এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সৌপ্তিক কান্ড - ২ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ১৩ মে ২০২২ | ৪২৮ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • সলিল হালদার মশাই কলতানকে একটা কুড়ি হাজার টাকার চেক দিয়ে গেছেন আগাম । কিছু খরচ খরচা হয়ত  লাগতে পারে কাজটা শুরু করলে । বাকি 'পেমেন্ট' পরে করে দেবেন বলে জানালেন । সঙ্গত কারণেই কলতান কোন আপত্তি করেনি। 
       কলতান সন্ধে ছটা নাগাদ সৌপ্তিকের দীঘা ভ্রমণের সঙ্গী স্বস্তিক মিত্রকে একটা মেসেজ পাঠাল নিজের পরিচয় দিয়ে । মেসেজে লিখল যে , বিশেষ প্রয়োজনে তোমার বন্ধু সৌপ্তিকের ব্যাপারে কিছু কথা বলতে চাই । তোমার এতে বিন্দুমাত্র ভয় বা সংকোচ বোধ করার কারণ নেই । তোমার নিরাপত্তা এবং সুরক্ষার সম্পূর্ণ  দায়িত্ব আমার । আমি তোমার দাদার মতো ।  সৌপ্তিকের অপ্রত্যাশিত মৃত্যুর ব্যাপারে আমাদের মনে কিছু প্রশ্ন উঠেছে । সেই প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টায়, তোমাদের মতো সৌপ্তিকের অত্যন্ত ঘনিষ্ঠ কিছু মানুষের সঙ্গে কথা বলে কিছু ব্যাপার জেনে নেওয়াটা জরুরী হয়ে পড়েছে । আমাকে কে বা কারা এ কাজে নিয়োগ করল সেটা আপাতত গোপন থাকুক । তাই তোমাকে অনুরোধ করছি  আগামীকাল সন্ধেবেলা কলেজ স্ট্রীট কফি হাউসে আসতে। ওখানে বসে আমরা দুজনে কথা বলতে পারি। আমি তোমার বাড়িতে গিয়েও কথা বলতে পারতাম । কিন্তু তাতে হয়ত তোমার অভিভাবকরা বিব্রত ও বিচলিত বোধ করতে পারেন । তাই আমি অন্য জায়গায় বসতে চাইছি । কিছু  টেকনিক্যাল কারণে ফোন না করে টেক্সট করলাম । তোমার তাড়াতাড়ি উত্তরের আশায় রইলাম । ফোন করে নয় , টেক্সট করে জবাব দিও ।  
    এই একই বয়ান অভিষেক পাল এবং মৃদুল ব্যানার্জীকেও পাঠাল । অভিষেককে সময় দিল পরশুদিন এবং মৃদুলকে তার পরের দিন । মিলিত হবার স্থান এবং সময় একই । 
           স্বস্তিকের উত্তর এল দশ মিনিটের মধ্যে ।
     ভয়ে হোক ভক্তিতে হোক সে কলতানের সঙ্গে দেখা করতে রাজি হল । তবে কফি হাউসে নয় , তার বাড়িতে । 
         
          কলতানের বাড়ি খুঁজে পাওয়া কঠিন নয় । স্বস্তিক কলতানের বাড়ি এল পরদিন সন্ধে সাড়ে ছটা নাগাদ ।  
    লম্বা চেহারা , ফর্সা ঘেঁসা গায়ের রঙ । মুখে দুদিনের না কামানো দাড়ি । 
    ------ ' আরে এস এস ..... আসতে অসুবিধে হয়নি তো .... ' কলতান আন্তরিক কন্ঠে বলে । 
    ------ ' না না ..... আপনার বাড়ি তো একদম প্রমিনেন্ট লোকেশানে .... '
    ------ ' তা ঠিক ..... হাঃ হাঃ .... এখন কি অফিস থেকে আসছ ? '
    ----- হ্যা ..... সল্ট লেকে অফিস .... সেক্টর থ্রিতে..…. '
    ------ ' ইশশ্ ..... ট্রাবল দিলাম তোমায় ..... '
    ------ ' না না ..... ঠিক আছে ..... কি করা যাবে..... '
    স্বস্তিকের গলায় স্পষ্টতই অস্বস্তির ছোঁয়া । কলতানের অভিজ্ঞ চোখে এড়ায় না সেটা। সে পরিস্থিতি হাল্কা করার জন্য অন্তরঙ্গ হবার চেষ্টা করে ।
    ------ ' তুমি তো আই টি সেক্টরে আছ না ? '
    ----- ' না না ..... আমি ব্যাঙ্কে আছি ..... প্রাইভেট ব্যাঙ্ক । সৌপ্তিক ছিল আই টি সেক্টরে .....'
    ----- ' ও আচ্ছা আচ্ছা ..... আমিই ভুল করছি । যাই হোক , তা কতদিন হল এখানে ? '
    ----- ' সামনের মাসে একবছর হবে .... '
    ----- ' আচ্ছা আচ্ছা .... ভাল ভাল । তোমার বাড়ি কি রাজপুরেই ? '
    ----- ' হ্যা .... রাজপুরেই জন্ম । ওখানকার লোকাল স্কুলেই স্কুলিং .... '
    ------ ' বেশ  বেশ । .... তুমি রিল্যাক্স করে বস ..... একদম আনইজি ফিল কোর না । তোমাকে বেশিক্ষণ আটকাব না ..... অফিস থেকে আসছ ..... আমি তো আর পুলিশ না .... তোমার দাদার মতো কিংবা কাকুও বলতে পার ....
    ------ ' না না .... আমার কোন অসুবিধে হচ্ছে না ...... '
    ----- ' থ্যাঙ্ক ইউ স্বস্তিক .... কি মুশকিল বল তো ..... গেলে দীঘায় আনন্দ করতে, সেখানে ওরকম একটা মিসহ্যাপ হল .... ভেরি স্যাড ... ভেরি স্যাড .... '
    স্বস্তিক কিছু না বলে চুপ করে বসে রইল কলতানের মুখের দিকে তাকিয়ে । মনে মনে বোধহয় উন্মুখ হয়ে আছে কতক্ষণে এখান থেকে ছাড়া পাবে ।
    কলতান এবার আচমকা জিজ্ঞেস করল , ' সেদিন কি খুব বেশি ড্রিঙ্ক করেছিলে তোমরা ? '
    হঠাৎ এমন প্রশ্নে একটু থতমত খেয়ে যায় স্বস্তিক ।
    ------ ' কি ..... না না ..... একটাই বোতল নেওয়া হয়েছিল  ...... সকলে একটু একটু .... '
    ------ ' আরে ...... লজ্জা পাচ্ছ কেন ? এটা কি এমন ব্যাপার ..... বেড়াতে গেলে ওরকম চিল আউট তো হয়েই থাকে ..... ইয়াং ছেলে তোমরা ..... যাই হোক তোমার কথা শুনে মনে হচ্ছে আউট অফ কন্ট্রোল কিছু হয়নি .... ভেরি গুড । ' 
    কলতান দ্রুত অন্য প্রসঙ্গে সরে যায় । 
    ------ ' তোমাদের সঙ্গে  আর যারা গিয়েছিল তাদের নাম কি ? '
    ----- ' অভিষেক পাল আর মৃদুল ব্যানার্জী '
    ------ ' ওরা কি করে ? '
    ----- ' মৃদুল আপাতত একটা কম্পিউটার সেন্টারের টিচার , মানে ট্রেনার । আর অভিষেকের বড় ফ্যামিলি বিজনেস আছে হার্ডওয়্যারের । ওখানেই বসে । '
    ----- ' আচ্ছা আচ্ছা ..... তোমাদের কি ছোটবেলা থেকেই বন্ধুত্ব ? একই পাড়ায় থাক, নাকি স্কুলের বন্ধু ? '
    ----- মৃদুল আর আমি একই পাড়ার , অভিষেক পাশের পাড়ার । তিনজনে ক্লাস থ্রি থেকে একই
    স্কুলে পড়েছি । সৌপ্তিকও আমাদের পাড়ার ছেলে । কিন্তু ও ডন বস্কোতে পড়ত। পাড়ার স্কুলে নয় । '
    ----- ' ও আচ্ছা ..... তোমাদের চার বন্ধুর ফ্যামিলির মধ্যে পারস্পরিক যোগাযোগ আছে ? '
    ------ ' হ্যা ... তা আছে মোটামুটি ।' 
    ----- ' যাতায়াতও আছে ? '
    ----- ' আগে ছিল , যখন আমরা ছোট ছিলাম । এখন তেমন নেই ।'
    -----' হমম্ ..... এটাই হয় । '
    এই সময়ে রাধারানী এসে দুটো প্লেটে  দুটো
    কবিরাজি কাটলেট রেখে গেল ।
    ----- ' নাও শুরু কর ..... ঠান্ডা হয়ে গেলে ভাল লাগবে না । '
    বলে কলতান নিজের প্লেটটা তুলে নিয়ে খেতে শুরু করল । স্বস্তিকের বেশ ক্ষিধে পেয়েছিল । সেও লাজুক ভঙ্গীতে প্লেটের দিকে মন দিল ।
    খেতে কলতান বলল , ' সৌপ্তিকের বাবা মাকে তার মানে, তুমি ছোটবেলা থেকে চেন । মানুষ হিসেবে ওদের কেমন বলে মনে হয় তোমার ?'
    ------ ' ওনারা এমনিতে ভাল লোক । কিন্তু টাকাপয়সার ব্যাপারে খুব হিসেবী । মেশোমশায় তো এখন প্রমোটারি বিজনেস করেন । ওদের এখন খুব অ্যফ্লুয়েন্স এসেছে । বেশ নাক উঁচু ভাব এখন ।  তাছাড়া ওদের এই বাড়বাড়ন্ত নিয়ে পাড়ার লোকে নানা কথা বলে ..... '
    ----- ' কিরকম ? '
    ------ ' এ...ই বলে ....  হালদার আঙ্কেলের কি সব ইল্যিগ্যাল বিজনেস আছে ..... আমার অবশ্য কোন আইডিয়া নেই । এগুলো অবশ্য জেলাসি থেকেও বলতে পারে । ' 
    ------ ' ও আচ্ছা ....।  সৌপ্তিকের মধ্যেও কি এই নাক উঁচু ভাবটা ছিল ? '
    ----- ' একেবারেই না । আমরা চারজন ভীষণ ক্লোজ টু ইচ আদার ছিলাম । এখন তো একজন নেই । আমাদের  সেরকম সিরিয়াস কোন ঝগড়াও হয়নি কোনদিন।'  
    কবিরাজি কাটলেট দুজনেরই শেষ । স্বস্তিক পকেট থেকে রুমাল বার করে হাতমুখ মুছতে লাগল । রাধাদি এসে দুকাপ কফি রেখে গেল ।স্বস্তিক এতক্ষণে বেশ স্বচ্ছন্দ বোধ করছে ।
    কলতান একটু চুপ করে থাকার পর বলল ,
    ' আচ্ছা ..... তোমরা দীঘায় যে হোটেলে ছিলে
     সেটা কেমন ছিল ? ' 
    ------ ' দারুণ হোটেল । একদম সি ফেস করা , সামনে চওড়া ব্যালকনি ...... হু হু করে সমুদ্রের হাওয়া আসছে সারাক্ষণ । খুব এনজয়েবল .....' স্বস্তিক স্বতস্ফূর্তভাবে উচ্ছ্বাস প্রকাশ করে ।
    ----- ' আচ্ছা  ..... ভেরি গুড । হোটেলের অ্যমবিয়েন্স কেমন ছিল ? মানে, সি বিচ ট্যুরিস্ট স্পটের হোটেলগুলোয় অনেক সময়ে কিছু আনরুলি বোর্ডার দেখা যায় তো ..... '
    ----- ' আমাদেরটা একদম সেরকম ছিল না । আমাদের দুপাশের দুটো ঘরে দুটো ফ্যামিলি ছিল ...... খুব পিসফুল ।  ওরা আছে বলেই বোঝা যাচ্ছিল না ‌‌'
    ----- ' বা: .... খুব ভাল । তোমাকে আর বেশিক্ষণ আটকাব না । তোমার সঙ্গে কথা বলে খুব ভাল লাগল স্বস্তিক ।  যদি অন্যভাবে না নাও ..... তোমার কোন ফিয়াসি আছে ? '
    স্বস্তিক হেসে ফেলল । 
    ------ ' ও এই কথা ...... হ্যা আছে স্যার। নামও
    বলে দিচ্ছি রুদ্রা ...... রুদ্রা চ্যাটার্জী ...'
    ----- ' ও : হো  ..... এটা বোনাস পেলাম ..... জানতে চাওয়ার আগেই নামটা পেয়ে গেলাম । এবার বল তো  ..... সৌপ্তিকের কি কেউ ছিল ?'
    ----- ' ছিল । মাস ছয়েক আগে ব্রেক আপ হয়ে গেছে । আর একজনের সঙ্গে কানেকশান হচ্ছিল রিসেন্টলি । তেমনভাবে কনসোলিডেট করেনি ..... তারপর ও তো চলেই গেল .....'
    ----- ' তার নামটা পাওয়া যাবে ?'
    ----- ' দীপ্সিতা রায় । সোনারপুরে থাকে ।'
    ------ ' থ্যাঙ্ক ইউ  ... ব্রাদার .... লট অব থ্যাঙ্কস ...' 
    ------ ' তাই তো ..... আর তোমার অন্য বন্ধুদের কি খবর ?'
    ------ ' ও সব ফ্রিল্যান্সার ...... কারো পার্মানেন্ট কিছু নেই ..... '
    ------- ' ও আচ্ছা আচ্ছা ..... হাঃ হাঃ হাঃ .... '
    ঠিক এই সময়ে পরপর দুটো মেসেজ ঢুকল কলতানের মোবাইলে ।
    ( ক্রমশঃ )
    ************************************************************************************

     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | ১৪ মে ২০২২ ০৯:১৭507603
  • একটু কী তাড়াহুড়ো হয়ে যাচ্ছে? বিস্তারিত বর্ণনাসহ ধীর স্থির লেখা চাই। শুভ 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন