এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আত্মানুসন্ধানমূলক কচকচানি - ১ 

    Anamitra Roy লেখকের গ্রাহক হোন
    ২২ সেপ্টেম্বর ২০২০ | ১৯৮১ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • সালটা মনে হয় দু'হাজার আট। সেও এক সময় ছিল বটে। তখন আশেপাশে লেখালিখির দিক থেকে হোক না হোক, নেশাভাঙের দিক থেকে সবাই মোটামুটি হাংরি। তো, এরকমই কোনও এক হাঙ্গারপূর্ণ সন্ধ্যার শেষে কলেজ স্ট্রীট হতে আমি বাড়ি ফিরছিলেম। আমার সাথে আমার বাড়ি যাওয়ার কথা ছিল এক বন্ধুর, তার শিয়ালদা স্টেশনে অপেক্ষা করার কথা। এদিকে কলেজ স্ট্রীটে যে ব্যক্তির সাথে আমি হাংরিগিরি করে বেড়াচ্ছিলেম তিনি প্রচুর মদ, খান পাঁচেক রুটি এবং প্লেটদুয়েক গরু খেয়ে হঠাৎই আমার প্রেমিকা হয়ে গেলেন। আমি বাড়ি চলে যাচ্ছি শুনে কাতর গলায় বললেন, "তুই তো আমায় তোর বাড়ি নিয়ে গেলি না একদিনও? কাকু-কাকীমার সাথে করালি না তো পরিচয়?" আমি বললেম, "যাবে তো চলো। নাটক করছো কেন?" তাতে তাঁর বদনটি দৃশ্যতই বেশ উজ্জ্বল হইয়া উঠিলো। তিনি বলিলেন, "বেশ। তাহলে শিয়ালদা থেকে আবার বাংলা তোলা যাবে!" তারপর মোটামুটি ঘন্টাতিনেক বাদে আমরা তিনজন মিলে দাঁড়িয়েছিলেম আমাদের ব্যান্ডেলের ফ্ল্যাটের দরজার সামনে। অথবা হয়তো দাঁড়িয়ে ছিলেম না আসলে, দাঁড়িয়ে থাকার অভিনয় করছিলেম। কারণ ফেরা হয়েছিল ভেন্ডরে চেপে। আর রাত্তিরের ভেন্ডরে তখন কী চলতো সেটা পন্ডিতমানুষ মাত্রেই জানেন, সেসবের মধ্যে আর ঢুকছি না, প্রোলেতারিয়েতের প্যারাডাইস প্রায়! 


    যাই হোক, বাড়ি এসে দেখা গেলো একখানা সমস্যা হয়েছে। বাড়িতে ডিম শেষ। এবং সেটা সমস্যা এইজন্য যে, মা জানতো আমরা দু'জন ফিরবো, অথচ ফিরেছি তিনজন। অচেনা লোকটা আবার বয়সে বড়, প্রথমবার এসেছে, কাজেই তাকে ডিম না দেওয়াটা ভালো দেখাবে না। তো, এই সমস্যার কথা মা আমাকে রান্নাঘরে আলাদা করে ডেকে বললে। কিন্তু এর মধ্যে আমি কোনও সমস্যাই দেখতে পেলেম না। 


    মা বললো, "সমস্যা নয়? তিনটে লোক, আর দুটো অমলেট!" 


    আমি বললেম, "আহা, তাতে কী হয়েছে?" 


    মা বললো, "খাবে কী করে?" 


    আমি বললেম, "আহা, খেতে পারবে না কেন?" 


    মা বললো, "লোক তিনজন। ডিম দুটো।" 


    আমি আবারও বললেম, "আহা, তাতে সমস্যা কোথায়?" 


    মা বললো, "ধ্যাত্তেরি! দুটো ডিমভাজা কখনও সমান তিনভাগে ভাগ করা যায়?" 


    আমি বললেম, "কেন? কী হয়েছে?" 


    মা বললো, "আরে, মিলবে না তো!" 


    আমি বললেম, "কেন? লোক ক'জন?" 


    মা বললো, "তিন জন।" 


    আমি বললেম, "আর ডিম ক'টা?" 


    মা বললে, "দু'টো।" 


    আমি বললেম, "এ আর এমন কী কথা! দেড়জন দেড়জন করে ভাগ করে দিলেই হলো!" 


    বলাবাহুল্য, আমি ডিমের বদলে লোকগুলোকেই ভাগ করে দেবো শুনে মা সেই রাত্রে আর কথা বাড়ানোর সাহস দেখায়নি। কিন্তু ব্যাপারটা সেটা না। ব্যাপারটা হলো, এই ঘটনার মধ্যে কিন্তু প্রবল জ্ঞানের ইসে লোকানো আছে যা আমি সেদিন বুঝতে পারিনি। পাক্কা বারো বছর লেগে গেলো ব্যাপারটা বুঝতে। এইজন্যেই মহাগুরু উগওয়ে বলেছিলেন, কোনওকিছুই অ্যাক্সিডেন্ট নয়। কেবল ওই কন্ট্রোলে থাকার ইল্যুশনটার থেকে বেরিয়ে আসতে হবে। তাহলেই মহাজগতের এনার্জিরে হারনেস করা যাইবেক। আজ বুঝি, হাফহার্টেডভাবে কোনওকিছু করার চাইতে নিজেরেই হাফ করে দেওয়া ভালো। তাতে দুটো আলাদা লোক পাওয়া যাবে। একজন কাজটা করবে, আরেকজন করবে না। আর এই ভাগাভাগির পর যে ভাগশেষ পড়ে থাকবে সেই হলো গিয়ে সাক্ষী। এই যেমন অনমিত্র আর বাঙালীন্দ্রনাথ দু'জন দু'দিকে ছিটকে বেরিয়ে যাওয়ার পর আমি বসে বসে লীলা দেখছি। ধরা যাক, আমার নাম কমরেড *বিপ* এবং আমি এই দু'জনেরই কমরেড, দ্য আল্টিমেট নন-জাজমেন্টাল বিয়িং। আর এই যে তিন-তিনটে লোকের বাস একই শরীরে এইজন্যই শরীরেরই অপর নাম মহাজগত। 


    একদিন সব সমস্যা মিটে যাবে, নিশ্চয়ই মিটে যাবে। চোখে তুলসীপাতা রেখে নামের আগে ঈশ্বর বসিয়ে দেবো সেদিন। যে যার নিজের প্রপার্টি বুঝে নিস তারপর!


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Guruchandali | 136.228.209.53 | ২২ সেপ্টেম্বর ২০২০ ২০:২৫97503
  • যাঁরা খেরোর খাতায় নতুন লেখালিখি করছেন, গুরুচণ্ডা৯-র টেকনিকাল ফীচারগুলো তাঁদের কাছে ব্যাখ্যা করার জন্য আগামী শনিবার ভারতীয় সময় রাত ৮-১০টা আমরা একটা ওয়েবিনার করছি গুগল মীট-এ। ইচ্ছে আছে আগামী কয়েক সপ্তাহ জুড়ে প্রতি শনিবার ঐ নির্দিষ্ট সময়ে ওয়েবিনার করার। আপনাদের কী কী অসুবিধে হচ্ছে লিখতে বা একটা সামাজিক মাধ্যম হিসেবে গুরুচণ্ডালির পূর্ণ স্দ্ব্যবহার করতে, সেটাও আমরা নোট করব, যাতে এটাকে আরও উন্নত করা যায়, প্রযুক্তিগতভাবে। সম্ভব হলে থাকবেন। শনিবার রাত আটটায় নিচের লিংকে ক্লিক করেই মীটিং এ জয়েন করা যাবে। 


     https://meet.google.com/ydz-ekww-see

  • Anamitra Roy | ২২ সেপ্টেম্বর ২০২০ ২১:১৭97535
  • আজ্ঞে! তা আমি সেরম কেউ নই। তবু সুযোগ পেলে জুটে যাব না হয়। 

  • @গুরুচণ্ডালী | 37.111.232.46 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ০৭:১৬97554
    • Guruchandali | 136.228.209.53 | ২২ সেপ্টেম্বর ২০২০ ২০:২৫97503
    • যাঁরা খেরোর খাতায় নতুন লেখালিখি করছেন, গুরুচণ্ডা৯-র টেকনিকাল ফীচারগুলো তাঁদের কাছে ব্যাখ্যা করার জন্য আগামী শনিবার ভারতীয় সময় রাত ৮-১০টা আমরা একটা ওয়েবিনার করছি গুগল মীট-এ। ইচ্ছে আছে আগামী কয়েক সপ্তাহ জুড়ে প্রতি শনিবার ঐ নির্দিষ্ট সময়ে ওয়েবিনার করার। আপনাদের কী কী অসুবিধে হচ্ছে লিখতে বা একটা সামাজিক মাধ্যম হিসেবে গুরুচণ্ডালির পূর্ণ স্দ্ব্যবহার করতে, সেটাও আমরা নোট করব, যাতে এটাকে আরও উন্নত করা যায়, প্রযুক্তিগতভাবে। সম্ভব হলে থাকবেন। শনিবার রাত আটটায় নিচের লিংকে ক্লিক করেই মীটিং এ জয়েন করা যাবে। 


       https://meet.google.com/ydz-এক্বও-সেই: 

     
     
    @গুরুচন্ডালি 
    1। খেরোখাতা পেজ হোম page এ লিস্টেড হবে না? বাকিদের মতো ?
  • Anamitra Roy | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:৩৬97557
  • বোঝো! গুরুতে গুরুতে কথা হচ্ছে আর মাঝে ফেঁসে রয়েছে কে এক হরিদাস পাল! 

  • hillibilli | 37.111.232.46 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৭:০৮97564
  • @ মানে to  প্রতি

  • Guruchandali | 136.228.209.46 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৭:১৩97565
  • এই নতুন ফীচারগুলো সবে লঞ্চ হয়েছে। এখনও নানা পরিবর্তনের মধ্যে দিয়ে যাবে। কোনোটাই একদম ফাইনাল হয়ে গেছে এরকম না। 

  • হিলিবিলি | 37.111.232.46 | ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৭:২৬97566
  • hihi গন্ডারের  moto 3 দিন por রসিকতা  ta বুঝতে পারি  হেহে 

  • বিপ্লব রহমান | ২৪ সেপ্টেম্বর ২০২০ ১৩:৫৪97596
  • আসলে কোনো কিছুই অ্যাকসিডেন্ট নয়- এটি বিশ্বাস করলে ভূত-ভবিষ্যতে বিশ্বাস করতে হয়। তাতে আবার অনমিত্র থাকে না। গোলযোগ এইখানে

    দুই ডিম বনাম তিন মানুষের সুষম বন্টন বেশ হয়েছে  

  • kk | 97.91.195.43 | ২৪ সেপ্টেম্বর ২০২০ ২০:২৫97620
  • একটা শরীরের মধ্যে তিনজন লোক থাকা তো হামেশাই হচ্ছে। হরক্রাক্সও অমনি করেই তৈরী হয়। কোভিডের বাজার না হলে অনমিত্রকে একটা হাই ফাইভ দিতাম।

  • Anamitra Roy | ২৫ সেপ্টেম্বর ২০২০ ০১:১১97633
  • @kk হরক্রাক্সটা একই আত্মা ভাগ ভাগ করে অনেকগুলো বস্তুতে রাখা না? 

  • kk | 97.91.195.43 | ২৫ সেপ্টেম্বর ২০২০ ০১:২১97634
  • অরিন,


    টেকনিক্যালি তাই। কিন্তু রূপকের পেছনে গিয়ে যদি দেখেন, আমার মনে হয় একজনের সত্ত্বা অনেকগুলো হয়ে ভেঙে যায়। সেগুলো একের থেকে অন্যটা এত আলাদা যে অ্যাজ ইফ অন্য অন্য জিনিষের মধ্যে রাখা হয়েছে। আমার পার্সোনাল মনে হওয়া অবশ্য। কল্পনাশক্তি, বোঝার ওয়ে, পার্সপেক্টিভ সবার আলাদা তো? 

  • kk | 97.91.195.43 | ২৫ সেপ্টেম্বর ২০২০ ০১:২২97635
  • ধুত, অনমিত্র; অরিন না !! ,

  • Anamitra Roy | ২৫ সেপ্টেম্বর ২০২০ ০৩:১২97640
  • হুম। কে যেন একবার বলেছিল, দ্রৌপদী আসলে পাঁচজন নারী আর পান্ডব একটাই লোক। হতেই পারে। কতকিছুই তো হয় মহাবিশ্বে। আমরা তার কতটুকুই বা বুঝি। 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন