এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • জাঁ লুক গদারের জন্মদিন ও কিং-লিয়ার

    Subhadeep Ghosh লেখকের গ্রাহক হোন
    ০৪ ডিসেম্বর ২০২১ | ১৬৭৪ বার পঠিত | রেটিং ৫ (৪ জন)
  • কি কান্ড, ঘুম থেকে উঠে জানতে পারি তিনি বেঁচে আছেন। অবশ্য মারা গেছেন এ খবরোতো আসেনি কখনও কানে, একথাও মনে এলো। এককালে যার ছবি তখনও পর্যন্ত দেখা না থাকলেও কৌলীন্য হারানোর ভয়ে বন্ধু মহলে 'হ্যাঁ দেখেছি' বলে বিজ্ঞের ঘাড় নাড়াটা ছিল বাধ্যতামূলক তাঁরও বয়স হয়ে গেল একানব্বই! হীরকখণ্ড থেকে ঠিকরে বেরোনো বহু-কৌণিক আলোই আসলে হীরে, হীরকখণ্ডটির কথা কে আর জানতে চায়, সন্দীপন চট্টোপাধ্যায় বলেছিলেন! প্রখ্যাত ফরাসী পরিচালক জাঁ লুক গদারের (৩ই ডিসেম্বর,১৯৩০-) চলচ্চিত্রও তাই!! সেই যে দিনগুলি, ব্রেথলেসের দিনগুলি, হেইল মেরীর দিনগুলিইইই..গতকাল তাঁর জন্মদিন গেল!!

    দুহাজার চার পাঁচ সাল হবে। নন্দনে প্রত্যেক বুধবার সন্ধে ছটায় ফিল্ম আর্কাইভ ওয়ার্ল্ড ক্লাসিক দেখাতো।  নন্দন মানে নন্দন ৩-এ। একতলা সিঁড়ি বেয়ে উঠে মূল নন্দনের ফ্লোরে দাঁড়িয়ে বাঁ দিকে তাকালে দেখা যাবে একটা সিঁড়ি উঠে গেছে, ওইটাই ছিল আমাদের স্বর্গীয় সিনেমার সিঁড়ি। অধ্যয়নের শেষদিক, চাকরি নামক নিরুপায়  আত্মসমর্পণ কিছু দূরে। তা হয়েছে কি সেদিন একটু দেরি হয়ে গেছে, প্রায় পৌনে সাতটা! তায় সংবরণ আসেনি, মোবাইল নেই, তাই কারণ অজ্ঞাত। দেবীশ্রী মানে পাপু রেটরস্পেক্টিভ ছাড়া আসত না। অনেকের মধ্যে সংবরণ ছিল আমার প্রতিদিনের তীর্থ যাত্রী, বাকিরা তাদের পছন্দের বিশেষ সিনেমা-তিথি ছাড়া আসত না। নির্বান্ধব মন নিয়ে একটা সিগারেট অর্ধেক টেনে নন্দনের চাতালে দাঁড়িয়ে এদিক ওদিক দেখছি, হঠাৎ দেখি ইংরেজির স্বনামধন্য অধ্যাপক বেড়িয়ে আসছেন হল থেকে। আমারও মাস্টারমশাই, সিগারেটটা ফেলে এগিয়ে যেতেই বিরক্তি ভরা মুখটা সামান্য বদলে গিয়ে  বেরিয়ে এলো, 'কি ব্যাপার'? একই কথা জানতে চাওয়ায় তিনি জানালেন, কোনও এক অপোগণ্ড তাঁকে জানিয়েছিলেন আজ নন্দন ৩-এ শেক্সপিয়ারের ‘কিং-লিয়ার’ দেখানো হবে, ওপেন ফর অল! কেমন লেগেছে জিগ্যেস করায় যথেষ্ট বিরক্তির সঙ্গে জানালেন তিনি ভুল খবর পেয়েছিলেন বলেই এখন মনে হচ্ছে, শুরুতে লিয়ার লিয়ার মনে হলেও প্রায় ৪৫ মিনিট ধৈর্য ধরে বসে থাকার পর তিনি নিশ্চিত এ লিয়ার নয়। নেহাত ছাত্রের সামনে বলে যেন বলতে পারলেন না, "এ বাল কিং-লিয়ার হতেই পারে না"।

    মাস্টারমশাইকে শিগগিরই বিদায় দিয়ে সাংঘাতিক কৌতূহল নিয়ে নন্দন ৩-এ ঢুকে, ছবির শেষের ৩০ মিনিট দেখার পর আমারও যখন প্রায় একই প্রত্যয় জন্মাচ্ছে, তখনই এন্ড ক্রেডিট পড়ল! সেখানে দেখলাম ছবিটি ‘কিং-লিয়ার’-ই, মানে তার অভিযোজন এবং পরিচালকের নাম জাঁ লুক গদার!! বহু পরে পুরো ছবিটি দেখে বুঝেছিলাম, সাহিত্যের মন নিয়ে এছবি দেখলে কিছুই মনে আসবে না খিস্তি ছাড়া, কিন্তু সিনেমার মন নিয়ে দেখলে ওই বহু-কৌণিক আলোর ঝকমকানিটা চোখে পড়তে বাধ্য। শেক্সপিয়ারের বিশ্বজোড়া অভিযোজনের এই যুগ ও গদারের জন্মদিন , অভিসম্পাত! এঁরাই তো পূর্বসূরি, সবমিলিয়ে তাই এই ঘটনাটা আজ হঠাৎ মনে পড়ে গেল!!
     
    # ছবিটি দেখার লিংক - 

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সংবরণ সরকার | 2409:4060:103:bf21::2495:f8a5 | ০৫ ডিসেম্বর ২০২১ ১৭:৫৬501770
  • গদারের 'কিং লিয়র' আজও দেখা হয়ে ওঠেনি।
  • Subhadeep Ghosh | ০৬ ডিসেম্বর ২০২১ ০০:১৪501786
  • গদারের 'কিং-লিয়ার' দেখার লিংক দিতে ভুলে গেছিলাম সংবরণ। লেখার নীচে এবার দিয়ে দিলাম! 
  • lcm | ০৬ ডিসেম্বর ২০২১ ০০:৪২501787
  • শুধু ইংরেজি মাস্টারমশাই নন, অন্য ফিল্মমেকার, যেমন বার্গম্যান কি ভাবতেন -

    ... there was one particular filmmaker whose works Bergman could not tolerate at all and that was one of the pioneers of the French New Wave – Jean-Luc Godard....
    ...
    Bergman revealed: “I’ve never gotten anything out of his movies. They have felt constructed, faux intellectual and completely dead. Cinematographically uninteresting and infinitely boring. Godard is a fucking bore. He’s made his films for the critics. One of the movies, Masculin Féminin (1966), was shot here in Sweden. It was mind-numbingly boring.”
    ...
    ...
    He continued: “But I can’t see his pictures. I sit for perhaps twenty-five or thirty or fifty minutes and then I have to leave, because his pictures make me so nervous. I have the feeling the whole time that he wants to tell me things, but I don’t understand what it is, and sometimes I have the feeling that he’s bluffing, double-crossing me.”
    ...
    ...
    Sadly, Bergman never understood Godard’s cinematic experiments and his postmodern self-reflexivity.
     
  • Subhadeep Ghosh | ০৬ ডিসেম্বর ২০২১ ০১:৪৪501791
  • @lcm
    যথার্থ বলেছেন। গদার আসলে খবরদারী করেছিলেন খোদ সিনেমার ভাষাটিকে নিয়েই, মানে প্রচলিত ব্যাকরণ না মেনে তৈরি করতে চেয়েছিলেন নতুন ব্যাকরণ, অনেকটা বাংলা গদ্য নিয়ে কমলকুমার মজুমদারের নিরীক্ষার মত । গদার আরও বলেছিলেন, একটি সাহিত্যের (গল্প, উপন্যাস, কবিতা) সমালোচনা করার জন্য আমরা আরেকটি সাহিত্যের (প্রবন্ধ) আশ্রয় নেই , তাহলে একটি সিনেমার (রাজনৈতিক, সামাজিক ইত্যাদি) সমালোচনা করার জন্য আরেকটি সিনেমা তৈরি করব না কেন! এধরণের মতামত যিনি পোষণ করেন তার ছবি কি হতে পারে বোঝাই যাচ্ছে। আর বার্গমান অব্দিও যাওয়ার প্রয়োজন নেই , আমাদের সত্যজিৎ রায়ই শুরুর দিকের গদারকে ঢোক গিলে ভালো বললেও, লেট গদারকে এলিয়ান টু মি বলেছিলেন । 
  • সংবরণ সরকার | 2409:4060:305:4e1e::19cb:30ad | ১২ ডিসেম্বর ২০২১ ২৩:৩৫502017
  • থ্যাঙ্ক ইউ শুভ, লিঙ্কটা দেওয়ার জন্য।
  • Rita Banerjee | ১৭ ডিসেম্বর ২০২১ ১৩:৪৯502172
  • ভালো লাগল।
  • Subhadeep Ghosh | ১৮ ডিসেম্বর ২০২১ ০০:৩৮502185
  • @Rita Banerjee 
    ধন্যবাদ আপনার মতামতের জন্য।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন