এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতের পশ্চিমবঙ্গের কবি কাজী নজরুল ইসলাম কি করে বাংলাদেশের জাতীয় কবি হলেন ???

    এস ইসলাম লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১২ সেপ্টেম্বর ২০১৮ | ২৩৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এস ইসলাম | ১২ সেপ্টেম্বর ২০১৮ ০৮:২৮377849
  • ভারতের পশ্চিমবঙ্গের কবি কাজী নজরুল ইসলাম কি করে বাংলাদেশের জাতীয় কবি হলেন ???

    ১।ভারতের পশ্চিমবঙ্গের কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী,আজ । ১৮৯৯ সালের এইদিনে ভারতের পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার চুরুলিয়ায় জন্মগ্রহন করেন। পৃথিবীর ইতিহাসে এটি নজিরবিহীন, এক দেশের কবিকে নাগরিকত্ব দিয়ে ভিন্ন দেশের (অবৈধ) জাতীয় কবি বানানো হয়েছে। সব সম্ভবের দেশ বাংলাদেশেই এটা সম্ভব।

    ২। তাছাড়া পশ্চিমবঙ্গের কবি নজরুলকে যখন নাগরিকত্ব দেয়া হয়, তখন কবি বাকশক্তিরহিত ও বোধশক্তিহীন। কবির সম্মতি ছাড়াই বিদেশী কবিকে বাংলাদেশী নাগরিকত্ব দিয়ে তাকে (অবৈধ) জাতীয় কবি ঘোষণা করা হয়।

    ৩। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের অপর কবি রবীন্দ্রনাথকে কেন বাংলাদেশের জাতীয় কবি ঘোষণা করা হয়নি কেন? ইনি হিন্দু ব্রাহ্মধর্মবাদী কবি বলে? অথচ রবীন্দ্রনাথ ছিলেন জমিদার ও নোবেল পুরস্কারপ্রাপ্ত কবি। অন্যদিকে নজরুল ছিলেন সামান্য হোটেল কর্মচারী ও সেনাবাহিনীর নিম্নপদস্থ হাবিলদার।

    ৪। আর আমাদের এই জাতীয় কবিই কিনা বাংলাভাষার সাথে আরবী-উর্দু-ফার্সী শব্দ মিশিয়ে বংলাভাষার সতীত্ব নষ্ট করেছেন অন্যকথায় বংলাভাষার মুসলমানীকরণ(circumcision) করেছিলেন।

    ৫। তাছাড়া কবির সম্মতি ছাড়াই কবিকে তার জন্মভূমি ভারতের পশ্চিমবঙ্গ থেকে উঠিয়ে এনে বাংলাদেশে সমাধিস্থ করা হয়। মানুষের একটি স্বাভাবিক আকাংখা জন্মভূমির মাটিতে সমাধিস্থ হওয়া। এক্ষেত্রে সেটিও মানা হয়নি। আমি তো মনে করি কবর থেকে তার দেহাবশেষ উঠিয়ে পশ্চিমবঙ্গে পুনরায় সমাধিস্থ করা হোক। তাহলে তার বিদেহী আত্মা শান্তি পাবে।

    ৬। সেক্ষেত্রে কবির বাকশক্তিরহিত ও বোধশক্তিহীনতাকে স্বার্থ হাসিলের জন্য কাজে লাগানো হয়েছে।
  • sei | 456712.100.5623.50 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১০:১২377852
  • পুরো হুব্বা হয়ে গেলাম পড়ে। আপনি থাকছেন স্যার।
  • dc | 232312.164.6745.131 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১০:১৮377853
  • মাইরি এই সব কবিগুলো যে কি করে কোথা থেকে জাতীয় কবি টবি হয়ে যায় খোদাই জানে। নজরুলের কোন কবিতা আমি পড়িনি, তবে এটা শিওর যে কিলোখানেক কবিতা সাপ্লাই দিয়ে অযথা কাগজ নষ্ট করেছে। যেমন আরেক কবি রবীন্দ্রনাথ কয়েকশো কিলো কবিতা লিখে অনন্ত কাগজের দিস্তা নষ্ট করেছে। এই যে আপনি রবীন্দ্রনাথ, নজরুল ইত্যাদিদের নিয়ে লিখছেন এ আমার ভারি ভাল্লাগছে। এই সব ঢপের কবিদের নিয়ে আরও লিখুন, উত্সাহ নিয়ে পড়বো।
  • | 453412.159.896712.72 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১০:২১377854
  • হ্যা হ্যা হ্যা হ্যা হ্যা।
    তাও ভাল।

    (নিজের কবিতা আবার নিজেই তার রিভিউ - ও জিনিষ আর দিয়েন না, পিলিজ লাগে। )
  • | 453412.159.896712.72 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১০:২২377855
  • এই সিরিজে এর পরেরটি নির্ঘাৎ জীবনানন্দ
  • সৈকত | 340112.99.675612.98 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১০:২৯377856
  • না, 'রসুন' এখনও বাকী আছে।
  • শঙ্খ | 2345.110.894512.212 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৪৬377857
  • নির্মোহ ব ইন নিউ বটল! নজরুল সাহেব একটু বোধহয় পাশ ফিরে শুলেন।
  • sei | 456712.100.5623.50 | ১২ সেপ্টেম্বর ২০১৮ ১৬:২৫377858
  • লেখক কঙ্কাল কাণ্ডের পার্থবাবুকে যে সাইকোলজিস্ট দেখেছিলেন তাকে একবার দেখিয়ে নিন। আশাকরি সুস্থ হয়ে উঠবেন।
  • pp | 3423.241.342312.17 | ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৩৩377859
  • একে সংরক্ষণ করা হোক ।
  • কিশলয় | 9001212.30.2334.95 | ১৩ সেপ্টেম্বর ২০১৮ ২০:১২377851
  • নজরুল আমার প্রিয় কবি।।।।
    আর আমার কাছে তিনিই বাংলা কাব্যের প্রবাদ পুরুষ।

    কোনো প্রকৃত কবি হিন্দু মুসলমান বা বাংলাদেশী,বাঙালি হতে পারেন না। একজন কবি শুধুই একজন কবি।।।।।
    আর তিনি যতটা মুসলিম পন্থি লিখেছেন ততটাই হিন্দু ও অসাম্প্রদায়িকতায় লিখেছেন।

    তিনি কে, কোথায় জন্মেছেন, কোথায় তাকে সমাহিত করা উচিত এসব চিন্তা করে মুক্তচিন্তা ব্যহত করবেন না।
  • কিশলয় | 9001212.30.2334.95 | ১৩ সেপ্টেম্বর ২০১৮ ২০:১২377850
  • নজরুল আমার প্রিয় কবি।।।।
    আর আমার কাছে তিনিই বাংলা কাব্যের প্রবাদ পুরুষ।

    কোনো প্রকৃত কবি হিন্দু মুসলমান বা বাংলাদেশী,বাঙালি হতে পারেন না। একজন কবি শুধুই একজন কবি।।।।।
    আর তিনি যতটা মুসলিম পন্থি লিখেছেন ততটাই হিন্দু ও অসাম্প্রদায়িকতায় লিখেছেন।

    তিনি কে, কোথায় জন্মেছেন, কোথায় তাকে সমাহিত করা উচিত এসব চিন্তা করে মুক্তচিন্তা ব্যহত করবেন না।
  • নাম নাই | 103.230.209.117 | ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২৬735782
  • লেখক তুমি আস্ত একটা আবালচোদা, বোকাচোদা। তুমি পাগলচোদা যে এটা তোমার বাড়িতে জানে?  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন