এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মিলির সাথী রামধনু 

    Biswaj লেখকের গ্রাহক হোন
    ২০ জুলাই ২০২১ | ১৭১৮ বার পঠিত
  • মিলি আপেল গাছের নীচে বসে পাহাড়ের উপর দিয়ে বৃষ্টির মেঘের ঝলক দেখতে পেয়েছিল। কি ভেজা দিন! তিনি একটি আপেল খেয়েছিলেন এবং বৃষ্টি থামার জন্য অপেক্ষা করেছিলেন। শীঘ্রই এটি করা। আকাশ আবার নীল হয়ে গেল, এবং সূর্য উজ্জ্বল, উষ্ণ এবং সোনালী। তারপরে সে রংধনু দেখেছিল। এটি মেঘের উঁচু আলোর বিস্ফোরণ হিসাবে শুরু হয়েছিল। চকচকে রঙে আকাশটি ভরা: নীল, কমলা, সবুজ এবং বেগুনি। তারপরে রামধনুর উভয় প্রান্তই পৃথিবী পড়তে শুরু করেছে। রংধনু বাগানে নামল।

    ‘বাহ!’ মিলি কাছে গিয়ে রংধনু ছুঁয়ে গেল। সে কিছুই অনুভব করল না, কেবল বাতাসে। কিন্তু রঙগুলি তার আঙ্গুলের নীচে সরানো।
    তিনি যখন তাকালেন, তখন রামধনু মনে হচ্ছিল মহাকাশে প্রসারিত হচ্ছে।

    'আমি ভিতরে স্টেপ করলে কী হবে?' সে বিস্মিত. খুঁজে বের করার একমাত্র উপায় ছিল ...
    তিনি ভিতরে পা রেখেছিলেন।
    এটা সুন্দর ছিল! এবং খুব শান্ত। মিলি কিছুই শুনতে পেল না।
    তিনি তাকালেন। রংধনু মনে হচ্ছে চিরকাল চলবে ...

    হু! মিলি রংধনু দ্বারা চুষতে হয়েছিল। এটি ছিল আলোর টানেল। সে ভ্যাকুয়াম ক্লিনারের বোতামের মতো ফিস ফিস করছিল। বাতাস তার কানের কাছ থেকে বাজলো। তিনি বারবার ভেঙে পড়লেন কিন্তু নিজেকে আঘাত করেননি: তাকে একটি নরম বায়ুতে চালিত করা হয়েছিল। তিনি উপরে এবং উপরে যান, তাই দ্রুত।

    তবে রংধনু উপরে চলেছে ... এবং রামধনু নেমে আসে। শীঘ্রই সে রামধনুর খুব দূরে নিচে পড়ে যাচ্ছিল। তিনি নীচে সবুজ দেখতে পারে। সবুজ ঘাস, তার সাথে দেখা করতে ছুটে চলেছে, দ্রুত এবং দ্রুত ...

    বাম্প! তিনি শক্তভাবে অবতরণ করলেন, কিন্তু কিছুই ভাঙ্গা হয়নি।

    মিলি উঠে দাঁড়াল। তিনি উপত্যকার অপর পারে খাড়া সবুজ পাহাড়ে দাঁড়িয়ে ছিলেন। তিনি তার বাড়ি দেখতে পেতেন অনেক দূরে। এটি বাগানের একটি রংধনুর সাথে একটি সাদা সাদা বাক্সের মতো ছিল। সবকিছু শান্ত এবং শান্তিপূর্ণ এবং খুব মনোরম ছিল ...

    ! হঠাৎ ফায়ার ওয়ার্কের চেয়ে দ্রুত রংধনু দিয়ে শুটিং করছিল সে। লাল, নীল, হলুদ ... আলোর ফিতে, ঝলকানি।

    উপরে, উপরে, উপরে সে নীচে এবং নিচে, নিচে, নিচে ... বাম্প। তিনি ফিরে এসেছিলেন তার নিজের বাগানে।

    'ওও ...! ’মিলি হাহাকার করে উঠল। ‘আমি আগামীকাল এতটাই ক্ষতবিক্ষত হতে চলেছি।

    তারপরে তার একটা ভাবনা ছিল ...

    'গোল্ড! রংধনু শেষে সর্বদা স্বর্ণ থাকে! '

    সে তার হাঁটুর কাছে গিয়ে খনন করতে লাগল। পৃথিবী তার পিছনে উড়ে গেল, পাথর এবং মাটি দিয়ে ঘাস কে ঢেকে ফেলল।

    'চলো চলো! এটা অবশ্যই এখানে কোথাও ... '

    সে আরও গভীর থেকে গভীরতর হতে লাগল। তারপরে তিনি তার আঙুলের নীচে চকচকে কিছু দেখেছিলেন। সে এটিকে টেনে আনল।

    'সোনার ...'

    মিলি এটার দিকে তাকিয়ে রইল, উত্তেজনায় শ্বাস ছাড়ছে। এটি একটি সোনার মুদ্রা ছিল, সাধারণ টাকার চেয়ে বড় এবং আরও ভারী। সে এটিকে পরিষ্কার করল। এটিতে শব্দগুলি লেখা ছিল:

    রংধনু ম্লান হওয়ার আগে একটি ইচ্ছা করুন।

    'কি শান্তি!' সে বলেছিল. 'এটা চমৎকার! একটি ইচ্ছা!'

    তার মাথা আইডিয়াগুলি পূরণ করতে শুরু করেছিল, তার জন্য যা কিছু ইচ্ছা করতে পারে। কিন্তু তখন সে কিছু দেখেছিল। রংধনু ম্লান হতে শুরু করেছিল। এটি কিনারায় সরু হয়ে যাচ্ছিল।

    'না! আমি আমার মন আপ করি নি! অনুগ্রহপূর্বক অপেক্ষা করুন!'

    তবে রংধনু অপেক্ষা করল না। এটি বিবর্ণ ছিল। চলে যাচ্ছি, এবং তার সাথে তার ইচ্ছা গ্রহণ করা।

    'না! আমি শীঘ্রই আমার ইচ্ছা করব। শুধু একটা মুহূর্ত!'

    তবুও রংধনু ম্লান হয়ে যাচ্ছিল। তার হাতে সোনার মুদ্রা গরম হয়ে উঠছিল।

    ওহ ....! চয়ন করুন ... চয়ন করুন ... হ্যাঁ। হ্যাঁ! আমার এটা আছে!'

    মিলি তার চোখ বন্ধ করে তার ইচ্ছা এবং ভোমএফ করেছে! রংধনু অদৃশ্য হয়ে গেল, এবং সোনার মুদ্রাটিও ছিল।

    মিলি খুব সরে যাওয়ার সাহস করল না। তার ইচ্ছা কি সত্যি হয়েছিল?

    হতে পারে.

    তিনি তাকালেন। আকাশ ছিল ময়ূর নীল। রোদ তার মুখে সোনার, উষ্ণ ছিল। অসাধারন একটি দিন. এমন সুন্দর পৃথিবী।

    তিনি বলেন, 'ইচ্ছাটি যদি সত্য না হয় তবে আমি খুব ভাগ্যবান মেয়ে।' ও হাসল।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • র২হ | 2405:201:8005:9078:b906:af20:3d94:44c | ২০ জুলাই ২০২১ ১৬:৪৮495964
  • এই লেখাটা কী কোন ট্র্যান্সলেটর অ্যাপ্লিকিশনে অনুবাদ করা?

  • kk | 68.184.245.97 | ২০ জুলাই ২০২১ ২১:০৭495968
  • ঠিক একই প্রশ্ন আমারও।

  • | ২৬ জুলাই ২০২১ ২২:০৪496112
  • হ্যাঁ একদম লাইন বাই লাইন গুগলের।


    গুগলের অনুবাদ। 

  • Kaushik Saha | ২৮ জুলাই ২০২১ ১৫:৩০496162
  • আম্মো খেলব 


    হাম্প্টি ডাম্প্টি একটা দেয়ালে বসে রইল


    হাম্প্টি ডাম্প্টির দুর্দান্ত পতন হয়েছিল


    রাজার সমস্ত ঘোড়া এবং রাজার সমস্ত লোক |


    হাম্প্টি আবার একসাথে রাখতে পারিনি


    ক্ষুদ্র  জ্যাক হর্নার


    কোণে বসে,


    তার ক্রিসমাস পিঠে  খাওয়া;


    সে তার বৃদ্ধাঙ্গুষ্ঠে  রেখেছিল,


    এবং একটি বরই টান,


    এবং বললেন, "আমি কী ভাল ছেলে!"


    কেউ আবার "Pussy cat, pussy cat" টা Google অনুবাদক দিয়ে ইংরেজি -> বাংলা করতে যাবেন না। অতিশয় বিপজ্জনক। 

  • Modern poetry | 2409:4060:2011:354f:b7ae:de69:ef47:f6a8 | ২৮ জুলাই ২০২১ ২১:২৪496173
  • " তারপরে তার একটা ভাবনা ছিল ...গোল্ড! রংধনু শেষে সর্বদা স্বর্ণ থাকে! ' সে তার হাঁটুর কাছে গিয়ে খনন করতে লাগল। পৃথিবী তার পিছনে উড়ে গেল,...."


    Biswaj,


    লেখাটা যেরকম হয়েছে, আর একটু ঘসা মাজা করে নিলে modern poetry হিসাবে চালানো যাবে। Prose নয়, poetry টাই আপনার সহজাত এ তো দেখাই যাচ্ছে ভাবুন ভাবুন। চলুক, তবে copyright সামলে আর copy paste না করে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন