এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • ডিজিটাল মিডিয়া - নমুনা সংগ্রহ 

    π লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ২২ মে ২০২২ | ১০৪৪ বার পঠিত
  • নাঃ, আর না পেরে এই সুতোটা খুলেই ফেললাম।
    এককালে আম্রিগায় গাদা লাইফ স্টাইল ম্যাগাজিনের কন্টেন্ট দেখতে দেখতে মনে হত এই নিয়ে খিল্লি লেখা নামাব। তো সে দেখতে দেখতেই অনলাইনে বাংলাদেশের গাদা মিডিয়া কন্টেন্টের বন্যা হাজির হল। সেই 'জীবনশৈলী'র নামে গাদা চাটনি খবর,  'সায়েন্স' এর নাম করে হাবিজাবি। আর মোটামুটি আনন্দলোকীয় গসিপের আখড়া। তার থেকেও কোয়ালিটি বাজে, কন্টেন্ট, ফর্ম সবেতেই। গাদা ফেক খবরেরও ছররা! 
    তা, সেসব বেশিরভাগই ছিল ভুঁইফোঁড় সব সাইট, এখন আর আছে কিনাও জানিনা। 
    তারপর এই ক'বছর হল এপারেও ঢুকে পড়ল সেসব, কিন্তু বেশ ভাল ঘোমটার রাখঢাক রেখে। মানে প্রথম শ্রেণীর সংবাদপত্রের ই ভার্শন, যা লোকে ছাপানো কাগজেরই ডিজিটাল ভার্শন ভেবে পড়ে, সেই ইপেপারের সঙ্গে সমান্তরালেই এই কাগজগুলোর অনলাইন ভার্শন চালু হল, যা অনেকের কাছেই অনেকদিন অব্দি আলাদা বলে ধরাই পড়েনি। অথচ ইপেপারের pdf. এর থেকে এটাই সহজে কাগজের নাম টাইপ করলেই খোলে।
    আর এই ডিজিটাল ভার্শনগুলো হয়ে উঠল এসব আবর্জনার আস্তাকুঁড়। অবশ্যই দুর্গন্ধ এড়াতে প্রচুর সুগন্ধী স্প্রে করা,  চাটনি আর কুড়মুড়ের অবাধ সাপ্লাই,  আর অবশ্যই অতি আকর্ষক তো বটেই। হেডিং ছবির চক্করে ক্লিক করার লোভ না হোক, কৌতূহল, আর এক দুবারের পর অভ্যাস বশতও হয়ত হাত যাবেই,  আর তারপর তো সোশ্যাল মিডিয়ার আলগো অনুযায়ী সার্চ ইঞ্জিনের ফিডে এসব খবরই আসার চক্কর! 
     
    একটু লক্ষ করলে দেখা যাবে, বেশ কিছু ছক মোটামুটি বাঁধা। ট্র‍্যাশ সিরিয়ালগুলোর গল্পে এই হপ্তায় কী হল, বা কী হতে চলেছে, বা তাদের নায়ক নায়িকা খলনায়ক নায়িকারা কে সোশ্যাল মিডিয়ায় কী ছবি দিলেন, কী বললেন, কোনটার টিয়ারপি কোন হপ্তায় কত,  এসব মোটামুটি বাঁধা।
    আর তার সঙ্গে আছে নানাবিধ জীবনশৈলী 'বিজ্ঞান'.
     
    আর আছে এইসব। 
    মানে, আগে ছাপা কাগজে রাশিফল টল বেরত, কিন্তু এগুলোই প্রবন্ধ, খবরের বিষয় হতে দেখিনি। এখনো হয় কিনা জানিনা। কিন্তু অনলাইন ভার্শনগুলোয় রমরমিয়ে এগুলোই ফিচার, আর্টিকল, স্টোরি! 
    এগুলোই নাকি হিট দেয়, রেভিন্যু দেয়।  এই নাকি সারভাইভাল মডেল!  তা, সে ডিম মুরগি প্রশ্ন আবারো এসে যায়।  পাবলিক এগুলো খায়, তাই খাওয়ানো হচ্ছে,  না মুখের সামনে ধরা হচ্ছে, তাই খাচ্ছে। আর এমনিতেও জানক ফুডের আকর্ষণ যে বেশি, সে আর বলতে,  কিন্তু তা বলে যদি কেবলি জাংকই রাঁধা হয় আর বেড়ে নাকের ডগায় ঝোলানো হয় তো যা হবার তাই হচ্ছে!   ওই সিরিয়াল টিয়ারপি ইত্যাদি নিয়েও একই কথা মনে হয়। ভাল কথা, টিয়ারপি র মত এগুলোর হিট দেখারও কোন উপায় আছে নাকি,  মানে হপ্তায় হপ্তায় সার্ভে হয় নাকি? 
     
    অনেকদিন ধরে এগুলোর কিছু নমুনা জড়ো করব ভাবছিলাম, লেখারও ছিল আরো অনেক কিছুই,  কিন্ত সে আর সময় করে করব করব ভেবে সময় আর আসেওনি। আজ এটা দেখে এতটাই মেজাজ খিঁচড়ালো,  দুম্ করে টইটা খুলেই দিলাম।
    এসব নমুনা একটু জমা হোক।
      কতটা নেমেছে, নামছে একটু তো বোঝা যাবে।   
     
    ভেবেছিলাম, নির্মল আনন্দের টইতে রাখব কিনা। তা, নির্মল আর কই এসব!  এখন তো ভাবছি, টইয়ের নামটা আস্তাকুঁড় দেব কিনা।
     
    ও, নাঃ, লিনক দেব না।  স্ক্রিনশট থাকুক। লিনকগুলোর এখান থেকে ভিসিট বাড়িয়ে এগুলোকে আরো 'হিট' করানোর 'পাপ' করাতে চাইনা! 
     
    গৌড়ীয় পুরাণে এই 'পাপে'র কোন শাস্তিবিধান আছে কিনা, খোঁজ নিতে হবে।
     
     
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ২২ মে ২০২২ ২১:১১736981
  • dc | 2a02:26f7:d6c0:6805:0:6cc:3be9:3566 | ২২ মে ২০২২ ২২:১২736998
  • কিন্তু মরে যাওয়ার পরে তো শরীরই থাকে না, তো গরম লোহা ফেলে কিভাবে? 
  • π | ২৩ মে ২০২২ ১৮:৫৯737040
  • এইসময় ডিজিটালকে জিগেশ করুন ঃ) 
  • r2h | 134.238.14.27 | ২৩ মে ২০২২ ১৯:১৯737044
  • ওটা সূক্ষ্মদেহ। খুব সূক্ষ্মধরনের লোহা ফেলা হয়।

    আগে কমিকস্ট্রিপের মত নরকের ছবিওলা পোস্টার পাওয়া যেত - কোন পাপে কী শাস্তি, ওগুলো আমার ব্যাপক লাগতো। একটা কিনতে পেলে দেওয়ালে লাগানো যায় বেশ।
  • π | ২৪ মে ২০২২ ০৮:৩৫737085
  • ঃ)
  • π | ২৪ মে ২০২২ ০৮:৩৬737086
  • kc | 37.39.189.136 | ২৪ মে ২০২২ ২১:৫১737100
  • ওটা তো গরুড় পুরাণ হবে। "নাক কাটা সাধু"দের চ্যালাতেই এখন ডিজিট্যাল মিডিয়া ভর্তি। 
    উফফফফফ 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন