এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ফ্যাসিষ্ট | 77.111.245.10 | ০৬ ডিসেম্বর ২০২৩ ২০:৩৫526743
  • "ছ বছরের শিশু থেকে প্রায় পঁচিশ বছরের যুবক" এবং ডক্টর পার্থর আর এস ​​​​​​​এস ​​​​​​​জীবন ?

    প্রথম লাইনেই গড়বড়, "ছ বছরের শিশু" রাজনীতি কেন কিছুই বোঝেনা, বড়জোর বাবার হাতধরে পার্কে (বা শাখায়) যেতে পারে। মানে নেপোটিজমের যে গল্পটা শুনেছিলাম পার্থ বাবুর "লিডার" হওয়ার সেটা শুরু থেকে তালে ঠিকই ছিল!  

    পরের প্রশ্ন  ১৬ থেকে ২৫ বছর তখন নাকি পার্থবাবুর চোখ খুলছে, কিন্তু নেতা হতে গেলে আরেকটু সময় লাগে এক যদি না লিফ্টে করে উঠে নেতা হওয়া যায়, তার মানে আপনার যত কেরামতী সবই ওই বাবার জোরে। ছাত্রনেতা হাতে গেলেও আরেকটু সময় লাগে, মানে আপনিই কিছুই সেভাবে নিজের জোরে অর্জন করেননি, সুতরাং মূল্য বোঝার প্রয়োজন অনুভব করেননি (সে আপনার দল ভাল হোক বা খারাপ)। 

    এবার বলছেন  লোকে আপনার নাম স্লোগান দিচ্ছেন, আপনিতো শ্যামাপ্রসাদ মূখার্জির অমালের লোক নন যখন তবু জনসঙ্ঘ কিছু সিট এখানে পেতো। আপনি বড় জোড় আশির দশকের লোক, ঠিক কজন যেন তখন কলকাতায় আরএসএস বিজেপী করত ? আমার স্মৃতি বলছে রাম নারায়ন রামের যত লোক ছিল খেলাখুলী আরএসেস করতো তার থেকেও কম লোক, আর আপনি ছিলেন তাদের ছাত্রনেতা ? তাঁরা করা মানে ঠিক কজন ? শুধু দিল্লি গেলেই যদি নেতা হওয়া যেত তাহলে আমরা পাড়ার বুধন ও কিন্তু নেতা হত !!! 

    আর এই সময় যদি আপনার তথাকথিত নেতা হবার সময় হয় তাহলে এটাও বলতে হচ্ছে বিজেপির তখন জন্মলগ্ন সুতরাং ওই দলটি আপনি সেভাবে করেননি। সোজা কোথায় বাড়িয়ে চড়িয়ে বলছেন as part of your প্রোপাগান্ডা। 

    এবার শেষ প্রশ্ন যার উত্তর আপনার কোন বইতেই পুরোটা নেই..................

    আপনি আপনার পিতৃসূত্রে পাওয়া "রাজনীতিক" পজিশন ছাড়ালেন কেন? ঠিক কেন "রাত জেগে সুন্দরবনের রাক্ষুসে মশার কামড় উপেক্ষা করে ব্যারনস জিআরই গাইড মুখস্থ করে আম্রিগা যাওয়ার কি ধনুকভাঙ্গা পণ" করতে হলো? 

    একটু খুলে বলুন দলের মধ্যে আপনি কি চাইছিলেন আরকি পাচ্ছিলেন?  "ছ বছরের শিশু থেকে প্রায় পঁচিশ বছরের যুবক" হিসেবে যিনি প্রচন্ড ভাবে আরএসএস করেছেন তার হঠাৎ মোহভঙ্গ হলো কেন, কীভবে ? বাংলার জল, বাংলার মাটির গন্ধ এসব শুঁকে আপনার হঠাৎ ঘুম ভেঙে গেল এসব গাল গল্প রেখে আপানার আসল গল্পটি পারলে বলুন দেখি ।......

    আমি জানি আপনি বলবেননা বা বলতে পারবেনা, কারন তহালে আপনার একমত USP টিকবেনা। অপনার ফেসবুকের ফ্যাসিষ্ট কালচারের পাতায়  আবার এসব প্রশ্ন তোলা মানা, ভাল থাকবেন।     
  • dc | 2402:e280:2141:1e8:e0ea:896e:2d09:ff91 | ০৬ ডিসেম্বর ২০২৩ ২০:৫৩526745
  • মাইরি, ছ বছরের থেকে আরেসেসটা যাতা হয়েছে laugh
  • Partha Banerjee | ০৬ ডিসেম্বর ২০২৩ ২১:৩৭526752
  • কিছু না জেনে, বা জানার চেষ্টা না করে, কেবলমাত্র ব্যক্তিগত স্ল্যান্ডার করে কয়েকটা লোক জীবন কাটাচ্ছে। কী প্যাথেটিক লাইফ! মানসিক বিকারগ্রস্ত না হলে এমন বিকৃতি সম্ভব নয়। তাও আবার সৎসাহস নেই নিজের নাম প্রকাশ করার। ফেক আইডি, ভাঁড়ানো নাম, লুকিয়ে থেকে স্টিংক বোমা ছোঁড়ার উদগ্র বাসনা। এদের থেকে প্রকাশ্য দিবালোকে মুখ দেখিয়ে দাঙ্গাবাজ গুণ্ডারা অনেক ভালো। 
  • ফ্যাসিষ্ট | 77.111.245.10 | ০৬ ডিসেম্বর ২০২৩ ২২:১৬526753
  • লগইন নাম দিয়েই আপনাকে Subash Sarkar | ২২ নভেম্বর ২০২৩ ২২:০৫ প্রশ্ন করেছিলেন, আপনি কোন উত্তর দেননি এই কিছুদিন আগেই। সুতরাং ফেক, ভাঁড়ানো নাম, লুকিয়ে থেকে, স্টিংক বোমা, WhatsApp ইউনিভার্সিটি এই চর্বিত চর্বনের বাইরে বেরিয়ে আপনাকে কথা বলতে হবে। এইটা আপনারা FB প্রোফাইল নয় যেখানে আপনি তাদেরই রাখবেন যারা আপনাকে বাহ্ বাহ্ করবে, আর আপনার পছন্দের প্রশ্ন না করলেই আপনি তাদের ফ্যাসিস্ট কায়দায় আক্রমণ করবেন।
     
    আপনি নিজের ঢাক নিজে বাজাচ্ছেন "একান্ত ব্যক্তিগত" গল্প পাব্লিককে খাওয়াতে চাইছেন, সেই সূত্রে আপনাকে প্রশ্ন করা হয়েছে। যথেষ্ট লজিক্যাল প্রশ্ন একজন ছয় বছরের বাচ্ছার আরএসএস করার যৌক্তিকতা নিয়ে, নেপোটিজম নিয়ে, আপনার আরএসএস ছাড়ার সঠিক কারণ নিয়ে, আপনার সেই ক্লেইম করাতথাকথিত লিডারশিপের কোয়ালিটি এবং কোয়ান্টিটি নিয়ে। প্রোপাগান্ডা লিখে পয়সা রোজকার করতে যখন লাইনে নেবেছেন, তখন নিজেকে প্রমাণের দায়িত্ব আপনার নিজের। আপনি যা দাবী করছেন সেগুলো প্রমাণ করুন, আরো তথ্য দিন। নাহলে আরো গল্প লিখলে আপনাকে ফুল হিসেবে ফোটানোর একটা দায়িত্ব কি করে এড়াই বলুন।
  • cb | 2001:67c:6ec:203:192:42:116:192 | ০৬ ডিসেম্বর ২০২৩ ২৩:৪৭526755
  • লিবারাল হতে গেলে কি যুক্তিবুদ্ধি গঙ্গার জলে দিতেই হবে? পাথ্থোবাবুকে দেখে তাই মনে হয় কিনা। বিরোধীরা এসব লোককে ফান্ড করলে বিজেপির ভোট বাড়বেই।
  • r2h | 192.139.20.199 | ০৭ ডিসেম্বর ২০২৩ ০০:৪৮526756
  • "সবই সত্যি। যারা জানে, তাদের জিজ্ঞেস করে দেখবেন।"
    তাদের চিনবো কী করে? পাবো কোথায়?
    (জিজ্ঞেস করার দরকার বা কৌতুহল নেই, কিন্তু লাইনটা পড়ে মনে হলো।)

    "এই আরএসএস বিজেপি আর সেই আরএসএস?"
    মানে, আগে আরএসএস ভালো ছিল? যে আরএসএস গান্ধীকে খুন করার মন্ত্রনা দিয়েছিল, সমর্থন করেছিল, যে আরএসএস হিটলারের আদর্শে অনুপ্রাণিত বরাবর, সেই, "সেই" তখনকার আরএসএস উৎকৃষ্টতর কিছু ছিল?

    "আমি তো নীতি জানতাম না। বাবা জিতেন্দ্রনাথ আরএসএসের বিরাট নেতা। সর্বত্যাগী প্রচারক। বাজপেয়ী আদভানির কাছের মানুষ। গোলওয়ালকার দেওরাস নানাজী দেশমুখ আমাকে ব্যক্তিগতভাবে চেনেন। স্নেহ করেন। কী বিরাট প্রভাব সেই ছোটবেলা থেকে!
    - এইটা বুঝতে পারি, বাবার প্রভাব, ছোটবেলায় না বুঝে সদস্য হওয়া, এটা বুঝতে পারি। কিন্তু "এই" আরএসএস আর "সেই" আরএসএস - একটা অন্যটার থেকে ভালো কী করে হলো জানি না।

    "এক কথায় দেওয়া যাবেনা। অনেক লিখেছি অনেক আলোচনা করেছি এই নিয়ে।" - আমি যেহেতু আপনার লেখা এই পাতাতেই পড়ি, তাই এখানে সেই নিয়ে কী লিখেছেন খুঁজে দেখবো। এই লেখাটা পড়েছি অবশ্যইঃ https://www.guruchandali.com/comment.php?topic=20106

    "তার থেকে বেরিয়ে আসা যে কী কঠিন, আপনারা ভাবতেই পারবেন না। " - একমত। প্রত্যক্ষ না বুঝলেও, আজন্মলালিত দৃষ্টিভঙ্গী আদর্শের খাতিরে অতিক্রম করা খুব কঠিন, যাঁরা সেটা করতে পারেন, তাঁরা অবশ্যই শ্রদ্ধেয়।
  • ফ্যাসিষ্ট | 77.111.245.13 | ০৭ ডিসেম্বর ২০২৩ ০৩:১০526760
  • পার্থ বাবুর আর এস এস ছাড়ার এই জেনেরিক গল্পটা উনি বহু জায়গায় করেছেন এতে সময়কাল ছাড়া কিন্তু কোন বর্তমান আরএসএস কর্মীর নাম নেই। একটা ফ্যাসিস্ট সংগঠনের মধ্যে থেকেও ​​​​​​​ওনার ​​​​​​​জ্ঞানচক্ষু ​​​​​​​কি ​​​​​​​ভাবে ​​​​​​​উন্মীলিত ​​​​​​​হল ​​​​​​​সেটা ​​​​​​​step by step জানা ​​​​​​​প্রয়োজন। কারন ধরুন যে মাদ্রসায় হাফেজ হতে যায় সে কিন্তু রামায়ণ, মহাভারত বা রবীন্দ্রনাথ পড়েনা, সে যদি হটাৎ একদিন বলে সে বুঝতে পেরেছে নবি একজন মিথ্যুক লোক ছিলেন, তাহলে কিন্তু সেটা যথেষ্ট বিস্ময়ের। কিন্তু উনি বলছেন উনি পড়েছেন এবং ওনার জ্ঞানচক্ষু তাতেই উন্মীলিত হয়েছে, সেই আশির দশকেও যখন ইন্টারনেট ছিলনা। যেখানে ​​​​​​​মগজ ​​​​​​​ধোলাই ​​​​​​​হয় ​​​​​​​সেখানেও ​​​​​​​ওনার ​​​​​​​মগজ ​​​​​​​কিন্তু মোটামুটি ​​​​​​​ঠিক ​​​​​​​ছিল, তাহলে কি উনি যা বলছেন সেটা কি ঠিক ততখানিও ফ্যাসিস্ট নয়। 
     
    যদি এবিভিপির ছাত্রনেতা (কলকাতায় ১৯৭৭ এই দলের সেভাবে কোন অস্তিত্ব বা প্রভাব ছিল না) হিসেবে নিজেকে "বিরাট"নেতা প্রমান করতে চান তাহলে তারা মাত্রা এবং তার নেতৃত্বের বহর নিয়েও প্রশ্ন উঠবে।
     
    তর্কের খাতিরে যদি ধরেও নেওয়া যায় উনি আরএসএসে না হয় সাধারণ কর্মী হিসেবেই ছিলেন (অর্থাৎ বাড়িয়ে চড়িয়ে বলছেন) সেক্ষত্রেও আরো একটি প্রশ্ন থেকে যায় সেটি ওনার লিবারেলিজম এবং মানবতার বহর সম্পর্কে। ওনার লেখায় মারাত্মক স্যাম্পলিং বায়াস থাকে যেমন কোন কিছুতে কোন একটি বিশেষ সম্প্রদায় দায়ী থাকলে উনি সেই টপিক এড়িয়ে যান। এর বহু প্রমাণ বারবার দেখা যায়, অৰ্থাৎ ওনার একদিকের জ্ঞানচক্ষু যেমন খুলেছে সেটা করতে গিয়ে উনি অন্য চক্ষু বন্ধ করে ফেলছেন। শুধু ওনার পুরান সংগঠনের উপর একটা বিশেষ রাগ বা  ক্ষোভ উনি আজীবন পুষে রেখেছেন। So, there was something that happened to him then, and it's more than what meets the eye ;-) 
     
    যদিও কারুরি সময় নেই এত সব কিছু পাশাপাশি বসিয়ে ওনারা ক্লেম গুলো ভেরিফাই করে দেখার, কিন্তু কখনো রাউল বাবার বৈদেশিক আপ্তসহায়ক হলে লোকে এসব নিয়েও প্রশ্ন করবে বৈকী।  
  • r2h | 192.139.20.199 | ০৭ ডিসেম্বর ২০২৩ ০৩:৩৭526761
  • ওহো, রাহুল গান্ধীর সঙ্গে সম্ভাব্য নৈকট্য বড় সমস্যা...
    বোঝা গেল।
  • উরিশ্লা | 45.141.215.61 | ০৭ ডিসেম্বর ২০২৩ ০৭:৫৬526762
  • পাপ্পু আর পার্থ? এ তো ভাজপার ড্রিম টিম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন