এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • Outside My closet

    প্রত্যয় ভুক্ত লেখকের গ্রাহক হোন
    ১১ মার্চ ২০২২ | ৫৮৪ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • I got so many skeletons in my closet
    It's a dark solitary bleak morgue,
    Still I dare not step out and set
    Feet on cold earth and hidden icebergs.
     
    Here it is grotesque, making me choke,
    My soul panting for light and breath,
    My limbs are numb, my feelings broke,
    My heart is filled with pain and wrath.
     
    Outside, I know, hellfires are awaiting
    To engulf me, icy blizzards to freeze
    My spirit, the bells of death ringing
    I can hear, my youth drooping in debris.
     
    Still,I wanna step out someday,O'someday,
    Radiating my rainbow aura over black clouds
    Showering sinags and rains on my way,
    Burning off the society's coffin shrouds.
     
    I will wash off the sins,I and my mates,
    My brother-sisters, mi amor and others:
    The sin they commit by killing us, hates
    And bullies; they hurt us, our souls and mothers.
     
    We are sinking in blood pools, but ur eyelids are numb.
                                   We are drowning in tears and death, but ur Heart is cold and dumb.
     
    We will not give in, we will fight with love and peace.
                        We will sing, fun and frolick around, under azure sky, around silver trees.
     
    You cannot deny us, kill us-cause we are more real than ur slurs are.
                                                    We are weary, ill and yet thriving; we will rise forever.

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 2001:1711:fa42:f421:4d4:914e:9c1f:6a60 | ১১ মার্চ ২০২২ ০৪:০১504815
  • এই ছেলেটা চমৎকার ইংরিজি লেখে।
  • প্রত্যয় ভুক্ত | ১১ মার্চ ২০২২ ১৩:০৩504817
  • @সে দি ,অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য,ভাল থাকবেন।আপনার কালকের পরামর্শগুলো মাথায় আছে।
  • ( মাফ করবেন , আপনার এই সিরিয়াস লেখাটা নিয়ে একটু ইয়ার্কির লোভ সামলাতে পারলাম না ) | 14.139.128.16 | ১১ মার্চ ২০২২ ১৯:৪৩504821
  • লেখাটা আমার বেশ ভালো লেগেছে এবং আমারো কিছু সদ্-পরামর্শ ছিল, যেমন :
     
    স্কেলিটন ক্লজেটে না রেখে এবার বের করে  সৎকার করুন । পরলোকগত  আত্মার সদ্গতির জন্যে এইটে আশু  দরকার 
     
    আইসবার্গ শুনে আমি পেঙ্গুঈনদের কথা ভাবছিলাম কিন্তু হেল ফায়ার শুনে মনে হচ্ছে এটা গেম অফ থ্রোনস এর নাইট  কিং এর টেরিটরি | আরেকটু ক্লিয়ার করে লিখলে আমার আরো ভালো লাগবে  
     
     "mi amor" : এটার  বাংলা মানেটা একটু কনফুসিং লাগছে আমার, একটু অশ্লীল হয়ে যাচ্ছে না ?
     
    "We are sinking in blood pools" এটাতে বেশ টাইটানিক টাইটানিক ফিলিং আসছে সুন্দরী দেখে একজন  হেরোইন কেউ থাকলে ভাল হত ( ধরুন  যদি আনতে পারেন পরের কবিতায় )
     
    " We are weary,ill and yet thriving; we will rise forever." এটা জোম্বি সিনেমার টাইটেল সং করা যেতে পারে 
  • প্রত্যয় ভুক্ত | ১১ মার্চ ২০২২ ২০:১৮504822
  • @anonymous person, আপনার লেখাটা ভাল লেগেছে জেনে খুশি হলাম,যেকোন লেখুড়ের কাছেই তার লেখার বিষয়ে প্রতিক্রিয়া বড়ো প্রাপ্তি।
    এবার আপনার পরামর্শগুলোর ব্যাপারে আমি কিছু এখনি মন্তব্য করব না,কারণ তা করতে গেলে অনেক কথাই বলতে হয় যেগুলো এই মুহূর্তে দাঁড়িয়ে আমি সর্বসমক্ষে সরাসরি বলতে চাই না।আর আমি মনে করি,যেকোনো সৃষ্টিকর্ম ‌ই আসলে কোনো স্রষ্টার একার নয়,যারা সেই সৃষ্টিকর্মকে দেখেন ,চাখেন তাদের‌ও ,তাই স্রষ্টার নেপথ্য ভাবনা আর দর্শক, পাঠক,শ্রোতার কাছে পৌঁছনো ইন্টারপ্রিটেশন হেরফের হতেই পারে এবং প্রতিটি ব্যাক্তিগত ইন্টারপ্রিটেশন‌ই  তার নিজস্ব মূল্যে ,নিজস্ব প্যারাডাইমে প্রাসঙ্গিক,আমি চাইনা নিজে থেকে নিজের‌ই লেখার কোন অংশের নেপথ্য ভাবখানি ব্যাখ্যা করে পাঠকের মুক্ত কল্পনা ও ভাবনাকে প্রভাবিত বা ব্যাহত করতে,তাই যা ব্যাখ্যা এই কবিতার,আপনার কাছে পৌঁছেছে ,তাই আপনার ব্যাক্তিগত সত্য দৃষ্টিকোণ এ লেখা সম্বন্ধে।
     
    তবে দুটো কথা বলি,আমি 'mi amor' কথাটা আক্ষরিক অর্থ 'my love' অর্থেই ব্যবহারর চেষ্টা করেছি,কোনপ্রকার অশ্লীল অসুন্দর অর্থ পকাশ আমার উদ্দেশ্য ছিল না ;তবে যৌনগন্ধী অর্থে যদি অশ্লীল বলেন,আমি সে জন্য ক্ষমাপ্রার্থী ন‌ই কারণ যৌনতা আমার কাছে কোন অশ্লীল বিষয় নয় ,একটা নির্দিষ্ট মাত্রা পর্যন্ত।
     
    আর 'hellfires' কথাটাও আমি নরকের আগুন অর্থেই ব্যবহার করেছি যদিও আমি জানতাম,এই সিরিজের প্রসঙ্গটা উঠবে।আর "hidden iceberg"এ আপনি পেঙ্গুইনদের প্রসঙ্গ আনলেন,আপনার দৃষ্টিকোণ থেকে ,আমি লিখেছি টাইটানিক জাহাজডুবি ,সিনেমা,জ্যাক আর রোজ-এইসব কথা মাথায় রেখে,চোরা হিমশৈল‌ই তো জাহাজডুবি ঘটায় , না -আর তার মধ্যে থাকে ক্রিভাস ফাটল,তার ওপর পা রাখলে যেকোন মুহূর্তে থাকে বিপদের আশঙ্কা,নাক উঁচিয়ে থাকা আপাত ক্ষুদ্র হিমশৈলের চূড়ার তলায়‌ই বৃহৎ বিপদ,দুর্ঘটনা,মৃত্যু অপেক্ষা করে থাকে,সেইসব ভাবনাই লেখার মুহূর্তে আমার মাথায় কাজ করছিল। 
     
    ভালো থাকবেন।:)
  • রসময়ীর রসিকতা  | 14.139.128.53 | ১১ মার্চ ২০২২ ২১:৫১504823
  • আপনে  ঠিক কথাই কইছেন আমি যা লিখছি তা হইল গিয়া আমার সইত্য ; আর  আপনে যা লিখছ্যান আপনের , এখন কথা হইল কুন সইত্যটা কার লগে  কদ্দুর ইন্টারেষ্টিং  লাগে ..
    আমার সইত্যের ব্যাপারে আমি হপফুল (hopeful) কারণ আমার সইত্যের মধ্যে ডিভোর্স (diverse) ভেরাইটি আমি অ্যাড কইরা দিছি : এক্কেরে টাইটানিক থেইক্যা  নিও-জোম্বি অব্দি I
     
    বিঃদ্রঃ  ইয়ে আপনে এত জানেন আর এইটে জানেন না যে  , মাই মানে ইয়ে ... এইটা অশ্লীল , ১২০ % অশ্লীল .. কুনো সন্দেহের জায়গা নাই নারান সান্যাল বেঁচে থাকলে এ নিয়ে "অশ্লীলতার দায়ে II সেকেন্ড : আরেকখান বই লিখতেন ..  কিন্তু অশ্লীল বইলা আমার খারাপ লাগছে তা মটেই না 
     
     
  • Neptune_Pluto | 37.111.207.193 | ১২ মার্চ ২০২২ ০০:৫৫504825
  • প্রত্যয় তো সমপ্রেম  নিয়ে  লেখেন জানতাম ।..আর টাইটানিক তো বিষামপ্রেমের গল্প ।।..কোথাও  কি  তাল কাটলো ? তবে  মি আমর কেন অশালীন হবে বুঝছিনা ।...গুগলে এর অর্থ  অশালীন কিচু নয় !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন