এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 2601:448:c400:9fe0:78bd:8a32:3f71:b119 | ১৭ অক্টোবর ২০২২ ২৩:৫৬512933
  • "মনে হতে থাকে আনন্দ এত সহজ, তবু কেবল 'আমার' বলে ডাকতে পারবো – এই অহংকারেই কি দৈন্যকে এতদিন জড়িয়ে বসে আছি?"-- এই লাইনটা খুব ভালো লাগলো। এই মনে হওয়াটা তো খুবই দামী।

    কুমায়ুনের গানের বদলে রবীন্দ্রসঙ্গীত চালানো প্রসঙ্গে -- এই জিনিষটা আমি অনেকের মধ্যে অনেকবার দেখেছি। কোথাও বেড়াতে গিয়েও বহুপরিচিত জিনিষ গুলোরই খোঁজ করা। প্যারিসে গিয়েও কেউ ম্যাকডনাল্ডে খেতে চান, কাশ্মীরে গিয়ে মাছ-ভাতের হোটেল খোঁজেন। যেখানে গেছি সেখানকার স্বাদ, শব্দ, ভাষা এগুলো না নিলে সেই জায়গা বেড়ানো কি সম্পূর্ণ হয়? ঐ একই গান, একই খাবার বহুকাল ধরে শুনে-খেয়ে আসছি। দুদিন পরে গিয়ে আবারও শুনতে-খেতে পারবো। তবু কেন মানুষের ওগুলো এত আঁকড়ে থাকা? এও কি এক ধরণের "আমার" বলে জড়িয়ে থাকা? হারাতে ভয়? না অপরিচিত সবকিছুকেই ভয়? কিম্বা ফিয়ার অফ ডিসাপয়েন্টমেন্ট? যদি ভালো না লাগে?
  • অমিতাভ | 2409:4053:e13:cc91:57e8:22f6:f55e:e5fb | ১৮ অক্টোবর ২০২২ ০৬:৪৫512938
  • খুব মন ছুঁয়ে গেল।
  • Shreyasi | 122.171.17.150 | ১৮ অক্টোবর ২০২২ ০৭:২২512939
  • আগের  বার  গিয়েও  আমরা সবাই  রোজ  রুটি  খেতাম ।.সত্যি  ওখানকার  সাধারণ  রুটি  তরকারির  স্বাদ  ই  আলাদা . কলকাতায়  ফিরে  এসে  কদিন  শখ  করে  রুটি  খেলাম  কিন্তু  ওই  স্বাদ  পেলামনা . 
    Enjoying your travelogue.
  • Mousumi Banerjee | ১৮ অক্টোবর ২০২২ ২২:৪৪512965
  • ঠিকই। আনন্দ তো সর্বত্র। কিন্তু 'আমার' কষ্ট, দুঃখ, দৈন্য তা বুঝতে দেয় না। 'আমি'  বা 'আমার 'এই তকমা লাগিয়ে ফেলেই সমস্যা হয়ে গিয়েছে।
     
    বিবেকানন্দের বোধকে ভালোবাসা – ভালো লাগল। 
     
    আলমোড়া, মায়াবতীর সব জায়গায় বিবেকানন্দ আজও আছেন। 
  • অমিতাভ চক্রবর্ত্তী | ১৯ অক্টোবর ২০২২ ০১:২৯512974
  • লং ড্রাইভে কি গান চালাব, সে এক মহা সমস্যা। স্নিগ্ধ, মন ভালো করা গান চালালে আমার ভালো বক্তৃতা শোনার কি ক্লাস করার অনুভূতি হয়, আবেশে ঘুমে চোখ জড়িয়ে আসে। স্নেহশীল শিক্ষকমশাইরা বা দিদিমনিরা ক্ষমা করে দিতেন, নিরুপায় বক্তারা মেনে নিতেন। কিন্ত রাস্তা অমনোযোগ ক্ষমা করে না। পরীক্ষার ফল বারবার একই হওয়ায় বিগত দুই যুগ ধরে বাপের ভাষায় লারেলাপ্পা গানের ঝুলি নিশ্চিত করে গাড়ি চালানো শুরু করেছি। এখন অবশ্য সে পর্বও ফুরিয়ে গেছে। তাই ঘোরাঘুরির কাহিনি খুব  মন টানে।
     
    ভালো লাগছে, চলুক। 
  • শুভংকর | ১৯ অক্টোবর ২০২২ ১২:৫৩512994
  • @ অমিতাভ চক্রবর্ত্তী, @Shreyasi, @Mousumi Banerjee, ধন্যবাদ।❤️
  • শুভংকর | ১৯ অক্টোবর ২০২২ ১২:৫৬512995
  • @kk আমারও তাইই মনে হয়। familiarity চাওয়া, অভ্যস্ত হয়ে যাওয়া রুটিন থেকে বেরোতে না চাওয়া। এই সবের মধ্য দিয়ে একটা comfort zone কে ধরে রাখতে চায় বাঙালি।
  • Reeta Bandyopadhyay | ২৬ অক্টোবর ২০২২ ২০:৫৯513210
  • চাট্টিখানি মাছভাত, এটা বাঙালি সর্বএ খোঁজে ।
  • dc | 2401:4900:1cd0:4b89:407c:bc7c:5768:3a41 | ২৬ অক্টোবর ২০২২ ২১:২৪513212
  • "চাট্টিখানি মাছভাত, এটা বাঙালি সর্বএ খোঁজে"
     
    কে বললো? আমি কোথাও বেড়াতে গিয়ে মাছভাত খুঁজি না, আমার অনেক বাঙালি বন্ধু আছে তারাও খোঁজে না। যেখানে ঘুরতে গেছি সেখানকার খাবারই যদি না খাবো তো ঘোরা কিসের?  
  • r2h | 208.127.71.79 | ২৬ অক্টোবর ২০২২ ২১:৫৪513213
    • শুভংকর | ১৯ অক্টোবর ২০২২ ১২:৫৬
    • ...familiarity চাওয়া, অভ্যস্ত হয়ে যাওয়া রুটিন থেকে বেরোতে না চাওয়া। এই সবের মধ্য দিয়ে একটা comfort zone কে ধরে রাখতে চায় বাঙালি।
    এটা শুধু বাঙালি না, ভারতের সব জায়গার লোকই চায়। দেশ থেকে মশলা আনানো, বাইরে খাওয়া মানেই দেশি রেস্তোঁরা এই তো দেখি।
    অন্য দেশের লোকেদের ব্যাপারটা অবশ্য জানি না, অল্পদিনের জন্যে অন্যত্র গেলেও অভ্যস্ত জিনিস খোঁজে কিনা। আমেরিকানরা মোটামুটি অ্যাড্ভেঞ্চার করতে ভালোবাসে দেখি, বৃটিশরা তো আমাদের থেকেও বেশি।
    পন্ডিচেরির উপকন্ঠে দেখা যায় যেসব দোকানে একটু ফরাসী ধরনের খাবার পাওয়া যায় সেখানেই ইওরোপিয়দের ভিড়, লোকাল খাবারে তেমন মন নেই। দোষ দেওয়া যায় না, উত্তাল দক্ষিনী ঝাল ওদের সইবে না।
    উত্তর পূর্বে আগে ওএনজিসির কাজে অনেক রাশিয়ান প্রকৌশলীর দীর্ঘমেয়াদী আস্তানা ছিল, তাঁরা নিজেদের ক্যান্টিনে নিজেদের ধরনে রান্নার বাইরে কিছু খেতেন টেতেন না তেমন, নিজেদের সংস্কৃতির চর্চা করতেন নিজেদের আস্তানায়। ব্যতিক্রম কী আর ছিল না, তবে ঐরকমই মোটের ওপর ধারা ছিল। তাঁরা ট্যুরিস্ট নন যদিও, বেড়াতে গেলে কী করতেন তা আমার জানা নেই।

    আমি আবার খাদ্য পানীয়তে সর্বদা লোকালপন্থী, কিন্তু সাহিত্যে বাংলা না হলে রোচে না, গান বাজনাতেও ভারতীয় সঙ্গীতের বাইরে খুব অল্পই অ্যাপ্রিশিয়েট করতে পারি। উৎসাহ, দীক্ষা, চর্চা কিছুই নেই, থাকলে ভালো হত, নেই যখন কী আর করা। ভিসুয়াল মাধ্যমে আবার বাছবিচার নেই। লং ড্রাইভে চাই বাংলা গান! 

    সেদিন এক বাড়িতে খেলাম কোম্বুচা। বেশ লাগলো।

    তবে এই জিনিসটা ঠিক কিভাবে দেখবো তা নিয়েও আমার একটু দ্বিধা আছে। কেউ প্রকৃতি দেখতে চায় কিন্তু অভ্যস্ত খাবার চায়, বা খাবার চাখতে চায় কিন্তু কমোড ও হাগজে অভ্যস্ত হতে মন নেই, নাইট লাইফে আগ্রহ কিন্তু মিউজিয়াম দেখতে অনীহা - অসুবিধে কী। আপরুচি সবকিছু, অ্যারেঞ্জ করতে পারলে।

    তবে, যেকোন জাতির জাতিগত ইডিওসিনক্র‌্যাসির বিবরনে ফার্স্ট পার্সন প্রায় সর্বদাই ব্যতিক্রমঃ)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন