এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ‘মাথায় কত প্রশ্ন আসে, দিচ্ছে না কেউ জবাব তার!‘

    Stone Age Publications লেখকের গ্রাহক হোন
    ৩১ অক্টোবর ২০২২ | ৪৩৩ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • 'আমাদের আজ বলা হলো
    যে তুমি সত্যিই মারা গেছো, শেষ পর্যন্ত
    তারা তোমাকে সেখানে নিয়ে যেতে চেয়েছে
    যেখানে তোমাকে তারা নিয়ে যেতে চেয়েছিল।

    ওরা ভুল করেছে
    আমাদের চেয়েও বেশি ভুল করেছে
    যদি নিখাদ মর্মর মূর্তি হিসেবেই
    তোমাকে ওরা ভেবে থাকে

    ইতিহাসে তুমি অক্ষয়গতি প্রাপ্ত, যেখানে
    প্রত্যেকেই তোমাকে আবিষ্কার করতে পারে

    যেখানে তুমি
    কোনদিনই পাবক অগ্নি ব্যতীত কিছু ছিলে না,
    আলো, বাতাস,
    আমেরিকার স্বাধীণতা সহ
    যেখানেই যা কিছু প্রেরণা সঞ্চারী, সর্বত্র ছিলে তুমি
    যা ওরা কখনো কল্পনাও করতে পারে না-
    চে গুয়েভারা!'

    এলিসিও দিয়েগো (১৯২০-১৯৯৪), ‘হুয়ান রুলফো ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ল্যাটিন আমেরিকান এ্যান্ড ক্যারিবীয়ান লিটারেচার‘ পুরষ্কার বিজয়ী কবি,
    চে গুয়েভারার মৃত্যুর পর যে কবিতা লিখেছিলেন তার শুরুর কয়েকটি পংক্তি। স্প্যানীশে মূল কবিতাটি বেশ দীর্ঘ। ‘চে গুয়েভারা‘র নাম বলতে একটু বিব্রতই লাগে এখন- তাঁর ছবি ক্ষোদিত টি-শার্ট আর মগের পণ্যমূল্য আকাশ ছোঁয়া বলে! একই ভাবে চিলির আলেন্দের হত্যার পরও ল্যাটিন আমেরিকায় অনেক দ্রোহী কবিতা লেখা হয়েছে। তবু সেই ভূ-খন্ডে প্রতিক্রিয়াশীলরা বারবার জয়ী হয়েছে যেহেতু ‘প্রগতিশীলেরা বারবার তাদের আন্দোলন বিক্রি করে দিয়েছে‘ বলে জানান আর এক নামী লাতিন কথাশিল্পী- তাঁর নামটি আপাতত: অনুচ্চারিত রাখি। নিকারাগুয়াতেও স্যান্দিনিস্তারা হেরে গেল। কাজেই এত দিন পর ব্রাজিলে বামদের বিজয়ে সবাই খুশি হবেন এটাই স্বাভাবিক। কিন্ত ব্রাজিলে বামদের জয়ের সাথে সাথে ট্রাম্পের পরাজয়ে আনন্দ প্রকাশের প্রসঙ্গ পড়তে হলে মনে প্রশ্ন আসেই যে বেচারা ট্রাম্প যেন বাড়ির সেই বুড়ো অভিভাবক যে বাড়ির ছোটদের উদ্দেশ্যে কথায় কথায় ‘চেঁচামেচি করলে তোদের ঠ্যাং ভাঙ্গব- হাত ভাঙ্গব‘ বলে কটকট করলেও আসলে কখনোই কারোর হাত পা ভাঙ্গে না মানে যুদ্ধ-টুদ্ধ করে না আর কি! ট্রাম্পের সময় আরব ভুবনের কোথাও বোমা পড়েছে বা কোথাও কোন যুদ্ধ হয়েছে? যুদ্ধ যে কার সময়ে হচ্ছে সেটা ত‘ দেখতেই পাচ্ছি।

    এই গেল একটা প্রশ্ন। দ্বিতীয় প্রশ্ন এই ষাট বছুরে বুড়োর এই অন্তর্জাল পত্রিকায় যিনি সবচেয়ে বেশি নানা ধরণের গান, বই-পত্র বা প্রবন্ধের লিঙ্ক শেয়ার করেন সেই DC-র কাছে। আমি অবাক হই তাঁর পান্ডিত্যে, মুগ্ধ বিষ্ময় জাগে আমার তাঁর প্রতি- এবং ভাবি এই ভদ্রলোক বা ভদ্রমহিলা যদি লিখতেন (হয়তো লেখেন...তাঁর পুরো নামটি হয়তো আমি জানি না) তবে বাঙ্গালী পাঠক হিসেবে আমরা না জানি কত কি পেতাম! কিন্ত মানে সেই DC দেখি লিখেছেন ‘ইউনিফর্ম সিভিল কোড‘ এলে ‘হলোকাস্ট‘ হবে। তবে ইউনাইটেড নেশনসের ‘কনভেনশন অন এলিমিনেশন অফ অল ফর্মস অফ ডিসক্রিমিনেশন এ্যাগেইনস্ট ওমেন এ্যান্ড গার্লস‘ বা ‘নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ দূরীকরণ সনদ‘-এ দেশে দেশে ‘অভিন্ন দেওয়ানী আদালত‘ বা ‘ইউনিফর্ম সিভিল কোড‘-কে নারীর আইনী মুক্তির পক্ষে প্রথম ধাপ হিসেবে বিবেচনা করা হয়। পৃথিবীর প্রতিটি দেশে নারী মানবাধিকার কর্মী, আইনজীবী সহ সবাই এ প্রশ্নে লড়াই করেই জেরবার। পাকিস্তান-তুরষ্ক-বাংলাদেশ-ভারত-সুদান-নাইজেরিয়া থেকে আমেরিকা সর্বত্র সবার আগে প্রয়োজন ‘ইউনিফর্ম সিভিল কোড।‘ পৃথিবীর প্রায় সব রাষ্ট্রেই সিডও সনদের কোন না কোন ধারায় সংরক্ষণ দিয়ে রাখছে যাতে মেয়েরা ধর্মীয়-পারিবারিক নানা আইনের বৈষম্য থেকে মুক্তি না পায়- আসল কথা সমাজের রক্ষণশীলদের হল্লা-গুল্লার সাথে রাষ্ট্রনায়করা লড়াই করবেন না। পাকিস্থানে আইয়ুব খান সেই ১৯৬১ সালে মুসলিম নারীর পক্ষে এক বড় আইনী সংস্কার করেছিলেন - সেনাশাসক হোন আর নাই হোন! আজকের দিনে হলে এটুকুও হয়তো করতে পারতেন না। তখন সমাজ আর একটু অগ্রসর ছিল বোধ হয়। আমার প্রশ্নের উত্তর দিতেই হবে এমন নয়।

    সুপ্রিয়/সুপ্রিয়া ‘খ্যাক খ্যাক‘ সহ যারাই আমি গঙ্গোত্রি অববাহিকা না মানস সরোবর কোথা থেকে উদ্ভুত হয়েছি জানতে চেয়েছেন, তাদের আবারও বলি আমি ষাট ছুঁই ছুঁই দুই অপোগন্ড কিশোর সন্তানের পিতা ও ‘নুন আনতে পান্তা ফুরোয়‘ প্রকাশক। এবার আপাতত: বিদায়। আপনাদের সবার সব প্রশ্নোত্তর কয়েক ঘন্টা পর দেখব আবার। আর ‘রাজা-উজির‘ করার সময় নেই।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Stone Age Publications | ৩১ অক্টোবর ২০২২ ১০:০১513349
  • শেষ পর্যন্ত
    তারা তোমাকে সেখানে নিয়ে যেতে পেরেছে
    যেখানে তোমাকে তারা নিয়ে যেতে চেয়েছিল।
     
    ...মূল পোস্টে টাইপে একটু ভুল ছিল। মন্তব্যে সংশোধন করে দিলাম।
  • dc | 2401:4900:1cd1:df3e:25aa:2cfd:20e0:a05d | ৩১ অক্টোবর ২০২২ ১১:১১513351
  • আমি সত্যিই কোথাও লিখিনা। অনেকদিন আগে পাই ম্যাডাম আমাকে লিখতে বলেছিলেন, তার উত্তরে বলেছিলাম পৃথিবীতে অনেকগুলো কাজ আমার দ্বারা হয়না, তার একটা হলো লেখা। যার যা মানায় না সেটা করে তার কি লাভ? laugh
     
    "ট্রাম্পের সময় আরব ভুবনের কোথাও বোমা পড়েছে বা কোথাও কোন যুদ্ধ হয়েছে?" - এটা বোধায় ঠিক না। ইরানের জেনারাল সুলেমানির এক্সট্রা জুডিসিয়াল হত্যাকান্ড স্মরন করুন, ২০১৭ এ সিরিয়াতে ৫৯ টা টোমাহক স্ট্রাইকও মনে করা যেতে পারে। গুগল করলে ২০১৮ এর ঘটনাও পেয়ে যাবেন। 
     
    এবার আসি ইউনিফর্ম সিভিল কোড প্রসংগে। সিএএ, এনারসি, ইউসিসি, কর্নাটকে ইস্কুলের মেয়েদের বোরখা ব্যান করা, এই সবকিছুরই আমি বিরোধিতা করি। (তার মানে কি আমি চাই মুসলমান মেয়েরা বোরখা পরে ঘুরুক? একদমই না! আমার মতে, প্রত্যেকের তার নিজের নিজের পোষাক বেছে নেওয়ার অধিকার আছে, সোশ্যাল নর্মস ইত্যাদি ভাঙ্গবে না মেনে নেবে, সেই চয়েস তাকেই দেওয়া উচিত। তবে সে অন্য গল্প)। 
     
    আমার খুব প্রিয় হোস্ট বা অ্যাংকর ছিলেন জন স্টুয়ার্ট, তিনি ফক্সের বিল ও রাইলির সাথে কয়েকটা ডিবেট করেছিলেন। সেগুলোতে একটা খুব জরুরি কথা বলেছিলেন, নুয়ান্স বা কনটেক্সট। বিজেপি সিএএ, এনারসি, ইউসিসি কেন করছে? একটাই কারন - এগুলো আরেসেসের প্রধান অ্যাজেন্ডা। এগুলো আরেসেসের প্রধান অ্যাজেন্ডা কেন? কারন ওরা একটা দলকে দ্বিতীয় শ্রেণির নাগরিক বানিয়ে রাখতে চায়, ওদের সব অধিকার কেড়ে নিতে চায়। আরেসেস এই কাজগুলো সোশ্যাল জাস্টিস বা ন্যাশনাল রিফর্মসের দিক থেকে করছে না, বরং ওরা চাইছে একটা বিশেষ রিলিজিয়াস গ্রুপের ডিসএনফ্র‌্যানচাইজমেন্ট - যে পথ দিয়ে একদিন জার্মানিতে হলোকস্ট হয়েছিল। এই উদ্দেশ্যটা বা কনটেক্সটটা বুঝতে পারলে, কেন এগুলোর বিরোধিতা করা হচ্ছে, বুঝতে সুবিধে হবে :-)
     
  • Stone Age Publications | ৩১ অক্টোবর ২০২২ ১১:৩৫513353
  • dc ...ভাগ্যিস আপনি লেখেন না বা কখনোই লিখতে সম্মত হননি, এখনো হচ্ছেন না! তাহলে অনেক লেখকের ভাত মারা যেত। ট্রাম্পের সময়ের তথ্যের জন্য ধন্যবাদ। তবে, যে মাত্রায় সবাই ট্রাম্পকে ভয় পেয়েছিল, সেই মাত্রায় যুদ্ধবাজ আচরণ সে করেছে বলা যাবে না। আর বর্তমান মার্কিনী রাষ্ট্রপতি ক্ষমতায় এসেই ত‘ সিরিয়ায় বোমা ফেলা দিয়ে অভিষেক অনুষ্ঠান বোধ করি শুরু করেছিলেন। এই প্রশ্নটি অবশ্য আপনাকে করা হয়নি। আপনি অন্য কারো হয়ে উত্তর দিয়েছেন- সমস্যা নেই। মাথায় যা যা প্রশ্ন আসে তার উত্তর পেলেই হলো। আর দ্বিতীয় প্রশ্নের উত্তরে প্রেক্ষিতের কথা একদিক থেকে দেখলে ঠিক। আবার...কি জানি...কত নারী কত দেশে খুনও হয়ে যাচ্ছে চুলের জন্য। আরো অনেক কিছুর জন্যই নিশ্চিত মেয়েরা সব সভ্যতা-ধর্ম-সংস্কৃতিতেই খুন হয়। অনেক ধন্যবাদ আপনাকে! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন