এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আলাউদ্দিন খিলজি : যে ভারতীয় শাসক ছয়বার মোঙ্গলদের পরাজিত করেছিলেন

    AR Barki লেখকের গ্রাহক হোন
    ১০ অক্টোবর ২০২১ | ৩৯৮ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ১২৯৭ থেকে ১২৯৯ সালের মধ্যে দুর্ধর্ষ মোঙ্গলরা ভারতবর্ষে তিনবার আক্রমণ চালায়। প্রতিবারই দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজি তাদের আক্রমণ প্রতিহত করতে সক্ষম হন। কিন্তু বার বার পরাজয়ের পরও মোঙ্গলদের ভারতবর্ষ জয়ের অভিলাষ দূরীভূত হয়নি। ফলশ্রুতিতে ভারতীয় উপমহাদেশ আরো তিনবার মোঙ্গল আক্রমণের সম্মুখীন হয়।
    .
    চতুর্থ মোঙ্গল আক্রমণ (১৩০৩) : ১২৯৯ সালের আক্রমণ ব্যর্থ হওয়ার পর প্রায় তিন বছর পর চাঘাতাই খানাত আবার দিল্লি সালতানাতের ওপর আক্রমণ চালায়। আলাউদ্দিন আক্রমণাত্মক নীতি গ্রহণ না করে প্রতিরক্ষামূলক নীতি গ্রহণ করেন এবং দিল্লির নিকটবর্তী সিরি সমভূমিতে সৈন্য মোতায়েন করেন।
    .
    দুই মাসব্যাপী মোঙ্গলরা দিল্লি অবরোধ করে রাখে এবং দিল্লির সৈন্যদের সঙ্গে তাদের বেশ কয়েকটি খণ্ডযুদ্ধও হয়, কিন্তু এগুলোতে কোনো পক্ষই বিশেষ সুবিধা কর‍তে পারেনি। ইতোমধ্যে মোঙ্গলরা ধৈর্য হারিয়ে ফেলছিল এবং তাদের রসদপত্রের ঘাটতি দেখা দিয়েছিল।
    .
    তদুপরি, চাঘাতাই খানাতে খান দুয়ার সঙ্গে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের সংঘাত শুরু হয়েছিল এবং দুয়ার সৈন্যের প্রয়োজন ছিল। এমতাবস্থায় মোঙ্গলরা দিল্লির অবরোধ উঠিয়ে নেয় এবং লুণ্ঠিত সামগ্রী নিয়ে দ্রুত চাঘাতাই খানাতের উদ্দেশ্যে পশ্চাৎপসরণ করে। এর মধ্য দিয়ে মোঙ্গলদের দিল্লি দখলের দ্বিতীয় প্রচেষ্টা ব্যর্থ হয়।
    .
    পঞ্চম মোঙ্গল আক্রমণ (১৩০৫) : ১৩০৫ সালে চাঘাতাই খানাতের শাসক দুয়া পূর্ববর্তী পরাজয়গুলোর প্রতিশোধ নেয়ার উদ্দেশ্যে আবার দিল্লি সালতানাত আক্রমণের জন্য একটি সৈন্যবাহিনী প্রেরণ করেন। মোঙ্গলদের গতিরোধ করার জন্য আলাউদ্দিন মালিক নায়েকের নেতৃত্বে ৩০,০০০ সৈন্যের একটি বাহিনী প্রেরণ করেন।
    .
    ১৩০৫ সালের ২০ ডিসেম্বর বাহিনীদ্বয় বর্তমান উত্তর প্রদেশের আমরোহা জেলায় একে অপরের মুখোমুখি হয়। মোঙ্গলরা দিল্লির সৈন্যবাহিনীর ওপর আক্রমণ চালায়, কিন্তু শোচনীয়ভাবে পরাজিত হয়। প্রায় ২০,০০০ মোঙ্গল সৈন্য আমরোহার যুদ্ধে নিহত হয়।
    .
    দুই মোঙ্গল সেনাপতি আলী বেগ ও তারতাকসহ আরো প্রায় ৮,০০০ থেকে ৯,০০০ মোঙ্গল সৈন্য বন্দি হয়। এছাড়া, মোঙ্গল বাহিনীর প্রায় ২০,০০০ ঘোড়া দিল্লির সৈন্যদের হস্তগত হয়। বন্দি সৈন্যদের দিল্লিতে নিয়ে যাওয়া হয় এবং সেখানে আলাউদ্দিনের নির্দেশে তাদেরকে হাতির পায়ের নিচে পিষ্ট করে হত্যা করা হয়।
    .
    ষষ্ঠ মোঙ্গল আক্রমণ (১৩০৬) : ১৩০৬ সালে চাঘাতাই খানাত পুনরায় দিল্লি সালতানাত আক্রমণের জন্য ৬০,০০০ সৈন্যের একটি বাহিনী প্রেরণ করে। প্রথমে উভয় বাহিনীই একে অপরকে আক্রমণ করা থেকে বিরত ছিল। দিল্লির সৈন্যরা তখনও মোঙ্গলদের ভয় পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি, অন্যদিকে মোঙ্গলরাও এতদিনে অনুধাবন করেছিল যে, দিল্লির সৈন্যদের পরাজিত করা সহজ নয়।
    .
    শেষ পর্যন্ত মোঙ্গলরাই অগ্রসর হয় এবং দিল্লির সৈন্যদের ওপর প্রচণ্ড আক্রমণ চালায়। এই আক্রমণের ফলে দিল্লির সৈন্যরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। কিন্তু মালিক কাফুর তাদের পুনরায় সংগঠিত করেন এবং মোঙ্গলদের পাল্টা আক্রমণ করেন।
    .
    এই প্রতি আক্রমণে মোঙ্গলদের প্রচুর ক্ষয়ক্ষতি হয় এবং মোঙ্গল সেনাপতি কোবেক স্বয়ং বন্দি হন। অবশিষ্ট মোঙ্গল সৈন্যরা দক্ষিণ দিকে পশ্চাৎপসরণ করে এবং ইকবালমান্দ ও তাইবুর নেতৃত্বাধীন সৈন্যদলের সঙ্গে মিলিত হয়। কোবেককে বন্দি অবস্থায় দিল্লিতে প্রেরণ করা হয় এবং সেখানে তাকে মৃত্যুদণ্ড প্রদান করা হয়।
    .
    যদি আলাউদ্দিন পরাজিত হতেন এবং মোঙ্গলরা দিল্লি সালতানাত দখল করে নিতে সক্ষম হত, সেক্ষেত্রে কী হতো?
    .
    দিল্লি সালতানাত ছিল সেসময় ভারতবর্ষে অবস্থিত সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। মোঙ্গলদের হাতে দিল্লি সালতানাতের পতন ঘটলে তাদের জন্য ভারতবর্ষের প্রবেশদ্বার উন্মুক্ত হয়ে যেত। কারণ ভারতবর্ষ সেসময় ক্ষুদ্র ক্ষুদ্র বহুসংখ্যক রাষ্ট্রে বিভক্ত ছিল এবং এই রাষ্ট্রগুলোর পক্ষে মোঙ্গল আক্রমণ প্রতিহত করা সম্ভব হত না।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন