এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • একদিন রাতে !

    Bhudeb Sengupta লেখকের গ্রাহক হোন
    ১৭ জুন ২০২২ | ৬২২ বার পঠিত
  • একদিন রাতে
    সেদিন সন্ধ্যায় ল‍্যাপটপে কিছু কাজ করছিলাম। অনেকদিন পরে। বেশ ভালো লাগছিল বেছে বেছে শব্দচয়ন করে একটি নোট লিখতে।  লেখাটি শেষ করে প্রেরক কে পাঠালাম। তারপর ল‍্যাপটপ গুটিয়ে টিভি দেখতে বসলাম। এখন টিভি খুললেই বিভিন্ন কেলেঙ্কারি ও বিক্ষোভের খবর। লক্ষ্য করলাম টিভির আওয়াজ টা কানে ঠিক আসছে না। কেমন যেন চাপা চাপা ভাবে আসছে। ভাবলাম কানে বোধহয় তালা লেগে গ‍্যাছে। সেদিন বাড়িতে আমি একাই ও আমার সহযোগী । মিসেস নেই। শাশুড়ি সহ তার বাপের বাড়িতে। টিভি দেখতে দেখতে ডিনার সারলাম।কানে তালা খোলার চেষ্টা করলাম।তারপর বেসিনে মুখ ধুতে গিয়ে দেখি মাথাটাও একটু টলছে। যাইহোক সহকারী তার পাশের ফ্ল্যাটে যাওয়ার পর একটু শরীর খারাপ নিয়েই শুতে গেলাম। কিছুক্ষণ পরেই গভীর ঘুম।
        ওমা মাঝরাতে বাথরুম বেগের জন‍্য ঘুম ভাঙতেই দেখি তখনো মাথাটা বেশ ভারি আর টলোমলো। একদিকের কানে ক্ষীণ জলপড়ার আওয়াজের মতো। মোবাইলে হেড ফোনের তারটা লাগিয়ে দেখলাম একদিকের কানে কিছুই শুনতে পারছিনা। আর একটা কান ঠিক আছে। এই অবস্থায় টলোমলো পায়ে বাথরুমে গেলাম। মাথাটাও বেশ ভারি লাগছিল। বুঝলাম একটা কিছু তো হয়েছেই। আমি এখন একা এই ফ্ল‍্যাটে। সকাল হলে উঠে গিয়ে দরজা খুলতে কি পারব ? রাতের চরাচর নিঝুম। রাতচরা পাখীর ডাক আস্তে আস্তে কানে আসছে।  কি যে বিপন্ন লাগছিল। রাত প্রায় দুটো। এই সময় আর কাকে পাব! শরীর খারাপ হলে যে ডাক্তার বন্ধু কে সবার আগে ফোন করি ,তাকে একবার চেষ্টা করলাম। কোন রেসপন্স হলোনা। পাশের ফ্ল‍্যাটে সহকারী কে ফোন করলাম না। তার ছোট শিশু জেগে যেতে পারে। সবচেয়ে চিন্তা সকাল হলে দরজা পর্যন্ত গিয়ে মেন দরজা টা খুলতে পারব কিনা। এই বিপন্ন অবস্থায় একা শুয়ে রাতভোর করলাম প্রায় জেগেই। কোনরকমে মেন দরজার তালাটা খুলে বসবার জায়গায় বসে রইলাম সহকারীর আসার অপেক্ষায়। ঐ মাথা ও কানে ভো নিয়েই। শেষ হলো একটা দুঃসপনের ও  বিপন্নতার রাত। একা একা। এখন বাকী চিকিৎসার পালা । সে তো অন‍্য গল্প। চিত্র সুত্র ইন্টারনেট মাধ্যমে প্রাপ্ত।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সমীরা সাহা মুস্তাফী | 2402:3a80:1982:5ec4:f233:21fe:2161:5fbe | ১৭ জুন ২০২২ ১০:৩০509084
  • একি সত্য?  নিজের?
    তাহলে  এখন  কেমন?
    এই ধরনের আকস্মিক  অসুস্থতা যখন তখন  যে কারো হতে পারে। একা থাকার বিপদ।
  • Bhudeb Sengupta | ১৭ জুন ২০২২ ১০:৩২509085
  • নিজেকে লুকিয়ে রেখে,আড়াল হতে । খালি দুয়ার টুকু পার হতে স্্শয়। 
    এখন তো মোটামুটি।
  • সিদ্ধার্থ মুখোপাধ্যায় | 2402:3a80:1cd0:9780:178:5634:1232:5476 | ১৭ জুন ২০২২ ১০:৩৪509086
  • কোলাহল শেষ হবার অপেক্ষা করো না। কানের যত্ন নাও। 
  • Bhudeb Sengupta | ১৭ জুন ২০২২ ১০:৪৯509087
  • নিশ্চয় রে। ধন্যবাদ বন্ধু।
  • :|: | 174.251.167.151 | ১৭ জুন ২০২২ ১১:২৬509088
  • "লেখাটি শেষ করে প্রেরক কে পাঠালাম" -- মানে কী? নিজেই নিজেকে পাঠালেন? ড্রাফটে রেখে দিলেই তো হতো!
  • Bhudeb Sengupta | ১৭ জুন ২০২২ ১১:৩৯509089
  • না না। লেখাটা অন্যের হয়ে লিখছিলাম আরকি।  শেষ করে তাকেই পাঠালাম। 
  • হজবরল | 185.195.71.2 | ১৭ জুন ২০২২ ১২:১৯509094
  • *লেখাটি শেষ করে প্রেরণ করলাম - হবে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন