এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Kallol Dasgupta | ২৭ আগস্ট ২০২১ ১৯:২২497260
  • অমিত। আমি লিখেছি -আমার জানা নেই,তালিবাননের মাস সাপোর্ট আছে কি না । কি দিয়ে বুঝবো ? তার মানে এই নয় যে "আদিগন্ত ভাট"এর পর আমি মানলাম তালিবানদের মাস সাপোর্ট নেই। থাকতেও পারে নাও থাকতে পারে। আমি জানি না। 
    অন্যের মুখে কথা বসানোটা ঠিক ভদ্রতা নয়। যুক্তিতে পেরে না উঠলে চুপ করে যাও। ভাট বকো কেন ? অবশ্য তুমি তো লিখেইছো - কিছু করার নেই তাই মায়াপাতায় ভাটাও।  তোমায় হেপ্পি ভাট। 
  • Amit | 118.211.26.57 | ২৮ আগস্ট ২০২১ ০৩:২১497278
  • যাব্বাবা. আমার কমেন্ট টা ছিল "আদিগন্ত ভাটের শেষে একটা অন্তত স্বীকার করলেন যে তালিবানদের আদৌ ম্যাস সাপোর্ট আছে কিনা সেটা জানা নেই ?"
     
    এবার আপনি ​​​​​​​নিজেই ​​​​​​​বলছেন ​​​​​​​যে সেটা জানা ​​​​​​​নেই. তাহলে ​​​​​​​দুটোর ​​​​​​​মধ্যে ​​​​​​​তফাৎ ​​​​​​​কোথায় ? অন্যের ​​​​​​​মুখে ​​​​​​​কথাই ​​​​​​​বা ​​​​​​​কিসে বসানো ​​​​​​​হলো ​​​​​​​?
  • Kallol Dasgupta | ২৮ আগস্ট ২০২১ ১০:০২497290
  • অমিত। হ্যাঁ, ওটা আমার ভুল।
  • s | 100.36.157.137 | ৩০ আগস্ট ২০২১ ২১:০৯497388
  • কল্লোল,
    যাক, শেষ পর্যন্ত স্বীকার করেছেন যে তালিবান শাসন আমেরিকা কি নরওয়ের ধারে কাছে নেই।
    আমার যা প্রশ্ন ছিল তার বাইরে যেসব অবান্তর কথা লিখেছেন তার উত্তর দেবার মতন সময় বা ইচ্ছে কোনোটাই নেই।
    আর রিগার্ডিং "আমি বলেছিলাম তালিবান শাসন আফগানিস্থানে আমেরিকার শাসনের চেয়ে অনেক বেশী কাম্য " - যে কজন এরোপ্লেনের ডানায় বা ইঞ্জিনে চড়ে তালিবান শাসন থেকে পালাতে চাইছিল বা প্রায় একশ হাজার আফগান যারা অলরেডি আফগানিস্তান ছেড়েছে, তারা আপনার সাথে দ্বিমত পোষণ করে অবশ্যই। তারা যেহেতু খোদ আফগানিস্তানের বাসিন্দা, আমি তাদের মতামত প্রেফার করছি।
    আমি এখন যে শহরে থাকি, সেখানে লাস্ট দশ বছরে প্রচুর আফগান এসে রিলোকেট করেছে আফগানিস্তান থেকে। এখানে গত দু সপ্তাহ ধরে অনেক মসজিদে বা চার্চে ডোনেশান কালেক্ট করা হচ্ছে, ইনকামিং আফগানদের জন্যে। অনেকেই তাদের বাড়িতে দু চারজনে টেম্পোরারি আশ্রয় দিচ্ছেন। উইকেন্ডে সেই রকম একটা ডোনেশান সেন্টারে গিয়েছিলাম জিনিসপত্র নিয়ে। এক পরিচিত জানালেন তাঁর ব্রাদার- ইন ল ফ্যামিলি নিয়ে আসছে। এখনো ভিসা প্রসেসিং সেন্টার থেকে বেরোতে পারেনি কিন্তু আর দু একদিনের মধ্যেই বেরোতে পারবে। মুখে মাস্ক পরা থাকলেও চোখ দেখে তার আনন্দ বোঝা যাচ্ছিল। বললেন এত জামাকাপড়, খাবার দাবার ইত্যাদি আসছে যে রাখার জায়গা নেই। আপনার লেখা লাইনটা মনে পড়ল আর ভাবলাম ভাগ্যিস উনি আপনার মূল্যবান মতামত পড়তে পারেন নি!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন