এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অপরাজিত রায় না অপরাজিত দত্ত  

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৭ মে ২০২২ | ১১৯১ বার পঠিত | রেটিং ৪.৭ (৩ জন)
  • ব্রেকিং নিউজ। দত্তবাবুর অপরাজিত দেখলাম এবার রায়বাবুর অপরাজিতকেও পিছনে ফেলে দিয়েছে। আইএমডিবিতে দত্তবাবুর অপরাজিতর রেটিং এই মুহূর্তে ৯.৬। রায়বাবুর অপরাজিতর রেটিং মোটে ৮.৩। বললে বিশ্বাস করবেন না, পথের পাঁচালিরও তাই। সিনেমা রিলিজের আগে খবরের কাগজে ডেন্টিস্টের অস্ত্রোপচারের বিবরণ পড়ে নিজেরই দাঁত কটকট করছিল। রিলিজের পর "জিতুবাবুই কি আসল রায়বাবু?" এই মর্মের "রিভিউ" দেখে চোখ ব্যথা হচ্ছিল। এবার আইএমডিবিতে গেলে কোনটা আসল অপরাজিত, নির্ঘাত এই নিয়েই কনফিউশন শুরু হয়ে যাবে।

    না, এটা সিনেমা নিয়ে কোনো কটাক্ষ না। সমালোচনাও না। কারণ, সিনেমাটা এখনও দেখা হয়নি। কিন্তু যাঁরা এই কান্ডগুলি ঘটাচ্ছেন, পাবলিক থেকে শুরু করে বঙ্গীয় জিটিটাল মিডিয়া, তাঁদের বলতে ইচ্ছে করে, সত্যি কথা বলতে কি, সিনেমা তো একটা শিল্পকলা, মিমিক্রি নয়। ছোটোদের গো-অ্যাজ-ইউ-লাইক প্রতিযোগিতাও না। সত্যজিৎ চরিত্রের অভিনেতা নিশ্চয়ই বেঁটে-রোগা-মিনমিনে গলার কোনো মানুষ হতে পারেননা। কিন্তু তাঁকে হুবহু সত্যজিতের মতো দেখতে হল কিনা, দাঁতে আড়াই মিলিমিটারের জায়গায় এক মিলিমিটার ফাঁক কিনা, তাতেও শিল্পের কাঁচকলা কিস্যু যায় আসেনা। চরিত্রটা ঠিকঠাক ধরা গেছে কিনা, এটাই হল কথা। সত্যজিৎ রায় দিনে ৩৪ টা সিগারেট খেতেন, জিতুও তাই খান -- এসব নিয়ে লাফালে বেচারি অভিনেতার চরিত্রচিত্রণের পুরো প্রয়াসটাকেই অপমান করা হয়।    

    একই জিনিস আইএমডিবি রেটিং প্রসঙ্গেও। সত্যজিতের ছবি সেই মান্ধাতার আমলে শুট করা, ডিজিটাল প্রযুক্তির ডও ছিলনা তখন। ফলে আপনার ওই সিনেমা দেখে খসটে, ঘ্যাষঘ্যাষে, সাউন্ড ভালো না, সবই মনে হতে পারে। কিন্তু বিশ্বাস করুন, তাতে শিল্পের কিছু যায় আসেনা। বড়ে গুলাম আলির ওই ঘ্যাষঘ্যাষে রেকর্ডিংই লোকে পঞ্চাশবার করে শুনে আহা আহা করে, তার কারণ, ওই গাওয়াটা শিল্প, প্রযুক্তিটা তার বাহন মাত্র। অনীক দত্ত অবশ্যই অত্যাধুনিক ক্যামেরায় শুট করেছেন, ডিজিটালি এডিট করা হয়েছে, দেখে আপনার চোখে আরামও হয়েছে। কিছু দৃশ্যের পুনর্নির্মাণও নির্ঘাত করেছেন, কিন্তু তাতেই ফস করে "এ তো অজ্জিনালের বাবা হয়েছে রে" বলে আইএমডিবিতে যা খুশি একটা রেটিং মেরে দেবেননা। হাতে আছে মোবাইল, যা খুশি আপনি করতেই পারেন, কিন্তু তাতে, বিশ্বাস করুন, সত্যজিৎ রায় তো বটেই, অনীক দত্তকেও অপমান করা হয়। যেন, একটা নিখুঁত প্রতিলিপি বানানোই তাঁর জীবনের সার্থকতা।

    আবারও, এটা সিনেমার রিভিউ না। সিনেমাটা দেখা হয়নি এখনও।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপাঞ্জন মুখোপাধ্যায় | ১৭ মে ২০২২ ২০:৩৪507789
  • আইএমডিবিতে সিনেমা রেট করতে গেলে ফেসবুক একাউন্ট থাকলেই চলে | বহু ফেক প্রোফাইল থেকে ১০ এ ১০ বা ১ রেটিং দেওয়া হয় | সম্প্রতি 'কাশ্মীর ফাইলস' বা 'দিল বেচারা' তে আইএমডিবি কর্তৃপক্ষ নিজেরাই রেটিং এডজাস্ট করতে বাধ্য হয়েছেন -
    https://www.scoopwhoop.com/entertainment/kashmir-files-imdb-rating-manipulated-twitter/

    আইএমডিবি বা ইন্টারনেট মুভি ডেটাবেস কোনও সিনেমা সম্পর্কে বিশদে তথ্য জানার জন্যই বানানো হয়েছিল | আমাজন অধিগ্রহণের পর স্বাভাবিক ভাবেই রেটিং এর ব্যাপারটা আমজনতার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে |
        
  • dc | 182.65.200.95 | ১৭ মে ২০২২ ২২:৩৪507791
  • কিন্তু আইএমডিবির রেটিং নিয়ে এতো চিন্তিত হওয়ার কি আছে? সিনেমা আবার রেটিং দিয়ে বিচার করে নাকি? এখন আইএমডিবিতে গিয়ে দেখলাম সেভেন সামুরাই এর রেটিং 8.6, ম্যাগনিফিসিয়েন্ট সেভেন এর রেটিং 7.7, আর ফর আ ফিউ ডলারস মোর এর রেটিং 8.2। তাই বলে রেটিং দিয়ে এই সিনেমাগুলোর বিচার হয় নাকি? 
  • S | 2405:8100:8000:5ca1::39f:3843 | ১৭ মে ২০২২ ২২:৫০507792
  • আইএমডিবিতে এক সময় লোকজন খিল্লি করে মিঠুনদার গুণ্ডা সিনেমার রেটিং ৯ এর উপরে রাখতো। গডফাদার আর শসাঙ্কের সঙ্গেই আসতো। অতেব ঐ নিয়ে কেউ আর মাথাব্যথা করেনা। তার থেকে রটেন টমেটোজের রেটিং অনেক বেশি গ্রহণযোগ্য।
  • dc | 182.65.200.95 | ১৭ মে ২০২২ ২৩:৩৫507793
  • লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস এর রেটিং দেখলাম 6.9 আর অন দ্য ওয়াটারফ্রন্ট এর রেটিং 8.1! এই নাকি আইএমডিবির রেটিং! হে রাম! 
  • Sumedha Ray | 2a02:908:1e7:34e0:e054:dbdc:8bf2:c2ef | ১৮ মে ২০২২ ০৩:১৪507797
  • পুরোপুরি সহমত। কিন্তু এই কথা বলে লোকের বিরাগভাজন হয়েছি , মানুষেরর বোধহয় শিল্পবোধ অন্যরকম হয়ে গেছে , সত্যজিৎ রায় বা মৃনাল সেন বা শ্যাম বেনেগাল র ওরিজিনালিটি কিসে সেটাই ক্লিয়ার নয় .. পুরোটাই ওই ২৫ শে বৈশাখে গলায় উত্তরীয় ঝুলিয়ে রাবিন্দ্রিক , বছরের বাকি দিনগুলো রবীন্দ্রনাথ ও একলা থাকেন ...
  • অমিতাভ চক্রবর্ত্তী | ১৮ মে ২০২২ ০৮:৩৮507800
  • dc-র সাথে সহমত। আর, S যেমন বলেছেন, যদিই কখনও রেটিং দেখতে চাই "রটেন টমেটোজের রেটিং অনেক বেশি গ্রহণযোগ্য" মনে করি। 
  • Sobuj Chatterjee | ১৮ মে ২০২২ ১২:০৩507803
  • পুরোপুরি সহমত। 
  • পলিটিশিয়ান | 2600:6c52:6000:138d:311e:eb6:8e2a:b8f3 | ১৮ মে ২০২২ ১৯:১০507813
  • এই সিনেমার রেটিংগুলো কিছুটা প্রটেস্ট রেটিং। অনীক দত্তের সিনেমা বলে মুভিটা নাকি দেখানোর হল পাচ্ছে না। নন্দনও নাকি মুভিটা দেখাতে রাজী হয়নি। এসব শুনে কিছু লোক রাগ করে ভাল রেটিং দিচ্ছে, জাস্ট পশ্চিমবঙ্গের সাংস্কৃতিক পরিবেশ নিয়ে বিরক্তি প্রকাশ করতে।
     
    রেটিংগুলো সিরিয়াসলি নেওয়ার কারণ নেই। লোকে তো মুভিটা এখনো দেখেই নি।
  • &/ | 151.141.85.8 | ১৯ মে ২০২২ ০২:১১507822
  • খামচে খুমচে কিছু ক্লিপ দেখলাম ইউটিউবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন