এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্পবিশ্ব | 128.102.240.35 | ০৫ এপ্রিল ২০১৭ ১২:৫৩366231
  • কল্পবিশ্বের ষষ্ঠ সংখ্যা আমরা উৎসর্গ করছি কল্পবিজ্ঞানের প্রাণপুরুষ শ্রী অদ্রীশ বর্ধনকে। এই সংখ্যায় থাকবে এই অসামান্য মানুষটিকে নিয়ে অনেক লেখা, প্রবন্ধ ও স্মৃতিচারণ। বাংলা জঁর ও অনুবাদ সাহিত্যের এই নিরলস কর্মীকে কোনদিনই তাঁর যোগ্য সম্মান দেওয়া হয়নি। কল্পবিশ্বের তরফ থেকে তাই এই সামান্য শ্রদ্ধা নিবেদন।
    অদ্রীশ ও তাঁর সাহিত্যকর্ম নিয়ে সদস্যরা যদি কিছু লিখতে চান তবে লেখা পাঠান [email protected] -এ ১৫ এপ্রিলের মধ্যে।
  • কল্পবিশ্ব | 59.207.63.233 | ০৫ এপ্রিল ২০১৭ ১৯:১১366239
  • শারদীয়া সংখ্যার জন্য লেখা আহ্বান করা হচ্ছে!
    কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের এক বা একাধিক অপ্রকাশিত লেখা পাঠান নিচের বিভাগে!
    • উপন্যাস
    • গল্প
    • বিদেশি গল্পের অনুবাদ*
    • কবিতা বা ছড়া
    • লিমেরিক
    • বিজ্ঞানের টুকরো খবর
    • প্রবন্ধ
    • কমিকস ব কার্টুন**
    • অণুগল্প
    • কল্পবিজ্ঞান ভিত্তিক নাটক
    * অনূদিত বা অনুপ্রাণিত গল্প পাঠালে উৎসের উল্লেখ করতে হবে
    ** কমিকস বা কার্টুন বিভাগে আগে স্যাম্পল পেজ বা পাইলত পেজ পাঠাতে হবে, সেটি নির্বাচিত হলে সম্পূর্ণ কমিকস পাঠাবেন।
    শুধুমাত্র কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি বা হরর গোত্রের লেখা বাংলা অভ্র ফন্টে টাইপ করে (উপন্যাসের শব্দসীমা ১০-১২ হাজার) মাইক্রোসফট ওয়ার্ড বা রিচ টেক্সট ফরম্যাটে স্পষ্ট ভাবে বিভাগ উল্লেখ করে পাঠাতে হবে। লেখা নির্বাচিত হ্লে সেটি আর কোথাও পাঠানো যাবে না, অন্যত্র পাঠাতে চাইলে কল্পবিশ্বকে অবগত করতে হবে, সেক্ষেত্রে লেখাটি আর গ্রাহ্য হবে না!
    লেখা পাঠান নিচের ইমেল আইডি তেঃ
    [email protected]
    লেখা জমা দেবার শেষ দিন ১৫ই জুন ২০১৭
  • dc | 181.49.206.15 | ০৫ এপ্রিল ২০১৭ ১৯:৩৯366240
  • ইয়ে, কল্পবিজ্ঞানের প্রাণপুরুষ বলে মানা হয় তিনজনকে - রে ব্র্যাডবেরি, আইস্যাক অ্যাসিমভ আর রবার্ট হেইনলেইন। এঁরা তিনজন তথাকথিত "গোল্ডেন এজ" অফ সাইফাইয়ের সাথে ঘনিষ্ঠ ভাবে জড়িয়ে।

    ছোটবেলায় কিশোর জ্ঞান বিজ্ঞানে অদ্রীশ বর্ধনের লেখাগুলো পড়তে খুব ভাল্লাগতো, বলতে গেলে ওনার লেখা পড়ার জন্যই ওটার পুজোসংখ্যা কিনতাম। আরেকটু বড়ো হয়ে অবশ্য আবিষ্কার করেছিলাম ওনার প্রায় বেশীরভাগ গল্পই ইংরেজি কোন গল্পের "বঙ্গানুবাদ"। এরকম একটা গল্প এখনো মনে আছে, ভিনগ্রহের এক্দল জীব এসে পৃথিবীর একজন লোককে নিয়ে পাড়ি দেবে, আর সূর্য্যের খুব কাছ দিয়ে যাবে। কদিন পরেই অরিজিনাল গল্পটাও পড়ে ফেলেছিলাম, আর্থার সি ক্লার্কের রন্ডেভু উইথ রামা।
  • nane | 193.82.66.148 | ০৫ এপ্রিল ২০১৭ ২০:০৯366241
  • অরিজিনাল বিগ থ্রি-তে আর্থার সি ক্লার্ক ছিলেন না? ব্র্যাডবেরী বোধ হয় আরেকটু পরে।
  • nane | 193.82.66.148 | ০৫ এপ্রিল ২০১৭ ২০:২৯366242
  • তবে এটা না বল্লে অন্যায় হবে যে জুল ভের্ন বা অ্যাসিমভ প্রথম পড়েছিলাম অদ্রীশ বর্ধন আর মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়ের অনুবাদেই। শুধু কল্পবিজ্ঞান নয় অবশ্য, এই সব অসামান্য অনুবাদকেরা আমাদের মত ইংরেজি না জানা অনেক কিশোর -কিশোরী-এর সঙ্গেই বাইরের পৃথিবীর পরিচয় করিয়ে দিয়েছিলেন।
  • dc | 181.49.206.15 | ০৫ এপ্রিল ২০১৭ ২১:৫২366243
  • নানান জায়গায় পড়েছি যে "গোল্ডেন এজ" বা চল্লিশ থেকে পঞ্চাশের দশকের বিগ থ্রি মোটামুটিভাবে ঐ তিনজনকে ধরা হয়। এছাড়া ক্লার্ক, ফিলিপ ডিক ইত্যাদিদেরও নাম নেওয়া হয় (আরও দুয়েকজনের নাম মনে আসছে না)।

    তবে এই ব্যাপারে একমত, ছোটবেলায় অদ্রীশ বর্ধন আর অ্যাসিমভের গপ্পো পড়েই সাইফাই পড়তে শুরু করেছিলাম। জুলে ভার্নে অবশ্য আরো অনেক পড়েছিলাম, প্রায় একই সাথে এইচ জি ওয়েলসও পড়েছিলাম। " শুধু কল্পবিজ্ঞান নয় অবশ্য, এই সব অসামান্য অনুবাদকেরা আমাদের মত ইংরেজি না জানা অনেক কিশোর -কিশোরী-এর সঙ্গেই বাইরের পৃথিবীর পরিচয় করিয়ে দিয়েছিলেন" - একদম।
  • কল্পবিশ্ব | 128.102.240.35 | ০৬ এপ্রিল ২০১৭ ১০:৫১366244
  • ইয়ে, আসলে বাংলা কল্পবিজ্ঞান এর প্রাণপুরুষ অদ্রীশ বর্ধন কেই বলা যায়। বাংলা টা বাদ পড়ে গিয়েছে দেখছি। :)
  • dc | 132.164.49.12 | ০৬ এপ্রিল ২০১৭ ১০:৫২366245
  • ঠিক ঠিক ঃ)
  • সুপ্রিয় দাস | 213.132.214.84 | ০৭ এপ্রিল ২০১৭ ১৮:৫৭366246
  • বাংলা সায়েন্স ফিকশন কে কল্পবিজ্ঞান বলে প্রথম অদ্রীশবাবুই আখ্যায়িত করেন। তাই ওনাকে কল্পবিজ্ঞানের প্রাণপুরুষ বলা যায়। মানে সাহিত্যধারা নয়, 'কল্পবিজ্ঞান' শব্দটা।
  • কল্পবিশ্ব | 193.82.22.253 | ৩০ জুলাই ২০১৭ ১৩:০১366232
  • এসে গেল বহু প্রতীক্ষিত কল্পবিশ্ব ষষ্ঠ সংখ্যা (দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সংখ্যা)।
    এবারে বাংলার একমাত্র কল্পবিজ্ঞান পত্রিকার থিম - অদ্রীশ বর্ধন। যে মানুষটির মাথা থেকে বেরিয়েছিল "কল্পবিজ্ঞান" শব্দটি, ছয়ের দশকে বাংলা কল্পবিজ্ঞানকে নতুন পথ দেখানো সেই মানুষটাকে নিয়েই আমাদের নতুন সংখ্যা।
    সাথে এলো আমাদের নতুন সাইট। আপনাদের ভালো লাগলেই পরিশ্রম সার্থক বলে মনে হবে।
    তাহলে আর কি? পড়া শুরু করা যাক?
    http://kalpabiswa.com/

    http://kalpabiswa.com/issue/issue6/
  • | 52.110.153.161 | ৩০ জুলাই ২০১৭ ২২:২৯366233
  • কল্পবিশ্বের জন্যে আন্তরিক শুভেচ্ছা!

    কোনো সংখ্যায় আশ্চর্য বা ফ্যান্টাসটিক পত্রিকা নিয়ে বড় আলোচনা করার আর্জি জানালাম।
  • বা: | 55.250.56.31 | ৩১ জুলাই ২০১৭ ০৬:৪৯366234
  • গ্যালারিটা দেখেই মন ভরে গেল। এত খেটে কাজ আজকাল প্রিন্টেড ম্যাগাজিনেও কম হয়। ওয়েব ম্যাগাজিনে এমন গবেষনামূলক কাজ আগে দেখিনি।
  • কল্পবিশ্ব | 128.102.240.35 | ২৮ সেপ্টেম্বর ২০১৭ ০৯:০৭366235
  • কল্পবিশ্বের বন্ধুরা, সময়বৃত্তের পরিক্রমায় আবার এসে গেল আরেকটা শারদীয় অকাল বোধনের পালা। প্রতিবারের মতো আমাদের মাতৃভাষায় কল্প-সাহিত্যের ডালি নিয়ে আবার এসেছি। বাণিজ্যিক কোনও উদ্দেশ্যের সম্পূর্ণ বাইরে গিয়ে আপনাদের সবার সঙ্গে এই ধারার লেখালিখির স্রোতপথকে আগামীর অভিযানে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই অজানার সফর আমাদের, সঙ্গী শুধু অদম্য জেদ আর কিছু বাতিস্তম্ভের আলো যা ছোটবেলার মায়াভরা দিন থেকেই আমাদের অন্ধকার দূর করে আসছে। যে বাতিস্তম্ভ গুলোর নাম হয়তো বা আইজ্যাক আসিমভ, স্তানিস্ল লেম, রে ব্র্যাডবেরি, প্রেমেন্দ্র মিত্র, অদ্রীশ বর্ধন কিংবা সত্যজিৎ রায়। যারা ধূসর সময় সরণি পেরিয়ে আমাদের পথ দেখিয়ে আসছে তাঁদের সেই আলোর পরশকে সবার সঙ্গে ভাগ করে নেবার প্রয়াসেই মত্ত প্রমিথিউস কল্পবিশ্বের চিরখ্যাপার দল। আপনাদের মতামত আমাদের পরম পাথেয়। আমাদের দৃঢ় বিশ্বাস চেনা ছকের বাইরে গিয়ে বেশ কিছু সাহসী নিরীক্ষা মূলক রচনার সংকলন হতে চলেছে এই সংখ্যা। ধন্যবাদ জানানোর ভাষা নেই সেই সমস্ত লেখকদের প্রতি যারা বিনা পারিশ্রমিকে এতদিন ধরে কল্পবিশ্বকে কল্পবিজ্ঞান আর ফ্যান্টাসি সাহিত্যের আঙিনায় তুলে ধরেছেন।

    সম্পূর্ণ বিনামূল্যে পড়তে পারবেন নিচের ঠিকানায়ঃ
    http://kalpabiswa.com/
  • কল্পবিশ্ব | 193.82.20.108 | ০১ জানুয়ারি ২০১৮ ১২:৪৮366236
  • থিসিস,অ্যান্টি থিসিস পেরিয়ে কল্পনা আর বৈজ্ঞানিক ভূয়োদর্শনের সিন্থেসিসের পথে। ২০১৮ র এই টাটকা মুহূর্তে এসে গেল কল্পবিশ্বের রাশিয়ান থিম সংখ্যা। এই বিশেষ ধরণের লেখনশৈলী রাশিয়ায় স্বীকৃতি পায় আমেরিকায় ১৯২৬ সালে বিখ্যাত সম্পাদক হুগো গার্ন্সব্যাক এর কল্পবিজ্ঞান হিসেবে আলাদা একটা ধারা উল্লেখ করার অনেক আগে। আরো গুরুত্বপূর্ণ হল যে পাশ্চাত্যে কল্পবিজ্ঞান ধারাটা বিশেষভাবে স্বীকৃত হবার অনেক আগে থেকেই রাশিয়ান সংস্কৃতির জনপ্রিয় বৌদ্ধিক পরিমণ্ডলে তা এক গভীর চর্চার বিষয় এবং সেটার মধ্যে দিয়ে তাঁরা বিংশ শতাব্দীর নব্য বাস্তবতাকে ব্যাখ্যা করে এসেছেন এর সূচনালগ্ন থেকেই। যে ধারার কল্পবিজ্ঞানের আখ্যান বা ন্যারেটিভে শুধুমাত্র যন্ত্র-সভ্যতার বাহ্য বিজয়কেতনই ঘোষিত হয়নি বরং এর প্রভাবে গড়া নতুন দিনের সমাজ রাজনীতির আবর্তে মানুষের বোধের যে বহুস্তরীয় পরিবর্তন তাকেও তুলে আনা হয়েছে রূপকের ছায়ায় যার আধার বিজ্ঞানের আধুনিক এবং স্পেক্যুলেটিভ ভাষ্য।
    নতুন বছর সমাগত। বন্ধুরা এই নতুন দিনের ভোরে চলুন পুরোনো একটা সময়ের কিছু সাক্ষরকে নতুন আলোয় দেখে নিই আমরা !! জানান কী ভালো লাগলো আর কী খারাপ। কোন ভুল চোখে পড়লে দয়া করে ধরিয়ে দিন।

    http://kalpabiswa.com/
  • কল্পবিশ্ব | 128.102.240.34 | ২১ ফেব্রুয়ারি ২০১৮ ১২:২৬366237
  • সময় বদলাচ্ছে, এক যুগান্তের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি আমরা। যারা সময়ের চাহিদাকে মেনে নিয়ে সাঁতার শিখবে না, ডুবে যাবে কালের স্রোতে। আড়াই বছর আগে কল্পবিশ্ব নিয়ে এসেছিল বাংলার প্রথম কল্পবিজ্ঞান ফ্যান্টাসি ইজিন। ইন্টারনেটে সম্পূর্ণ ফ্রিতে পরিণত মনস্কদের কল্পবিজ্ঞানের প্ত্রিকা। এরপর একে একে ৮ টি সংখ্যা বিপুল সমাদর পেয়েছে পাঠকদের। চাহিদা মেনে বেরিয়েছে ২ টি বার্ষিক প্রিন্টেড সংকলন। কাজ চলছে আরো কিছু বই এর। তৈরি হয়েছে নিজস্ব পাঠক গোষ্ঠী। কিন্তু এখানেই শেষ নয়, সামনের দিকে আরো একধাপ এগিয়ে গেল কল্পবিশ্ব। লঞ্চ হল গুগল প্লেস্টোরে কল্পবিশ্বের প্রথম ইবুক ভার্শান - কল্পবিশ্ব শারদীয়া ১৪২৪। যেখানে সারা পৃথিবীর চাহিদা যেভাবে প্রিন্টেড বই এর সাথে সাথে ইবুকের দিকে সরে যাচ্ছে সেখানে আমাদের সীমিত ক্ষমতার মধ্যে প্রায় ৬০০ পাতার একটি ইবুক প্রকাশ করে দেখিয়ে দিলাম টেকনোলজিটা খুবই সহজ এবং সস্তা। যারা শারদীয়া সংখ্যার ইবুক চাইছিলেন তাদের জন্যে রইল নিচের লিংক। আমরা প্লেবুক ও প্রায় সমস্ত অ্যাপ্স এই বইটি পরীক্ষা করেছি। কারো পড়তে অসুবিধা হলে দয়া করে আমাদের জানাবেন।
    গুগুল প্লে থেকে:
    https://play.google.com/store/books/details/Kalpabiswa_Kalpabiswa_Shar
    odiya_1424_2017?id=PtBMDwAAQBAJ

    গুগুল বুক থেকে:
    https://books.google.co.in/books?id=PtBMDwAAQBAJ&pg=PT368&dq=kalpabisw
    a&hl=en&sa=X&ved=0ahUKEwjx0L_2jrbZAhUDiLwKHYMxAWoQ6AEIMjAB#v=onepage&q
    =kalpabiswa&f=false

    এরপর থেকে কল্পবিশ্বের সমস্ত সংকলনই ইবুক হিসেবেও লঞ্চ হবে। তবে কল্পবিশ্ব সাইট চিরকালই থাকবে ফ্রি। চলুন গলা মেলাই বব ডিলানের চিরনূতন গানের সাথে - টাইমস দে আর অ্যা চেঞ্জিং!
  • কল্পবিশ্ব | 59.205.220.18 | ০৮ এপ্রিল ২০১৮ ২১:০০366238
  • কল্পবিশ্বের এবারের সংখ্যায় ফিরে দেখা সেই চিরন্তন সৃষ্টিকে, যাকে কল্পবিজ্ঞানের প্রথম রচনা বলেই সকলে জানি। ফ্র্যাঙ্কেনস্টাইন। অষ্টাদশী মেরি শেলির স্বপ্নে দেখা এক দানবের কাহিনি। ভিক্টর ফ্র্যাঙ্কেনস্টাইন নামের সেই বিজ্ঞানীর সৃষ্ট দানবের বয়স দু’শো হল। দু’-দু’টো শতাব্দী পেরিয়ে এসে সে আজও জীবন্ত। বলা যায় ‘অ্যালাইভ অ্যান্ড কিকিং’।
    প্রচ্ছদ কাহিনির পাশাপাশি এবারের সংখ্যার বিশেষ আকর্ষণ কল্পবিজ্ঞান বিষয়ে সত্যজিৎ রায়ের সাক্ষাৎকার। রয়েছে সত্যজিতের চিরকালীন সৃষ্টি প্রফেসর শঙ্কুর প্যাশটিশ।
    তা ছাড়া দারুণ সব গল্প, কমিক্স, কুইজ— এ সব তো আছেই।

    ওয়েবসাইটে পড়ার পাশাপাশি আপনি পড়তে পারবেন গুগুল বুক (ইপাব) এবং কিন্ডেলে মোবি ফরম্যাটে।
    দেখুন নিচের লিংকে

    https://kalpabiswa.com/

    কল্পবিশ্ব ওয়েবস্টোর - পাওয়া যাবে শেষ ৪ টি সংখ্যা গুগুল বুক (ইপাব) এবং কিন্ডেলে মোবি ফরম্যাটে।

    https://kalpabiswa.com/%E0%A6%95%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AA%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AC-%E0%A6%93%E0%A7%9F%E0%A7%87%E0%A6%AC%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%8B%E0%A6%B0/
  • কল্পবিশ্ব পাবলিকেশনস | 183.82.181.204 | ২৩ মে ২০২০ ২০:১০731681
  • কল্পবিশ্বের ইবুক লিস্ট - ২৬টি ইবুক এক জায়গায়

    নক্ষত্রপথিক, সুমিত বর্ধন https://bit.ly/2XrzW4P

    মনন শীল, পার্থ দে https://bit.ly/2X8AMmR

    কল্পবিজ্ঞান সমগ্র, রেবন্ত গোস্বামী https://bit.ly/3czPidR

    কল্পবিশ্ব উপন্যাস পর্ব ১ https://bit.ly/3bwdCfc

    ডেকাগন, ঋজু গাঙ্গুলী https://bit.ly/2WrjQso

    সিদ্ধার্থ ঘোষ রচনা সংগ্রহ ১ https://bit.ly/3ctOMOk

    স্বমহিমায় শঙ্কু, ত্যজিৎ রায় ও সুদীপ দেব https://bit.ly/3aWagBN

    মোহনপুরের মায়াজাল, সুদীপ দেব https://bit.ly/2WBsweQ

    কেস অফ চার্লস ডেক্সটার ওয়ার্ড, এইচ পি লাভক্র্যাফট https://bit.ly/3fgeIia

    আদম ও ইভ, অমিতাভ রক্ষিত https://bit.ly/2YsJ5ff

    অর্থতৃষ্ণা, সুমিত বর্ধন https://bit.ly/3aE02WM

    কালসন্দর্ভা, অঙ্কিতা https://bit.ly/3adkZrb

    আদিম আতঙ্ক, অদ্রীশ বর্ধন https://bit.ly/2wIMpHI

    ফ্র্যাঙ্কেনস্টাইন ২০০ http://bit.ly/2XV9GhP

    সেরা কল্পবিশ্ব – ২০১৬ https://goo.gl/J5wip5

    এই অরণ্যে আমার আবাস, প্রদীপ কুমার বিশ্বাস https://bit.ly/2xBiW2X

    নতুন পুরাণ, মনোরঞ্জন ভট্টাচার্য https://bit.ly/3bi3erj

    কল্পবিশ্ব গোল্ডেন এজ সায়েন্স ফিকশন https://bit.ly/3dliXHn

    কল্পবিশ্ব পূজাবার্ষিকী ২০১৯ http://bit.ly/35yTJCj

    কল্পবিশ্ব ক্লাই-ফাই সংখ্যা http://bit.ly/2ZsfUXR

    কল্পবিশ্ব পূজাবার্ষিকী ২০১৮ https://bit.ly/2YQUbuH

    কল্পবিশ্ব অদ্রীশ বর্ধন সংখ্যা https://bit.ly/2WJU81c

    কল্পবিশ্ব পূজাবার্ষিকী ২০১৭ https://bit.ly/3clJ2pV

    কল্পবিশ্ব রাশিয়ান কল্পবিজ্ঞান https://bit.ly/3cfvaNP

    কল্পবিশ্ব ফ্রাঙ্কেনস্টাইন সংখ্যা https://bit.ly/2WLBoi5

    কল্পবিশ্ব জাপানি কল্পবিজ্ঞান https://bit.ly/2XMzrUv

    কিন্ডল ডিভাইসে পড়ার জন্যঃ http://bit.ly/2Gru2rQ

  • কল্পবিশ্ব | 49.207.208.161 | ২৯ জুন ২০২০ ১৯:০৮732304
  • কস্তুরী... বিদুষী, রূপসী, মেঘের বুকে বিদ্যুতের মতই তীক্ষ্ণ। কিন্তু, কী রহস্য তার কুহকিনী সৌন্দর্যের আড়ালে? স্বামী মহেন্দ্র নিরুপায় হয়ে এসে দাঁড়াল বাল্যবন্ধু ও প্রাক্তন পুলিশ গোয়েন্দা দুর্লভের সাহায্য চাইতে। দুর্লভ কি পারবে এই আশ্চর্য মায়াবিনীর মনের গহনে ডুব দিতে?
    শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ রহস্য সিনেমা ভার্টিগোর গল্প অবলম্বনে অদ্রীশ বর্ধন বুনেছিলেন চল্লিশের কলকাতায় এক আশ্চর্য রহস্যজাল। আসুন দুর্লভের হাত ধরে পাড়ি দিই সেই মায়া জগতে, যেখানে জীবন আর মৃত্যুর সীমানা অস্পষ্ট হয়ে যায় কোনো সুদূরের ভালবাসা আর ষড়যন্ত্রের মাঝে।
    পাঠক সাবধান, প্রেত প্রেয়সীর প্রেমে পড়ে যাবেন না যেন আবার।

    Google Playbooks: https://bit.ly/2Nw0zkm

    Kindle Ebooks: http://bit.ly/2Gru2rQ

  • কল্পবিশ্ব | 49.207.208.161 | ২০ জুলাই ২০২০ ১৬:৫২732417
  • অনেক আলোচনা আর চিন্তা ভাবনার পরে কল্পবিশ্ব পা দিল কিন্ডল স্টোরে। আমাদের একমাত্র চিন্তা ছিল যদি সাপোর্ট নেই বলে আমাজন স্টোর থেকে বইগুলি সরিয়ে দেয়। তারেক ভাই জানিয়েছেন আমাজন স্টোর থেকে বই কখনো সরালেও যারা কিনেছেন, তাদের ডিভাইসে বই থেকে যাবে।

    পাঠকের যখন কোনো ঝুঁকি নেই, তাই আমরাও নিজেদের উপরেই ঝুঁকিটা নিয়ে আমাজনে আনা শুরু করলাম কল্পবিশ্বের বই। আস্তে আস্তে আরো কিছু বই এনে আমরা ধীরে চলা নীতিতে এগোবো আপাতত। এছাড়া ডিরেক্টলি অন্যান্য কিন্ডল বই আমাদের থেকেও যেমন ভাবে কিনতে পারছিলেন তেমনই পারবেন।

    আমাজনের মার্কেটপ্লেসে কল্পবিশ্বের প্রথম ইবুক অদ্রীশ বর্ধনের সাইকোলজিক্যাল থ্রিলার, হিচককের ভার্টিগোর অনুবাদ - 'প্রেত প্রেয়সী'।

    ইবুক মেকিং Bangla Digital Press

    https://www.amazon.in/dp/B08D8H93ST/

  • কল্পবিশ্ব | 182.72.189.114 | ২৪ আগস্ট ২০২০ ১৬:১৫732547
  • #কল্পবিশ্বের_ইবুক
    প্রকাশিত হল
    ভয়াল রসের সম্রাট এইচ পি লাভক্র্যাফট
    শ্রেষ্ঠ বারোটি রচনা
    সটীক সংস্করণ।
    বইমেলা ২০২০-তে প্রকাশিত ও অন্যন্ত প্রশংসিত বইটির ইবুক সংস্করণ প্রকাশিত হল। বইটি বাংলায় লাভক্রাফটের আর পাঁচটি অনুবাদ বইয়ের থেকে অনেক দিক থেকে স্বতন্ত্র। লাভক্রাফটের গল্পগুলির প্রথম প্রকাশ ও মূল প্রচ্ছদ ছাড়াও আছে শতাধিক অলংকরণ ও প্রায় আড়াইশো টীকা। লাভক্রাফটের গল্পের মূল স্বাদ পেতে গেলে এই টীকাগুলি অপরিহার্য হয়ে উঠবে পাঠকের কাছে। এছাড়াও বাংলায় ইবইতে এই প্রথম প্রায় আড়াইশো পপ আপ টীকা ব্যবহৃত হল। প্রিন্ট বইতে যেমন নম্বর মিলিয়ে গল্পের শেষে টীকা খুঁজতে হয়, ইবুকে তার থেকে অনেক সহজে নম্বরের উপরে স্পর্শ করলেই টীকাটি ভেসে ওঠে স্ক্রীনের নিচে। আশা করি পাঠকরা প্রিন্ট বইটির মত ইবইটিও সাদরে গ্রহণ করবেন।

    সম্পাদনাঃ দীপ ঘোষ ও সন্তু বাগ
    অনুবাদঃ বিশ্বদীপ দে, সুমিত বর্ধন, অঙ্কিতা, সন্দীপন চট্টোপাধ্যায়, ঋজু গাঙ্গুলী, সৌমেন চট্টোপাধ্যায়
    ইবুক সংস্করণঃ বাংলা ডিজিটাল প্রেস

    গুগল প্লেবুকঃ https://bit.ly/2FRh1Lt
    কিন্ডলঃ https://www.amazon.in/dp/B08GJXZNP1
    **গুগল প্লেবুকে দিচ্ছে স্পেশাল ছাড়।**

  • Kalpabiswa | 49.207.216.252 | ১২ অক্টোবর ২০২০ ১৮:৪৯732979
  • প্রকাশিত হল শারদীয়া কল্পবিশ্বের লেখকসূচি। এবারে কল্পবিশ্বে থাকছে ৬০টির উপর কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসি জনরার উপন্যাস, গল্প, প্রবন্ধ ও অন্যান্য লেখা।


    একই সঙ্গে শারদীয়া কল্পবিশ্বের ইবুকের জন্য প্রিবুকিং শুরু হল। প্রিবুকিং চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। ইবুক প্রকাশিত হবে ২০ অক্টোবর। আর ২২ অক্টোবর কল্পবিশ্ব ওয়েবসাইটে শারদীয়া সংখ্যা প্রকাশিত হবে।


    আশা করি বছরের সেরা কল্পবিজ্ঞান ও ফ্যান্টাসির সঙ্গে আপনার পুজো ভালো কাটবে।


    প্রিবুকিং লিঙ্কঃ https://bit.ly/3jR9pYm

  • Kalpabiswa | 49.207.212.77 | ০৩ ডিসেম্বর ২০২০ ০০:৩৪733297
  • শুরু হল বহুপ্রতীক্ষিত হর্ষবর্ধন-গোবর্ধন সমগ্রর প্রি-বুকিং। প্রি-বুক করলে পাবেন ২২% বিশেষ ছাড়ে বাড়িতে বসে বই দুটি সংগ্রহ করার সুযোগ। এমনকী দু-খণ্ড একসঙ্গে প্রিবুক করলে কোনও ডেলিভারি চার্জও লাগবে না। পাঠকদের জন্য কল্পবিশ্বের এই বিশেষ উপহার সীমিত সময়ের জন্য।
    একসঙ্গে দুটি খণ্ডের প্রিবুকিং লিংক: https://bit.ly/harshabardhan1and2
    শুধুমাত্র প্রথম খণ্ডের প্রিবুকিং লিংক:
    শুধুমাত্র দ্বিতীয় খণ্ডের প্রিবুকিং লিংক:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন