এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বড়ো হ‌ওয়া : একক নাটক 

    Somnath mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৪ সেপ্টেম্বর ২০২৩ | ৪০৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ( নেপথ্যে গানের সুর ভেসে আসে -- ডাকছে আকাশ, ডাকছে বাতাস, ডাকছে মাঠের সবুজ ঘাস ...। মঞ্চের আলো জ্বলতেই দেখা যায় একটি ছয়ছোট্ট চেহারার ছেলে পিঠে এক ঢাউস ব্যাগ নিয়ে কোনোমতে পা টেনে টেনে চলছে টলমল, বেসামাল পদক্ষেপে। গানের শব্দ একটু বাড়তেই দু হাতে দুই কান চেপে ধরে চিৎকার করে ওঠে ছেলেটি। পরম বিরক্তিভরা কন্ঠে সুতীব্র স্বরে চিৎকার করে ওঠে ..... )

    আ আ! কেন ডাকছো আমায়? তোমাদের না বারণ করেছি, খবরদার আমাকে ওভাবে ডাকবে না। দেখছো না, ব‌ই খাতার পাহাড় পিঠে বয়ে নিয়ে সান্ধ্য পাঠশালায় যাচ্ছি। দু দণ্ড দাঁড়িয়ে তোমাদের সঙ্গে কথা ক‌ইবার সময় নেই আমার। আমাকে যে এখন এই ব‌ইয়ের বোঝা বয়ে নিয়ে অনেক অনেক দূরের পথ পাড়ি দিতে হবে। জানোইতো একালের এমনটাই দস্তুর। এমনটা না করলে নাকি বড়ো হ‌ওয়া যায় না!

    আচ্ছা? বড়ো হ‌ওয়া মানে কী - কেউ কি তা আমাকে বলতে পার? কী হলো? সবাই মুখে কুলুপ এঁটে বসে আছো কেন? কিছু একটা বলো। জানি, আমার এই সামান্য প্রশ্নের উত্তর তোমাদের মন আর মগজের ভাণ্ডারে জমা নেই। থাকবে কী করে? তোমরা যাকে বড়ো হ‌ওয়া বলো, তেমন বড়ো হতে আমার একদম ইচ্ছে করে না। কী বলছো? আমার কী হতে ইচ্ছে করে?
    সত্যি কথা বলতে কি আমার তো অনেক কিছুই হতে ইচ্ছে করে, মনকে লাগাম দিয়ে ধরে রাখা যায় নাকি? এক এক সময়ে এক একটা ইচ্ছে মনের ভেতর কেমন উথলে ওঠে। যেমন ধরো, ফুলে ভরা বাগান দেখে ইচ্ছে করে রঙিন ডানা মেলে প্রজাপতি হয়ে এ-ফুল সে-ফুল উড়ে বেড়াতে। ফুলের নরম তুলতুলে মখমলি পাঁপড়ি গুলোকে ছুঁয়ে ছুঁয়ে উড়ে বেড়াতে পারলে কেমন মজা হতো বলো তো ! কিংবা ধরো, বর্ষার ভাঙা মেঘের জলে যখন আমাদের বাড়ির এক চিলতে উঠোনটা জল থৈ থৈ ছোট্ট সমুদ্দুর - তখন ইচ্ছে করে মধু মাঝি হয়ে নাও ভাসিয়ে দূরে, অনেক দূরে অথৈ জলে মাথা উঁচিয়ে জেগে থাকা কোনো একটা নির্জন দ্বীপের উদ্দেশ্যে পাড়ি জমাতে। আমি যে নেহাতই একটা ছয়ছোট্ট চেহারার ছেলেমানুষ তা ভাবতে আমার বয়ে‌ই গেলো। আমি যে তখন ক্রিস্টোফার কলম্বাস -- সান্টামারিয়া - পিন্টা আর নিনার পালতোলা বহর নিয়ে একটা নতুন দেশ আর নতুন মানুষ দেখার নেশায় মশগুল আমার শরীর আর মন, শরীরের শিরা উপশিরার মধ্য দিয়ে প্রবহমান শোণিত ধারায় তখন গহীন অতলান্ত জল পেরিয়ে নিঃসীম দূরত্বে অভিযানের আহ্বান। আমি ভাসছি, আমি ভাসছি। আমি স্বপ্ন সায়রের সফেন নীল জলে ভাসছি, আর ভাসছি।

    ধুর! কী সব আবোলতাবোল ভাবছি আর বকবকিয়ে হিজিবিজি কতো কথা ক‌ইছি -- প্রজাপতির রঙিন ডানা, কলম্বাসের সান্টামারিয়া, নবীন ময়রার রসগোল্লা, ঝিঁঝিঁ পোকার ঝিঞ্ঝিট রাগিনী ..... হায়! এসবের কোনোটাই যে সত্যি নয়। মিথ্যে , ডাহা মিথ্যে। হাঁ হাঁ সব মিথ্যে , মিথ্যে মিথ্যে মিথ্যে। প্রশ্ন উঠতে পারে --তাহলে সত্য কী? মাননীয় সুধীজন! সত্য হ‌ইলো -- (a+b)^2 = (a)^2 +(2 ab)+(b)^2 ; একটি ত্রিভূজের তিনটি কোণের সমষ্টি দুই সমকোণ; কুমুদরঞ্জন মল্লিক একজন সত্যিকারের পল্লী কবি। তাঁহার কাব্যে তিনি পল্লী সুষমার কাব্যিক বিবরণ দিয়াছেন; রেললাইনের দুইটি লৌহপাতের মধ্যে সামান্য ফাঁক রাখা হয় যাহাতে তাপের কারণে লাইনটি বাঁকিয়া গিয়া দুর্ঘটনা না ঘটায়; যাহাকে আমরা জল বলিয়া জানি তাহা আসলে দুইটি হাইড্রোজেন ও একটি অক্সিজেন অণুর যোগফল; ইঁদুরের লেজ নাড়াইয়া কম্পিউটারের দৃশ্যপট বদলাইতে হয়; ১৭৭০ হ‌ইতে ১৭৭৬ সালের মধ্যবর্তী সময়ে ধলভূম ও ঘাটশিলায় চুঁয়াড় বিদ্রোহ সংঘটিত হয়; আপাতদৃষ্টিতে চলন‌ ও গমন সমার্থক বলিয়া মনে হ‌ইলেও আদপে তাহারা এক নহে; Prepositions are very tiny in size but they are very powerful because......না আআআ! আর পারি না। এই ওৎ পেতে থাকা প্রশ্নের ফাঁদে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা আমার ধ্বস্ত শরীর আর মনটাই যে সত্যি, নিপাট সত্যি। এ কথা যে কেউই বোঝে না।
    যাই! সময় যে বয়ে যায়। এভাবে বসে থাকলে আমার যে বড়ো হ‌ওয়া হবে না। সময় যে কারও অপেক্ষায় বসে থাকেনা। আহা! আকাশটা আজ কি সুন্দর রঙে রেঙে উঠেছে! খণ্ড খণ্ড মেঘের ফাঁক গলে চলকে পড়া আলোর রোশনাই কি অপরূপ সৌন্দর্যে ভরিয়ে দিয়েছে চারদিকটা! আর একটু পরেই রাত আকাশে হাজার তারার পিদিম জ্বেলে শুরু ‌হবে নতুন উৎসবের সমারোহ। এসব নিয়ে ভাবার সময় কোথায়?
    ঐ যে মা ডাকছে। যাই মা, যাই। চলি বন্ধুরা! চলি আমাকে যে বড়ো হতে হবে, অনেক অনেক বড়ো।
    অনেক অনেক বড়ো।

    * শিক্ষক দিবস উপলক্ষে এই সময়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিবেদিত।
    **কেউ এই নাটকটির অভিনয় করতে চাইলে পত্রিকা মারফত নাটককারের সঙ্গে যোগাযোগ করবেন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৌম্যদীপ সাহা রায় | 2405:201:8012:39b8:fc3b:8fe6:214b:360e | ০৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:২১523349
  • একটি অসাধারণ লেখা পড়লাম। সময়োপযোগী এক লেখা।আজকের দিনে দাঁড়িয়ে একজন ছোট ছাত্র বা ছাত্রীর মনের কথা এতো সুন্দর করেও লেখা যায়!
  • পলি মুখার্জি | 2405:201:8000:b1a1:9412:da09:dfdd:2b2e | ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৭523382
  • এভাবেই মনের কথা মেলে ধরতে হয় ! লেখককে অসংখ্য ধন্যবাদ এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়কে পাঠকদের কাছে পৌঁছে দেবার জন্য। পরের লেখার জন্য অপেক্ষা করে থাকব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন