এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দুর্গা পূজা ২০২২

    Himadrisekhar Datta লেখকের গ্রাহক হোন
    ৩০ সেপ্টেম্বর ২০২২ | ১৮০ বার পঠিত
  • এই বছরের আশ্বিন মাসের, বাঙালির এই বাতসরিক অনুষ্ঠান আমার জন্য অভুক্তের সামনে খাদ্য সামগ্রীর অঢেল উপস্থিতির মত ছিল। কাজের গুঁতোয়, গত ৪০-টা বচ্ছর বাইরে বাইরে কাটিয়ে, এবার নিজের ঘরে ফিরি। তাই মহালয়া থেকে এক দুরু দুরু অপেক্ষা নিয়ে দিন গুণছিলাম। 
    কিন্তু হতাশ হলাম। 
    কলকাতার পূজো হয়তো জাঁক জমক আর আকারে প্রকারে বিরাট হয়ে উঠেছে - বিশেষত তকমাধারী হবার পরে। তা বলে মায়ের রূপও পালটে দেবে?  
    বন্ধু বান্ধব আর প্যান্ডেল হপিং করে বেড়ানো কিছু উৎসাহী পরিচিতের পাঠানো হোয়াটস অ্যাপ ছবিতে, মা-কে বেশির ভাগ মন্ডপেই, অ্যালিয়েন রূপে দেখতে পাচ্ছি। মায়ের এ রূপ আমি জানি না, পড়ি নি, বীরেন বাবুর বর্ণনাতেও পাই নি। এই কি আমাদের পূজার রূপ?  প্রথা?  
    আমি তো আঁতেল হতে পারি নি, গুরুচন্ডালীর পরীক্ষায়- কিন্তু সারা প্রদেশের বাঙালিরা কি তাই হয়ে গেল?  বারোয়ারি পূজা প্যান্ডেলগুলি তো প্রদর্শনী হলের মত হয়ে দাঁড়িয়েছে।  সেখানে মা কই?  আমরা তো মা'কে মেয়ের পদে আসীন করে, তার আরাধনা করে এসেছি এতদিন। কোথায় সেই দীপ্তি, ভঙ্গিমা, চোখে করুণাধারা?  এ তো সব পুতুলের মত দাঁড়িয়ে - হাতের সাথে মাথার, মাথার সাথে পায়ের কোন সাদৃশ্য নেই, এমন কি মায়ের ছানা পোনাদেরও রেয়াত করা হয় নি। 
    এ কোন দিকে চলেছি আমরা?  বাঙালি একটি সেল্ফ ডেস্ট্রাকটিভ জাতি। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Srabani Sen Dasgupta | ০১ অক্টোবর ২০২২ ১০:৫১512455
  • ঠিক কথা।
    প্রাণহীন পুতুলের একজিবিশন 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন