এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দত্ত জুয়েলার্স - ৬ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৮ সেপ্টেম্বর ২০২২ | ৬২২ বার পঠিত | রেটিং ৪.৫ (২ জন)
  •       
    সন্ধে ছটা নাগাদ কলতান বৌবাজার থানায় ঢুকল । বিদ্যুৎ থানায় ছিল ।
    ----- ' আরে কলতানদা..... আসুন আসুন .... আপনার জন্যই ওয়েট করছিলাম ....খুব ঘেমে গেছেন ..... কোল্ড ড্রিঙ্কস আনাই ? ' 
    কলতান রুমাল বার করে ঘাম মুছতে মুছতে বলল, ' আনাও .... আনাও .... সারাদিন প্রচুর প্রেসার গেল ...... '
    বিদ্যুৎ একজনকে ডেকে দুটো ঠান্ডা বোতল আনতে দিল । 
    ----- ' তারপর ....... বালীগঞ্জ অপারেশান সাকসেসফুল ? '
    ---- ' হ্যা .... যে উদ্দেশ্যে গিয়েছিলাম সেটা করে আসতে পেরেছি । সতীনাথবাবুর এ ব্যবসায়ে কোন অংশীদারিত্ব নেই । তিনি তার দাদার অধীনে দোকানের ম্যানেজার স্তরের কিছু ... আর কি ..... এবং যে কারণেই হোক তার টাকার প্রচুর চাহিদা আছে । পশুপতিবাবুর বক্তব্য অনুয়ায়ী সতীনাথের জীবন  অসংযত
    এবং বেশ খানিকটা বেলাগাম । ঠিক হোক, ভুল হোক .... এগুলো জানা গেল । কিন্তু  অপারেশানের সেকেন্ড পার্টে এসে একটা ছোট ধাক্কা খেতে হল । 
    ----- ' কিরকম ..... কিরকম ? '
    ----- ' সতীনাথ দত্তের ওয়াইফ মনে হয় আমাকে চিনতে পেরেছে । হয়ত আগে কোথাও দেখেছে.... ভদ্রমহিলাকে ঠিক রিড করতে পারলাম না । হয় খুব স্পিরিটেড এবং স্ট্রেটফরোয়ার্ড আর নয়ত প্রচন্ড শ্রুড । কোন কথাই পেট থেকে বার করতে পারলাম না অনেক চেষ্টা করেও । আমাকে যে চেনে তার গ্লিম্পসও দিল একদম লাস্ট মোমেন্টে ..... তাও আমি ওর নামটা জিজ্ঞেস করলাম সেই সূত্রে ..... '
    ----- ' আচ্ছা  .... তাই নাকি ! এটা অবশ্য অস্বাভাবিক কিছু না ..... তোমাকে অনেকেই চেনে ..... '
    ----- ' না .... সেটা অস্বাভাবিক কিছু না । যেটা অস্বাভাবিক সেটা হল একদম লাস্ট মোমেন্ট পর্যন্ত সেটা সাপ্রেস করে রাখা  ..... '
    কোল্ড ড্রিঙ্কসের বোতল এসে গেল । কলতান স্ট্র দিয়ে ঠান্ডা পানীয় টানতে লাগল । আরামে শরীর জুড়িয়ে যেতে লাগল । 
    বিদ্যুৎ তরফদার বলল,  ' শুধু এটাই নয় , আরো অনেক কথা হয়ত সাপ্রেস করতে হল পরিস্থিতি ফেভারেবল না হওয়ায় ...... এরকম এক্সপিরিয়েন্স আমার অনেকবার হয়েছে ..... '
    বিদ্যুৎ স্ট্র-এ মুখ দিল । কলতান মুখ তুলে ঝট করে বিদ্যুতের মুখের দিকে তাকাল ......
    ----- ' আরে ..... দারুন বললে তো ! হয়ত অ্যমবিয়েন্স ফেভারেবল না হওয়ায় মুখ খুলতে পারল না .... ঠিকই তো ..... ইনভিজিবল ভিজিলেন্স ছিল .... আমি এটা ফিল করেছি । তাই তো.... এটা মাথায় আসা উচিৎ ছিল .... '
    বিদ্যুৎ কোন কথা না বলে বোতলের পানীয় টানতে লাগল । 
    কলতান বলতে লাগল , ' একটা জিনিস অ্যপারেন্টলি ক্লিয়ার মনে হচ্ছে ..... সতীনাথ দত্ত তার উপপত্নীর আবদার মেটাবার জন্য দোকান থেকে হীরের নেকলেসটা সরিয়েছে । খুব সম্ভবত এর আগেও ছোটখাটো গয়না সরিয়েছে , যেগুলো এখনও সবার অগোচরেই আছে । এই নেকলেসের ব্যাপারটাও এত তাড়াতাড়ি নজরে আসত না ..... দোকানে সেদিন সেই দম্পতি এসে যদি ডায়মন্ড নেকলেস দেখতে না চাইতেন । আর স্টক মেলানোর কথা যদি বল ..... যে রক্ষক , সেই যদি ভক্ষক হয় স্টক মেলানোয় কারসাজি করা কোন বিরাট ব্যাপার নয় । এখন, এ পর্যন্ত  যা 
    পাওয়া গেল তাতে অনুমান করা যেতে পারে সতীনাথ নেকলেসটা হয় বিক্রী করেছে নগদ টাকা পাওয়ার উদ্দেশ্যে অথবা উপপত্নী মহুয়া মিত্রকে উপহার দিয়েছে । তবে ধরে নেওয়া যায় 
    এত শর্ট টাইমের মধ্যে অত ভ্যালুয়েবল একটা আইটেম বিক্রী করে উঠতে পারেনি সতীনাথ । সুতরাং , প্লেন পাটিগণিতের হিসেবে ওই মহামূল্যবান কন্ঠহারটি সাদার্ন এভিনিউয়ে নিউ হরাইজন বিল্ডিং-এ ফ্ল্যাট নাম্বার ফাইভ সি-তে অবস্থান করছে । 
    বিদ্যুৎ বলল, ' তা'লে কি ফ্ল্যাটটা রেইড করব ? অবশ্য সেটা করতে গেলে অর্ডার বার করতে হবে কারণ, এরিয়াটা লেক গার্ডেনস থানার আন্ডারে ..... '
    ----- ' যে থানাই রেইড করুক ...... আগে হানড্রেড পারসেন্ট অ্যসার্টেনড হতে হবে । ফায়ারিং-এর টার্গেট মিস হলে কিন্তু বামাল সমেত পাখি উড়ে যাবে । খুব সূক্ষ্ম ব্যাপার কিন্তু । তারপরে পাখি ধরা গেলেও বামাল পাওয়া যাবে না .... '
    বিদ্যুৎ পুলিশের ও সি । কথাটা ধরতে তার অসুবিধে হল না । সে চিবুক চুলকোতে চুলকোতে বলল, ' শিওর ....শিওর ... ' 
    তারপর বলল, ' আপনি তো দেখে এসেছেন সতীনাথ মহুয়া মিত্রের ফ্ল্যাটে গেছে ..... '
    ----- ' দেখে আসিনি.... খবর নিয়ে এসেছি ।'
    ----- ' ওই একই হল ..... যেটা বলছিলাম .... মালটা নিয়ে সতীনাথ এতক্ষণে ভেগে যায়নি তো ..... '
    ----- ' তার চান্স কম । সে যদি মহুয়া ম্যাডামকে খুশি করার জন্য নেকলেসটা তাকে উপহার দিয়ে থাকে তাহলে তো ওটা ফেরত নেবার প্রশ্ন নেই । সতীনাথ তো আর জানে না যে তার পিছনে টিকটিকি লেগেছে ..... '
    ----- ' হুমম্ ..... দ্যাটস রাইট ... '
    কলতান জানলা দিয়ে বাইরের দিকে তাকিয়ে কি যেন চিন্তা করতে লাগল । ভাবল, সতীনাথ দত্তর সহধর্মিনীর কো-অপারেশানের খুব দরকার ছিল কেসটায় । অপারেশানটা তাহলে খুব সহজ হয়ে যেত । আর একবার ঘুর পথে চেষ্টা করতে হবে .... এখনও দুদিন সময় আছে হাতে ।
    ------ ' কি ভাবছেন কলতানদা ? '
    ------ ' না .... ভাবছি যে ..... 
    ঠিক এই সময়ে কলতানের মোবাইলে জোরালো কলতান উঠল । আননোন নাম্বার .... 
    কলতান ফোন তুলে মৃদু গম্ভীর স্বরে বলল ----
    ' হ্যালো ..... '
    ওদিক থেকে সুললিত মহিলাকন্ঠ ভেসে এল। গলাটা যেন চেনা চেনা লাগল .....
     ----- ' মিস্টার  কলতান গুপ্ত বলছেন ? '
    ----- ' বলছি । আপনি ? '
    ----- ' আমি বালীগঞ্জ থেকে প্রিয়দর্শিনী দত্ত বলছি ..... '
    কলতান বেশ হকচকিয়ে গেলেও নিজেকে দ্রুত সামলে নিল । 
    ----- ' ও .... আচ্ছা আচ্ছা ....'
    ----- ' বুঝতে পারছেন তো ? '
    ----- ' হ্যা হ্যা .... অ্যবসোলিউটলি .... বলুন বলুন ..... '
    ------ ' আমার কিছু বলার ছিল ..... যেটা এখানে বসে বলা সম্ভব হল না ..... দেয়ালেরও কান আছে .... এটা আপনার না জানার কথা নয় ....'
    ---- ' হ্যা নিশ্চয়ই নিশ্চয়ই ..... কিন্তু আমার নাম্বারটা আপনি কিভাবে ..... '
    ----- ' ওসব সাক্ষাতে বলব ..... ' 
    ----- ' আচ্ছা..... ঠিক আছে । কিন্তু কোথায় দেখা করতে চান ? কোন সময়ে ? '
    ------ ' সেটা আমি রাত্রে আপনাকে টেক্সট করব ...... ' 

    রাত প্রায় দেড়টার সময় কলতানের ফোনে টিঙ টিঙ ..... প্রিয়দর্শিনীর মেসেজ ঢুকল ----- 
    " মিট বিহাইন্ড নিউ হরাইজন বিল্ডিং সাদার্ন এভিনিউ ..... টুয়েলভ থার্টি পি এম টুমরো " 
     ( ক্রমশঃ ) 

      
    ************************************************************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • স্বাতী রায় | 117.194.37.198 | ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:০২512377
  • পড়ছি। প্রিয়দর্শিনির প্যাঁচ টা বেশ লাগল।  
  • Mousumi Banerjee | ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:২২512378
  • বাহ্!  এবার তো প্রিয়দর্শিনী এগিয়ে আছে দেখছি।
  • tutul shree | ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:১২512382
  • দারুণ। কবে পাব Next episode?
  • উজ্জ্বল | 2401:4900:4159:1536:0:3f:360f:6f01 | ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৮:০০512383
  • কুলচাকে জানানো হয়নি? ও খুব রেগে যাবে
  • বিপ্লব রহমান | ৩০ সেপ্টেম্বর ২০২২ ২০:৩০512440
  • হ। ভাগ্নী কুলচার এন্ট্রি কখন? তারে মিসাইতেছি! 
     
    কোল্ড ড্রিংকসে বাথরুমের কমোডও নাকি পরিস্কার করা যায়,  এমন ত্যাজ, এর গুনগান কেনু কর্তা!? cheeky
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন