এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মার্কিনি প্রোপাগান্ডার রূপ

    Amioamra Dhusor লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ২২ আগস্ট ২০২০ | ৩৩৫৫ বার পঠিত
  • বো অফ দ্য ফিফথ কলাম দেখি মাঝে মাঝে - গত রায়টের সময় যখন মনে হচ্ছিল ট্রাম্প রাস্তায় সৈন্য নামাবে , বো একটু চিন্তায় পড়ে গেলো , বলছে এরম তো আগে হয়নি কোনো দিন - কি হবে !? 2/3 ভিডিও পর তার টেনশন কোলে গেল - বলছে সমস্যা নেই - সৈন্য রা এখন ক্রিটিকাল থিংকিং শেখে - সমস্যা নেই বরং মজা হবে। দেখছি আর মনে মনে বলছি খালি সুযোগ মত প্রোপাগান্ডা করো - প্রোপাগান্ডা করতে করতে তোমাদের সব গেলো - এরপর তার শুরু হলো ঝুলাঝুলি হে ইন্টারনেট বাসী একটু পাঠ করিয়া দেখ আমাদের সৈন্য কি শেখে - ফ্রি ম্যাটেরিয়াল ! তোমরাও পড় না কেন?

    : হ , তোমাদের সৈন্যের পাঠ্য আমরা সবাই পড়ে সবাই তোমাদের সৈন্য হয়ে যাই - এই তোমার ইচ্ছা - বুঝছিই তো ...

    এইরকম বার বার বলতে লাগলো - আমার তো স্বাভাবিক ভাবে ধারণা যে এগুলো ম্যানুয়াল গুলো কিছুটা গোপন হবার কথা - সে বলছে ফর্ক লিফট কেমনে চালাতে হয় তাও আছে , সব ফ্রি ! - কেন এত ম্যানুয়াল ফ্রি থাকবে আর আর ইন্টারনেট বাসীরা একটু পড়বে না!

    একদিন বসেবসে সব ডাউনলোড করতে লাগলাম - এগুলো সব অবসলিট বাতিল ম্যানুয়াল , এসব ম্যানুয়াল পরের ভারর্সন এসে গেছে তাই এগুলো বাতিল , তাই এগুলো পাবলিক। কোনো কোনো টার পাশে লেখা - এটা আসাঁজ পাবলিশ করেছিল - ইত্যাদি ইত্যাদি...
    উনার কথা মত ক্রিটিকাল থিংকিং এর পিডিএফ টা খুললাম

    যতদূর পড়লাম এক রাতে ভালোই - প্রথমে নিজেকে চিনতে হবে
    এটা তো রাশিচক্রেও থাকে
    আপনি নিজে কোন রাশি
    আপনি মেষ না মীন
    আপনি কি
    সাইরেন নাকি আইডিয়ালিস্ট
    মরে গেলে লাশ শোকেসে সাজিয়ে রাখবে মানুষ ?
    নাকি বলবে , ভেক ধরে ছিলো সারাটা জীবন ?
    প্রথমে জানতে হবে নিজেকে
    আমি কে
    আমি আসলে কে?
    কোথা থেকে এসেছি কোথায় যেতে চাই?
    নিজেকে নিজে বিচারের মধ্যেই নতুন ধর্ম (চিন্তার ফর্মুলা ) প্রচারের 99% কাজ সমাধা
    এই জায়গায় যে চিন্তা যত উদার দয়ালু সে তত হিট

    মিলিটারি একাডেমির চাইতে কে বেশি উদার হতে পারে ? পারবে?
    মানুষ তো নিজেকেই চিনতে চায় না

    মিলিটারি এ ক্ষেত্রে বেশি খু^চায় না
    শুধু বলছে নিজের বায়াস গুলো চেনো জানো খেয়াল করো

    এটুক তো মানুষ ছোটবেলা টিনএজ বয়সে নতুন জায়গায় গেলেই খেয়াল করে ...
    নতুন জায়গায় মানুষ কথা বলে অন্য টানে , রান্না ফ্লেভার আলাদা হয় , তখন খেয়াল করা যায় নিজের বাড়ি না শুধু , নিজের পাড়ারই একটা প্যাটার্ন আছে ...
    এবং ভালোলাগা খারাপলাগা র অনেক কিছুই অভ্যাসের সাথে জড়িত ...
    তখন সন্দেহ হয় কালচারাল জিনিসগুলোর একদম সবচে সঠিক , সবচে সেরা হয় কিনা
    মাছ ঝোলের কোনো এবসলিউট হয় কিনা ...

    কালচারাল বায়াস বাদে মানুষে মানুষে ভুল বোঝা বুঝির আর কি কি থাকে ?

    ও হ হ্যা এখানে আলাপের টপিক আছে
    টপিক ছাড়া আলাপ হচ্ছে না

    কবিরা যেমন টপিক ছাড়া কবিতা লেখেন - দাবি করেন তাদের কবিতায় গল্প নেই বক্তব্য নেই
    তা বেশ - ভালো কথা।
    ক্রিটিকাল চিন্তা টপিক ছাড়া হয় না - বক্তব্য ছাড়া হয় না - চিন্তার মূল উদ্দেশ্য সমস্যার সমাধান।
    আর্মি নিজে যেসব সমস্যায় পড়তে পারে সেই অনুযায়ী উদাহরণ বসিয়ে নিজেদের চিন্তা পদ্ধতি শানায়।

    সৃষ্টিশীলতার দরকার ই পড়তো না যদি না আমাদের কে সমস্যার সমাধান করতে হতো
    সমস্যার সমাধান করতে গিয়েই সৃষ্টিশীলতার সাথে মানুষের দৈবাৎ আলাপ হযে থাকতে পারে

    এক দুই তিন কি চাঁদের পাশে ঝুলে থাকে?

    কেউ তুলিতে সুন্দর করে লিখে শহীদ মিনারে ঝুলে থাকা অক্ষরের মত প্রকৃতিতে অক্ষর ঝুলিয়ে রাখে?

    এইসব কবিসুলভ আবদারের জন্য সাধারণ কথা সাধারণ ভাবে বলার উপায় নেই , বলা যায় না , কিছু লিখতে গেলে পুরাতন বোকা বোকা বাহাসের কথা মনে চলে আসে - লেখা যায় একে বেঁকে ...

    যাই হোক , সৈন্যদের বইতে আর কি পেলাম -
    2য় অধ্যায় ছিলো - অন্যে কি তা নিয়ে।

    প্রথম অধ্যায় আমি কি , দ্বিতীয় অধ্যায় অন্যে কি ? অন্যে কেমন করে আলাপ করে , কেমন করে যোগাযোগ করে? সেই অন্য সমাজে ক্ষমতার সাথে মানুষের সম্পর্ক কিরূপ ? সরাসরি না ঘোরানো ? পাবলিক প্রাইভেট কোন স্পেস কেমন ?

    এসব কোনো কিছুই অন্য হয়ে যাবার জন্য না , এসব শুধু অন্যের সাথে ইফেক্টিভ আলাপ জুড়ার জন্য .

    অন্য সমাজকে বুঝতে 5/6 টা মডেল দিয়েছে। প্রতিটা মডেল আলাদা ভাবে যথেষ্ট ইউরোসেন্ট্রিক / হোয়াইট সুপ্রিমেসিস্ট - কাইন্ড অফ - যদি ভেবে দেখেন মিশরীয় বা চীনারা এই মডেলের হিসাবে কোথায় যাবে - নিজেদেরকে সাময়িক ভাবে ব্রম্মান্ডের বাইরে রেখে যদি ভাবি - যেন আমরা নেই - ছিলাম না কোথাও কখনো ... যেন আমরা শুধু দূর থেকে দেখছি ...
    আবার সবগুলো মডেল একসাথে পড়লে এভাটার সিনেমার নীল বৃক্ষ মানবের সাথে আলাপের সিচুয়েশন চিন্তা করা যায় - ভালো মোরাল সৈন্যকে অত দূরের কল্পনা বলে মনে হয় না . ..

    শেষ পর্যন্ত পড়িনি - খেয়াল করেছি পুরো বই পড়ে ফেললে আর কিছুই লিখতে ইচ্ছা করে না বোবা হয়ে থাকতে ইচ্ছা করে ...

    https://m.facebook.com/512012239328092/photos/a.879544012574911/879546312574681/?type=3&source=54
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amioamra Dhusor | ২২ আগস্ট ২০২০ ০৯:৫৩732532
  • Amioamra Dhusor | ২২ আগস্ট ২০২০ ০৯:৫৬732533
  •   

  • Amioamra Dhusor | ২২ আগস্ট ২০২০ ০৯:৫৭732534
  • Amioamra Dhusor | ২২ আগস্ট ২০২০ ০৯:৫৯732535
  • Amioamra Dhusor | ২২ আগস্ট ২০২০ ১০:০২732536
  • এই সবগুলো ছবি পোস্টের ভিতরে থাকলে ভালো হতো । 

  • Amioamra Dhusor | ২২ আগস্ট ২০২০ ১০:০৪732537
  • sk | 37.111.239.53 | ২২ আগস্ট ২০২০ ১৬:৩০732538
  • The Applied Critical Thinking Handbook: Including The Previous Edition - The Red Team Handbook (2012)

    Features & details

    Product Details

    Publication Date: May 3, 2016

    File Size: 12857 KB

    Word Wise: Not Enabled

    Publisher: U.S. Army (May 2016)

    . https://www.amazon.com/dp/B01F6EIW0E/ref=cm_sw_r_sms_awdb_t1_FYoqFbFAT0ENW

  • :( | 198.251.89.176 | ২২ আগস্ট ২০২০ ১৬:৩০732539
  • ধোর বো এক বো.চো. লিবারেল বট।

  • এসকে | 37.111.238.34 | ২৩ আগস্ট ২০২০ ০৯:১২732541
  • হু বট ঠিকাছে, লিবারেল কিনা সেটা মার্কিনি তুলায় এক রিডিং আসবে অন্যত্র আলাদা ।  তবে সে মিলিটারি বট অনুমান করি । 

    আর মার্কিনি মেইনস্ট্রিম লিবারালিজম এত মহান না যে তা এখনকার ইইউ বা এখনকার ভারতকে ধরে রাখতে পারবে।  আমেরিকার বাইরে অত গাড়লি পুষায় না ।

    বো অনুমান করি শেষ প্রতিরোধ ক্যাটাগরির মিলিটারি। বো চো হতে পারে

    ইউজফুল ও  হতে পারে কে জানে

    কন্টেন্টে হয়তো বোরিং না  , কে জানে

    যার যেমন রূচি  ,  বো তো নিজে এখানে  বিষয় না  - যদি খেয়াল করে থাকেন ।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন