। দাংা হলে, দাংগা বাড়লেও। লোকের মনে ছুপা সাম্প্রদায়িকতা খুঁচিয়ে বের করে ঘা করা হলেও। হাল্কাভাবে থাকা আর মৌলবাদীর মত বহিঃপ্রকাশে অনেক তফাত, অনেক বেশি ক্ষতি।
    কেউ গরু খাচ্ছে, কি মুসলিম ছেলে হিন্দু মেয়ে বিয়ে করল, সেটা নিয়ে আপত্তি, মনে মনে গজগজানি থাকা, আর তাকে সেজন্য বা খেতে পারে ভেবে দল বেঁধে পিটিয়ে মারার সাহস দেখানোর কালচরে অনেক তফাত আছে।

    এগুলো কয়েকটা কারণ মাত্র।

    https://www.newsclick.in/Violence-Dalits-Muslims-Reported-Across-India

    https://www.thehindu.com/news/top-stories-of-the-day-may-26-2019/article27254327.ece
  • pi | 2345.110.015612.176 | ২৬ মে ২০১৯ ২৩:৪১384025
  • দীনেশ ত্রিবেদী বিজেপিতে?
  • r2h | 232312.172.451223.168 | ২৭ মে ২০১৯ ০১:১২384026
  • ছুপা সাম্প্রদায়িকতাকে জাগিয়ে তোলা - এটাই সবচে ভয়ানক বলে মনে হয়।

    সাম্প্রদায়িকতার বাইরের ইস্যু নিয়ে লোকে ভোট দেয়নি তা নিশ্চয় না, ক্ষুদ্র আশা লয়েই আমরা বাঁচি। কিন্তু এর বাইরে বিদ্বেষ ও যুদ্ধের রাজনীতি তো অনস্বীকার্যভাবে বড় ফ্যাকটর। কার ল্যাজে কখন আগুন ধরবে সে লোকে অত ভাবেনা বোধয়, দুঃসাহসী অসাবধানে রাস্তা পেরুনোর সময় (রাস্তা পেরুনোর ব্যাপারে অবশ্য আমাদের মাঝেই এমন দুঃসাহসী আছেঃ) ) ভাবেনা যে তারও দুর্ঘটনা হতে পারে।

    ধরা যাক এনারসি হলো, হিন্দু মুসলমান ধরে ডিটেন করে রাখলো - সে ভয়ানক ব্যাপার হবে। ধরা যাক হলো কিন্তু শুধু মুসলমানদের ধরে ডিটেন করলো। সেও ভয়ানকই - বিদ্বেষ, অবিশ্বাস, লিঞ্চিংএর আদর্শ পরিবেশ।

    সুশীল বুদ্ধিজীবী ইত্যাদি টার্ম খিল্লিতে পরিণত হয়েছে, (যদিও আমার মতে সুবোধ অরিন্দম অর্পিতা ঘোষ ইত্যাদির জন্যে পুরো আঁতেল সেলেব সমাজকে গাল দেওয়ার মানে নেই, অনেক সেন লোকজনও আছেন)। কিন্তু সর্বভারতীয় ক্ষেত্রে যখন পায়েল রোহতাগি (জানি আপনারা নাম শোনেননি), অর্ণব, অক্ষয় কুমার, গজানন এট আল সুশীল হিসেবে পরিগনিত হবেন তখন বোঝা যাবে কত ধানে কত চাল, আর সে দিন দূরে নেই। আপনারা কি জানেন, রামমোহন রায় বৃটিশদের চামচা এবং সতীদাহ আসলে মহান হিন্দুব্র্যান্ড নারীস্বাধীনতা? এসব কিন্তু খিল্লি না, লোকে সিরিয়াসলি বলছে।

    করিনা কাপুর কেন ছেলের নাম তৈমুর রেখেছে সে নিয়ে নব্য সুশীলদের গরম বক্তৃতা। টাপুর টুপুর করিনা কপুর যথেষ্ট প্রিভিলেজড, ক্ষমতাশালী এবং ইত্যাদি।

    গত পর্শু অবদি ভক্তদের ভক্ত বললে তারা বলতো না আমি ভক্ত নই, কিন্তু...। এখন অলরেডি হোয়া মেসেজ বেরিয়ে গেছে ভক্ত শব্দটাকে জাতীয়তাবাদীর সমার্থক হিসেবে মান্যতা দিয়ে।

    কোথাও তো কিছু ভুল হয়েছে, বিপুল পরিমান যুদ্ধবাজ বিদ্বেষকামী দাঙ্গাপ্রিয় জনগণকে বুঝতে। ভোটের ব্যাপার নয়, ভোটে যা হবে তা হবে, আর বেশী কিছু বলতে গেলে সিপিএমের লোক দাবড়ে দিচ্ছে, বেশ করেছে জনগণ বিজেপিকে ভোট দিয়েছে তোর তাতে কী ইত্যাদি বলে, ঐ মর্মে প্রচুর পোস্ট ফেবু ঘিরে। কিন্তু চারদিকে প্রচুরপরিমান নাথুরাম প্রজ্ঞা সিং শম্ভুলালের সমর্থক লোকজনের মধ্যে থাকা তো আতঙ্কের ব্যাপার, কার কোথায় অনুভূতিতে আঘাত লাগবে আর দেবে ধরে কেলিয়ে।

    ওদিকে তৃণমূল আর সিপিএম কার ভোটার বিজেপিকে জেতালো আর ১১তে কারা খারাপ ছিল আর কারা কত বেশী সহি বাম সেই খ্যাচাব্যাচার (এই শব্দটা অন্য ভোট থেকে নিলাম) মধ্যে আরো এক গন্ডা লোক চাড্ডিপনার দ্বজা উড়িয়ে ক্লোজেট থেকে বেরুবে।

    পপুলার কালচার লোককে প্রভাবিত করতে পারতো, টিপিক্যাল বাম লিটারেচর নয়, বাজারসফল, চটপটে, হট কচুরি - সিনেমা, সাহিত্য। সেদিক দিয়েও ওরা এগিয়ে আছে।
  • Ishan | 780112.214.67.153 | ২৭ মে ২০১৯ ০২:১৭384028
  • এইটাই জেনুইন সমস্যা। এক্সিট পোল বেরোনোর পর অনেকেই বিশ্বাস করেননি। আমিও না। বিপ ফেবুতে লিখেছিল, মনে আছে, এই পোলটা অবিশ্বাস্য কারণ বামরা পশ্চিমবঙ্গে ৫% ভোট পাবে, এটা তাহলে বিশ্বাস করতে হয়। আমি নিজে কিছু লিখিনি, কিন্তু লিখলে এইটাই বলতাম। ভোট বেরোনোর পর দেখি ফলাফল এক্সিট পোলের মতোই। বিজেপি গাদা সিট জিতেছে, হিন্দুর সমীক্ষাকে সঠিক প্রমাণিত করে। তৃণমূল ভোট মোটামুটি একই আছে, বামরা নেমে এসেছে ৭% এ।

    এও একরকম ভাবে নেওয়া যেত। কিন্তু তার পরেই সোশাল মিডিয়াময় দেখি বাম সমর্থকদের উল্লাস। জনগণ দিদির স্বৈরাচারের বিরুদ্ধে ভোট দিয়েছে বেশ করেছে, ইত্যাদি। তা, জনগণ নিশ্চয়ই যা ভালো বুঝেছে তাইই করেছে। সেটা সমস্যা নয়। সমস্যা হল বিজেপির বাড়বাড়ন্ত যে আনন্দদায়ক কোনো ব্যাপার নয়, এটা বাম সমর্থকদের আচরণ দেখে বোঝার উপায় নেই। বিজেপির আইটি সেল এই পার্টি অফিস পুনর্দখল এবং সিপিএমকে কিছু অফিস বিতরণ নিয়ে খুবই সংযত, বামরাই মূলত প্রচারের কাজটা করে চলেছেন। এ নয়, যে তৃণমূল অফিস দখল করে ভাল কাজ করেছিল। কিন্তু বিজেপির তথাকথিত পুনর্দখল যে অধিক ভয়ঙ্করতার সূচনা, সেটা বোঝাতে হচ্ছে। “কই দিদিও তো দখল করেছিল, এখন বিজেপি করলেই দোষ? আপনি দিদিকে জেতাতে চান বললেই হয়” — এই জাতীয় যুক্তিপরম্পরা শুনছি। বাম সমর্থকমন্ডলীর কাছে যা শুনতে হবে ভাবিনি কখনও।
  • saikat | 90045.37.900.143 | ২৭ মে ২০১৯ ১৯:০৮384030
  • পাই, লিঙ্ক দেখে আর কী করব; এসব তো পাঁচ বছর ধরে দেখাই। ঘাড়ের ওপর এসে পড়তে পারে এসব এখন, এই আর কি । উপরন্তু বামপার্টি ও তাদের নেতা আর সাপোর্টারদের নিয়েও কিছু বলার নেই, কালের নিয়ম ইত্যাদি কারণ মেনে নেওয়াই ভাল।
  • হায় বাংলা | 786712.86.45900.107 | ২৭ মে ২০১৯ ১৯:৪০384031
  • A journey from বামছাগল টু রামছাগল।
  • sm | 7845.15.783423.223 | ২৭ মে ২০১৯ ২০:০১384032
  • বামছাগল নাম টায় বেশ নতুনত্ব আছে তো
  • pi | 7845.29.348912.26 | ২৮ মে ২০১৯ ১৯:১৭384033
  • সৈকতদা, এই সবকটা ( যা দিলাম, ত্তা বাদেও আঅছে)
    ঘRনা ভোটের ফলের পর। আপনারা কীকরে জ্বলবে না ভাবছেন জানিনা।

    মোদির প্রথ্ম টার্ম নিয়েও এখানে কিছুজনকে লিখতে দেখেছিলাম, আসলে আসুক, এনিয়ে ভয় পাওয়া জুজু মাত্র।
  • saikat | 90045.37.89.183 | ২৮ মে ২০১৯ ১৯:৩০384034
  • পাই, আমি ভাবছি না যে জ্বলবে না। সেটা না হওয়াটাই অস্বাভাবিক। কিন্তু লোকে ঠিকই মানিয়ে নেবে, কারণ এই জ্বালানোটা যারপরনাই কারন আর যুক্তি দেখিয়েই হবে। যাদের যাবে, শেষ পর্যন্ত তাদেরই যাবে।
  • hr | 37.111.224.243 | ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৪:২২732681
  • Atoz | 125612.141.5689.8 | ২৪ মে ২০১৯ ০৬:৪৪384090

    না না, আরো অনেক আগের থেকেই। সেই গণেশের দুধ খাওয়ার আমল মনে নেই?

    মনে আছে , ঐ সময় থেকে বা তার কিছু আগে পরে থেকেই খেয়াল হয়েছে

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন